নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"নতুন কিছু জানার জন্য নতুন কিছু করো\"

পলাশ তালুকদার

পলাশ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

মুক্তিযোদ্ধা কারা? (নির্দিষ্ট কেউ, নাকি সবাই?)

১৯ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪০

আসলে, প্রকৃত মুক্তিযোদ্ধা যারা তাদের ভাতা নেওয়াটা কি তত একটা ভালো কাজ? আমার তো মনে হয় না।শুধু ভাতা নয়,মুক্তিযোদ্ধা হিসাবে কোন সুযোগ সুবিধা নেওয়া কিংবা নিজেকে মুক্তিযোদ্ধা হিসাবে পরিচয়ও দিয়ে বেড়ানো ও প্রকৃত মুক্তিযোদ্ধার কাজ নয়।কারন,কারো মায়ের উপর যদি অত্যাচার চলে কোন সন্তান কি পারবে দাড়িয়ে দেখতে? মায়ের ইজ্জত রক্ষা করা তো প্রত্যেক সন্তানের কর্তব্য। মুক্তিযোদ্ধারা তাদের মাকে রক্ষা করতে তাদের কর্তব্য পালন করেছে। সেজন্য কি মায়ের কাছ থেকে প্রতিদান হিসেবে টাকা নিতে হবে?মা জন্ম দিয়েছে,পেলে-পুষে বড় করেছে এটাই তো অনেক কিছু।একজন সক্ষম,উপার্জনক্ষম মানুষ হিসাবে কেন ভাতা নেবে? এদেশের সাড়ে সাত কোটি মানুষের মাঝে কিছু কুলাঙ্গার বাদে সবাই মুক্তিযোদ্ধা ছিল। মুক্তিযুদ্ধে সবাঈ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অবদান রেখেছিল।যে মেয়েটা দুপুররাতে খাবার বানিয়ে মুক্তিযোদ্ধাদের খাইয়েছে,যে গৃহস্থ
লুকোনোর জায়গা করে দিয়েছে,তারাও
মুক্তিযোদ্ধা।যে কৃষক ফসল ফলিয়ে অভুক্ত মানুষের অন্ন যুগিয়েছে সে কি মুক্তিযোদ্ধা নয়?
তাই নিজেকে আলাদাভাবে পরিচয়
দিয়ে এই মানুষগুলোর অবদানকে অস্বীকার করা কি উচিৎ? প্রকৃত মুক্তিযোদ্ধাদের তাদের কাতারেই থাকা উচিৎ ছিল।আর আমি মনে করি মুক্তিযোদ্ধার তালিকা নয় বরং আমাদের আগে বেঈমানদের তালিকা করা উচিত ছিল।তাহলে মানুষ বিভ্রান্ত হতো না,ভুয়া মুক্তিযোদ্ধাও হতো না।দেশটা অনেক শান্তিতে থাকতো।
কিন্তু তা না করে সরকারের বড় অবদান হিসেবে পাওয়া যায়ঃ মুক্তিযোদ্ধার ভুয়া সার্টিফিকেটধারী কুত্তার বাচ্চার শুধু ছেলেমেয়ে নয় নাতি-নাতকুর পর্যন্ত ও চাকুরীর সুব্যবস্থা করেছে। আসলে এগুলাতো সুব্যবস্থা না কুব্যবস্থা বটে। সরকারের অন্তত জেনেটিক্স -এর ব্যপারটার কথা চিন্তা করা উচিৎ ছিল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.