নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাটতে হয় হাটি, কদমের হিসাব রাখিনা ...

মনির হাসান

মাঝসাগরে হারিয়ে যাওয়ার মজা হছে, যে কোন একদিকে গন্তব্য ধরে নেয়া যায় ।

মনির হাসান › বিস্তারিত পোস্টঃ

এই নষ্ট শহর, এই নষ্ট শহরায়ণে স্থপতি, পুর'কৌশলিদের দায়

০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:০৮

ক্যারিয়ারের শুরুতেই হোচট খাওয়ার মত ব্যাপার ... ক্লায়েন্ট নিজ থেকেই আমাকে প্রস্তাব করে "কিভাবে জায়গা চুরি করে স্পেস বাড়াতে হয়"; বিএনবিসি কিম্বা রাজউকের ইমারত নির্মান বিধিমালা"র বিধিসমূহের ফাকফোকর দিয়ে কিভাবে "স্ল্যাব ২ ইঞ্চি ক্যান্টিলিভার করে সরকারের বা পরের জমির উপর যাওয়া যায়", "প্লটের পেছনর দিক যেহেতু সচরাচর দেখার কেউ নাই, তাই সেখানে একটু বেশি বাড়িয়ে স্ল্যাব ফেললে ক্ষতি নেই", আবার "যেখানে পাঁচতলার বেশি নির্মান করা যাবে না সেখানে কিভাবে পিছন ফিরে সাড়ে পাঁচতলা বানানো যায়" সব নিয়ম ভাঙ্গার টেকনিকাল নিয়মগুলো আমাকেই মনে করিয়ে দেয় ।



ভেবে অবাক হই, এতসব একজন নন'টেকনিকালের জানার কথা নয় । জিজ্ঞেস করলে বলে, তার বন্ধু যিনি সম্প্রতি তার বাড়ির কাজে হাত দিয়েছেন তিনি তাকে এসব জানিয়েছেন । তার বন্ধুকে জিজ্ঞেস করলে হয়তো বলবেন তিনি জেনেছেন তার কন্সাল্টেন্টের কাছ থেকে । সত্যি বলতে কি, এরকম নিয়মের ফাকফোকর দিয়ে ক্লায়েন্টদের এরকম ছ্যাচরামো' করাটা মোটামুটি একটা সাধারন নিয়মের মধ্যে পড়ে গেছে আর এই ছ্যাচরামো'টাকে প্রশ্রয় দিয়ে দিয়ে একটা ভয়ংকর অস্বাস্থ্যকর শহরে পরিনত করছে স্বয়ং আর্কিটেক্ট , ডিপ্লোমা আর্কিটেক্ট, পুর'কৌশলি, ডিপ্লোমা পুর'কৌশলিরা । দেখনে"য়ালা সরকারী বিভাগ সমুহ আর ক্লায়েন্টদের আমি দায়ী"দোষিদের দ্বিতীয় সারিতে রাখবো ।



ষাট দশকের শুরুতে দেশে, বিশেষ করে ঢাকা শহরে স্থ্যপত্য সচেতনতা তৈরী হয় ... রবার্ট বুই, ডক্সিয়েডিস এর কমলাপুর রেলওয়ে স্টেশন আর টিএসসি"র পর লুই আই কানের শেরেবাংলা নগর, মাজহারুল ইসলাম স্যারের কাজ তখন'কার শহুরে স্থাপত্য অনুশীলনে প্রচন্ডই প্রভাব ফেলেছিলো । পরবর্তি সত্তুরের দশকে সেটা আর'ও ব্যাপকতা লাভ করে ... এবং বেশ ভালো মতোই আগাচ্ছিলো সবকিছু । অবশ্য বলে রাখা ভালো, এ সময় পর্যন্ত "স্থাপত্য" পুরো ব্যাপারটাই "উচ্চবিত্তের বিলাসীতা" বলেই পরিচিত হতে থাকে । এবং অবশ্যই আমাদের সিনিয়র স্থপতি স্যার'রা ব্যর্থ হয়েছেন বিত্ত'প্রভাব থেকে বেড়িয়ে এসে আর্কিটেকচারকে মধ্যবিত্ত এবং অবশ্যই নিম্নবিত্তের ঘরে পৌছে দিতে । আর তাই এখন'ও আমাদের নতুন স্থপতিদের গালি খেতে হয় "আরকিট্যাক্‌চার মানে ফুটানি" শুনে ।



আশির দশকে কিভাবে জানি দেশের একশ্রেনীর মানুষের হাতে বেশ কাঁচা টাকা আসা শুরু হয় । একটু "ফূটানি" করতে তাদের'ও ইচ্ছে হয় । শিক্ষার সীমাবদ্ধতা , কাচা পয়সার উষ্ণতা, সদ্য প্রতিষ্ঠিত সামাজিক অবস্থানের উৎকট প্রকাশ, সব কিছু মিলিয়ে ষোলকলা পূর্ণ এই শ্রেনীর মানুষের যখন "আরকিট্যাক্‌চারের ফূটানি করার খায়েস" হল তখন থেকেই পরিস্থিতি দুষিত হওয়া শুরু করলো । আর্কিটেক্ট , সিভিল ইঞ্জিনিয়ার, কন্সাল্টেন্ট নিয়োগে ভালোখারাপ বিচার"জ্ঞান তাদের না থাকারই কথা, তাদের ফূটানি হলেই হল । আর এই সুযোগে নিয়োগ পেতে থাকে বিত্তাবস্থানে তাদের'ই কাছাকাছি থাকা কতগুলো ধান্ধাবাজ কন্সাল্টেন্ট ফার্ম ... কি আর্কিটেক্ট কি সিভিল ইঞ্জিনিয়ার বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় তাদের শিক্ষাগত দৌড়াত্ব ডিপ্লোমার ঘরে ... তাদের প্রডাকশনের সাথে পাল্লা দিয়ে অপরাপর আর্কিটেক্ট, পুর'কৌশলি'রাও পরবর্তিতে নিজেদের দুষিত করা শুরু করে । প্রতিযোগিতায় চক্রবৃদ্ধিহারে শহর জুরে, দেশ জুরে চলতে থাকে কনক্রীট"দুষন । তালে তাল দিয়ে স্রেফ ব্যাবসায় নেমে পড়া ডেভেলপার, রিয়েলস্টেট ব্যাবসায়িরাও কুরুক্ষেত্রে ঝাপিয়ে পরে এসময়'ই।



যাই হোক, এই কুরুক্ষেত্রের বর্তমান পরিস্থিতি নিয়ে বলার কিছু নেই, স্রেফ তলানী'তে এসে ঠেকেছে বেচে থাকার জন্য আবশ্যক যাবতীয় আর্কিটেক্‌চারাল নিয়ামকগুলো ... পরিবর্তন আনবে যে নতুন'রা ... "নিয়ম" আর সনাতনি ক্লায়েন্টের চাহিদায় "বলি" হয়ে তারাও দিন'কে দিন জড়িয়ে পড়ছে সেই সনাতনি ছ্যাচরামী'তে ।



মুক্তি কোথায় ? কবে ? কে জানে ?

মন্তব্য ১৪৮ টি রেটিং +২৮/-৪

মন্তব্য (১৪৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:১৪

কৌশিক বলেছেন: ভাল লিখেছেন। কিছু হিস্টরি সহ টপিকটাকে সিরিজ করার জন্য অনুরোধ করলাম।

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:১৩

মনির হাসান বলেছেন: আমার শহর ... নষ্টদের দখলে চলে যাচ্ছে ...
কেউ গা করছেনা ... যে যেভাবে পারছেন ধর্ষন করে যাচ্ছে ..
কিছু যে করবো হাত পা বাধা ..

ইচ্ছে আছে এ বিষয়ে নিয়মিত লিখবো ...

২| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:১৪

সারওয়ার ইবনে কায়সার বলেছেন: ভাল লিখেছেন

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:১৩

মনির হাসান বলেছেন: ধন্যবাদ

৩| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:১৭

সাঁঝবাতি'র রুপকথা বলেছেন: শুধু স্থপতি রা না, সবাই মিলে উঠে পড়ে লেগেছে এই শহর টাকে বসবাসের অযোগ্য করার জন্যে ...

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:১৪

মনির হাসান বলেছেন: আবার জিগস্‌ ...

৪| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:২৪

সারিয়া তাসনিম বলেছেন:
ভালো হয়েছে লেখাটা । সত্যিই তো এর শেষ কোথায় ?

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:১৮

মনির হাসান বলেছেন: একটা রেভ্যুলেশন দরকার ... সংশ্লিষ্ট ক্কেত্রে ...

৫| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:৪৯

মন মানে না বলেছেন: ভাল লিখেছেন ।

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:১৮

মনির হাসান বলেছেন: ধন্যবাদ

৬| ০৯ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:০১

পারভেজ বলেছেন: হুম।

০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:২০

মনির হাসান বলেছেন: খালি হুম কইলেই চলবো ...

প্রোফাইল পিক দেখে মনে হচ্ছে ... আপনি লাইনের লোক ... কোন ব্যাচ ... কোথায় আছেন ?

৭| ০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:২৭

পারভেজ বলেছেন: :) হুমানো ছাড়া কিছু করার ছিলনা, অন্তত কিছুকাল আগ পর্যন্ত! এখন তো টাইট সময় চলতেছে। দেখা যাক ডেভিয়েশন করলে কি কি ব্যবস্থা নেয়। ব্যাচ ৯০।

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:১৩

মনির হাসান বলেছেন: খাইছে ! আপনিতো ... বুহত সিনিয়র পাপী ... :D ...

মাঝে মাঝে মনচায় এইসব ছাইরা গার্মেন্টসের সুইসুতা সাপ্লাইয়ে নাইমা পড়ি ।

৮| ০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:২৯

কাকশালিখচড়াইগাঙচিল বলেছেন: সর্বত্র

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:১৫

মনির হাসান বলেছেন: নাহ ! দুবাই যামু গা ... ম্যালা কাম ... ম্যালা অপশন ...
খালি ইজ্জত জলাঞ্জলি দিয়া শেখ'গো ঝারি খাইতে হইবো ... এই যা

৯| ০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৭:০৯

রাখাল ছেলে বলেছেন: URP + Architecture+ CE= !!!
Money+Diploma Eng. = ??

সব জায়গায় downfall হচ্ছে। কিছু করার নাই

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:২০

মনির হাসান বলেছেন: সব জায়গায় অবস্থা এইরকম, তবে আর্কিটেকচার,ইউআরপি অবস্থা করুন .. শহরটা নষ্টতর থেকে নষ্টতমর দিকে চলে যাচ্ছে ... আর সরকারি ডিপার্টমেন্ট গুলো আছে তোষনে ব্যাস্ত ... কেউ যে মুখ ফুটে হাজার হাজার সমস্যা গুলো নিয়ে কথা বলবে, বুকের পাটা কার ।

১০| ০৯ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৭:৩৩

ফারহান দাউদ বলেছেন: দায়টা না নিয়ে উপায় নেই,যে পারবে না তাকে বিজনেস থেকে সরে যেতে হবে,কথাটা আমার না,এক সিনিয়রের, আমি এখহনো প্র্যাকটিসিং না,বেকার। দেশে এখন যেভাবে কাজ হয়,তাতে বিএসসি এন্ঞ্জিনিয়ার বা আর্কিটেক্ট লাগে বলে মনে হয় না,কাজেই যারা বের হচ্ছে তারাও কেউ ইচ্ছা করে বা কেউ পরিস্থিতির চাপে পড়ে একি লাইন ধরছে,ঘাড়ত্যাড়ামি করলে চাকরি নট। অবস্থা দেখে মাঝে মাঝে মনে হয় খামোকাই কষ্ট করে ৪টা বছর পড়লাম,এরচেয়ে এইচএসসি পাশ করে ক্ন্ট্রাকটরি শুরু করলে এতদিনে উন্নতি হতো,টেকনিক্যাল নো হাউ যদি না-ই লাগে তো এন্ঞ্জিনিয়ারের কি দরকার,রাজমিস্ত্রি হলেই পারতাম!

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:২৬

মনির হাসান বলেছেন: হুমমম ... সেটাই ...

ভাবতেছি ... গার্মেন্টসে সুই সুতার সাপ্লাইয়ে নাইমা পড়বো ...
কামড়া কামড়ি ভাল্লাগেনা ... এই দেশে এই সব প্রাক্টিস করার সময় আরো বিশ বছর পর আসবে ... তার আগে না ।

রাজমিস্ত্রী, রংমিস্ত্রী , সিভিল ইঞ্জিঃ , আর্কিটেক্ট সবাইরে এখনও এক চোখে দেখা হয় ।

১১| ০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:২১

তনুজা বলেছেন: নিয়ে গেলাম, পরে পড়ব

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:২৭

মনির হাসান বলেছেন:
ধ্যাত ! ! চিটাগং যাইতেছি ,
আগামী চব্বিশ ঘন্টা নেটে বসতে পারবো না !

১২| ০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩২

তনুজা বলেছেন: হিহিহি

বসা লাগবে না , + তো দিয়েই গেলাম ।

০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৫

মনির হাসান বলেছেন:

অক্কে ... :D

১৩| ০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:০৮

সালাহ্ উদ্দিন শুভ্র বলেছেন: ভাল্লাগলো দাদা..আরো বাড়ায়া লিখেন না।

আরো জানতে ইচ্ছা হইলোতো।

১১ ই এপ্রিল, ২০০৯ রাত ১:৫৪

মনির হাসান বলেছেন: হুমমম ... লিখবো আশা করি .. পড়ার জন্য ধন্যবাদ শুভ্র ....

১৪| ০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:২২

ফারহান দাউদ বলেছেন: সুই-সুতা সাপ্লাইয়ের ব্যাপারটা সিরিয়াসলি মাথায় রাখতে হবে। ১১ মাসে ৪টা চাকরি ছেড়েছি,সমস্যা কাছাকাছি। যেটায় কাজ করার সুযোগ ছিল সেটায় বেতন দিতে চায় না,৩ মাস দিলে পরের ৬ মাস খবর নেই। বাকি ৩টার ১টায় কাজ হলো রুট লেভেল মার্কেটিং,সোজা কথায় হাতে-পায়ে ধরে কাজ যোগার করা(যদিও নিয়েছিল এন্ঞ্জিনিয়ার বলে),আর বাকি ২টায় কাজ ছিল সারাদিন রোদের মাঝে দাঁড়িয়ে রড বাঁধা দেখা(জিনিসটায় দেখার কি আছে জানি না,তবে সেটা জিজ্ঞেস করায় এমডি বলেছিল একটা ডিপ্লোমা রাখলে সারাদিনই দেখতো দাঁড়িয়ে)। তো এই হলো এখানকার সিভিলের অবস্থা,এখটা পেশার মাঝে যে পরিকল্পনা থেকে শুরু করে অনেকগুলো টেকনিক্যাল ব্যাপার থাকতে পারে সেটাই লোকজন ভুলে গেছে,কারণ পরিকল্পনা বা কোয়ালিটি বা ভবিষ্যৎ বিপদ নিয়ে কারো মাথাব্যথা নেই,সবারই কথা হলো আমি তো খেয়ে যাই পরে যা হবার হবে।
দুবাইয়ের অবস্থা রিসেশনের গুঁতায় একটু খারাপ,অনেক প্রোজেক্ট বন্ধ হয়ে যাচ্ছে,কাজ পাওয়া কঠিন শুনলাম। আর শেখ হারামজাদাদের চোখে লেবার আর এন্ঞ্জিনিয়ারের মাঝে কোন তফাৎ নেই,গায়ের চামড়া আরেকটু মোটা করতে পারলে যাবার কথা ভাবা যায়।

১১ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:০৯

মনির হাসান বলেছেন: হায়রে ... এই লাইনের লোকরা কতগুলা শব্দ একেবারে আত্মস্ত করে ফেলছে ... কামলা খাটা ... আর কুত্তা খাটনী ...
হাড়ে হাড়ে টের পাই ।

মন্তব্যের নিচের অংশে আমার ক্যারিয়ার হুমকি'তে পড়তে পারে ... তাও বলছি
আমাদের অগ্রজ'রা আমাদের জন্য বরাদ্দ রেখেছে ... স্রেফ গোলামী ।
আর বানিয়ে রেখেছে আইএবি, আইইবি'র মতো গোলাম নিয়ন্ত্রন সংস্থা ... ক্রমিক সার্টিফিকেশন ... আগে জুনিয়র'রা নির্দিষ্ট সময় পর্যন্ত তাদের গোলামী খাটবে ... কানায় কানায় তাদের পেট ভরাতে পারলে তবেই মিলবে আপনার কাঙ্খিত ... ছাড়পত্র ...

তখন আপনি'ও পারবেন কংক্রীত-দুষনে তাদের সমকক্ষ হতে ...

১৫| ০৯ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:২৬

ফারহান দাউদ বলেছেন: সত্যি বলতে কি,আমাদের লোকজনের যা মানসিকতা কাজের ব্যাপারে,আর রিয়েল এস্টেট ফার্মগুলোর যে পলিসি,সাথে সরকারের যা পলিসি,এবং অন্যান্য প্রকৌশল বিভাগগুলোর যা দুর্নীতি,তাতে দেশে কোন সিভিল এন্ঞ্জিনিয়ারের দরকার আছে বলে মনে হয় না,অন্তত ফুটানি দেখানোর জন্য হলেও আর্কিটেক্ট লাগে,কিন্তু বাড়ির মালিকই যেখানে ভাবে যে সে বাড়ি তুললেই সেটা সবচেয়ে ভাল হবে (এবং এজন্য অনেকাংশেই দায়ী আমাদের অগ্রজ পুরকৌশলী,স্থপতি এবং ডিপ্লোমা প্রকৌশলী এবং রিয়েল এস্টেটগুলো),তখন পুরকৌশলীদের সুই-সুতা সাপ্লাইয়ে নামলে খেয়ে পরে বাঁচার একটা সম্ভাবনা আছে।

১১ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:২০

মনির হাসান বলেছেন: হুমমম ... নদীর এই পার কহে ... ছাড়িয়া দীর্ঘশ্বাস ...

ভাই ... আমিতো দেখি আর্কি'দের থেকে CE'দের পাব্লিক আরো বেশি চেনে ... বোঝে ... গুরুত্ব দেয় ... এবং আবশ্যক মনে করে ... ফুটানি'করনে'য়ালাদের কয়জন'কে আর এই অভাগারা হাতের কাছে পাই বলেন ... সব'তো বন্ধুর শালা আর শালার বন্ধু'দের হাতে চলে যায় ।

বিশ্বাস করবেন না , আজকে সকালেই এক "ডাক্তার"রে আমার পরিচয় বুঝাইতে পারিনাই ... পরে বাধ্য হয়া বলতে হইছে ইঞ্জিনিয়ার ...

আপনারা CE'রা এই দিক থেকে সুবিধায় আছেন ।

১৬| ১০ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:১৮

সন্দীপন বসু মুন্না বলেছেন: ভাল লিখছেন মনির ভাই।

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:১৩

মনির হাসান বলেছেন: ধন্যবাদ মুন্না ... ক্যামন আছো .. ?
অনেক দেরি'তে উত্তর দিতে হইলো ... নেট খুব খারাপ যাচ্ছে ।

১৭| ১০ ই এপ্রিল, ২০০৯ সকাল ৯:২৮

তনুজা বলেছেন: +++++ (এবার পড়ার পরেরগুলো )

অট: লেখা ভাল লাগছে সত্যিই , রিপিট করলাম

পরিবর্তন আনবে যে নতুন'রা ... "নিয়ম" আর সনাতনি ক্লায়েন্টের চাহিদায় "বলি" হয়ে তারাও দিন'কে দিন জড়িয়ে পড়ছে সেই সনাতনি ছ্যাচরামী'তে

১১ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:২৭

মনির হাসান বলেছেন:
আবারো ধন্যবাদ ,

নিয়ম পাল্টানোর জন্য কিছু বেয়াড়া পোলাপান দরকার ... খুব দরকার ...

১৮| ১০ ই এপ্রিল, ২০০৯ সকাল ৯:৫৮

রোবোট বলেছেন: অট
ফারহান
তোমার কষ্টটা বুঝি। ১২-১৩ বছর আগে তোমার জায়গায় আমি ছিলাম। কনকর্ডে ১ দিন কাজ করে পলায়ন করেছি। কনস্ট্রাকশন সাইটে বাথরুম না রাখা একটা অপরাধ।
সাইটে থেকে শেখার অনেক সুযোগ আছে। রড বাধা সেটার একটা মাত্র। কিনতু তোমার সেই বস সেসব কিছু জানে বলে মনে হয়না। সমবেদনা তোমার জন্য।

এ্যামেরিকায় আসার ধান্দা করতে পার। (মনে হয় আগেও বলেছি) আমার ধারণা দুবছর পর এখানে চাকরীর বাজার খুব ভালো হবে।

টপিক:
লেখক
লেখা ভালো হয়েছে।

আমি তখন এক ফার্মে কাজ করতাম। মালিকের নাম (প্রকৌশলী না) বললাম না। মিনিমাম যায়গা না রেখে ফ্ল্যাট বানানো ধানদা করছিলেন। বললাম এটার টেকনিক্যাল সমস্যার কথা (আলো/বাতাস.।)। উত্তর দিলেন , সবাইতো করছে। মনে মনে বললাম, আপনি তো পন্ডিত মানুষ। আপনার কাছে এইরকম ছাগল মারকা লজিক আশা করি নাই।


আমি ২৯ বছর বয়সে দেশ ছেড়েছি। সারা জীবন ঢাকায়। এটা মানুষের বাসোপযোগী নাই। ২০০৭এ ৪ বছর পর দেশে গেলাম।

পুরাটাই একটা কনক্রীটের জন্জাল। ঢাকাকে বাচাতে চাই (নিজের শহর, বড় আপনজন) । পেশাগত সূত্রে ঘটনাচক্রে কিছু কিছু জিনিষ জানিও। (যোগ্যতা আছে বলছিনা) যদি কেউ আমার আগ্রহটাকে একটু গুরুত্ব দিতেন।

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:১১

মনির হাসান বলেছেন: ... দেশের বা ঢাকার অবস্থা নিয়ে চিন্তা করলে ... পাগল হয়ে যেতে হয় ... আমি নিজে একবার আইএবি'তে চিল্লা চিল্লি করে ... এই সব ব্যাপার বলেছিলাম ... সিনিয়র কেউ আমাকে সাপোর্ট করেনি ... স্রেফ ইগনোর করে বসিয়ে দিয়েছে ...

নতুন অনেক অনেক ছেলেপেলে আছে যারা এখনো পচে যায় নি ... সবাই মিলে এক্ষুনি একটা একটা ঝাড়া না দিলে ... সিচুয়েশন আর কোনদিন'ই ঠিক করার মতো থাকবে না হয়তো ... ঢাকা একটা পরিত্যাক্ত শহর'ই হয়ে যাবে

১৯| ১১ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৪৬

দুরের পাখি বলেছেন: হায় হায় এই লেখা আপনের ? আমিতো ভাবছিলাম অন্য কারো । এইজন্য দেরী কৈরা ফেল্লাম ।

আমাগো ইশকুলের এক দোস্ত আছিল । ইন্টার পাশ করনের পর কয়দিন ক্যাডের কাম শিখ্যা, এখন দেখি বাড়ীর ডিজাইন করে ।

একটা ভিডিও দেখছিলাম, টেড কনফারেন্সে । জায়গারে কিভাবে কেয়ার করার মত জায়গা বানাইতে হৈ সেইগুলি নিয়া । আমি কারেন্টের মিস্তিরি । অত ভালো বুঝি নাই ।

ভিড্যুগুলা পারলে দেইখেন । TED দিয়া সার্চ দিলেই পাইবেন ।

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:১৮

মনির হাসান বলেছেন: আপনেও কারেন্টের মিস্তিরি ... এই ব্লগের সব থেকে কড়া নাস্তিক'টাও কারেন্টের মিস্তরী ... নাস্তিক সম্প্রদায়ে আপনারা'তো সংখ্যাগরিষ্ঠ হয়া গালেন ...


যাউগ্‌গা .. আমরা যেসব দোকান থেকে প্রিন্ট নেই ... সেই দোকানের পোলাপান ... কোনরকমে প্রিন্ট দিতে পারে ... স্কীল খালি ঐটুকুই ... তারা পর্যন্ত আর্কিটেক্ট হয়া যাইতেছে ... আর ক্যাড শেখা পোলাপান'তো তার থ্যে ভালো ...

আর আপনার TED বিছ্রায়া কিছুই'তো পাইলাম না ...

২০| ১১ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৫৫

ফিউশন ফাইভ বলেছেন: দারুণ লেখা। এই শহর ক্রমশ ইটপাথরের খাঁচা হয়ে উঠছে। উঠছে কি, এখনই হয়ে উঠেছে। আপনি যা নিয়ে লিখেছেন, এই দিকটা নিয়ে সচরাচর কাউকে লিখতে দেখা যায় না। ধন্যবাদ।

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:২১

মনির হাসান বলেছেন: এই ব্যাপারটা নিয়ে অন্তত ব্লগার'দের সচেতন করতে আরো লিখবো আশা করি ... ব্লগে এই লাইনের অনেকেই আছেন ... তারাও চেষ্টা করবে ...

পড়ার জন্য ধন্যবাদ ...

২১| ১১ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:৫৭

ফারহান দাউদ বলেছেন: আইইবি একটা (গালিটা দিলাম না) দের আস্তানা,আজ পর্যন্ত এরা এন্ঞ্জিয়ারদের জন্য কি করসে সেইটা নিয়া গবেষণা হওয়া দরকার।
সিভিল এন্ঞ্জিনিয়ার কইলে অবধারিত পয়লা প্রশ্ন-- ডিপ্লোমা? যদি কই বিএসসি,ওহ,বিএসসিরা তো কিসু পারে না,ডিপ্লোমাই ভাল।
যাই হোক,ঐদিন দেখলাম আবুল মালরে রিহ্যাবের মালরা কইতাসে রিয়েল এস্টেটে কালো টাকা বিনিয়োগ বৈধ করে দেয়া হোক,মালসাহেব সাইফুরের মতই জানাইসে সে বিবেচনা করে দেখবে। তারমানে হইলো,আরো কালো টাকা,আর পরিকল্পনাহীন অ্যাপার্টমেন্ট,আরো দখল,আরো আরো কংক্রিটের জন্ঞ্জাল। কেউ ভাবে না এই যে লোকগুলারে ১৫-২০ তলায় উঠায়া দেয়া হচ্ছে,এরা সকালে রাস্তায় নামলে কি হবে? এদের পয়োঃনিষ্কাষণের কি হবে? এদের পানি-বিদ্যুতের কি হবে? যদি সামান্য মাত্রার একটা ভূমিকম্প হয়,জলা জায়গা ভরাট করে গড়ে ওঠা অসংখ্য দালান আর সেখানকার মানুষগুলোর কি হবে? ঠিক এই মুহূর্তেই সত্যি সত্যি একটা পরিকল্পিত নগরায়নের উদ্যোগ নিলে দেশে যা স্থপতি পরিকল্পনাবিদ প্রকৌশলী আছে,সবাইকে কাজ দিলেও অসংখ্য লোকের ঘাটতি পড়বে,তবে বেঁচে যাবে পরের প্রজন্মটা,কিন্তু কে ভাবে কার কথা?

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:২৯

মনির হাসান বলেছেন: ফারহান ভাই এই বিষয়ে তাড়াতাড়ি একটা পোস্ট মারেন ..

"কেউ ভাবে না এই যে লোকগুলারে ১৫-২০ তলায় উঠায়া দেয়া হচ্ছে,এরা সকালে রাস্তায় নামলে কি হবে? "

খালি সাধারন পাব্লিক যদি এই চিন্তাটা ভাবত তাইলে সিচ্যুয়েশন এতোটা খারাপ হইতো না ... দোষ আমাদের নিজেদের'ও প্রচুর ... আগে যেই রাস্তায় ২০ টা বাড়ি ... মানে বিশ'টা ফ্যামিলি ... মানে টোটাল প্রায় ২০x৪=৮০ জন ... সেই জায়গায় এখন ২০x২x৬x৪ = ৯৬০ জন ... ক্যাম্নে কি ?

"ঠিক এই মুহূর্তেই সত্যি সত্যি একটা পরিকল্পিত নগরায়নের উদ্যোগ নিলে দেশে যা স্থপতি পরিকল্পনাবিদ প্রকৌশলী আছে,সবাইকে কাজ দিলেও অসংখ্য লোকের ঘাটতি পড়বে,তবে বেঁচে যাবে পরের প্রজন্মটা,"

২০০% একমত ।

২২| ১১ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:৫৯

ফারহান দাউদ বলেছেন: ট্র্যাজেডি হইলো,স্থপতি আর পুরকৌশলী বলতেই এই দেশে বুঝে দালান ডিজাইন করা আর খাড়া করা,কিন্তু পরিকল্পিত নগরায়ন আর সাসটেইনেবল ট্রান্সপোর্ট সিস্টেম আর পরিবেশ রক্ষাও যে এই পেশার লোকগুলার কাজ,সেইটা এমনকি এই পেশার ছেলেমেয়ে গুলাও ৪-৫ বছর পড়ার পরেও বের হয়ে ভুলে যায়,নাকি তাদের ভুলিয়ে দেয়া হয়?

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৩২

মনির হাসান বলেছেন: তাদের ভুলে যেতে বাধ্য করা হয় ... এই আমি আপনি'ও হয়তো আর কিছু দিন পর এই সব চিন্তা না করে ... নাক মুখ ডুবিয়ে ... টাকা শিকারে নামবো ...
জাহান্নামে যাক স্থাপত্য, পুর'কৌশল ... ব্যাংক ব্যালান্স্‌ জিন্দাবাদ ...

২৩| ১২ ই এপ্রিল, ২০০৯ রাত ১:০০

মহাকালর্ষি বলেছেন: নিয়ম পাল্টানোর জন্য কিছু বেয়াড়া পোলাপান দরকার ... খুব দরকার ...খুব দরকার ...
খুব দরকার ...
খুব দরকার ...
খুব দরকার ...
খুব দরকার ...
খুব দরকার ...
খুব দরকার ...

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৩৭

মনির হাসান বলেছেন: হ্যা খুব দরকার ...

আপনার খবর কি ... ?
বহুত দিন পর ব্লগে আসলেন ... আপনারে গাইল্লাইতে মনচাইতেছে ।

২৪| ১২ ই এপ্রিল, ২০০৯ রাত ১:২৪

আকাশ_পাগলা বলেছেন: আপনি কি করলেন এরপর ?
ক্লায়েন্টের কথা রাখলেন, নাকি মাইরা ভাগায়া দিলেন??

তবে, লিখছেন ভালই।
-----------------------------------------------------
বহু আগে আপনার পোস্ট নিয়ে একটা ব্লগ লিখছিলাম। খেয়াল আছে ?
ওই খানে একটা প্রশ্ন করেছিলেন। তার উত্তর দেয়ার চেষ্টা করলাম আজকে অন্য এক পোস্টে। হয়ত ভাল লাগবে না, তবু কবার ঘুরে আসেন। ভাল না লাগলে নাই।

Click This Link

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৩৯

মনির হাসান বলেছেন: এরকম ক্লায়েন্ট প্রায় ২০' ত্রিশ'টা পেয়েছি ... এবং পাবো ... একেকজনের সাথে একেক ভাবে ... মীমাংসা করেছি এবং করবো ..

বিচ্ছিরী অবস্থা ... কিছুই করার নেই ... আপাতত ।

------------------------------------------- --- --- -- --

ওক্কে তোমার পোস্ট ঘুরে আসছি ...

২৫| ১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৪২

প্রণব আচার্য্য বলেছেন: নিছি

১২ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:৫৬

মনির হাসান বলেছেন: মাইনে ? ক্যিছে ? প্রণব'দার খবর কিরাম ?

২৬| ১২ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৩:১৭

দুরের পাখি বলেছেন: Click This Link

২৭| ১২ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৩:১৭

দুরের পাখি বলেছেন: এইটা দেখতে পারেন । মজা পাইবেন ।

১২ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:৩০

মনির হাসান বলেছেন: দেখতাছি ...

১৩ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:৫০

মনির হাসান বলেছেন: হুমমম .. দেখলাম কঠিন জিনিষ ... বাট আমার ফেব একজন আর্কিটেক্ট আইএম পাই'রে পচাইছে ... পাই'রে গুরু মানি ... যাই হোক ... গুরুর ভুল দেইখা মজা লাগ্লো ... আর জেমস্‌ হাওয়ার্ড ব্যাটার উপস্থাপনাটাও ফাট্টাফাট্টি .. এবং বাস্তবঘেষা ...

লিঙ্ক'টার জন্য থ্যাঙ্কু ।

২৮| ১৩ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:২৭

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
পুরো লেখাটা একটানে পড়লাম, বিষয়টা খুব জরুরি- লিখেছেনও ভালো, তবে এই জায়গায় এসে একটু হোচট খেলাম:
"..... আর এই সুযোগে নিয়োগ পেতে থাকে বিত্তাবস্থানে তাদের'ই কাছাকাছি থাকা কতগুলো ধান্ধাবাজ কন্সাল্টেন্ট ফার্ম ... কি আর্কিটেক্ট কি সিভিল ইঞ্জিনিয়ার বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় তাদের শিক্ষাগত দৌড়াত্ব ডিপ্লোমার ঘরে ... তাদের প্রডাকশনের সাথে পাল্লা দিয়ে অপরাপর আর্কিটেক্ট, পুর'কৌশলি'রাও পরবর্তিতে নিজেদের দুষিত করা শুরু করে ।"
-------------------
শেষমেষ আরেকটা পেশাজীবি অংশকেই দায়ি করলেন? এমনকি নিজেদের দূষণের দায়ও তাদের ঘাড়ে ফেললেন?

পেশাগত দ্বন্দ্ব নতুন না। সিভিল ইঞ্জিনিয়র- আর্কিটেক্ট দ্বন্দ্ব, চারুকলা বনাম আর্কিটেকচার দ্বন্দ্ব এমন নানা দ্বন্দ্ব বিভিন্ন সময়ে কাছ থেকে লক্ষ করেছি। কিন্তু ফুল ইঞ্জিনিয়র বনাম ডিপ্লোমাদের মধ্যকার দন্দ্বে আর্কিটেক্ট-সিভিল-চারুকলা সব একাকার। ডিপ্লোমারা ২য় শ্রেণীর নাগরিক। নিজের চাকরিগত জীবনেও আশেপাশের ফুল ইঞ্জিনিয়রদের (আমার বন্ধু এবং কলিগ) মধ্যেও কম দেখলাম না.....

আপনার পুরো লেখাটি এত চমৎকার, ও এত গুরুত্বপূর্ণ যে- এই অংশটুকু না থাকাটা খুব জরুরি ছিল।

১৩ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৩:১৫

মনির হাসান বলেছেন: ... এমনে কইলেন ? ? ? আপ্নে পুরাই চিত্ত'থ্যে উইঠ্যা গেলেন ।
আমি "কতগুলা" শব্দটা ব্যবহার করছিলাম কিন্তু।


শ্রেণী প্রভেদ, ১ম শ্রেণীর নাগরিক, ২য় শ্রেণীর নাগরিক এই সব ব্যাপার মোটেও টানতে চাইনি ... বাস্তবতাই টেনে নিয়ে এসেছে ।
এবং অবশ্যই উল্লেখ্য যে, আপাতদৃষ্টিতে আপনার কাছে যেটা শ্রেণী প্রভেদ মনে হচ্ছে তা মুলত
"অনৈতিক পুজিভিক্ষা-প্রতিযোগিতা"র সমার্থক কিছু, মোটেও শ্রেণীবঞ্চিতের সংগ্রাম নয় এবং শ্রেণীবঞ্চিতের সংগ্রাম বলে একে প্রশ্রয়'দেয়ার কোন মানে নেই ।
অভিজ্ঞতা থেকে বলছি, সার্টিকিকেট সর্বস্ব এই ধান্দাবাজ ডিপ্লোমাধারী'দের প্রধান লক্ষ্য টাকা, নৈতিকতার ধারে কাছে এরা ঘেষেনা ... প্রফেশনালিজম তো দুরের কথা,সারাজ়ীবন "খাই খাই" মন্ত্রই জপতে থাকে।

তাহলে কি ডিপ্লোমা মাত্রই খারাপ ? কক্ষনো তা নয়, আমি এমন প্রচুর ডিপ্লোমা আর্কি বা ইঞ্জিঃ দেখেছি যাদের কাছ থেকে অনেক শিখেছি এবং শিখবো ... ইন ফ্যাক্ট তারাই কন্সট্রাকশন ফিল্ডের ঘনিষ্টতম প্রফেশনাল বলে আমাদের শ্রদ্বাভাজন ।
পৃথিবীর অনেক ভালো ভালো আর্কিটেক্ট, দুয়েকজন মাষ্টার আর্কিটেক্ট ছিলেন ডিপ্লোমা, আবার অনেকে আছেন যাদের কোন’ই ব্যাকগ্রাউন্ড নেই .. তারা আর্কি পোলাপানের কাছে চির নমস্য ।

আর "পেশাগত দন্দ্বের অস্তিত্ব" ব্যাক্তি আমার কাছে প্রকট হলে নিশ্চয়ই নিজে আর্কিটেক্ট হয়ে নিজেদের দোষ মাথায় নিতাম না, যা "শিরোনামেই" স্পষ্ট এবং দ্বিতীয় প্যারায় বিস্তৃত "এই ছ্যাচরামো'টাকে প্রশ্রয় দিয়ে দিয়ে একটা ভয়ংকর অস্বাস্থ্যকর শহরে পরিনত করছে স্বয়ং আর্কিটেক্ট , ডিপ্লোমা আর্কিটেক্ট, পুর'কৌশলি, ডিপ্লোমা পুর'কৌশলিরা" ... খেয়াল করে দেখুন, একসারিতে সবাই।

আর একটা ব্যাপারঃ
আপনি বলেছেন "এমনকি নিজেদের দূষণের দায়ও তাদের ঘাড়ে ফেললেন?"..(কইলজায় কামড় দিছেন)
না বস্‌ , আসল দোষটা চাপিয়েছি আমাদের অগ্রজ "স্যার"দের যারা প্রতিযোগিতায় টিকতে ঐসব ধান্দাবাজদের সাথে দূষণ প্রতিযোগিতায় নেমেছিল ... যখন তাদের দায়িত্ব ছিল একটা ট্রেন্ড স্ট্যান্ডার্ড নির্ধারনের ... পোস্ট'টা একটু খেয়াল করলে বুঝতে পারবেন ।

যাউক গা ... আপনারে বহুত দিন পর দেখলাম ... দেইখা ভাল্লাগলো । ব্লগে সময় দিয়েন ।

২৯| ১৪ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:১৪

অরণ্য আনাম বলেছেন:

১৪ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫০

মনির হাসান বলেছেন: বাহ বাহ এই না হলে অরণ্য .... ধন্যবাদ ... শুভ নববর্ষ ...

৩০| ১৪ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:২০

কঁাকন বলেছেন: সাঁঝবাতি'র রুপকথা বলেছেন: শুধু স্থপতি রা না, সবাই মিলে উঠে পড়ে লেগেছে এই শহর টাকে বসবাসের অযোগ্য করার জন্যে ...

১৪ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫১

মনির হাসান বলেছেন: হুমমমম ....

শুভ নববর্ষ কাঁকন

৩১| ১৪ ই এপ্রিল, ২০০৯ ভোর ৫:০১

অনন্ত দিগন্ত বলেছেন: নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা মনির ভাই .....

১৪ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫২

মনির হাসান বলেছেন: বহুদিন পর অনন্ত দিগন্তর দেখা পেলাম ... আমিও ব্লগে আগের মত রেগুলার থাকি না ..

যাই হোক শুভ নববর্ষ আপনাকেও ।

৩২| ১৪ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:২৩

দি ওয়ান বলেছেন: শুভ নববর্ষ। :)

১৪ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৩

মনির হাসান বলেছেন: নাম্বার ওয়ান শুভ নববর্ষ ... আপনাকে'ও

৩৩| ১৫ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:৪৭

শূন্য আরণ্যক বলেছেন: শুভ নববর্ষ ....


পোষ্ট ভাল্লাগছে ++

১৫ ই এপ্রিল, ২০০৯ রাত ১:০৫

মনির হাসান বলেছেন: থ্যাংকস্‌ শূন্য আরণ্যক ... শুভেচ্ছাতো আগেই দিয়েছি .. পুনর্বার ...

৩৪| ১৫ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:১০

খারেজি বলেছেন:

অমানুষের নগর। এই প্রকৌশলী, পরিকল্পক আর ব্যবসায়ীরা ভবিষ্যতে নিশ্চয়ই পাঠ্যপুস্তকে এমন কোন লেখায় ঠাই পাবে: এমন এক নগর-শাসকদের কাহিনী যারা নিজেদের নগরকে ভালবাসেনি।

বাই দা ওয়ে, যাযাবর তিনখানা গ্রন্থ লিখেছেন, সোর্স: মনজুরুল হক।
ওপেন সোর্স নিয়ে আপনার ই লেখা কি পত্রিকায় পড়ি?

১৫ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:০৪

মনির হাসান বলেছেন: ১. আমিও ভাই এই দূষণের একজন সহযোগী ... নিরুপায় হয়ে প্রবোধ দিচ্ছি নিজকে নিজে ।

২. কালকেই দেখেছি আপনার পোস্টেই । মনজু ভাইকে ধন্যবাদ ।

৩. না , অন্যকারো লেখা পড়েছেন ... আমি কখনই কোন লেখা পত্রিকায় দেই নি ।

৩৫| ১৫ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:৪৫

আরিফুর রহমান বলেছেন: দেশি পুলা বিষয়ক...

একটা ট্রেন্ড খেয়াল করছি।

'দেশি পুলা' নিক নিয়ে কেউ চুলকানি পোস্ট দিচ্ছে নিয়মিত। কর্তৃপক্ষের এখানে হাত আছে বলেও মনে হচ্ছে।

ধর্ম/হুজুর/আস্তিকতা নিয়ে পোস্ট দিলে 'স্থিতিশীলতা আক্রান্ত' হওয়ার অজুহাতে নিক ব্যান করে দেয়া হচ্ছে।

অথচ দিনের পর দিন এই নিকটা 'দন্ডিত পুরুষ' নিক নিয়ে নোংরামি করে গেলেও একে কিছু করা হচ্ছে না।

এই নিকের পেছনে মানুষটিকে আমরা সবাই চিনি। তার বিকৃতির নমুনা অন্যত্র আমরা আগেই পেয়েছি। স্বনামে আসলে তার চারিত্রিক লটবহরে নতুন আরেকটা নোংরামি যোগ হবে আতঙ্কে সে এই নামে নেমেছে।

একে নিরন্তর পুন্দিয়ে যেতে পারবো আমরা। তবে এর সুরসুরানিতে আমাদের লক্ষ্য ভুলে গেলে এরই জয় হবে।

রাজাকারের বাচ্চারা যেসব পদ্ধতিতে আমাদের সেন্টুতে গুদগুদি দিতো আমাদের পথভ্রষ্ট করতে, ঠিক সে ভাবেই এই চরিত্রটা নিয়মিত নোংরামি করে যাচ্ছে।

এটা ঠিক ছোটবয়সে কোন এক অজানা মর্ষনে শিকার এই আস্তিকটা তার বিকৃতির ভান্ড ব্লগে উপুড় করে দিয়ে ব্লগ নোংরা করছে, তার মানে কি এই আমরা নিয়মিত একে নিয়েই ব্যাস্ত থাকবো?

তেকোনা ইদানীং নিষ্ক্রিয়, নতুন তেকোনা এই ঢ্যাশিপু., একে কি তবে কর্তৃপক্ষই লেলিয়ে দিয়েছে?

আমার ঘোরতর সন্দেহ আছে....

১৫ ই এপ্রিল, ২০০৯ রাত ৩:৫৯

মনির হাসান বলেছেন: হুমমম ... এখন'তো ভাবনায় পড়ে গেলাম ... আমি ব্লগের অনেক প্যাচঘোচ এখন'ও বুঝে উঠতে পারিনি ... আপনার কথাগুলো ভালোলাগলো ... এখন থেকে ফাতরামী এড়িয়ে চলার চেষ্টা করবো ..

এবং ধন্যবাদ ।

৩৬| ১৫ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:২৩

দেশী পোলা বলেছেন: ছাগাফুর ভাল মতই বোঝে যে আমি কি কারণে খেপিয়াছি, এ কারণেই জামাতি-ছাগু-তেকোনা, এ সুর সে গুন গুনায় গাচ্ছে, যাতে আমি আরও ক্ষেপিয়া যাই।

গাইতে থাক ইন্দুরের ছাও, ছুচা মেরে হাত গান্ধা করার টাইম নাই

৩৭| ১৫ ই এপ্রিল, ২০০৯ ভোর ৪:২৭

দেশী পোলা বলেছেন: বাই দা ওয়ে, লেখা ভাল হয়েছে, প্লাস!

১৬ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:২৭

মনির হাসান বলেছেন: থ্যাংক্যু ... মাথা ঠান্ডা রাখেন ... দুইপক্ষ'রেই কইতাছি ।

৩৮| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:২৪

নাস্তিকের ধর্মকথা বলেছেন:

সরি, আমি সম্ভবত আমার কথা পরিষ্কার করতে পারিনি- শর্টকাটে ও তাড়াহুড়া করে কইতে গেছিলাম বোধহয়...(আসলে একটু দৌড়ের উপর আছি- তাই সময় বের করাটা একটু কঠিন হয়ে যাচ্ছে), দেখি আবার কিছু কথা কইলে আমার বক্তব্যটা ক্লিয়ার হয় কিনা... (এবারো তাড়াহুড়া কইরাই কইতাছি)
---------------
আপনি বলেছেন "এমনকি নিজেদের দূষণের দায়ও তাদের ঘাড়ে ফেললেন?"..(কইলজায় কামড় দিছেন)
না বস্‌ , আসল দোষটা চাপিয়েছি আমাদের অগ্রজ "স্যার"দের যারা প্রতিযোগিতায় টিকতে ঐসব ধান্দাবাজদের সাথে দূষণ প্রতিযোগিতায় নেমেছিল ... যখন তাদের দায়িত্ব ছিল একটা ট্রেন্ড স্ট্যান্ডার্ড নির্ধারনের ... পোস্ট'টা একটু খেয়াল করলে বুঝতে পারবেন ।
=======>>>>>>>>
আসলে "নিজেদের" শব্দটি দিয়ে ব্যক্তি আপনাকে ইণ্ডিকেট করিনাই। একদিকে ফুল ইঞ্জিনিয়ার আরেকদিকে ডিপ্লোমা। আপনার লেখায় আমার মনে হইছে- আপনি বলতে চাইছেন, আগে ডিপ্লোমারা দূষিত হইছে- তার পর উপায়হীন হইয়া ফুল ইঞ্জিনিয়াররাও দূষিত হইছে ডিপ্লোমাগো লগে পাল্লা দিতে যাইয়া। এই টোনটা ভালো লাগে নাই। (আপনি নিজে যেহেতু ফুল ইঞ্জিনিয়র- সেহেতু আপনার কাছ থাইকা এইরকম অভিযোগটা আরো দৃষ্টিকটু)। "নিজেদের" মানে আপনাদের ও আপনাদের সমগোত্রীয় ফুল ইঞ্জিনিয়রদের বুঝাইতে চাইছিলাম, সেই ফুল ইঞ্জিনিয়রদের মধ্যে আপনাদের অগ্রজ স্যাররা পড়ে যান- এবং আপনার এই জবাবটিতেও আপনি একই কথার পুনরাবৃত্তি করলেন- অগ্রজ স্যাররা দুষিত হয়েছিল- ধান্দাবাজদের (এরা নিশ্চয়ই ডিপ্লোমা!!!) সাথে প্রতিযোগিতায় নামতে গিয়ে... অর্থাৎ আবারো কইলেন- আপনারা ফুল ইঞ্জিনিয়ররা আগে দূষিত হন নাই- আগে হইছিল ধান্দাবাজরা- যারা শিক্ষাগত যোগ্যতায় ডিপ্লোমা......

আসলেই কি তাই?
একটু ভেবে দেখবেন .....

১৬ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:৫৩

মনির হাসান বলেছেন: ইয়েস বস্‌, কাহিনি সত্য ...
ডিপ্লোমা'রাই আগে পলিউশান শুরু করছে ।
বিরাট একটা হিস্টরি আছে ।

সংক্ষেপেঃ ৭০এর দশকে আমাদের দেশে ফুল আর্কিটেক্ট হাতে গোনা কয়েকজন ছিল .. তাদের কাজকামের নমুনা" তুলনা মুলক'ভাবে অনেক ভালো .. ৮০'র দশকে স্বাভাবিক ভাবেই তার একটা ধারাবাহিকতা ছিল ... কিন্তু মাঝখানে ঐ ডিপ্লোমা'কুল হঠাৎ হাজির হয় ... যারা এত দিন ঐ সমস্ত ফুল আর্কিটেক্টের অধিনস্ত থাকার কথা ছিল তারা মুলত বেড়িয়ে এসে নিজেদের আর্কিটেক্ট হিসেবে পরিচয় দিয়ে ফার্ম দেয়া শুরু করে । বাজারে তখন কাজ প্রচুর । খুব কম পারিশ্রমিক নিয়ে তারা কন্সাল্ট্যান্সি শুরু করে । টেকনিকালি সাফিসিয়েন্ট না হওয়ায় তাদের কাজের নমুনাও আমরা দেখতে পাই ... এই শহর জুরে তাদের অবদান .. প্রতি ১০ ফিটে একটা করে পাবেন ..

তারাই মুলত এবং প্রধানত এই পলিউশন'টা শুরু করেছে ,
এবং হ্যা ফুল আর্কিটেক্ট'রা তাদের সাথে প্রতিযোগিতা করে দূষনের মাত্রা ষোল কলাপূর্ণ করে ছেড়েছে ... এবং এখন'ও সেই অবস্থাই বিরাজ করছে ... ফুল/হাফ সবাই মিলে পাল্লা দিয়ে দূষন করে যাচ্ছি ।

এখানে আমি কিন্তু দোষ বেশি দিবো , ফুল আর্কিদের এবং আগেও দিয়েছি । যে সময় তাদের দায়িত্ব ছিল অভিভাবক হিসেবে দায়িত্ব নিয়ে ডিপ্লোমা'দের নিরস্ত করা, নিদেন পক্ষে প্রতিযোগিতায় না নেমে সচেতন স্থাপত্যের অনুশীলন, ঠিক তখন তারা ভুল পথ'টাই বেছে নিয়েছে ... সো আই ব্লেম দেম মোস্ট ।
অচেতনের আকাজে সচেতন যখন বাধা না দিয়ে প্রতিযোগিতায় তার থেকে নিন্দনীয় আর কি হতে পারে ।

৩৯| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:৪৯

নাস্তিকের ধর্মকথা বলেছেন: অভিজ্ঞতা থেকে বলছি, সার্টিকিকেট সর্বস্ব এই ধান্দাবাজ ডিপ্লোমাধারী'দের প্রধান লক্ষ্য টাকা, নৈতিকতার ধারে কাছে এরা ঘেষেনা ... প্রফেশনালিজম তো দুরের কথা,সারাজ়ীবন "খাই খাই" মন্ত্রই জপতে থাকে।
=========>>>>>>>>>
দুঃখিত, মানতে পারলাম না।

ফুল ইঞ্জিনিয়রদের মধ্যেও অনেকরে পাবেন- যাদের "প্রধান লক্ষ্য টাকা, নৈতিকতার ধারে কাছে এরা ঘেষেনা ... প্রফেশনালিজম তো দুরের কথা,সারাজ়ীবন "খাই খাই" মন্ত্রই জপতে থাকে"- যারা ধান্দাবাজিতেও কম যায় না। ছোটবেলা থেকেই শুইনা আসছি- সিভিল ইঞ্জিনিয়রদের নাকি পেট মোটা হয়ে যায়- ঘুষের টাকায়..। ছোটবেলা থেকেই শুনছি- ইলেকট্রিকল ইঞ্জিনিয়রদের সম্পর্কেও একইরকম ধারণা পেয়েছি- মিটার চেকিং- হিটার ধরা- লাইন কাটা- এসমস্ততেই নগদ টাকা পাবলিক তাগো হাতে দিতো....। খাওয়ার সিস্টেমে তো ফুল ইঞ্জিনিয়র- হাফ ইঞ্জিনিয়র থেকে শুরু করে পিয়ন- দারোয়ানরাও খায়, খাবে- তয় দায়ি কে বললে দায়টা অবশ্যই উধস্তনদের দেয়াটাই উচিৎ.....

কিন্তু অনেক হাফ ইঞ্জিনিয়র মানে ডিপ্লোমারে দেখছি- যারা ফ্রেশ এবং তাগো মধ্যে প্রফেশনালিজম পুরা মাত্রাতেই আছে (তাগো কাছ থেকে কতটুকু প্রফেশনালিজম আশা করি- সেইটাও কথা, ফুল ইঞ্জিনিয়রের কাছ থাইকা যতটুকু আশা করবো- ততটুকু নিশ্চয়ই হাফের কাছ থাইকা আশা করবো না...), একইভাবে মেলা ফুল ইঞ্জিনিয়রও ফ্রেশ......

কিন্তু, আপনার অভিজ্ঞতায় কেবল ধান্দাবাজ ডিপ্লোমাগো দেখলেন- ধান্দাবাজ ফুলদের দেখলেন না- কারণ কি?

১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:০২

মনির হাসান বলেছেন: জ্বী বস্‌ .. খুবই ঠিক কথা ... তবে একটু অন্য লাইনে চইলা গেছে ব্যাপারটা .. কমিউনিকেশন গ্যাপ হইতেছে মনে হয় ... ধরতে পারতেছেন ...

আগের মন্তব্যের রিপ্লাই'টা একটু খেয়াল করেন বস্‌ ...

৪০| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১১:০৪

হাসান মাহবুব বলেছেন: কেমন আছেন মনির ভাই? আমার উপর চেইতা আচেন? আমি কিন্তু লাস্ট মিটিং এ আসছিলাম। এখন থিকা নিয়মিত হবার চেষ্টা করব।
একটা ছাগুবিরুদি কোবতে লিকসি। পৈরেন।http://www.somewhereinblog.net/blog/Paranoid/28938289
আপ্নে তো আমার্ব্লগেই আওন বন্ধ কৈরা দিসেন :(

১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:৫৯

মনির হাসান বলেছেন: হুমমম ... ঘুইরা আসছিতো ... জবাব দিয়া আসছি ...

আর আমি তোমার উপর চেতি নাই'তো ... কেডা কইলো ?

৪১| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১১:০৪

হাসান মাহবুব বলেছেন: Click This Link

৪২| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১১:০৫

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
যাউকগা- এইবার আমার নিজের অভিজ্ঞতায় আরেকটা পেশাগত দ্বন্দ্বের কথা শুনাই.... সেইটা হইলো গিয়া বুয়েট আর ননবুয়েট দ্বন্দ্ব।

নিজে এক্স বুয়েট বইলাই বুয়েটিক বন্ধু-কলিগগো-সিনিয়র ভাইগো বুয়েটিক ইগো সম্পর্কে খুব ভালোই জানি। আমার এক কলিগ+ সিনিয়র ভাইয়ের সাথে কথা হচ্ছিল- যিনি তার অধস্তনদের মধ্যে এক্স বুয়েটদের বিশেষ ফেভার করেন। তারে বুঝাইতেই পারলাম না যে- প্রজেক্টের যে কাজগুলো এই ছেলেগুলো করছে- সেগুলো করার বুয়েট নন বুয়েট তো দূরের কথা, একটা ডিগ্রী পাশ ছেলেরে কয়দিন বুঝায়া দিলে সে-ও করতে পারবো। ওনার এক কথা, আমার এত বছরের অভিজ্ঞতায় দেখছি- বুয়েটের পোলারা ননবুয়েটের চেয়ে অনেক শার্প হয়- তাদের কাজ দিয়ে নির্ভার থাকা যায়- ননবুয়েটের (বিআইটি, বা প্রাইভেট ইউনির) কোন পোলারে কাম দিলে দশবার আইসা ডিসটার্ব করে- কাজটাও মনোমত করতে পারে না.... ইত্যাদি।

এই খানেও কিন্তু বলে রাখি- বুয়েট ননবুয়েট যত দ্বন্দ্বই থাক- ডিপ্লোমা ইস্যুতে ফুল ইঞ্জিনিয়ররা একাট্টা....

১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:১৫

মনির হাসান বলেছেন: আমি স্বয়ং ভুক্তভুগী ...বস্‌ ,
But Boss, ... ডিপ্লোমা vs ফুল ইঞ্জিঃ ব্যাপার'টা আলাদা একটা ইস্যু .. ভুলেও এইটা মাথায় নিয়া পোস্ট লেখতে বসি নাই ... ডিপ্লোমা"দের পার্ট'টা অটো আয়া পরছে .. হিস্ট্রীকাল ফ্যাক্ট বলেই আসছে হয়তো ...

৪৩| ১৫ ই এপ্রিল, ২০০৯ সকাল ১১:৩২

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
আর "পেশাগত দন্দ্বের অস্তিত্ব" ব্যাক্তি আমার কাছে প্রকট হলে নিশ্চয়ই নিজে আর্কিটেক্ট হয়ে নিজেদের দোষ মাথায় নিতাম না, যা "শিরোনামেই" স্পষ্ট এবং দ্বিতীয় প্যারায় বিস্তৃত "এই ছ্যাচরামো'টাকে প্রশ্রয় দিয়ে দিয়ে একটা ভয়ংকর অস্বাস্থ্যকর শহরে পরিনত করছে স্বয়ং আর্কিটেক্ট , ডিপ্লোমা আর্কিটেক্ট, পুর'কৌশলি, ডিপ্লোমা পুর'কৌশলিরা" ... খেয়াল করে দেখুন, একসারিতে সবাই।
============>>>>>>>>>>
একসারিতে সবাইরে শুধু রাখছেন তা না- ডিপ্লোমাগো আগে ফুলগো, সিভিলগো আগে আর্কিগো রাখছেন....., যেহেতু দাবি করছেন- সেহেতু কইতেই হইবো এইটা আপনের বদান্যতা.....

কিন্তু এটাতে কি যায় আসে?
ঢাকাকে ভয়ঙ্কর শহরে পরিণত করার দায় এদের ঘাড়ে বর্তায়, এদের কাউরে বাদ রাখা সম্ভব না- এদের তাই রাখছেন। কিন্তু ইতিহাস কথনে যখন গেছেন- কেমনে এই ছ্যাচরামো- দুষণ শুরু হইলো- সেই কাহিনী যখন শোনালেন- তখন জানাইলেন- আগে ডিপ্লোমারা ধান্দাবাজি শুরু করছে- তারপরে পাল্লা দিতে গিয়া ফুলরা দূষিত হইছে.....
ঠিক এইখানটাতে আমার আপত্তি....., আপনি আবার ঐ বাক্যটি দেখুন.... "কি আর্কিটেক্ট কি সিভিল ইঞ্জিনিয়ার বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় তাদের শিক্ষাগত দৌড়াত্ব ডিপ্লোমার ঘরে ....." এবং "তাদের প্রডাকশনের সাথে পাল্লা দিয়ে অপরাপর আর্কিটেক্ট, পুর'কৌশলি'রাও পরবর্তিতে নিজেদের দুষিত করা শুরু করে "
....

আপনার "কতগুলা" শব্দটি দেখেছি, কিন্তু সেটা তো আমার ধরার বিষয়ের সামনে বসেনি! বসেছে- কনসালটেন্ট ফার্মের সামনে। "কতগুলো ধান্ধাবাজ কন্সাল্টেন্ট ফার্ম "- এই কতগুলো ধান্দাবাজ ফার্ম নিয়ে আমার কোন কথা বা দ্বিমত নেই- দ্বিমতের জায়গাটুকু- এই ধান্দাবাজ কনসালটেন্ট ফার্মগুলো কারা চালায় সেটা নিয়ে....., আপনি কইলেন- "কি আর্কিটেক্ট কি সিভিল ইঞ্জিনিয়ার বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় তাদের শিক্ষাগত দৌড়াত্ব ডিপ্লোমার ঘরে"....
কেমনে কি?????

----------
দ্বিতীয় প্যারার যে লাইনটি কোট করলেন- সেই বাক্যটির পরের বাক্যটি নিয়েও আমার কথা ছিল....।
"এই ছ্যাচরামো'টাকে প্রশ্রয় দিয়ে দিয়ে একটা ভয়ংকর অস্বাস্থ্যকর শহরে পরিনত করছে স্বয়ং আর্কিটেক্ট , ডিপ্লোমা আর্কিটেক্ট, পুর'কৌশলি, ডিপ্লোমা পুর'কৌশলিরা । দেখনে"য়ালা সরকারী বিভাগ সমুহ আর ক্লায়েন্টদের আমি দায়ী"দোষিদের দ্বিতীয় সারিতে রাখবো ।"
------ আমি কিন্তু সরকারী বিভাগ সমূহ তথা সরকার তথা সরকারী ব্যবস্থার দোষটাই সবার আগে দেখবো.....
চুরির সিস্টেম বজায় রাইখা- সিস্টেমরে না ধইরা সবাইরে চোর বইলা গালি দেওন কোন কামের কথা না বলেই মনে হয়...

আপনের কমলাপুর রেল স্টেশন বা সংসদ ভবন - দুইটাতেই কিন্তু সরকারী উদ্যোগ ছিল এবং কোন করপোরেট মুনাফাবৃত্তির উদ্দেশ্য ছিল না- ফলে আমরা সেইরম জিনিস পাইছিলাম....
স্বাধীন বাংলাদেশে সেইরকম আরেকটি স্থাপনার কথা কন তো যার আর্কিটেকচারাল কোয়ালিটি খুব উচ্চ? কেন হইলো না?

এইখানে নগর পরিকল্পনা বইলা কিছু আছে? যে যার মত বিল্ডিং বানাইতেছে- সেগুলান কার পার্মিশন নিয়া বানান হইছে, কে দেখভাল করছে? করতাছে?

আম পাব্লিক যারা বিল্ডিং বানাইবো, বা স্থাপনা গড়বো- তাগো শৈল্পিক দৃষ্টিভঙ্গি বা আর্কিটেকচারাল ভিউ না থাকোনটাই তো স্বাভাবিক- বেশির ভাগেরই উদ্দেশ্যই হইবো- সেই স্থাপনার ইউটিলিটি- যাগো ফুটানি কঅনের মতন পাত্তি আছে- তারা ফুটানিও করতে পারে- কিন্তু সেইটারে একটা শেপে নিয়ে আসা- একটা অলআউট পরিকল্পনার ভিতরে নিয়ে আসা কার পক্ষে সম্ভব? .....

যাউকগা পরে আরো কথা কওন যাইবো- আমি ব্যক্তিগতভাবে সরকারের তথা সরকার ব্যবস্থার দোষ দেখি সবচেয়ে বেশি..


১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:৫০

মনির হাসান বলেছেন: বস্‌ .. আমার অবস্থান ক্লীয়ার করছি .. এবং ৩৮ নং কমেন্টের প্রতিত্তর'টা আবার খেয়াল করার অনুরোধ করতেছি ..

আর সরকার-নাকি আমরা বেশি দায়ী সেটা নিয়া আপনার সাথে আমার বিশাল ফাইটিং হবে .. খুব শীঘ্রই পোস্ট দিবো ... বহুত কথা হবে ... বহুত ফাইটিং হবে ।

আশ্চর্য হইলেও সত্য আমি সরকার'কে ৩য় পারছন হিসেবে দেখি .. এবং ক্ষেত্রবিচারে সরকারের দোষ'ও তুলনামূলকভাবে কম মনে করি ...

৪৪| ১৫ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৪:৪৬

ক-খ-গ বলেছেন: কেমন যেন অসম্পূর্নতা রয়ে গেল.......চলতে থাকুক??
আর মানের ব্যাপারে মন্তব্যের প্রয়োজন নেই

১৬ ই এপ্রিল, ২০০৯ দুপুর ২:০২

মনির হাসান বলেছেন: থ্যাংক্যু ...

বহুত দিন বাদে আইলেন ... কাহিনি কি ?

ঝড়মড় ট্যার পাইছেন ... কিছু ?

অসম্পূর্ণতার ব্যাপারে আর কয়েন না ...
জেবন'টাই আধা খেচরা চলতেছে ।
তয় না.ধ'রে ধরতে হইবো ... ভেজাল করতেছে ।
আপনে আমার সাইডে থাইকেন ...

৪৫| ১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:১৯

ক-খ-গ বলেছেন: বুঝতাছিনা কিছু। গত কয়েকদিনের পোস্ট খুঁজতাছি। ২/১টা লিংক দিতে পারেন?

১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:৫০

মনির হাসান বলেছেন: কিচ্ছু বুঝার দরকার নাই ... চলতে থাকেন ... টের পাইবেন ।

৪৬| ১৬ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৫:৫৮

ক-খ-গ বলেছেন: মেইলাইতেতো পারেন, তাইনা :(

১৬ ই এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:০৭

মনির হাসান বলেছেন: ওক্কে দিতাছি ... গোসসা করেন ক্যান ?

৪৭| ১৭ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৩:৩৫

আমিনুল ইসলাম মামুন বলেছেন: ভালো বিষয়ে লিখেছেন। ধন্যবাদ।

১৮ ই এপ্রিল, ২০০৯ রাত ২:১৪

মনির হাসান বলেছেন: অনেক ধন্যবাদ ...

৪৮| ১৯ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৭

পথহারা আমি বলেছেন: আপনার লেখা আমার মনে উত্তর এর পরিবর্তে প্রশ্ন ই জাগিয়েছে বেশী। গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ভাল লিখেছেন।

আমি কিন্তু এখানে নাস্তিকের ধর্মকথা এর ২/১টা মন্তব্যের সাথে সহমত। আমাদের দেশ এমনিতেই ব্যক্তিক-প্রাতিষ্ঠানিক-সামাজিকভাবে চূড়ান্ত নিয়ন্ত্রণহীণতার চর্চা চলছে, সম্ভবত আমরা প্রত্যেকেই এর জন্য দায়ী । তারপরও আমরা কারো কাছে না কারো কাছে নিয়মতান্ত্রিক চর্চার আশা করতেই পারি।

আমি খুব হতাশ যখন দেখতে পাই কিভাবে ঢাকা উচ্চতলার বস্তি দিয়ে ভরে যাচ্ছে। প্রায় নিশ্চিতভাবেই বলা যায় যে, বুয়েট আর্কি এর সাথে সরাসরি সংযুক্তরাই এরসাথে প্রবলভাবে জড়িত। আমরা সবাই বুঝতে পারছি ঢাকা ক্রমান্বয়ে বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। আমরাই যদি এটা বুঝতে পারি, তাহলে পরিকল্পনাবিদ কিংবা আর্কিটেক্ট রা কি বুঝতে পারছেন না?

আপনারা কিন্তু প্রয়োজনে এ সম্পর্কে আরো গবেষণা করতে পারেন, এবং জনমত সৃষ্টি করে সরকার ও ব্যবসায়ীদের কিছুটা হলেও নিয়মতান্ত্রিক চর্চায় বাধ্য করতে পারেন। আর্কিটেক্ট রা শুধু আরেকটি পেশাজীবি কিন্তু নয়, মানব/নগর সভ্যতা রক্ষায় আপনাদের সরাসরি ভূমিকা ঐতিহাসিক।

ধন্যবাদ।

১৯ শে এপ্রিল, ২০০৯ বিকাল ৫:২২

মনির হাসান বলেছেন:
ধন্যবাদ পথহারা ...
"আমাদের দেশ এমনিতেই ব্যক্তিক-প্রাতিষ্ঠানিক-সামাজিকভাবে চূড়ান্ত নিয়ন্ত্রণহীণতার চর্চা চলছে, সম্ভবত আমরা প্রত্যেকেই এর জন্য দায়ী।"

... খুব দারুন ... আত্ম'পলব্ধি ...

"আমরা সবাই বুঝতে পারছি ঢাকা ক্রমান্বয়ে বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। আমরাই যদি এটা বুঝতে পারি, তাহলে পরিকল্পনাবিদ কিংবা আর্কিটেক্ট রা কি বুঝতে পারছেন না?"

... না তারা বুঝেও না বোঝার ভান করে মটকা মেরে পরে আছে ... লুটেপুটে খাওয়ার ধান্ধা'তেই সব ব্যাস্ত ... এসব দেখলে আখের গোছাবে কে ?


"আপনারা কিন্তু প্রয়োজনে এ সম্পর্কে আরো গবেষণা করতে পারেন, এবং জনমত সৃষ্টি করে সরকার ও ব্যবসায়ীদের কিছুটা হলেও নিয়মতান্ত্রিক চর্চায় বাধ্য করতে পারেন। আর্কিটেক্ট রা শুধু আরেকটি পেশাজীবি কিন্তু নয়, মানব/নগর সভ্যতা রক্ষায় আপনাদের সরাসরি ভূমিকা ঐতিহাসিক।"

... উৎসাহের জন্য ধন্যবাদ ... দেখা যাক ভাই কি করা যায় ... আসলে একটা ভালো রকম মুভমেন্ট হওয়া দরকার এই ফিল্ডে ... একক'ভাবে খুব খুব কঠিন ... প্রায় অসম্ভব ... আর সিনিয়রদের কথা'তো বাদই .. আশা শুধু জুনিয়র'দের নিয়ে .... দেখা যাক

৪৯| ২৬ শে এপ্রিল, ২০০৯ সকাল ৯:০৮

মুনীর উদ্দীন শামীম বলেছেন: +++++++++++++++++
অনেকগুলো প্লাস। খুব ভাল লেগেছে। দু'টি কারণে। আপনার বর্ণনা। আর বিষয়। খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়ের ওপর আলো ফেলেছেন। এ শহর কীভাবে আস্তে আস্তে বসবাসের অযোগ্য হয়ে উঠেছে তার একটি বর্ণনা। তবে আমি একা শুধু স্থপতি বা কনসালটেন্ট দের দোষ দেইনা। একটি নাগরিক মূল্যবোধ (অবশ্যই উচ্চাবিত্তের এবং বিকৃত পুঁজিবাদের পাটাতনে দাড়িয়ে বিকশিত হওয়া) কীভাবে একটি শহরকে কুলুষিত করে তুলেছে সেটি ভাবতে খুব কষ্ট হয়। ব্যক্তির লাভের কাছে স্থাপত্যকলার যেভাবে বিমানবিকায়ন হচ্ছে তাতে আমাদের ভবিষ্যত আরও খারাপ।
পুনশ্চ: লেখাটা আরেকটু বড় আকার দাবি করে। তাতে অন্তত পাঠক হিসেবে আমরা আরেকটু মালমশলা পাবো এ আশা এবং অনুরোধ করতেই পারি। কি বলেন???
ধন্যবাদ পোস্টের জন্য।

২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ১:২৬

মনির হাসান বলেছেন: ধন্যবাদ শামীম ভাই,
উৎসাহ যখন দিলেন ... আরো লিখবো,
পোস্ট বেশি বড় হয়ে গ্যালে আমি নিজেও বেশিক্ষন মনযোগ ধরে রাখতে পারিনা, তাই ছোট করে শেষ করলাম,
তবে আকার'টা আরো বড় হওয়ার দরকার ছিল, সমস্যা যেখানে আকাশ সমান ,
কলাপাতায় কি আর ঢাকে ।

৫০| ২৬ শে এপ্রিল, ২০০৯ রাত ৮:৪০

ক-খ-গ বলেছেন: নতুন কিছু কইবেন্না?

৫১| ২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ১:২৮

মনির হাসান বলেছেন: খাড়ান দিতাছি, একটু গুছায়া লইতে দিবেন্না ।

৫২| ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:২৬

বিপ্লব০০৭ বলেছেন: মন্তব্য সহ মনোযোগ দিয়া পড়লাম। এত কাহিনী তো জানতাম না!
তলে তলে দেশটার রন্ধ্রে রন্ধ্রে নস্টামি ছেয়ে গেল। এমনকি ডাক্তাররাও বাদ নাই- ভাবতেই আশ্চর্য লাগে...কয়েকদিন আগে একজন ফার্মাসিস্টের কাছে শুনলাম।

লেখাটা পইড়া ভাবতেছি, দেশে কি এহন এমন আর কোন ক্ষেত্র আছে যেখানে এই সব সিক্রেট নাই?

০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:১৮

মনির হাসান বলেছেন: কাহিনি এর থেকেও ভয়ংকর ... কেউই টেরপাচ্ছেনা না ... যারা পাচ্ছে তারা স্বয়ং এই দূষনের সাথে জড়িত .. (যেমন আমি নিজেই) ... অনেক কিছু লিখতে ইচ্ছা করে ... আলসেমীর জন্য হয়না ...


ব্লগে অনেক দিন পর দেখলাম ..

৫৩| ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:৩২

দুরের পাখি বলেছেন: মনিরদা কি গোস্যাইলেন নাকি আমার উপ্রে ?

০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:১০

মনির হাসান বলেছেন: হ ... আপনার কপালে কড়া মাইর আছে ...

৫৪| ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:৩৪

পরিবর্তনবাংলা বলেছেন: মূল সমস্যা তো সেন্ট্রালাইজ করা। জিসেন্ট্রালাইজ করলে দেখবেন সমস্যা প্রায় সমাধান হয়ে গেছে।
জ্ঞান পাপের কথা আর সিষ্টেমের কথা না হয় নাই বললাম...

০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২২

মনির হাসান বলেছেন: বুঝলাম্না ... ডিসেন্ট্রালাইজই বেস্ট সমধান ক্যাম্নে কি ?

৫৫| ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:১৬

গোলাপি বলেছেন: কোন ব্যাচ?

০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৪

মনির হাসান বলেছেন: আমার কোন ব্যাচ নাই ... কচুরিপানার মত ...

৫৬| ০৪ ঠা মে, ২০০৯ রাত ১১:৩১

আই লাভ ব্লগিং বলেছেন: আপনার শেষ পোস্টটা রিপোর্ট করার জন্য দুঃখিত। আমার আসলে পোস্টটা এডিট করার জন্য অনুরোধ করা উচিত ছিল।

৫৭| ০৫ ই মে, ২০০৯ রাত ১২:১৮

খারেজি বলেছেন:


মনির পুস্ট কই গেল!

আমার মূল্যবান কমেন্ট মুইছা ফেললেন!
(সদ্য স্নাপ নেয়া শিখছি, এট্টু ব্যবহার কর্তাম!!)

৫৮| ০৫ ই মে, ২০০৯ রাত ২:৪২

খারেজি বলেছেন:

কি ব্যান!
এট্টা খপর দিবা না?
আহো, গলা জড়ায়া দুই ভাইয়ে কান্দি।

৫৯| ০৫ ই মে, ২০০৯ রাত ২:৪৯

মনজুরুল হক বলেছেন:

ঘটনা কি মনির? আমরা কি মারা গেছি? নাকি আমার দাফন হয়ে গেছে? একটা পোন কলও তো দিতে পারতে! আমি তো কিছুই জানিনা! একটু পরিষ্কার কর।

কিছু ফাউল পোলাপানের সাথে তোমার ওঠা-বসা আমার ভাল ঠেকত না, বলিনি কিছু, কারণ কাবাবে হাড্ডি হতে চাইনি। কিন্তু একি?!

লিখতে খারাপ লাগলে ফোন দাও।

৬০| ০৫ ই মে, ২০০৯ রাত ২:৫১

মনজুরুল হক বলেছেন: **ফোন

৬১| ০৫ ই মে, ২০০৯ ভোর ৪:৩৭

কঁাকন বলেছেন: হ্যালো ......

৬২| ০৫ ই মে, ২০০৯ ভোর ৪:৪০

সোজা কথা বলেছেন: ঘটনা কি?

৬৩| ০৫ ই মে, ২০০৯ ভোর ৪:৫৪

দেশী পোলা বলেছেন: "পানির সাহায্যে গাড়ি চালানোর প্রযুক্তি " নিয়া বাজে কথা বলায় মনির বেচারা ব্যান খাইছে

৬৪| ০৫ ই মে, ২০০৯ ভোর ৫:০০

তনুজা বলেছেন: মনির ভাই অফলাইনে থাকলে প্লিজ সাইন ইন করেন

৬৫| ০৬ ই মে, ২০০৯ রাত ১:১০

খারেজি বলেছেন:






মনির কি জাগনা আছো?
ঘুমাইয়োনা ভাইডি।

৬৬| ০৬ ই মে, ২০০৯ রাত ৩:৩৫

বিদেশী বাঙালী বলেছেন:



মনির হাসান বলেছেন: যার যার কল্লা খায়ালান।






আমার জবাব: আপনি কি ইতিমধ্যেই নিজেরটা খেয়ে ফেলেছেন!!! আপনার নিকের ছবিতে তো আগে আপনার কল্লার ছবি ছিল। এখন দেখি উটপাখির। তা ভাই খেতে কেমন লাগল? নুন,মরিচ,আদা মিশিয়েছিলেন? নাকি এমনি এমনি.......

হাসান বায়েজীদও বোধহয় একই পায়তাড়া করছেন। আপনার সাজেশান তার কাজে লাগবে।

৬৭| ০৬ ই মে, ২০০৯ রাত ৯:১৬

কাকশালিখচড়াইগাঙচিল বলেছেন:
মানির ব্যান নাকি? কী কারন দেখানো হয়েছে?

[email protected]

৬৮| ০৬ ই মে, ২০০৯ রাত ১১:০২

প্রচ্ছদ বলেছেন: তোমারে ব্যন মারছে?













ছাগলরে হাল চাষের দায়িত্ব দিলে যায় হয়
ব্লগের হইছে সে অবস্থা!!!!

৬৯| ০৭ ই মে, ২০০৯ দুপুর ২:৪৩

হাসান মাহবুব বলেছেন: ব্যান নাকি জেনারেল কোনটা মনির ভাই? আওয়াজ দেন। দুইদিন ব্লগে ছিলামনা। খোঁজখবর জানিনা কিছু।

৭০| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:০০

খািল িপডাইেত ইচ্ছা করে বলেছেন:
মনির ভাই হইল টা কি?

৭১| ০৯ ই মে, ২০০৯ রাত ২:২২

বিদেশী বাঙালী বলেছেন: ধন্যবাদ....আগের ছবিটি ফিরিয়ে আনবার জন্য। আমি তো ভেবেছিলাম সত্যি, সত্যিই....

৭২| ১১ ই মে, ২০০৯ রাত ৩:২২

তনুজা বলেছেন: মিয়াভাই কোথায় বলতে পারেন
নিজের ব্লগে না অন্যদের পোস্টেও পারেন


যাক ছবিখানা দেখে বড় ভাল লাগল পুনরায় ------------

৭৩| ১১ ই মে, ২০০৯ রাত ৩:৪১

শয়তান বলেছেন: স্কচঠেপ কবে খুল্ল ?

৭৪| ১৪ ই মে, ২০০৯ রাত ৩:৫০

খারেজি বলেছেন:


মনির,
ভাই ভাল আছো?

৭৫| ১৫ ই মে, ২০০৯ রাত ২:৩৮

নাহিন বলেছেন: পড়লাম কমেন্টসহ।
কথাগুলো লজিক্যাল। সহমত।
খুব অসহায় লাগে এসবের মাঝে কাজ করতে।
তবুও করি, এই আশায়, যদি একটা ডিজাইনও ঠিক ঠাক করতে পারি, সেটাই হবে আমার এই পাঁচ বছরের পরিশ্রমের কারণ।

৭৬| ১৬ ই মে, ২০০৯ বিকাল ৪:১১

ক-খ-গ বলেছেন:
ঐ.......

৭৭| ১৯ শে মে, ২০০৯ রাত ৯:১৯

তনুজা বলেছেন: ক-খ-গ বলেছেন: ঐ.......

৭৮| ২৭ শে মে, ২০০৯ দুপুর ১:১৫

ক-খ-গ বলেছেন: লিখ্তারেন্না??

৭৯| ০৩ রা জুন, ২০০৯ সকাল ৯:০৯

অমাবশ্যার চাঁদ বলেছেন: ভাল লিখেছেন

৮০| ০৩ রা জুন, ২০০৯ সকাল ৯:২৬

তনুজা বলেছেন: ঐ মিয়া আপ্নের হইছে কি
তিনদিনের আলটিমেটাম দিলাম
অফলাইনে থাকলে সাইন ইন করবেন --জানায় যাবেন যে সব ঠিক আছে --তারপর ব্যস্ততা থাকলে সেটা বিবেচনা করা হবে

বলা নেই কওয়া নেই লাপাত্তা --মনে ব্যান হয়ে মেলা সম্মান বাড়ছে আপনার -আমরা যে খুজে যাচ্ছি কোন জবাব দেয়ার দরকার মনে করেন না X( X(

২৪ শে জুন, ২০০৯ ভোর ৪:২৪

মনির হাসান বলেছেন: এরকম কমেন্ট মিস করছি খুব ......

৮১| ১৩ ই জুন, ২০০৯ রাত ১২:৫৮

কামাল পারভেজ বলেছেন: আমারা আমাদের বাড়ির পিছনেরবস্তি গুলোকে একটু ডিজাইন করে বানাতে পারি না? ভাল লিখছ কিন্তু বদলাবে কে ? তুমি , আমি , আমলা, ইঞ্জিনিয়ার, কন্ট্রাক্টর ---

২৩ শে জুন, ২০০৯ ভোর ৫:০৭

মনির হাসান বলেছেন: দোস্ত ... বস্তি নিয়া আমার বিশাল গবেষনা করার ইচ্ছা আছে । সুযোগ হোক ... তারপর দেখবা

৮২| ১৮ ই জুন, ২০০৯ রাত ১:৫৮

অন্য কেউ বলেছেন: ঠেলা ঠেলা ঠেলা। কই আপনি?

২৩ শে জুন, ২০০৯ ভোর ৫:০৬

মনির হাসান বলেছেন: আরে ঠেলা দিয়া কি হবে ? ঠেলাগাড়ির ড্রাইভারতো ছিল না এতদিন ....

যাক, তাও ধন্যবাদ

৮৩| ২০ শে জুন, ২০০৯ সকাল ১১:৪৬

খািল িপডাইেত ইচ্ছা করে বলেছেন: vaI Apnare khub Drkar


We (১৪ই ডিসেম্বরের দল) are going to make an informative visual CD and publication base on ”Why we want the trial of War criminals and Rajakars” and want to distribute it on grassroots level.

Under The subject
“The reason why we want the trial of War Criminals and Rajakars of 1971”
We have made three parts

1. What they did?
Still photograph, Video footage, paper cutting or any documents on genocide, refugee.

2. Who they are?
Members of Shanti committee, Rajakars, Al Badars, AL Sams, Collaborator, Pakistani military officials name, designation, photo, address.

3. At present where they are and what they are doing?
Photo, Text, Voice



Please provide your data with maximum authenticity.
If you have any suggestion or information pls drop at

[email protected]



We (১৪ই ডিসেম্বরের দল) are going to make an informative visual CD and publication base on ”Why we want the trial of War criminals and Rajakars” and want to distribute it on grassroots level.

Under The subject
“The reason why we want the trial of War Criminals and Rajakars of 1971”
We have made three parts

1. What they did?
Still photograph, Video footage, paper cutting or any documents on genocide, refugee.

2. Who they are?
Members of Shanti committee, Rajakars, Al Badars, AL Sams, Collaborator, Pakistani military officials name, designation, photo, address.

3. At present where they are and what they are doing?
Photo, Text, Voice



Please provide your data with maximum authenticity.
If you have any suggestion or information pls drop at

[email protected]

২৪ শে জুন, ২০০৯ ভোর ৪:২২

মনির হাসান বলেছেন: বিদ্যুৎ ভাই চরম একটা উদ্যোগ হবে ... আপাতত আর কিছু বললাম না ... ফোনে কথা হবে ...

৮৪| ১৫ ই জুলাই, ২০০৯ দুপুর ২:৩৫

দীপান্বিতা বলেছেন: এটা কি ঢাকা শহরের ছবি!......ঢাকা শুনেছি খুব সুন্দর আর পরিষ্কার!...এখনের কিছু ছবি দিন না!

৮৫| ১৫ ই জুলাই, ২০০৯ রাত ১১:২৬

মনির হাসান বলেছেন: এটা ঢাকার প্রান্তের একাংশের ছবি ... কেন্দ্রের দিকের অবস্থা দৃশ্যতঃ একটু ভালো ... আপনি অতিথি মানুষ, তাই দেখানর জন্য ভাল কিছু ছবি দিলাম







বর্ষায় আমরা


... আমার প্রিয় একটা ছবি

৮৬| ১৬ ই জুলাই, ২০০৯ রাত ১:০৮

দীপান্বিতা বলেছেন: বাঃ......জায়গার নাম দেন নি কেন?...চিনবো কি করে?...১মটা আমাদের সেক্টর-৫এর মত লাগছে.........২য়টাও সুন্দর......৩য়টা কি সহিদ মিনার!......বর্ষাতো আমাদের মতনই .....:)

১৬ ই জুলাই, ২০০৯ রাত ১:৫৭

মনির হাসান বলেছেন: প্রথম দুটা ছবি একই জায়গার, সোনারগাঁ হোটেলের মোড়ে "সার্ক ফোয়ারা চত্বর" ... যথাক্রমে দক্ষিন ও উত্তর দিক থেকে তোলা ।

তৃতীয় ছবিটা ... আমাদের সংসদ ভবনের । পৃথিবীর শ্রেষ্ঠ কয়েকটা ভবনের একটি , আর্কিটেক্ট লুই আই কানের ।

পরবর্তী ছবির লোকেশন জানিনা । আমাদের বর্ষার ছবি ।
কলকাতার বর্ষা আর ঢাকার বর্ষায়, ভৌগলিক কারণে তফাৎ থাকার কথা নয় ।



আপনার সুবিধার্তে আরও নতুন কয়েকটা

আবার সংসদ ভবন


পুরানা পল্টন , বায়তুল মোকাররম মসজিদের পাশে


গুলিস্থানের ট্রাফিকজ্যাম


বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, পুরানা পল্টন, সচিবালয়, গুলিস্থান এলাকা আজ থেকে বিশ-ত্রিশ বছর আগের ছবি


বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, পুরানা পল্টন, সচিবালয়, গুলিস্থান এলাকা এখনকার সময়


ফার্মগেট


গুলসান লেক


ঢাকার অদূরে বর্ষার বন্যা



৮৭| ১৬ ই জুলাই, ২০০৯ দুপুর ২:৩৩

দীপান্বিতা বলেছেন: অসংখ্য ধন্যবাদ......খুব ভাল লাগল......দাড়ান, আমিও কলকাতার ছবি দেব......নেট থেকে.....:)

৮৮| ১৬ ই জুলাই, ২০০৯ দুপুর ২:৩৮

দীপান্বিতা বলেছেন: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, পুরানা পল্টন, সচিবালয়, গুলিস্থান এলাকা এখনকার সময়.............৩০ বছরের চেয়ে অনেক সবুজ হয়েছে, কিন্তু!......:)

৮৯| ২৮ শে আগস্ট, ২০০৯ বিকাল ৪:১৯

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন:
মুক্তি হোক গৃহবন্দী শিশুদের। যারা চার দেওয়ালে মাঝে একান্ত অপারগ হয়েই কাটাচ্ছে শৈশব ভিডিও গেমস, টেলিভিশন অথবা কম্পিউটার নামক যন্ত্রটাকে সাথে করে।


উন্নয়ন-পরিকল্পনা যদি হয় শুধুমাত্র বাণিজ্যিক বিবেচনায়, তাহলে তা এই শহর ও শহরের প্রতিটি মানুষকে পণ্য বানাবে।


আমার শিশু, আমার ঘরের জীবন্ত এক আসবাব।

৯০| ১৯ শে সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩৭

শিবলী বলেছেন: mukti nai. its a loop going to the hell.

১৯ শে সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:০২

মনির হাসান বলেছেন: হ্যা সেরকম মনে হচ্ছে ... আমরা সেই লুপই কন্টিনিউ করছি ।

৯১| ১৮ ই ডিসেম্বর, ২০০৯ রাত ৩:০৫

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
কই মিয়া, ফাইট হইবো কোনদিন? রোজ হাশরের ময়দানে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.