নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

লেখা পড়া শিখে যদি মানুষ হওয়ার বদলে গরু ছাগল হতে হয় তাহলে লেখা পড়ার দরকার কি ?

১৪ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

আমাদের দেশের নিয়মগুলো আজকাল কি যে হচ্ছে । স্কুল কলেজের ছাত্র আর ছাত্রীরা তারাও আজকাল এক প্রকার বলতে গেলে রিক্সা চালকদের লেবেলে চলে গেছেন । একটি গাড়িতে তার কিছু নমুনা আজ আমি বুঝলাম । আজও পিজিতে যাওয়ার পথে সকাল সকাল গাড়িতে উঠেই কেন যেন মেজাজটা গরম হয়ে যাচ্ছিল । ভাগিছ আমার সাথে দুজন মানুষ ছিল না হলে হয়ত আমার সাথেই ওদের লেগে যেত । ঘটনা হল আমি গাড়িতে উঠার পর আমাদের ওখান থেকে কয়েক জন ছাত্র উঠল । উঠার আগেই তাদেরকে গাড়ির কাউন্টার থেকে বলা হয়েছে ভাই টিকেট কিনে গাড়িতে উঠুন ওরা টিকেট না নিয়ে জোর করেই গাড়িতে উঠলো । তাদের একটাই দাবী আমরা ছাত্র আর ছাত্রদের বাংলাদেশে কোন স্থানে যেতে টাকা লাগে না । এর কিছুক্ষন পর ওই গাড়িতে টিকেট চেকার উঠল উনাকেও একই কথা আমরা ছাত্র আর ছাত্রদের কোন ভাড়া লাগে না । আমি বুঝতে পারছি না কোন ভাবেই ছাত্র বলে তাদের কেন গাড়িতে ফ্রি চলতে হবে । তবে কি ধরে নেব যে সকল মা বাবা তাদের সন্তানদের স্কুল বা কলেজে লেখা পড়া শেখান তারা আপনার সন্তানকে স্কুল বা কলেজের যাতায়েত ভাড়া দিচ্ছেন না । নাকি ভাড়া দিচ্ছেন আর সে ভাড়ার টাকা বাচিয়ে আপনার সন্তান এবং তার সাথে থাকা বন্ধুদের নিয়ে কোন নেশার আড্ডা দিচ্ছে প্লীজ কেউ কি আমায় বুঝিয়ে দিবেন । শুধু এখানেই শেষ নয় ভাই । আরে কম বেশি লেখা পড়াতো আমরাও করেছি তাই বলেকি স্কুল কলেজ ছুটির পরে গাড়ি করে বাসায় ফেরার পথে এক বন্ধু আরেক বন্ধুকে কখন বলেছি কিরে আজ ইংলিশ ম্যাডামকে লাল ড্রেসে কেমন লাগছিল কিরে আজ নীল রঙ্গের পোশাকে বাংলা ম্যাডামকে কেমন লাগছিল । কিরে আজতো ম্যাডামদের পুরাই.................দেখাচ্ছিল আর বলতে পারছি না ।
পুরো গাড়িটাকেই যেন হাট বাজার বানিয়ে নেয় । আরে তাদের পাশে কেও আছে সে বিষয়টি পযন্ত তাদের মাথায় কাজ করে না নাকি । আর যে তাদের পাশে আছে সেওতো ওদের মা বা বড় বোন অথবা বাবা চাচার মতই হবে নাকি ।
এক কথায় বলতে গেলে রিক্সাচালকদের সমাজও আজকের ছাত্র সমাজের ছাত্রদের চেয়ে অনেকগুনে ভালো আছে । আরে ভাই লেখা পড়া শিখে যদি মানুষ হওয়ার বদলে গরু ছাগল হতে হয় তাহলে লেখা পড়ার দরকার কি ?

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

আহলান বলেছেন: সমাজটাই কি পাল্টে যাচ্ছে ?

১৪ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

মামুন ইসলাম বলেছেন: তাইতো মনে হচ্ছেগো ভাই কি আর বলবো..............

২| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০২

ইকবালবিডি০৯ বলেছেন: বর্তমান বাংলাদেশে লেখাপড়া জানা লোকের অভাব খুব কম কিন্তু দুঃখের বিষয় বেশির ভাগ মানুষ হচ্ছে মানুষরুপি গরু/ছাগল যা বিনা অনুমতিতে অন্যের বা রাষ্টে অধিকার বা প্রাপ্য নষ্ট/ভোগ করে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৮

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অসংখক ধন্যবাদ ভাই । সত্য কথা বলেছেন ।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাসে মা-কে নিয়ে উঠলে তরুণদের কথা শুনে নিজেরই লজ্জা হয়। একবার ঢাকা ভার্সিটির পরীক্ষার জন্য ট্রেনের পুরো বগিতে ছিল ভর্তিচ্ছু ছাত্ররা। সব পোলাপাইন কী যে করল সারা রাত, পাশে মা, আরো অনেকের পরিবার। লজ্জার ভয়ে কেউ কিছু বলেনি । হায়রে ছাত্র সমাজ।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৬

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য । তবে এখন সময় আছে যে ভাবেই হোক ছাত্রদের মানুষ করে তুলতে হবে । না হলে সব ছাত্রদের
মস্তিসক গুনে ধরবে ।

৪| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪২

জুন বলেছেন: ভালো লিখেছেন বর্তমান সমাজের উদাহরন টেনে তবে রিকশাচালকদের উদাহরণ টা কেমন জানি লাগলো। তাদের পেটে হয়তো তথাকথিত বিদ্যাশিক্ষা নেই তবুও তাদের মাঝে অনেকেই আছেন যারা আচারে ব্যাবহারে অনুকরনীয়। আশাকরি আমার মন্তব্যে আপনি কিছু মনে করবেন না। তবে এমনটাই আমি ভাবি।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪১

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ জুন আপু আমি আপনার মন্তব্যে কিছু মনে করিনি বরং আপনার কথাটাই আমিও বলতে চেয়েছি তবে আমি হয়ত
গুছিয়ে প্রকাশ করতে পারিনি । আমি আপনার সাথে সহমত । আশা করছি আপনিও আমায় ভুল বুঝবেন না আপু ।

৫| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৩

ধমনী বলেছেন: গরু ছাগল লেখাপড়া করে শিক্ষিত গরু ছাগল হয়। মানুষ লেখা পড়া করে ভালো মানুষ হয়। আমাদের পরিবার, সমাজ, শিক্ষাব্যবস্থা সবাই মিলে ভালো মানুষ তৈরী করতে ব্যর্থ হচ্ছি হয়তো।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫২

মামুন ইসলাম বলেছেন: কি আর করার সমাজের এই ব্যথতা মেনে নিয়েও নিজেদের চেস্টা চালিয়ে যেতে হবে নবীন ছাত্র ভাইদের যতটুক লাইনে আনা যায় ।
মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া ।

৬| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৮

ঢাকাবাসী বলেছেন: এদেশের বর্তমান তরুন সমাজের অধিকাংশই আসলেই 'একেবারে গেছে' টাইপ। এর জন্য দায়ী অনেক কিছু তবে রাজনৈতিক নেতারা অবশ্যই একটা কারণ। এর থেকে উত্তরণের আশা কম।

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩০

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই । তা আবার বলতে হয় । যারা আছেন তারাতো বতেই তাদের সাথে থাকা মানুষ গুলোরেও অশিক্ষিতের মত বানাইয়া রাখতে চান ।

৭| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৩

ঠ্যঠা মফিজ বলেছেন: সত্যয় বলেছেন আমাদেশের তরুন ছাত্র সমাজটা যেন কেমন বদল হয়ে গেছে ।

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৭

মামুন ইসলাম বলেছেন: বেশি বেশি পড়া লেখা করতে করতে তারাও মনে হয় বইয়ের পাতা হয়ে গেছে । ধন্যবাদ ভাই ।

৮| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০২

প্রলয়শিখা বলেছেন: বেশির ভাগ তরুণ শাহরুখ খান-সালমান খান হতে চায়, এ পি যে আব্দুল কালাম হতে চাইবেই বা কজন? X((

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৬

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই তাইতো আজ আমাদের সমাজ ব্যবস্থার এ দূর অবস্থা ।

৯| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৪

কালের সময় বলেছেন: হুম অতি সত্য কথা বলেছেন ।

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৪

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই কালের সময় মন্তব্যের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.