নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ফালতু পেচাল

১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:২২

মানুষের মত প্রকাশ এবং বিকাশ চিন্তা করলে এই দুইয়ের মাঝে যেমন দেখা যাবে কোন পার্থক্য নাই তেমন একই ভাবে চিন্তা করলে দেখা যাবে ও ফলাফল পাওয়া যাবে অনেক পার্থক্য আছে।

যেমন মত চিন্তাঃ ভাই কালকে ঈদ হবে আপনি একটু চিন্তা করলেন

আজ যখন ২৯ টি রোযা এবং সৌদিআরব ঈদ হচ্ছে তখন নিচ্ছি কালকে আমাদের এখানে ঈদ ।

কিনতু এই প্রশ্নের উত্তরটা যদি আপনি একটু গভীর ভাবে চিন্তা করেন

যে সৌদিআরব ৩০ টি রোযা পুরাই হয়েছে সে ক্ষেত্রে আমাদের দেশেউ ৩০ টি রোযা পুরাই হতে পারে বা ভাই মাগরীবের পরে সারা বলা যাবেনা ও আজ যদি আমাদের দেশের আকাঁশে কোথাউ চাঁদ দেখার দেখার কমিটি চাঁদ দেখতে পান তাহলে আগামী কাল আমাদের এখানে ঈদ হবে ।

আসলে কোন কিছু বলার আগে বা করার আগে যদি আমরা একটু

ভেবে চিন্তে বলি ও করি তাহলে কিনতু আমরা অনেক সমস্যা এরিয়ে চলতে পারি ।একটা কথা ছোট বেলায় মা বাবার মুখে ও গ্যনীগুনীরা ময়মুরব্বীরা গনেরা বলতেন চিন্তা করিয়া কর কাজ করিয়া ভাবিও না এতাই কিন্তু সত্য ।

যেমন এখন পযন্ত অনেকে ভাবতেছেন আমার লেখার কারন কি আমি বলছি কারনত একটা আছে কারন সারাকি আর লেখছি না লেখী নাই । কারন তা হল পিনাক ০০৭ কে নিয়ে কেউ বলে পিনাক ডুবে যাও য়ার আগে ১৫০ থেকে ১৬০ জন যাত্রী নিয়ে যাত্রা

শুরু করে ছিল । আবার কেউ কেউ বলে ৩০০ জনের মত যাত্রী ছিল । কিনতু ছুনতে ছুনতে এক পর্যায় আসল ধারনা করা হল যে

পিনাক ০০৭ আসলে ডুবে যাওয়ার আগে প্রায় ৫০০ থেকে ৬০০ জন পযন্ত যাত্রী ছিলেন । অথচ ঐ পিনাকে ১৫০ থেকে ১৬০ জন যাত্রী নিলেই চলত । কিনতু টাকা লোভে পিনাক ০০৭ এর কৃতপক্ষ প্রায় ৫০০থেকে ৬০০ যাত্রী রওনা হলেন মাঝ নদীতে যেতে না যেতেই পিনাক ০০৭ হারীয়ে গেলেন নদীর তল দেশে

আহারে ভাগ্য পিনাক ০০৭ এর সাথে কত মায়ের কোল খালী হয়ে গেল । তবে এখানে আমি মনে করি শুধু পিনাক০০৭এর কৃতপক্ষ্যে এই দূরঘটনার জন্য একা দায়্বী নন দায়ী আছেন পিনাক কৃতপক্ষ্য,, দায়্বী আছেন সরকারী কৃতপক্ষ্য,,দায়্বী আছি আমরাউ সাধারন মানুষেরা ।

পিনাক ০০৭এর কৃতপক্ষ্য ও এদের মত অন্য লঞ্চ কৃতপক্ষ্যের দায়্বী গুল হোল ছোট লঞ্হচ লেউ কমপক্ষ্যে ১০০ থেকে ১৫০ টি বয়া রাখতে হবে । লঞ্চটিতে কতজন যাত্রী উঠল তা খেয়াল করতে হবে । লঞ্চ বিনা লাইেস্সন ধারী কোন ড্রাইভারের হাতে ডেওয়া যাবে না একটি যে কতজন যাত্রী উঠতে পারবে থিক ঐ কয়জন উঠাতে হবে তার অতিরীক্ত যাত্রী লঞ্চে উঠানো যাবে না ।

এবং লঞ্চ যাত্রা শুরু করার আগে ভাল ভাবে আবহাওয়া সংক্রান্ত বিষয় অফিস থেকে জেনে তার পরে লঞ্চ ছারতে হবে ।

সরকারী দায়্বর্ত বা সতর্কতাঃ

সরকারী কৃতপক্ষ সবসময় সব মৌসুমে পুলিশ ও সরকারী ম্যজস্টেড সহ সবসময় চেকাব দিতে হবে যে লঞ্চ কৃতপক্ষ এবং

লঞ্চ কমিটি ঠিক মত কাজ করে কিনা না করলে সাথে সাথে ঐ লঞ্চ মালীকের ২০০০০০ টাকা ও কম পক্ষ্যে ৩ মাসের জেল ।

এই থাকবে সরকারী দায়ত্ব ।

আমাদের সাধারন মানুষের দায়ত্ব ও সতর্কতা কি ভাবে কি করতে হবেঃ

শুনেন ভাইজানেরা সময়ের থেকে জীবনের মূল্য অনেক বেশি তাই যে কোন যানবাহনে উঠার আগে নিয়ম মেনে উঠুন তাহলে নির জামেলা মুক্ত আরাম দায়ক ভ্রমন করতে পারবেন নয়ত জীবন হারাবেন । নিয়মগুলঃ

আপনি যে লঞ্চে বা যে যানবাহনে উঠবেন সেই যানবাহনে কতজন পযন্ত উঠা যাবে এবং যানবাহনের ইঞ্জিল ঠিক আছে কি না যানবাহনের ড্রাইভারের লাসেন্স ঠিক আছে কি না যানবাহনের কাগজ পত্র ঠিক আছে কিনা মোট কথা হলো একটু সতর্ক থাকা ।আর আপনার,, আমার,,আমাদের,,সকলের এই একটু সতর্ক থাকাই বাচিয়ে রাখবে অনেকের জীবন ।

বেচে থাকবে অনেক মায়ের সন্তানেরা ।

আসুন আজ এখন থেকেই আমরা সতর্ক হয়ে যাই এবং অন্যকেও

সতর্ক করে দিয়ে সমাজ ও দেশের সেবায় এগীয়ে আছি ও একজন দেশের সঠিক নাগরীক হিসেবে নিজেকে পরিচয় দেই ।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.