নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ক্ষুদ্র ব্লগার একজন আগাগোড়া স্বাধীনচেতা বাংলাদেশী। মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার প্রশ্নে কোনপ্রকার আপোষ করে না। ধন্যবাদ

নাহিদ ২০১৯

নিজের সম্পর্কে লিখতে লজ্জা পাই,কারন নিজেকে নিয়ে বিশেষভাবে যে কি লিখবো তাই খুঁজে পাই ন।তবে হ্যাঁ আমি একজন মানুষ, রোবট নই এটুকু বলতে পারি।

নাহিদ ২০১৯ › বিস্তারিত পোস্টঃ

Daily Star কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিকৃতি

০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৩:১৫



নূন্যতম লজ্জাবোধ থাকা উচিত Daily Star পত্রিকার। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথ বিরোধিতা করেছিলেন কি না সে তর্কে যদি না-ও যাই, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথের কোন ভূমিকা ছিলনা। শতবর্ষে এসে নবাব স্যার সলিমুল্লাহ, বঙ্গবন্ধুর সাথে রবীন্দ্রনাথের ছবি বড্ড বেমানান। এখানে তার ছবির বদলে সৈয়দ নওয়াব আলী চৌধুরী, ফজলুল হক, বালিয়াটির জমিদার (জগন্নাথ হলের নামকরণ হয় তাঁর পিতা জগন্নাথ রায় চৌধুরীর নামে) কিংবা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুসের ছবি থাকতেই পারতো। যে ইতিহাসেই নেই তাকে জোর করে ইতিহাসে ঢুকানোর চেষ্টা করা হচ্ছে। যারা এই চাষাভুষার দেশে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য শ্রম-মেধা-সম্পত্তি ব্যায় করল তাদের যথাযথ সম্মান আর রইলো কোথায়!

সারা ইন্টারনেট জগতে ঘাঁটাঘাঁটি করেও "ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথের ভূমিকা কি ছিলো? " এর কোন উত্তর পাবেন না। যা পাবেন তা হল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথ বিরোধিতা করেন নাই এই নিয়ে বড় বড় লিখা। বিষয়টা অনেকটা এমন যে আপনার প্রতিবেশীকে জিজ্ঞেস করলেন "কি মিয়া বিয়াশাদি করবা কবে?" আর উত্তর পাইলেন "না ভাই,আমি তো ভাবীর দিকে ঐ নজরে তাকাই না।" অনেকে যুক্তি দিতে পারেন ১৯৩৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুরকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিলিট উপাধি প্রধান করা হয় এই জন্যেই বোধহয় তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসে জুড়ে দেয়া যায়। ধরে নিন কাল যদি বর্তমাম ভিসি আক্তারুজ্জামান স্যার কে ইউরোপের কোন বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডিগ্রি প্রদান করে তারা কি তাকে তাদের শতবর্ষের কোন প্রতীকী ছবিতে স্থান দিবে ?

রবীন্দ্রনাথ নিঃসন্দেহে এই উপমহাদেশের শ্রেষ্ঠ সাহিত্যিক কিন্তু তার মানে এই না যে দেশের উপরের সারির একটি পত্রিকা তাকে জোর করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসে জুড়ে দিবে।এটা ইতিহাস বিকৃতি। এভাবেই একটু একটু করেই ইতিহাস পরিবর্তন করা হয়। একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে ডেইলি স্টারের এই নিকৃষ্ট ইতিহাস বিকৃতির নিন্দা জানাচ্ছি।
(ছবিটি ১-৭-২১ ডেইলি স্টার পত্রিকায় প্রথম পাতায় CELEBRATING 100 YEARS OF UNIVERSITY OF DHAKA,University of Hope শিরোনামে প্রকাশিত)

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংলাদেশের তথাকথিত বুদ্ধিজীবি মহল রবীন্দ্রনাথ-এর পক্ষে না থাকলে জাতে উঠতে পারে না। তাই্ এখানেও তেনার নাম জুড়ে দেয়া হয়েছে। রবীন্দ্রনাথ যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধী ছিলেন তার প্রমাণ কলকাতার বুদ্ধিজীবিরাই দিয়েছেন। ইলিয়াস হোসেনের একটা ভিডিওতে সব প্রমাণ আছে...

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৭

নাহিদ ২০১৯ বলেছেন: "বাংলাদেশের তথাকথিত বুদ্ধিজীবি মহল রবীন্দ্রনাথ-এর পক্ষে না থাকলে জাতে উঠতে পারে না।" - সঠিক কথা বলেছেন ভাই সাহেব

২| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:২৫

নীল আকাশ বলেছেন: এ আর নতুন কী? যেই দেশে বীর উত্তম উপাধী পাওয়া মুক্তিযোদ্ধাকে রাজাকার বানিয়ে দেয়া হয়, সেখানে আরো এইরকম তথ্য বিকৃতি আরো দেখবেন। কয়েক বছর পর দেখবেন বলবে রবীন্দ্রনাথই ঢাকা বিশ্ব বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন।

রবীন্দ্রনাথ যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধী ছিলেন তার যথেষ্ঠ প্রমাণ আছে।

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৯

নাহিদ ২০১৯ বলেছেন: রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধী ছিলেন এটা হয়তো তর্কের বিষয় কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় গঠনে রবীন্দ্রনাথের কোন ভূমিকা নেই

৩| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:৩২

ফেরদাউস আল আমিন বলেছেন: Nawab Bahadur Sir Khwaja Salimullah, who played a pioneering role in establishing the university in Dhaka, donated 600 acres of land from his estate for this purpose. .. .from Wiki
আমার মনে হয় যে সবচেয়ে বেশি অবদান রেখেছেন নাওয়াব স্যার সলিমুল্লাহ; ৬০০ একর জমি দিয়েছেন সেটা এই প্রতিবেদনে লেখাতে বিশেষভাবে উল্লেখ করা উচিত ছিল।
এখানে এই অবদানটি উল্লেখ না করে ডেইলি স্টার পক্ষপাতিত্ব করেছেন এবং স্যার নওয়াব স্যার সলিমুল্লাহ অবদানকে খাটো করে দেখেছেন।

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

নাহিদ ২০১৯ বলেছেন: রবীন্দ্রনাথ কে এই ছবিতে নবাব সলিমুল্লাহ এবং বঙ্গবন্ধুর সাথে স্থান দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কান্ডারীদের অসম্মানিত করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.