নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ক্ষুদ্র ব্লগার একজন আগাগোড়া স্বাধীনচেতা বাংলাদেশী। মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার প্রশ্নে কোনপ্রকার আপোষ করে না। ধন্যবাদ

নাহিদ ২০১৯

নিজের সম্পর্কে লিখতে লজ্জা পাই,কারন নিজেকে নিয়ে বিশেষভাবে যে কি লিখবো তাই খুঁজে পাই ন।তবে হ্যাঁ আমি একজন মানুষ, রোবট নই এটুকু বলতে পারি।

নাহিদ ২০১৯ › বিস্তারিত পোস্টঃ

অচিরেই পরমাণু হামলার শিকার হতে যাচ্ছে বিশ্ব ?

০৮ ই মার্চ, ২০২২ রাত ১২:১১

ফ্রান্সের ঘাউড়ামির কারনে ১ম বিশ্বযুদ্ধের পর এলাইড পাওয়াররা জার্মানির উপর কঠোর ❝ভার্সাই চুক্তি❞ চাপিয়ে দিতে একপ্রকার বাধ্য হয়। এর জের ধরেই হিটলারের উদ্ভব হয়,২য় বিশ্বযুদ্ধের শুরু। ভার্সাই চুক্তির ক্ষোভ থেকেই জার্মানরা, ফরাসিদের রামধোলাই দিয়েছিল। আমেরিকা বিশেষ করে ইউরোপ, রাশিয়ার উপর যে হারে নিষেধাজ্ঞা আরোপ করছে এতে আমেরিকার তেমন কিছু না হলেও ইউরোপের কপালে খুব খারাপ কিছু ঘটার পথ তৈরী করছে ধীরে ধীরে।

আমেরিকার ক্ষমতা দিন দিন বিশ্ব দরবারে হ্রাস পাচ্ছে।এশিয়াতে আমেরিকার দীর্ঘদিনের কূটনৈতিক প্রচেষ্টার উপর পানি ঢেলে দিয়েছে ভারত।পৃথিবীর সবচাইতে বড় মহাদেশে এক জাপান আর দ.কোরিয়া ছাড়া আমেরিকার কোন মিত্রদেশ নেই।দূর্ভাগ্যবশত এই দুইটি দেশও সামরিক দিক থেকে উঠতি শক্তি চীনের ধারেকাছেও নেই। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে গোটা এশিয়া রাশিয়ার পক্ষে নিরব সমর্থক হিসেবে দাঁড়িয়েছে। অবশ্য এতে আকাশ থেকে পড়ার মত কোন ঘটনা ঘটে নি।ইতিহাস ঘাঁটলে দেখা যায় আজকের ভারত,বাংলাদেশ, ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রামে সোভিয়েত ইউনিয়ন ঢাল হয়ে আমেরিকা-বৃটিশদের সামনে দাঁড়িয়েছে। ভারতীয় উপমহাদেশ এবং আসিয়ান দেশগুলো জন্মগত ভাবেই সোভিয়েত বা রুশপন্থী।

অন্যদিকে এই দেশগুলোর সামরিক সরঞ্জামাদির চাহিদা সেই সূচনালগ্ন থেকেই রাশিয়া পূরণ করে আসছে। খোদ ভারতের মতো আঞ্চলিক শক্তির সামরিক সরঞ্জামাদির ৭৫ ভাগ রাশিয়ার তৈরি। এমন অবস্থায় রাতারাতি রাশিয়ার পক্ষ ছেড়ে দেওয়া বোধহয় এ অঞ্চলের কোন দেশের জন্যই সম্ভব হয়ে উঠবে না।

অন্যদিকে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ন্যাটোর বিস্তার বন্ধ করতে আমেরিকাকে বারবার বলে আসলেও মার্কিনীরা বিষয়টি একপ্রকার গাছাড়া ভাবে এড়িয়ে গেছে। মার্কিনিরা বোধহয় খানিক সময়ের জন্য ভুলে গেছিল সাবেক সোভিয়েত কেজিবির গোয়েন্দা ভ্লাদিমির পুতিন এখনো পুরনো সোভিয়েত ইউনিয়ন ফিরে পাবার স্বপ্ন দেখেন। অবশেষে ইউক্রেন এখন যুদ্ধ ভূমি। একদিকে রাশিয়া প্রতিদিন একটু একটু করে ইউক্রেনের দখল নিচ্ছে আর অন্যদিকে ব্যবসায়ী শকুন আমেরিকা ইউক্রেনের ৩০ বিলিয়ন ডলার রিজার্ভ অস্ত্র সহায়তার নামে লুটেপুটে নিচ্ছে।

একটি আগ্রাসী রাশিয়া আমেরিকার অস্ত্র বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রাশিয়া যত বেশি আগ্রাসী হবে ইউরোপ থেকে আমেরিকার ঝুলিতে ততবেশি অস্ত্রের অর্ডার পড়বে। এইতো সেদিন পোল্যান্ডকে রাশিয়ার ভয় দেখিয়ে ২৫০ টি ট্যাংক বেচে দিল আমেরিকা। মূল্য মাত্র ছয় বিলিয়ন। এই ভয় দেখানোর কাজটি খুব সুন্দরভাবে করছে বিবিসি, সিএনএন, ভয়েস অফ আমেরিকা ইত্যাদি নামক আমেরিকার প্রোপাগাণ্ডা মিডিয়া হাউজ। আফগানিস্তান, ইরাক,লিবিয়া যুদ্ধে এই মিডিয়া খুব ফলাও করে মার্কিন সামরিক অভিযান,তাদের হ্যাডম প্রচার করেছে। আর ইউক্রেনের ক্ষেত্রে প্রচার করছে ইউক্রেনবাসী রুখে দাঁড়িয়েছে,ইউক্রেনবাসী টানেলে আশ্রয় নিয়েছে।এক কমেডিয়ান জেলেনস্কি ২দিন পর পর কোত্থেকে এসে পাগল ছাগলের মত আবল তাবল বলে যায়,যেখানে সে এখন নিজেই ইউক্রেনে নাকি পোল্যান্ডে সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। রাশিয়ার মত পরাশক্তিকে বেশিদিন আটকে রাখার কথা বলা কোন দিক থেকেই বাস্তবসম্মত না। আমেরিকার মত তীব্র আক্রমণ করা শুরু করলে ইউক্রেন দখল করতে রাশিয়ার বড়জোড় ১৫ দিন লাগতে পারে।কিন্তু এতে প্রচুর বেসামরিক লোক মারা যাওয়ার সম্ভাবনা থেকে যায়। অন্যদিকে এই ফুটেজ ধরতে ইউক্রেনের রাজধানী কিয়েভের এমন কোন বিল্ডিং বাকি নেই যেখানে এই নিউজ চ্যানেলের ক্যামেরা বসানো হয় নাই। এক ইরাক আক্রমনের সময়ই ইরাকে টানা ৪০ দিন বোম ফেলেছে আমেরিকা।ভিয়েতনাম,কোরিয়া, লাওসে গ্রামের পর গ্রাম বোম মেরে ছাই করে দিয়েছে এই আমেরিকা। আরব বসন্তের নামে মধ্যপ্রাচ্যকে গোরস্তানে পরিণত করেছে। সর্বসাকুল্যে কথা হল গিয়ে তারা করলে মানবতার ফেরিওয়ালা আর রাশিয়া,চীন করলে আগ্রাসন।

বাইডেনের একটা ফোনকলই যথেষ্ট এই যুদ্ধ বন্ধ করার জন্য। কিন্তু এই বুড়া ভাম সেটা করবে না। কেন করবে ? টাকা তো আমেরিকাতেই আসতেছে।যুদ্ধ বিগ্রহ যা হোক সব তো ইউরোপেই ঘটবে। তবে বিশ্ববাসীর জন্য খারাপ সংবাদ হল গিয়ে আমাদের হয়তো যেকোন দিন ঘুম থেকে উঠে শুনতে হবে ইউক্রেনে বা পোল্যান্ডে ছোটখাটো একখানা পরমাণু হামলা ঘটে গেছে। সাথে সাথে গোটা ইউরোপ একদম চুপ করে যাবে,আর কোন টু শব্দটিও করবে না কেউ।ইউরোপ তখন ঠিকই বলবে আচ্ছা ঠিক আছে সব নিষেধাজ্ঞা তুলে নিতেছি,এইবার থামেন পুতিন সাহেব। সামরিক দিক থেকে যতই এগিয়ে থাকুক না কেন রাশিয়া, অর্থনৈতিক দিক থেকে রাশিয়ার কোমর ভেঙে দেয়ার মিশনে নেমেছে তথাকথিত মানবতাবাদী মার্কিন গংরা। রাশিয়ার অবস্থা ঠিক ২য় বিশ্বযুদ্ধের সময়কার জার্মানদের মত হচ্ছে। দেয়ালে পিঠ ঠেকে গেলে পুতিন বড় পদক্ষেপ নিতে পিছপা হবে বলে মনে হচ্ছে না। আর এমনটা হলে নতুন করে পরমাণু শক্তি বৃদ্ধির দৌড় ঝাঁপ দেখবে বিশ্ব।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২২ রাত ১২:৪১

সোনাগাজী বলেছেন:



আমেরিকা ও ন্যা টো বেশী চাপ দিয়ে পুতিনকে বেপরোয়া করে তুলছে, ফলাফল হতে পারে ভয়ংকর। আমেরিকার সরকারের আয় অস্ত্র থেকে নয়।

০৮ ই মার্চ, ২০২২ রাত ১:১৩

নাহিদ ২০১৯ বলেছেন: "আমেরিকা সরকারের আয় অস্ত্র থেকে নয়। "

বিশ্ব অস্ত্র রপ্তানির বাজারের ৬০-৬৫% দখল কেবল একা আমেরিকার কোম্পানিদেরই।টপ ১০ এর তালিকার মধ্যে মার্কিন কোম্পানিই ৭টা।এর মধ্যে আবার লকহেড মারটিন, বোয়িং, জেনারেল ডায়নামিক্স, নর্থরপ গ্রুম্যান, রেথিয়ন টেকনোলজিস এর মতন জায়ান্টরা আছে। আমেরিকা সরকার তার কোম্পানিদের প্রোডাক্ট তার কূটনৈতিক বলয়কে কাজে লাগিয়ে বিক্রি করে,এমনকি কথিত স্বতন্ত্র কোম্পানিদের অস্ত্র ব্যাবহারের নীতিমালাও তৈরি করে দেয়। বিনা লাভে সোনাগাজী সাহেব ? আর দেশের কোম্পানির এত বিলিয়ন বিলিয়ন ডলারের মুনাফা কি সরকারের খাতে যুক্ত হয় না !!

২| ০৮ ই মার্চ, ২০২২ রাত ১২:৫২

রাজীব নুর বলেছেন: পুতিন মাথা গরম করবে না। কথায় আছে না- যত গর্জে তত বর্ষে না।

০৮ ই মার্চ, ২০২২ রাত ১:১৭

নাহিদ ২০১৯ বলেছেন: ১ ইউএসডি = ১৪২ রুবলে নেমেছে। মাথা শেষমেশ ঠিক থাকলেই ভাল।

৩| ০৮ ই মার্চ, ২০২২ রাত ১:০২

সোবুজ বলেছেন: আমেরিকান সরকারের প্রধান আয় কাগজ বিক্রি করে।ডলার বন্ড দুটিই কাগজ।এই সুবিধা পৃথিবীর অন্য কোন দেশ পায় না।এই নিয়ম ভাঙ্গতে হবে।

৪| ০৮ ই মার্চ, ২০২২ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:


সোবুজ বলেছেন: আমেরিকান সরকারের প্রধান আয় কাগজ বিক্রি করে।ডলার বন্ড দুটিই কাগজ।এই সুবিধা পৃথিবীর অন্য কোন দেশ পায় না।এই নিয়ম ভাঙ্গতে হবে।

-এই নিয়ম অর্থনীতির নিয়ম, বলে উহা ভাংগে না।

৫| ০৮ ই মার্চ, ২০২২ সকাল ৮:০১

ঋণাত্মক শূণ্য বলেছেন: রাশিয়ার তেলের উপর পুরা ইউরোপই কম-বেশী নির্ভরশীল। আম্রিকার নিজের তেল আছে, তাছাড়া সৌদী সহ মধ্যপ্রাচ্যের দেশ গুলির সাথে ভালো সম্পর্ক, তারা হয়ত বিপদে পড়বে না। কিন্তু ইউরোপ ঝামেলায়।

অলরেডি তেল-গ্যাস এর দাম ১০-২৫% বেড়ে গেছে। ওদিকে সাবেক কমেডিয়ান (ইউক্রেনের প্রেসিডেন্ট) সবাইকে রাশিয়ার তেল বর্জনের ডাক দিয়েছেন।

এদিকে রাশিয়া দাবী করছে যে প্যালেষ্টাইনে ও ইয়েমেনে শিয়ারা যেভাবে মানব সিল্ড ব্যবহার করে, ইউক্রেনও সেই ভাবে হাজার হাজার মানুষকে আটকে রেখে মানব সিল্ড তৈরী করছে। আরটি.কম এর নিউজে কয়েকদিন আগে দেখতেছিলাম তারা এটাকে সিআইএ এর তৈরী সন্ত্রসী গোষ্ঠির সাথে তুলনা করতেছে।

দেশে দেশে জনগন মিছিল নিয়ে নামতেছে; কিন্তু সব কিছুর দাম বাড়লে তখন মিছিল নিয়ে দৌড়াদৌড়ি না বাধে। অবশ্য তাদের তো আসলেই ক্রয়ক্ষমতা ভালো, সেটা একটা প্লাস পয়েন্ট হতে পারে।

ওদিকে পুতিনকে কোনঠাসা করার চেষ্টা করছে সবাই। কিন্তু কোনঠাসা ইন্দুর যে সব সময় কামড় দিয়ে বাঁচতে চায়, এই কথা সবাই বেমালুম ভুলে গেছে মনে হচ্ছে। সব মিলিয়ে পরিস্থিতি ভালো না।

তবে আমেরিকা গংদের প্রভাব প্রতিপত্তি ঠেকানোর জন্য দ্বিতীয় কাউকে দরকার। রাশিয়া বা চীন, দুইটার কোনটাকেই পছন্দ করি না, কিন্তু এরাই বর্তমনে মন্দের ভালো মনে হয়।

০৮ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৬

নাহিদ ২০১৯ বলেছেন: ভাল বলেছেন

৬| ০৮ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৪২

নীল আকাশ বলেছেন: ভালো লিখেছেন।স হ ম ত। কোনঠাসা হলে পুতিন বড় ধরনের কিছু করে বসতে পারে।

০৮ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৭

নাহিদ ২০১৯ বলেছেন: ভাল বলেছেন ভাই নীল আকাশ

৭| ১০ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৪

হযবরল১২৩ বলেছেন: আপনার জানার জন্য এই কমেন্ট করছি ব্লগে চ্যাট অপশন নেই বলে। পোস্ট সম্প্ররকিত নয় তাই ইচ্ছে হলে মুছে দিয়েন।

আজকে যারা ভদ্দরনোকের অবতার সাজতেসে, তাদের একজন নিজেই চাদগাজিকে লাত্থি মারতে চাই জাতীয় কমেন্ট করেছিল। স্ক্রিন শট নাই বলে তাকে সরাসরি বলি নাই। আরেকজনের স্ক্রিন শট দিয়েছি যার নাকি এইসব দেখলে ব্লগে আস্তে ইচ্ছা করে না, কিন্তু তিনি নিজে কী ভাষা ইউজ করে দেখিয়েন। বাসার সাহেব ভুল করেছেন কিন্তু যারা এত রিয়েক্ট করলেন তাদের অনেকের হাতই তো ক্লিন না। আরেকজন যে কমেন্টে বস্তি বলে, সে উদা তে গাইলাইত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.