নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এক প্রব্রজ্যা , আয়ু ভ্রমণ শেষে আমাকে পরম সত্যের কাছে ভ্রমণবৃত্তান্ত পেশ করতেই হবে । তাই এই দুর্দশায় পর্যদুস্ত পৃথিবীতে আমি ভ্রমণ করি আমার অহম দিয়ে । পরম সত্যের সৃষ্টি আমি , আমি তাই পরম সত্যের সৃষ্ট সত্য !!

নিবর্হণ নির্ঘোষ

স্বাগতম আপনাকে এক প্রব্রজ্যার প্রবচন রাজ্যে !

নিবর্হণ নির্ঘোষ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ ছেড়ে দিলাম !

২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:১০

অবশেষে এই ব্লগে সমাপ্তি টানলাম !

এক নিম্নবিত্ত পরিবার থেকে আমি এসেছি । জীবনে আর যাই হোক আমি অন্যায়কে মেনে নিইনি । মাথা নিচু না করবার এক অদম্য প্রয়াসের শিক্ষা আমার পরিবার আমাকে দিয়েছিল । আমি যে পরিবার থেকে এসেছি সেই পরিবারে আর যাইহোক সচ্ছলতা না থাকলেও জ্ঞানচর্চার অবাধ সুযোগ ছিল । আমি যা অর্জন করেছি তাই আমি বিলিয়ে দিতে চেয়েছি । আমি একসময় ভাবতাম এই ব্লগ থেকে যদি অজানা অনেক কিছু লিখা হয় তবে আমার মত অনেক নিম্নবিত্ত ঘরের ছেলে কিছুটা হলেও জানতে পারবে । তাই আমার ব্লগে আসা !!

এই ব্লগে এসে আমিই প্রথম এমন কিছু বিষয় নিয়ে লিখেছি যা নিয়ে খুব কমই লেখা হয়েছে এই বাংলায় । হলফ করে বলতে পারি এমনভাবে বিস্তারিত দেইবাদ নিয়ে বাংলায় আর লেখা নেই । যা কিছু লিখেছি নিজের সৃজনশীলতা থেকে লিখেছি । আমি না নকল করেছি না আমি কখনও কপি পেস্ট পোস্ট করেছি । বুকে হাত দিয়ে বলতে পারবো আমি আমার সবটুকু প্রকাশ করেছি সততার ভেতর দিয়ে ।

হ্যাঁ এই ব্লগে এসে অনেককে শ্রদ্ধার চোখে দেখেছি । অনেককে ভালোওবেসেছি । তবে এখানে এসে সোনাগাজীর মত যেমন সারমেয় দেখেছি তেমনি দেখেছি আরও কিছু বরাহ শাবকদের এবং অভিনেত্রীকে । এরা না নিজেরা লিখতে জানে আর না সমালোচনা জানে । এরা কেবল জানে দাঁত খিঁচাতে !

হ্যাঁ আমার এই চলে যাওয়া দেখে সোনাগাজী নামক ঐ অপব্লগারটা খুশিই হবে । হোক , তার সাথে খুশি হবে ওনার বন্ধুটি যাকে এতকাল শ্রদ্ধার চোখে দেখতাম !

আরও খুশি হবেন আপনারাও । আপনারা খুশিতেই থাকুন । তবে নিজেকে ধার্মিক , দায়িত্ববান ও ন্যায়বান বলবার আগে একবার ভেবে দেখবেন । আয়নায় তাকিয়ে দেখে নিবেন নিজের ভেতরের পশুটা দেখা যায় কি না !!


আর এই ব্লগে যিনি মডারেটর আছেন তার মত এমন অন্যায় মেনে নেয়া মডারেটর আর কখনও দেখিনি । উনি যে কার পোষ্য সেটাও বোঝা যায় । অনেক ব্লগার এই নিয়ে লেখেন ! আপনারা জানেন কার কথা বলছি !

ভালো থাকবেন । এমনিতেও এই ব্লগ আর তার আগের চেহারাতে নেই । এখনও থাকবে না । কিচ্ছু যায় আসবে না এক নিবর্হণ নির্ঘোষ চলে যাওয়াতে । আপনাদের নোংরামোটা জানলাম এটাই অনেক । দয়া করে নতুন কোন ব্লগার এলে আর আপনাদের নোংরা বিভৎস চেহারাগুলো আর দেখাবেন না ।

পরিশেষে ধন্যবাদ জানাই দুই অগ্রজ ব্লগারদের । যারা আমাকে অনেক উৎসাহিত করেছিলেন

পদাতিক চৌধুরি
শেরজা তপন !

ভালো থাকুক আপনাদের জঘন্যতা ও আপনাদের নোংরামো । হ্যাঁ আমি হেরে গেছি আপনাদের মত নোংরামি করতে পারিনি বলে ! ভণিতা আমার রক্তে কোন কালেই ছিল না !!


আমার পোস্টগুলো সরালাম না । থাকুক সেসব । জানি আপনাদের তীব্র নোংরামো থেকে সেসব রেহাই পাবে না । তবুও থাকুক মহাকালের সাক্ষী হয়ে আপনাদের এইসব ছ্যাবলামোগুলো !!


আমিই নিবর্হণ নির্ঘোষ , আমিই পরম সত্যের এক সৃষ্টিশীল সত্য !!

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৬

রানার ব্লগ বলেছেন: ছেলে মানুষি চিন্তা ভাবনা।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা বেশ

২| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষ বিদায় নেয়ার সময় অন্তত কিছু ভালো কথা বলে। কিন্তু আপনি ঘৃণা ছড়ালেন।

২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনাদের মত অত ভণিতা আমি করি না !

এগুলো আপনারাই তুলে রাখুন !!

৩| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৫

ডার্ক ম্যান বলেছেন: কাউকে সারমেয় বলাটা অনুচিত।
আপনি যদি চলে যান সেটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার।
ভালো থাকুন।

২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সারমেয়র মতো কাজ যখন অনুচিত নয় তখন ডাকাটাও অনুচিত নয় !

আপনিও ভালো থাকুন !!

৪| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪১

ডার্ক ম্যান বলেছেন: নির্বহনের বয়স কম তাই অতি আবেগী। মাথাও আমার মতো গরম।

৫| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

আমি সাজিদ বলেছেন: যাবে কেন?

তুমি বেশ কয়েকটা ভার্চুয়াল চরিত্রের সমন্ধে এমন দিক এনেছো যা আমরা ভাবি নাই। থাকো প্লিজ।

২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইয়া এটাই কাল হয়েছে । এটাই তো সমস্যা !

এদের গায়ে জ্বালা এইজন্য । থাকুক এই ব্লগ নোংরামো নিয়ে দুদিন পর দেখবেন এখানে নোংরামি বাদে আর কিছু রাঁধা ভক্ত যোগী বাদে আর কিছূই থাকবে না ।

আপনি একটু মেসেজে আসতে পারবেন !

৬| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: হঠাৎ করে ব্লগে আসলাম পোস্ট দিব বলে। পোস্ট দিব কি আমি তো হতবাক! এসেই দেখছি একজন ভালো লেখক চলে যাচ্ছেন তাও আবার ঘৃণা নিয়ে? আসলেই অবাক হয়ে গেলাম। কি আর করা। ভালো থাকবেন।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভালো থাকবেন বিপাশা যাদের শ্রদ্ধা করেন তাদের নোংরামি থেকে বেঁচে থাকবেন !!

৭| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: একজন ব্লগারকে নাম ধরে সারমেয় বলে ও পরম মমতা দায়িত্বশীল ও নিরপেক্ষ একজন মডারেটর কে পোষ্য বলে আপনি শেষ বেলায় ব্লগে নিজের বংশের পরিচয় নিজেই দিয়েছেন।
আপনার ব্লগে না থাকাই ভাল। এটা যারা ঘৃণা ও হিংসা স্প্রেড করে তাদের জায়গা নয়।

২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার মত তো আর গাজীর ঘেটুপুত্র হৈ নাই । আপনি আগে নিজের বংশের দিকে তাকান মিয়া । বালের তো কেবল মডেলের ছবি দিতে পারেন আর কী পারেন । নিজের বংশের পরিচয় আগে দেখেন ।

ব্লগে আপনার মত ঘেটুপুত্র ও লোটার দালাল থাকলেই তো হলো । আর কী লাগে আপনারা রাঁধা কৃষ্ঞের প্রেম ছড়াবেন !

৮| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫২

অধীতি বলেছেন: সোনাগাজীর উপর অভিমান করে বোকামি করলেন। পাগলের কথায় অভিমান করতে নেই। ভাল থাকবেন। নিজেকে আরো উচ্চতায় নিয়ে যান।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শুধু এই সারমেয়টা না তো ওর মতো আরও কত আছে সাধু সেজে থাকে ! দেখবেন অধীতি ঐ সারমেয়টার মত কিছু পোস্ট আর কিচ্ছু উম্মা উম্মি কবিতা বাদে আর কিছুই এই ব্লগে থাকবে না । যারা ইন্টেলেকচুয়াল পোস্ট দিত তারা এখন আর দেয় না দেখেন না !!

ভালো থাকবেন গ্রামসি ও ফ্রয়েড কিংবা ফুকোকে নিয়ে !!

৯| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি একজন শিল্পী। শিল্পীরা অভিমানী ও আবেগী হয়। ঘৃণা বা হিংসা আপনাকে মানায়না।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার মতো এক সারমেয় ঘেটুপুত্র থেকে আমার কিছু শিখতে হবে না । আপনি যে কতটা নীতিবান সেটা জুলভার্নকে নিয়ে সেই তর্কেই বুঝেছি । কত তো মিথ্যাচার করলেন জুলভার্নকে নিয়ে আমাকে তার পুত্র বলে গালি দিলেন তখন কৈ ছিল আপনার নীতি ।

মিয়া এইসব এখানেই কেবল দেখাতে জানবেন । পারলে অন্য কোথাও দেখাইয়েন । গাঁজা খেয়ে পোস্ট দিলে এত ভালো লিখতে পারতাম না । আপনার মত সীসা টানা লোটা দালাল আমি না !

পারলে ভালো কিছু লিখে নিজেকে প্রমাণ করবেন আর না পারলে এখানে অভিনেত্রী ও সারমেয় যাদের পাওয়া যায় তাদের পা চাটিয়েন । ভালো এনাম পাবেন !

১০| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঘুমোতে যাবার আগে ব্লগে ঢুঁ দিতে এসেই আপনার এ পোস্ট চোখে পড়লো - ব্লগ ছেড়ে দেয়ার ঘোষণায় আমি স্তম্ভিত। ঠিক ঠাওর করতে পারছি না, কী কারণে ব্লগ ছেড়ে দিচ্ছেন। আপনাকে অনেক ভালো লাগে। সৌজন্য, প্রখর ও তীক্ষ্ণ বুদ্ধিমত্তা এবং তারুণ্যের প্রতীক একজন আদর্শ ব্লগার মনে হয় আপনাকে। আপনার আলোচনায় যে-কোনো পোস্ট প্রাণবন্ত হয়ে ওঠে। ব্লগের অন্যতম প্রাণপুরুষ, কেন ব্লগ ছাড়বেন তা বোধগম্য হচ্ছে না এবং মেনেও নিতে পারছি না।

আপনাকে উপদেশ দেয়ার মতো ধীশক্তি আমার নেই। তবু বলি, প্রতিকূলতাকে মোকাবেলা করে টিকে থাকাটাই হলো শ্রেষ্ঠত্বের লক্ষণ। ব্লগ ছেড়ে গেলেন তো হেরে গেলেন। আপনি ব্লগে থাকুন, আপনার শাণিত বাক্যবাণ দিয়ে অন্যায়ের (আপনার উপর যদি হয়ে থাকে) প্রতিবাদ করুন। আপনার অনুপস্থিতিতে আপনাকে নিয়ে মন্দ কথার (যদি কেউ বলেন) জবাব কে দিবে? আপনি উপস্থিত থেকে সেগুলোর সমুচিত জবাব দিন।

কিছুক্ষণ বা কিছুদিন ব্লগ থেকে রেস্ট নিতে পারেন, তারপর আবার ঝাঁপিয়ে পড়ুন।

একজন ব্লগার যা লেখেন, ওটাতেই তার পরিচয় লুকিয়ে থাকে। একজন মানুষ সবার কাছে সমান প্রিয় হতে পারেন না, আবার নিকৃষ্ট কোনো ব্যক্তিও কারো না কারো কাছে প্রিয় হতে পারেন। এটা বাস্তবতা।

সবার ন্যায়-অন্যায় বোধ সমান না, কারণ, সবাই সমান সার্বজনীন মানবতাবোধের অধিকারী নন। এটা মেনে নিয়ে, নিজের বিচক্ষণতাকে কাজে লাগিয়ে আপন মনে ব্লগিং করুন।

শুভ কামনা।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: যদি আপনার এই উপদেশগুলো মেনে নিতে পারতাম তবে আমি সত্যিই খুশি হতাম ।

তাদেরকে দেখেছি আপনাকে আক্রমণ করতে । কবিতা তারা বোঝেই না সুরের কোন স্তর বোঝে না আর এসে এসে আক্রমণ করতে দেখেছি । আপনি অনেকদিন ধরে লিখে গেছেন কবিতা নিয়ে আপনার প্রবন্ধ , সাহিত্যের যেসকল বিষয় আপনি টেনেছেন তা এই ব্লগের অনেকেই ঠিকমত জানেন না । এমনকি খোদ ব্লগ কর্তৃপক্ষকেও দেখেছি এইসব না বুঝতে । এটা আমাকে কষ্ট দিত ! কিন্তু হ্যাঁ কিছুই বলিনি ।

আপনি কবি আপনি নতুন শব্দচয়ন করতেই পারেন সীমার মধ্যে থেকে । এটা স্বীকৃত ও গ্রহণযোগ্য । এই নিয়ে একজনকে যখন কথা বলতে দেখলাম দেখি কেউ কিছুই বলছে না । কী আশ্চর্য এখানে এভাবে সাহিত্য চর্চা করা যায় ?

আপনি খেয়াল করবেন এখানে কোন গঠনমূলক সমালোচনা নেই মডু নিজেই যে সমালোচনা করেন তাতেও খাদ থাকে । এবং এখানে সঠিকভাবে গভীরচিনতাও কেউ করতে পারেন না ! খেয়াল করবেন যারা সুচিন্তিত পোস্ট দিত তারা আর নেই ।

এখানে নোংরামি ও কিছু মানুষের আঁতেলগিরি বাদে আর কিছুই নেই । নিজেকে যারা প্রকাশ করে তারা সবাই ভণ্ড ! আপনার মত বিদগ্ধ এক ব্লগার টিকে আছে এই ব্লগে তাতে অন্তত এই ব্লগের সৌভাগ্য ।

অনেক কিছু বলার ছিল বলছি না আপনিও ঐসব বরাহ শাবক এবং সারমেয়দের জিঘাংসায় পড়তে পারেন ।

ভালো থাকবেন সোনাবীজ , আপনার সুর আমার মনে থাকবে আজীবন । যদি কখনও কোন যুবকের কণ্ঠে আপনার গান শুনে ফেলি তবে মনে পড়বে আমার একজন সুন্দর মানুষ কী সুন্দর মায়া দিয়ে গান তৈরী করেছিল !!

১১| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আরেকটা বিনত অনুরোধ, তিক্ততা সৃষ্টিকারী কথাগুলো পরিহার করে পরিশীলিত ভাষায় যুক্তিতর্ক করার পরিবেশ যেন বজায় থাকে, সেদিকে দৃষ্টি দিন। ধন্যবাদ।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সেই চেষ্টা অনেক করেছি । যাদের নাম বলেছি তারা এর মাথাও বোঝে না মুণ্ডু তো নাই , সাড়ে চুয়াত্তর নামের আরেকজন আছেন যিনি এক বিন্দু একাডেমিক ভাষা বোঝেন না । এদের জন্য তীর্যক কথাই শ্রেয় এরা নিজেরা যা শুনতে চায় তা বলবার মত অভ্যাস আমার নেই অগ্রজ !!

১২| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৪৭

সামরিন হক বলেছেন: আশা করছি মাথা ঠান্ডা করে ব্লগে ফিরে আসবেন।

১৩| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:০৯

জিকোব্লগ বলেছেন:



ব্লগ মক্ষীরাণীকে দেওয়া আপনার কমেন্টগুলো জটিল হয়েছে !
উহাতো একটা রাস্তার ছোকড়া, নর্দমা থেকে উঠে আসা কীট।
ব্লগে বিভিন্ন জায়গায় দেওয়া উহার কমেন্টগুলো এটাই প্রমান করে।

সোনাগাজী নামক অপব্লগারের ব্লগে কিছু চামচা আছে। দেখবেন
প্রায়ই উহাকে কেন্দ্র করে উহার চামচা ও অন্যান্য ভালো ব্লগারদের
ক্যাচাল লাগে। এটা থেকে বোঝাই যাচ্ছে সোনাগাজী নামক অপব্লগার
আছেই বা রাখাই হয়েছে ক্যাচাল লাগানোর জন্য।

ইহার জন্য মডুকে আমি দোষ দেই না। মডু উহাকে বহুবার অর্ধচন্দ্র
দিয়ে বিদায় করতে চেয়েছেন। কিন্তু উহা নাছোড়বান্দা। ব্লগ ছেড়ে উহা
কোথাও যাবে না। আবার ব্লগে উহার ব্লগীয় আচরণও সংশোধনও
করবে না। ইহার জন্য ষোলো আনা দোষ উহার চামচাদের। এই
চামচারাই উহাকে মাথায় তুলেছে।

এটাও দেখা গেছে, যখন ব্লগ একটু ঝিমিয়ে যায়, খাঁচা থেকে উহাকে
ছেড়ে দিয়ে আবার সোনাগাজী ও উহার চামচাদের সাথে অন্যান্য
ভালো ব্লগারদের মধ্যে ক্যাচাল লেগে দেওয়া হয়। জানি না এবার কী হবে !

যাই হউক, চলে যাবেন কেন ! থাকেন। এই ব্লগে মাঝে মধ্যেই ক্যাচাল
লাগে। এখন এটা ব্লগিংয়ের অনেক গুলো বৈশিষ্টের মধ্যে একটি মনে হয়ে।
এই জন্যে কেউ কীবোর্ড ব্যবহার করে ইট মারলে, কীবোর্ড ব্যবহার করে
পাটকেল মারার জন্য প্রস্তুত থাকতে হয়। অথবা ইগনোর করে যেতে হয়।
যদি পারেন, এটা মেনে নিয়েই ব্লগে থেকে যান।

আপনার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো !

১৪| ২৭ শে নভেম্বর, ২০২৩ ভোর ৫:১২

জনারণ্যে একজন বলেছেন: @ নিবর্হণ নির্ঘোষ, অসাধারণ সুন্দর এক পারিবারিক বাংলা সিনেমা উপহার দিয়ে আপামর জনগণকে বিনোদিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

সিনেমা অবশ্য এখনো চলছে (অভিমানপর্ব)। এই পর্ব শেষ হলে ভাই-বোন-মামা-চাচা-খালা সহযোগে মিলনাত্মক এক পরিসমাপ্তির প্রত্যাশা রইলো। আশাকরি হতাশ হতে হবে না; জাস্ট কিছুদিন অপেক্ষা করতে হবে।

ও হ্যাঁ, "লোটার দালাল" শব্দের অর্থ কি, জানাবেন? এত বছর দেশে ছিলাম, কখনোই এই শব্দ শুনিনি। খুব সম্ভবতঃ বস্তি-বিশেষে এই শব্দ ব্যবহৃত হয়। আপনার বেড়ে ওঠা কি ওখানেই?

অ: ট: দেখা যাচ্ছে 'কুকুর' এবং 'শুয়োর' জাতীয় প্রাণী সম্পর্কে আপনি ব্যাপক জ্ঞানের অধিকারী। জাস্ট কিউরিয়াস - এই জ্ঞান কি পারিবারিক সূত্রে পেয়েছেন?

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি তো সেই শুরু থেকেই ভাঁড়ামো করে যাচ্ছেন । এটাই আপনি পারবেন কেবল করতে । আর কী !

লোটার দালাল কী বোঝেননি ? এই ব্লগে স্মৃতিভূক নামের একজন ছিলেন যিনি কি না প্রথমে এই লোটার দালালের সাথে বিরোধীতা করে এই ব্লগ ছাড়বার সময় ঐ লোটার দালালকে ভাইয়া ভাইয়া করে উতলা হয়ে গিয়েছিল । তার কাছে থেকে জেনে নেবেন । উনি ভালো জানেন ।

অ: ট: দেখা যাচ্ছে 'কুকুর' এবং 'শুয়োর' জাতীয় প্রাণী সম্পর্কে আপনি ব্যাপক জ্ঞানের অধিকারী। জাস্ট কিউরিয়াস - এই জ্ঞান কি পারিবারিক সূত্রে পেয়েছেন?

এই যে নিজের পরিচয়টা দিলেন । আমি কী আপনাকে কখনও আপনার এই পেছনে লাগবার অভ্যাস নিয়ে কখনও জিজ্ঞেস করেছি আপনার এটা পারিবারিক গুণ কী না ? আপনিই প্রথম তুললেন । নিজেকে রুচিবান বলতে লজ্জা করে না ?


আমি এখানে এসে আপনার মত কিছু বরাহকে দেখে শিখেছি । এতকাল সোনাগাজী করেছে এখন আপনি তার দায়িত্ব পালন করছেন করে যান । এখানে আপনার মত ভাঁড়কেই দরকার । যারা ভাঁড়ামোকেই বুদ্ধিমত্তার পরিচয় ভাবে ।

১৫| ২৭ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৫৭

কামাল১৮ বলেছেন: ভালো কাজ করেছেন।এখানে মানুষ থাকে!

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কিছু কিছু থাকে তবে আপনার মত শাখামৃগ থেকে সংকর জাত প্রাণীরাই বেশি থাকে !!

১৬| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:০৮

শার্দূল ২২ বলেছেন: আপনি যদি মনে করেন আপনি যা করছেন তা সঠিক তাহলে আপনি ব্লগ ছাড়বেন কেন? আর শত ভাগ নিশ্চিৎ থাকেন যারা নোংরামি করে তারা তা বুঝতে পারেনা তারা কিসে কোথায় নোংরামি করছে। তারা হুজুরদের মত পকেটে সব রকম হাদিস নিয়ে ঘুরবে আর তাদের নোংরামির স্বপক্ষে হাদিস বের করবে। বলবে এটা যায়েয এটা না যায়েয ,এটা প্রবিত্র এটা সাহিত্য এটা কবিতা, এটা বন্ধু এটা প্রেমিক ওটা বউ সেটা জামাই এটা বেড ওটা তোষক, সেটা বালিশ কোল বালিশ,ওটা জায়নামাজ ইত্যাদি ইত্যাদি।

এটাতো ব্লগ, এখানে পড়ালেখা জানা ভদ্র রুচিশীল, ব্যক্তিত্ববান সর্বপরি মেধাবি মানুষ গুলৈ থাকার কথা। এটাতো হোয়াটসএ্যপস বা অন্য কোন চ্যাট ভিডিও এ্যপস না যে এখানে যা ইচ্ছে তা করবে। হুম এটা ঠিক মাঝে মাঝে একটু আড্ডা হতে পারে, শিরোনাম থাকুক আড্ডা পোষ্ট, সেখানেও মননশীলতা পরিচয় দিয়ে আড্ডা হতে পারে।

এখানে দেশ দশ সরকার বিরুধীদল , ধর্ম কর্ম সংস্কৃতি সাহিত্য এসব নিয়ে মানুষ যার যার মতামত তুলে ধরবে, কেউ কোন ব্যক্তিকে টার্গেট না করে পোষ্টের বিষয় বস্তুর উপর কথা বলবে। কথা বলবে প্রজ্ঞার সাথে যুক্তি দিয়ে, তাহলেইতো হলো। ঐ পর্যন্ত পোষ্ট ব্যতিত পোষ্ট দাতার কথা মাথায় আনা যাবেনা যতক্ষন পর্যন্ত সীমা ছাড়িয়ে না যাবে।

কেউ কারো প্রেমে পড়লে, ভালো লাগলে ঐ ব্যক্তি নিয়ে নিশ্চিৎ ভবিষ্যৎ ভাবনা থাকলে ব্যক্তিগত মিডিয়াতে বা এ্যপসে গিয়ে বিয়ে করে ফেলুক তাতে আমরা খুশিই হবো। কপালে থাকলে চারটা ডাল ভাত জুটলেও জুটতে পারে। কিন্তু দয়া করে এই ব্লগে এসব ব্যক্তিগত কাজ বা ব্যক্তি আক্রমণ বা প্রাইভেসি চর্চা করে আমাদের বা নতুনদের মানসিকতা বিগড়ে দিবেননা। আমরা সভ্য হতে রাজি কিন্তু সাহিত্যের নামে কোন অসভ্যতা আমরা মেনে নেবোনা, এখানে অধিকাংশ ব্লগার এটাই চায়। হাতে গোনা ৪/৫ জন মানুষের জন্য আমরা আমাদের এমন সুন্দর মাধ্যমকে না কুলষিত করতে চাই না ,চাইনা হারাতে।

নির্ব যদি কাউকে ব্যক্তিগত ভাবে উপদেশ দিতে চান, কিংবা ভালো লাগে কিংবা বিশেষ সম্পর্কের চিন্তা করেন তাহলে দয়া করে আপনারা ইমেল, মোবাইল নাম্বার বা অন্য শত শত মাধ্যমে আছে সেখানে চলে যাবেন। ভাই বন্ধু প্রেমিক প্রেমিকা সব ওখানে করেন, এখানে শুধু পোষ্টের উপর কথা বলতে থাকলে ব্লগটা আগের ইমেজ ফিরে পাবে বলে আমার মনে হয়। ২০০৬ /২০০৭ /২০০৮এ কিন্তু আমাদের এই ব্লগ এভাবেই চলতো। আমরা এখানে এমন ভাব দেখাতাম যে কেউ কাউকে পোষ্ট আর মন্তব্যের বাইরে চিনিইনা।

সুতরাং আর পাগলামি নয়, অনেক হয়েছে, খারাপ মানুষ এখানে এমনিতেই টিকেনা, দেরি হলেও সরে যায় যেতে বাধ্য। নিজেরা না গেলে মডারেটর আছেন সরিয়ে দিবেন, মডারেটর যথেষ্ট আন্তরিক এই ব্লগ নিয়ে,সুতরাং নির্দিষ্ট কোন অভিযোগ লিখিত আকারে এক বা একাধিক বার পাঠাবেন কাজ হবেই যদি আপনি সৎ থাকেন।

শুভ কামনা

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শার্দূল আমি ভুল না করে থাকলে আপনি রূপম ইসলামকে চেনেন !

তার একটা গান আছে সততার বিলাতা আর নয় ! শুনে দেখবেন ।

এই ব্লগে মূল্যবোধের ভীষণ অবক্ষয় চলছে । যদি এখানে ভালো অবস্থা বজায় থাকতো তো এখানে অবশ্যই ভালো লেখকদের ও ব্লগারদের আনাগোনা থাকতো । আছে কী ? খারাপ মানুষ বেশিদিন এই ব্লগে টেকে না । হ্যাঁ এটা মেনে নিলে যারা ভালো ব্লগার এখান থেকে বিদায় নিয়েছে তারাও তবে খারাপ ছিল । তাই কী ? না তা নয় ভালো ব্লগার যারা তারা নোংরামি জানে না ভাঁড়ামোকে বুদ্ধিমত্তা ভাবে না এবং মানুষের পেছনে লাগেন না । তারা এসব সহ্যও করতে পারেন না । তাই তারা থাকবে কীভাবে ?

না শার্দূল আমি কারও প্রতি ব্যক্তিগত কোন সম্পর্কে জড়াইনি । এটা সম্ভবও না আমি যা নোংরামি দেখেছি তাই নিয়ে বলেছি । এইটুকুই এই ব্লগ যে আমার ব্যক্তিগত কোন সম্পর্কের জায়গা নয় তা আমি বুঝি তবে সত্য প্রকাশের জায়গা নয় তা বুঝিনি ।


আচ্ছা শার্দূল অস্বীকার করতে পারেন এখানে যতগুলো ভালো পোস্ট আসে তাতে কজনের উপস্থিতি থাকে ভালো করে পড়বার ও আলোচনা করবার হাতেগোনা ৪-৫ জন । এর থেকে বেশি কী ? এরপর ? এরপর কী দেখা যায় ? একটা শরীরে ৬০ শতাংশ যদি পচন ধরে বাকী ৪০ শতাংশের কারণে আপনি কী আশাবাদী হবেন ? ঐ অংশটুকুও পঁচে যাবে !

নিজেই সরে যাচ্ছি । আপনি তো থাকবেন আপনি দেখে যাবেন কেমন দশা হচ্ছে কাদের আধিপত্যে এই ব্লগ সয়লাব !!

১৭| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

রানার ব্লগ বলেছেন: ব্লগের কাউকেই আমি ব্যক্তিগত ভাবে চিনি না। সবাই কে আমি তাদের লেখা ও মন্তব্যের মাধ্যমে চিনি। এই চিনি শব্দ টা যেহেতু মিস্টি তাই চেনার বিষয় টাও আমার কাছে মিস্টতায় ভড়া। সেই অর্থে আপনাকেও আমি চিনি। কিন্তু আপনি যা শুরু করেছেন উহাতে মিস্টতা কম তিক্ততা বেড়ে যাচ্ছে। এটা দমন করুন।

আপনি একজন নারী কে অভদ্র ভাষায় সর্বসমুক্ষে নোংড়া শব্দে গালাগাল করছেন। এটা আপনি কোন ভাবেই পারেন না। তিনি যদি আপনার পরিচিত হন তা কে আপনি ব্যক্তিগতভাবে বলুন। পাব্লিক প্লেসে একজন নারী কে যা ইচ্ছা বলার সুযোগ পৃথীবির আইন না কেবল সম্ভাবত পৃথীবির বাহিরের কোন গ্রহের আইন ও দেবে না। আপনার উচিত সবার সামনে সেই নারীর প্রতি ক্ষমা চাওয়া। যতোটুকু বুঝতে পারি তিনি আপনার বয়সে বড়। শ্রদ্ধা শালীনতা এটা বড়দের প্রতি প্রদর্শন জরুরী।

কেবল নারী বলেই তাকে এমন নোংড়া শব্দে অপমান করতে পারলেন। যার যাকে সারমেয় বলে গালি দিলেন ক্ষমতা ও যোগ্যতা তগাকলে তার সাথে আধাঘন্টা তর্ক করে আসুন। আপনাকে ইদুর ছানা যদি সেই সারমেয় না বানাতে পারে আমি ব্যক্তিগত ভাবে ব্লগ ছেড়ে দেব।

আপনি ভালো লেখেন। সাহিত্যের বিষয়ে আপনার চিন্তা ভাবনা পরিষ্কার। কিন্তু দুঃখের বিষয় মানুষ হিসাবে আপনি মার্জিত নন। আপনি এই ব্লগে পোস্ট দিয়ে এবং মন্ত্যব্যে একজন নারীর প্রতি যে পরিমানে বিদ্বেষ ছড়াচ্ছেন তা মোটে ক্ষমাযোগ্য নয়। আমি বলবো না আপনি চলে যান আবার এটাও বলবো না আপনি থাকুন। আপনি নিজেকে মার্জিতের কাঠামোতে এনে ব্যক্তিগত হিংসা ও ক্রোধ কমিয়ে এবং যে সমস্যার সৃষ্টি হয়েছে তা ঠিক করে একদিনের জন্য হলেও ব্লগে এসে উক্ত নারীর প্রতি ক্ষমা চেয়ে পোস্ট দেবেন।

জানেন তো এই ব্লগে এমন অনেক আছে যারা ভোদর ধরে মাছ শিকার করাতে পারে। ভালো থাকবেন।

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: দেখুন আমি আপনাদের মত বিনয়ের বাণিজ্য করতে পারবো না । আমি এখানে অশালীন কিছুই ব্যবহার করিনি যে আপনার এইসব আদিখ্যেতা এখানে দেখাতে হবে ।

যার যাকে সারমেয় বলে গালি দিলেন ক্ষমতা ও যোগ্যতা তগাকলে তার সাথে আধাঘন্টা তর্ক করে আসুন। আপনাকে ইদুর ছানা যদি সেই সারমেয় না বানাতে পারে আমি ব্যক্তিগত ভাবে ব্লগ ছেড়ে দেব।


আপনার চোখের ঠুলিটা খুলে দেখে নিন আমি কতবার তার সাথে তর্ক করেছি । অপ্রাসঙ্গিক কথা বলে তর্ক থেকে বিতাড়িত হয়েছে । আপনাদের মস্তিষ্কে তো ভাঁড়ামো বাদে আর কিছূই নেই থাকবে কী করে আপনারা একেকটা প্রবাসী বলতেই অজ্ঞান । আজও বিলেতদাস হবার রক্ত আপনাদের শিরায় ধাবিত ! তাই মজটা এমন যে বৈদূর্যকে ভাবেন শার্দূল !

আপনাকে আমার এক কমরেডের কথা বলে যাই , " ফাঁনোর মত কী জানিস । বুর্জোয়ারা ভূমিপূত্রদের প্রতিবাদ করাটাকে অমার্জিত ও অশোভন বলে দমন করতে চায় ! "

আপনি নিজেকে মার্জিতের কাঠামোতে এনে ব্যক্তিগত হিংসা ও ক্রোধ কমিয়ে এবং যে সমস্যার সৃষ্টি হয়েছে তা ঠিক করে একদিনের জন্য হলেও ব্লগে এসে উক্ত নারীর প্রতি ক্ষমা চেয়ে পোস্ট দেবেন।

জানেন তো এই ব্লগে এমন অনেক আছে যারা ভোদর ধরে মাছ শিকার করাতে পারে। ভালো থাকবেন।


আমি ভুল করলে তার জন্য আমি ক্ষমা চাই এটা আমি ব্লগেও করেছি । যখন ভুল করি না তখন এইসব মানি না । আর আপনার এই হুমকি মনে রাখলাম । সবাইকে পাটকাঠি ভাববেন না । আপনিও ভালো থাকবেন !

১৮| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



ভাচূয়াল জগতে মান অভিমান করে কি লাভ বলুন।

১৯| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৯

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় নিবর্হণ নির্ঘোষ, গতকাল অফলাইনে দেখেছিলাম আপনার ব্লগ ছেড়ে যাবার নিমিত্তে এ পোস্টখানে! এরপরে আমি সময় নিয়ে অন্য ব্লগগুলোতে গুরে ঘুরে দেখলাম আসল কাণ্ডখানা।
আপনার ব্লগিং এর শুরু থেকেই কিভাবে যেন আমার সাথে আপনার একটা অন্যরকম মিথস্ক্রিয়া গড়ে ওঠে। ধীরে ধীরে মেসেঞ্জারের বদৌলতে সেই সম্পর্কটা আরো দৃঢ় হয়। আপনাকে আমি খুব শিল্প রুচিবোধ সম্পন্ন বেশ উন্নত চিন্তা ধারার উদারনৈতিক মানসিকতার ছোট ভাইয়ের মত জানতাম।আমরা ব্লগে বা ব্লগের বাইরে অনেক বিষয় আশায় নিয়ে তুমুল আলোচনা করেছি।
তখুনি আমার বার বার মনে হয়েছে আপনি অতিরিক্ত চঞ্চলমনা, হতাশাবাদী, মানসিকভাবে কিছুটা অসুস্থ মানুষ!
ব্লগে মিরোর আপুর সাথে আপনার মিথস্ক্রিয়া আমাকে আনন্দ দিলেও আমি শঙ্কিত হতাম বরাবরই যে, বয়সে মনন ও মানসিকতায় একেবারে ভিন্নধারার দুজন মানুষ পাশাপাশি বেশিদিন চলতে পারবে না সেই চিন্তায়।
ব্লগের সম্পর্কগুলো আপনি খুব বেশী ব্যক্তিগত করে নিয়েছেন। ব্লগার সোনাগাজী ও তার ভক্তদের নিয়ে যে ভাষা ব্যবহার করেছেন সেগুলো একেবারেই অগ্রহনযোগ্য। হতে পারে আপনার আমার ভীষন অপ্রিয় কিন্তু অনেকের প্রিয় ও বয়স্ক বিজ্ঞ একজন মানুষকে আপনি সারমেয়'র সাথে তুলনা করতে পারেন না।

মিরোর আপুকে নিয়ে আপনি সাড়ে চুয়াত্তুরের পোস্টে যেসব মন্তব্য করেছেন সেগুলো পরে মনে হল- মিরোর আপু জীবনে সবচেয়ে বড় ভুল করেছেন আপনার মত অপরিপক্ক মানুসিকতার অসুস্থ একজন মানুষের সাথে এমন আন্তরিক ও বন্ধুত্ত্বপূর্ন সম্পর্ক সৃষ্টি করে। আমার ধারনা ব্লগার মিরোরডডোলের ( বয়স অবস্থান স্ট্যাটাস শিক্ষা বাদ দিলাম) মন মানসিকতার ধারে কাছে যাবার যোগ্যতা এখনো আপনার হয়নি। তাকে নিয়ে এমন আলোচনার ধৃষ্টতা দেখা আমি হতবাক হয়ে গেছি।

আপনি কে কেমন কি এটা আর আমার জানার বিন্দুমাত্র আগ্রহ নেই। আমার প্রতি আপনি কতটুকু ভাল্মন্ধ ধারনা পোষন করেন সেটাও জানার আমার আর ইচ্ছে নেই। শুধু এটুকু জানি একটু স্বার্থের ব্যাঘাত হলে আপনি আমকেও ভন্ড বলে গালি দিতে দ্বীধা কররবেন না। যেমন আপনার এতদিনের মিত্র সাড়ে চুয়াত্তুরকেও আপনি ছাড়েননি।
ব্লগে এমন বিদ্বেষ বিষ না ছড়িয়ে ভাল হবে ব্লগ থেকে আপনি দূরে থাকুন। নিজেকে মানসিকভাবে পরিপক্ক মনে করেলে ফের ফিরে আসবেন- আমরা বেঁচে থাকলে -ব্লগ যদি থাকে আপনাকে স্বাগত জানানো হবে।

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ,

দেখুন শেরজা ভাই আমি হতাশাবাদী এটা ঠিক । আমি নিহিলিস্ট । শুধু আমি না এই প্রজন্মের অনেকেই নিহিলিস্ট । তবে আমাদের আলাদা দল ছিল যারা নিজেদের বলতাম ইশ্বরবাদী নিহিলিস্ট , ঐ যেমন কিয়ের্কেগার্ড , ইকবালরা ছিল । আমি মানসিকভাবে অসুস্থ নৈ শেরজা ভাই । মানসিক অবস্থার বিচ্যুতি নিয়ে লিখবার ইচ্ছা ছিল । ডিফেন্সিভ রিয়েক্ট , নিহিলিজম কপচানো এসবকে মানসিক রোগের কোন আখ্যাতেই পাওয়া যাবে না । ফুকোর মত বলতে হয় আমরা মানুষরা তাকেই মানসিক রোগী ভাবী যে আমার মত কথা বলে না, আমাদের মত মুখোশ সাঁটায় না !! সে যাক !

আমি সারমেয় ডেকেছি এইজন্য যে ওনার কাজগুলো এমনই তাই । ওনার ভক্তদের জন্য যদি আমাকে ওনাকে সম্মান দিতে হয় তো আমিও তো সেই ভক্তের কাতারে পড়বো কিংবা একজন নিষ্ক্রিয় দর্শকের কাতারে । এতদিন তো বলিইনি এখন কেন বলছি ? তার মানেটুকু যদি খুঁজতে পারেন তো খুঁজবেন আর না হলে থাক !



মিরোর আপুকে নিয়ে আপনি সাড়ে চুয়াত্তুরের পোস্টে যেসব মন্তব্য করেছেন সেগুলো পরে মনে হল- মিরোর আপু জীবনে সবচেয়ে বড় ভুল করেছেন আপনার মত অপরিপক্ক মানুসিকতার অসুস্থ একজন মানুষের সাথে এমন আন্তরিক ও বন্ধুত্ত্বপূর্ন সম্পর্ক সৃষ্টি করে। আমার ধারনা ব্লগার মিরোরডডোলের ( বয়স অবস্থান স্ট্যাটাস শিক্ষা বাদ দিলাম) মন মানসিকতার ধারে কাছে যাবার যোগ্যতা এখনো আপনার হয়নি। তাকে নিয়ে এমন আলোচনার ধৃষ্টতা দেখা আমি হতবাক হয়ে গেছি।


আমার কী যোগ্যতা আর কী নয় তা বুঝতে হলে সরাসরি আমার সাথেই কী আপনার আলাপ করা উচিত নয় ? ঐ কমেন্টে আমি ঔদ্ধ্যতা দেখিয়েছি । এটাই আমার বৈশিষ্ট্য আমি বিনয়ের বাণিজ্য করি না মিয়া ভাই । আমি মানসিক অসুস্থ কেন ? সত্য আর ঔদ্ধ্যতার জন্য ? আমি তো প্রথম থেকেই বলে গিয়েছি এমন এক মানুষকে শ্রদ্ধা দেখালাম যে আসলেই মানুষ না ! আর যে মানুষ না তার সমতূল্য আমি কেন হবো ? হতে যাওয়ার প্রশ্নই উঠে না । ডিগ্রি কেবল মানুষকে মননশীল করে না তবে ঐ সারমেয়টা মননশীল হতো । আমি জানি আপনারা এসব বুঝবেন না । ব্যাপার নয় আপনার যে অবস্থান তাতে এইসব না বললেই নয় !


আপনি কে কেমন কি এটা আর আমার জানার বিন্দুমাত্র আগ্রহ নেই। আমার প্রতি আপনি কতটুকু ভাল্মন্ধ ধারনা পোষন করেন সেটাও জানার আমার আর ইচ্ছে নেই। শুধু এটুকু জানি একটু স্বার্থের ব্যাঘাত হলে আপনি আমকেও ভন্ড বলে গালি দিতে দ্বীধা কররবেন না। যেমন আপনার এতদিনের মিত্র সাড়ে চুয়াত্তুরকেও আপনি ছাড়েননি।
ব্লগে এমন বিদ্বেষ বিষ না ছড়িয়ে ভাল হবে ব্লগ থেকে আপনি দূরে থাকুন। নিজেকে মানসিকভাবে পরিপক্ক মনে করেলে ফের ফিরে আসবেন- আমরা বেঁচে থাকলে -ব্লগ যদি থাকে আপনাকে স্বাগত জানানো হবে।


আমি যথেষ্ট মানসিকভাবে পরিপক্ক । এবং ন্যায় অন্যায় ভালোই বুঝি । স্বার্থে নয় আমার ন্যায় বোধে আঘাত লাগলেই আমি ক্ষেপে উঠি, আগেই বলেছি বিনয়ের বাণিজ্য আমি করি না ওটা তখনই মানুষ করে যখন সে স্বার্থবাজ হয় ! সাচু আমার মিত্র কোনকালেই ছিল না এটা আমার আর তাঁর মন্তব্য পড়লেই বোঝা যায় । আমি ব্লগ থেকে দূরেই থাকবো , কারণ এই ব্লগের কিছু মুখোশধারীদের ভীড়ে আমি থাকতে রাজি নৈ অহেতুক স্বার্থবাজদের মত বিনয়ের বাণিজ্য করতে রাজি নৈ এবং ভণ্ডামি করতে নয়ই ।

এবং মুখোশ পড়ে ভালো মানুষ সাজতেও আমি রাজি নৈ ।

আমাকে স্বাগতম জানাবার কোন প্রয়োজন নেই আপনারা আপনাদের এই জং ধরা মূল্যবোধ নিয়ে থাকেন । দেখুন আপনাদের অর্চনায় কখন নরক অর্চি এসে পড়ে !!

২০| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০২

বিজন রয় বলেছেন: আপনার এই পোস্ট পড়ে বুঝলাম না আপনার চলে যাওয়ার কারণ কি। কিছু ব্লগারকে দোষারোপ করেছেন। তারা কোথায় আপনাকে অপমান করেছেন একটু জানাবেন প্রমাণসহ।

২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বিজন'দা আর জানাবার ইচ্ছে নেই !

অনুসন্ধান করে যাই পান তাই ভেবে নেবেন । অথবা শেরজা ভাইয়ের মত একপাক্ষিক সিদ্ধান্ত নেবেন ।

শুধু একটা কথা বলে যাই , মানুষ যখন প্রচণ্ডভাবে আঘাত পায় আর অন্যায় দেখতে পায় তারাই শেষমেশ প্রতিবাদী হয় । এখানে সবাই আসলে ঐ যে এরিস্টটল আর প্লেটোর দর্শন নিয়ে চলে অভিজাতরাই মানুষ তাদের কিছুই আসলে খারাপ নয় ।

আমি নাহয় মার্ক্সবাদকে নিয়ে সরে গেলাম ।

আপনি লিখে যাবেন বিজন'দা আপনার লিখা সত্যিই অনবদ্য

২১| ২৭ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

বিজন রয় বলেছেন: সাড়ে চুয়াত্তরের একটি পোস্টে থেকে কিছুটা জানতে পারলাম।
আসালে অতিরিক্ত কোনো কিছু ভাল নয়।

২২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


রেগে গেলেন তো হেরে গেলেন!

২৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৫

সোনালি কাবিন বলেছেন: ফিরে আসুন।

২৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৬

জাহিদ হাসান বলেছেন: আপনি চলে গেলেন, আর আমি প্রায় বছর তিনেক পর ফিরে আসলাম।

২৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৫২

যাযাবর১১১ বলেছেন: ডার্ক ম্যান বলেছেন: নির্বহনের বয়স কম তাই অতি আবেগী।

২৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৩

আলামিন১০৪ বলেছেন: ব্লগে আমি কদাচিত আসি কিন্তু এরই মধ্যে আমার গালাগালির অভিধান অনেক সমৃদ্ধ হয়েছে। আরেকটি কথা, ব্লগ হলো যুদ্ধ ক্ষেত্র, যুদ্ধ ক্ষেত্র থেকে বীরগণ কখনো পলায়ন করে না । শুভেচ্ছা এক রাশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.