নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"নতুন কিছু জানার জন্য নতুন কিছু করো\"

পলাশ তালুকদার

পলাশ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

না ফেরার দেশে

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫৮

যে চলে যায় সে আর কখনোই হয়তো ফিরে আসবে না।কিন্তু রেখে যায় তার তার স্মৃতিসমূহ...........



বাড়িতে একটা বোন ছিল। আমার চাচার ছোট্ট মেয়ে। বয়স প্রায় কুঁড়ি।নামটা ছিল চম্পা।তয় ছোট্ট বলার কারন হল, ও একটু মাঝেমধ্যে পাগলামি করতো বেশ। মাথায় গন্ডগোল থাকার কারণে হঠাৎ যেখানে সেখানে পড়ে যেতো এবং কিছুক্ষণ জ্ঞানহীন অবস্থায় থাকতো। তাহলে বুঝতেই পারছেন যে,মারাত্মক তথা আগুন বা পানিতে পড়লে পাগলি বোনটার কি অবস্থা হতে পারে।

অনেক দিন ধরে ও 'পান' খেতো। আমার পাশের ঘরের দাদির কাছ থেকে 'পান' খাওয়া শিখেছে। তা প্রায়,,, ৩-৪ বছর ধরে না খেয়ে থাকবে তবে 'পান' না খেলে হবেই না।'পান' না পেলে ওর মাথা নষ্ট হয়ে যায়।ও তখন যা ইচ্ছা তাই করতে পারে। ঘর থেকে টাকা চুরি করে 'পান' কিনতো। মাঝেমাঝে বাজারে গিয়ে চেনা অচেনা অনেকের কাছেই 'পান' কেনার জন্য এমন করে টাকা চাইতো যে, নাচোড়বান্দিরে টাকা না দিয়া কেউ যেতে পারতো না।বাড়িতে ও সবাইকে ও ওর পাগলামির মাধ্যমে ব্যাস্ত রাখতো। সবাই ওকে নিয়ে একটু বিরক্তিবোধ করতা। অবশ্য একটু দুষ্টামির সামিল পাগলামি করতো। তবে মারাত্মক কোন ঘটনা কখনোই ঘটাতো না।

কিন্তু এখন আর সেই পাগলামির অসহ্য যন্ত্রণার ভাগিদার কাউকে হতে হবেনা। আমরা কেউই আর বিরক্তিবোধ করবো না।'পান' কিনতে কেউ টাকা চাইবে না।কারন বাড়ির সবাই আমরা ওর উপর চরম রাগ করেছি। চম্পা হয়তো বা সেই রাগের কথা বুঝতেই পেরেছে। বাবার শত টাকা পয়সা থাকা সত্যেও জীবনের কোন স্বাদ-আহ্লাদ ওর মাধ্যমে পূরণ হল না।ও কখনো কারো কাছে কিছুর ভাগও চাইতো না। তার পরে ও আমরা চম্পার উপর রাগ করতাম বলেই সবাইকে আর বিরক্তি না করার প্রতিশ্রুতি দিয়ে ও চলে গেল না ফেরার দেশে।

অনেক বারই ও-পানিতে পড়েছে। কিন্তু কেউ না কেউ একজন দেখতোই। আর তাৎক্ষনিক ভাবে চম্পা বেঁচে যেতো। অন্যান্য দিনের মত গতকাল শুক্রবার দুপুরবেলা ও চম্পা পুকুরে গোসল করতে গেল। তবে পুকুর থেকে অন্যান্য দিনের মত আর হেটে ঘরে আসেনি। আর এক মুহূর্তের জন্যও চম্পার ঘরে যায়গা হল না।গোসলের সময় একা ছিল বিধায় ও হয়তো আর বাকি জীবনটাকে উপভোগ করতে পারলো না।তবে ভালোই হল যে,এখন আর কেউ আমাদের বিরক্ত করবে না।তাছাড়া চম্পা চলে গেছে তো কি হয়েছে? আমরা সবাই তো চম্পার উপর রাগ করে ছিলাম! কিন্তু একটা চরম সত্য হল :"চম্পা কিন্তু কখনোই আমাদের উপর রাগ করেনি "।



বিদায় চম্পা.................................

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.