নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাসীমুল বারী-র প্রযুক্তির উঠোনে স্বাগতম

নাসীমুল বারী

ঢাকার আজিমপুরে জন্মেছি। বেড়েও উঠেছি এখানে। ঐতিহ্যবাহী ওয়েষ্ট এন্ড হাই স্কুল থেকে এসএসসি সনদপ্রাপ্ত আমার পৈত্রিক নিবাসটা কিন্তু ‘ইলশে পাড়া’- চাঁদপুরের হাজিগঞ্জ উপজেলার সাদরা গ্রামে।

নাসীমুল বারী › বিস্তারিত পোস্টঃ

চেতনার মর্মরে জেগে উঠুক বোধ

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৫

।। নাসীমুল বারী।।
আমার বাংলা ভাষাটা অসুস্থ নয় যে তাকে অন্যভাষার স্যালাইন খাওয়াতে হবে। পঙ্গু নয় যে অন্যভাষার স্ক্র্যাচে ভর করে দাঁড়াতে হবে। দরিদ্র নয় যে অন্যভাষার কাছে ভিক্ষা করতে হবে। অথচ এখন এমনটিই হচ্ছে। এখন বাংলাভাষী লেখা-মতামতগুলো ইংরেজি বর্ণে লিখি- মানে বাংলা বর্ণমালার অভাব!! রেডিও জকিসহ বড় কোনো অনুষ্ঠান উপস্থাপন কিংবা পারস্পরিক কথাবার্তায় বাংলা ভাষার সাথে যত বেশি ইংরেজি শব্দের বলৎকার করা যায়, ততই যেন আভিজাত্য!!! নোবেলজয়ী বিশ্ব সম্মানিত, ভাষাবংশের প্রাচীনত্বে ঐতিহ্যবাহী বাংলাভাষা সাহিত্যের নিজস্ব বাতায়নে ভাবের প্রকাশশৈলীতে একটি পরিপূর্ণ ভাষা। ভাষাভাষী হিসেবেও পৃথিবীর ৭ম বা ৮ম ভাষা। বাংলা ভাষাই একমাত্র ভাষা, যার মর্যাদার জন্যে বিপ্লব হয়েছে। আজকের 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস'ও বাংলা ভাষার কারণেই জন্ম লাভ করেছে। তাহলে বাংলা ভাষার সাবলীল ব্যবহারে কেন মনে এত হীনতা?

বাংলা ফন্ট ব্যবহারে যাদের মোবাইলে বাংলা কীবোর্ড নেই, তারা google play store-এ গিয়ে Ridmik কীবোর্ড ইনস্টল করলেই বাংলা কীবোর্ড পেয়ে যাবেন।

বাংলায় যুক্ত বর্ণের সংযুক্তি হসন্ত ( ্ )।
রেফ = (র+বর্ণ), র ফলা = (বর্ণ+র)।

বাংলা ভাষার মতামত বাংলা বর্ণেই লিখুন। ইংরেজি ভাষারটা ইংরেজি বর্ণে লিখুন। বাংলা মতামত ইংরেজি বর্ণে না লিখার জন্য বিনয়ী অনুরোধ জানাচ্ছি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪৩

হাসান মাহবুব বলেছেন: স্মার্টফোনের বদৌলতে বাংলায় এসএমএস লিখি। কী যে ভালো লাগে! যাত্রাপথে রেডিও শুনি নিয়মিত। ইংরেজির অহেতুক মিশ্রণ আসলেই খুব বিরক্তিকর।

০৬ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৭

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ। আপনার মতামতটাও ভাল লাগলেঅ। শুভবিকাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.