নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবিষ্কারের নেশায়

রাকিব হোসেন ফুহাদ

এ ধরা ক্ষনিকের জন্য যেতে হবে চলে ক্ষনিকের মাঝে অসীম রহস্য উন্মোচন করে যাব বলে, যাহা আমি শিখিয়াছি এ ধরায় এসে তার চেয়ে ভাল কিছু করে যাব সাবইকে ভালবেসে। তোমরা যেখানে দেখাবে আমায় এক মুঠো মাটি আমি সেখানে খুজে বেড়াব যা সোনার চেয়েও খাটি। তোমরা যেখানে উড়াইয়া দিবে এক মুঠো ছাই আমি তাহাতে খুজে বেড়াব অসীম রহস্যের পাই।

রাকিব হোসেন ফুহাদ › বিস্তারিত পোস্টঃ

মহাবিশ্বে এলিয়েনের সম্ভাব্যতা, বিজ্ঞানিদের মতবাদ এবং তাদের খুজে বের করার প্রচেষ্টা

০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

আমাদের মহাবিশ্বে,আমাদের পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব নিয়ে বিজ্ঞানিদের মাথাব্যাথার অন্ত নেই।মাথা-ব্যাথার পরিমানটা এতটাই বেশি যে সেই ১৯৭০ সালে বিজ্ঞানিরা বিলিয়ান বিলিয়ান ডলার খরচ করে ভয়েযার-১ নামক একটি মহাকাশ যান বানিয়ে,তাতে পৃথিবীর মোটামুটি সকল ভাষায় শুভেচ্ছা বাণী রেকর্ড করে মহাকাশে পাঠিয়ে দিয়েছেন।এখনও মহাকাশ যানটি মহাকাশে ঘুরে বেড়াচ্ছে যদি বা কোন এলিয়েনের নজরে পড়ে যায়,তবে মোটামুটি পৃথিবীর সকল ভাষার শুভেচ্ছা শুনিয়ে দিতে পারবে। তবে এলিয়েন বা অন্য গ্রহে প্রাণের ব্যাপারে বেশির ভাগ বিজ্ঞানিই মোটামুটি মনে করেন যে সেসব গ্রহেই প্রাণ থাকতে পারে যাদের পৃথিবীর মত পরিবেশ আছে।তাই তারা পৃথিবীর বাইরের গ্রহ গুলোতে অক্সিজেন বা তরল পানি বা কার্বন যৌগ কার্বহাইড্রেট খুজে থাকেন প্রাণের সম্ভাবতার জন্য।কিন্তু কিছু কিছু বিজ্ঞানি আবার ভিন্ন মত পোষন করে থাকেন।এমনই একজন বিখ্যাত স্পেস বিজ্ঞানি হলেন ইউরোপের অস্ট্রিয়াম নামক স্পেস কম্পানিতে কর্মরত ব্রিটিস বিজ্ঞানি ড.ম্যাগী অলড্রিন-পোকক (তার সম্পর্কে এখানে লিখা আছে)।এলিয়েন সম্পর্কে তার ধারনা হলো মহাবিশ্বে জেলিফিসের মত বুদ্ধিমান এলিয়েন থাকতে পারে যারা আমাদের মত মোটেই কার্ব-হাইড্রেট দিয়ে গঠিত নয়।এসব এলিয়েনের DNA সিলিকনের মত পদার্থ দিয়ে গঠিত, অথবা হতে পারে এসব এলিয়েনের আদৌ কোন DNA নেই। এসব সিলিকনের এলিয়েনের গঠন আমাদের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। তারা হয়ত মিথেন গ্যাসের তৈরি বায়ুমন্ডলে বেঁচে আছে।তার ধারনাটার পক্ষে অবশ্য ভাল যুক্তি আছে।সিলিকন পর্যায় সারণিতে ঠিক কার্বনের নিচে অবস্থিত।সবচেয়ে গুরত্বপূর্ন কথা সিলিকন কার্বনের ন্যায় মোটামুটি একই রাসায়নিক ধর্ম প্রদর্শন করে,কার্বনের ন্যায় যৌগ গঠন করে।আর আমাদের মহাবিশ্বে কার্বনের ন্যায় এর প্রাচুর্যও প্রচুর।তাই এত বিলিয়ান বিলিয়ান গ্রহের মধ্যে কোথাও না কোথাও সিলিকনের তৈরি প্রাণ সম্ভব।এখন ড.ম্যাগী অলড্রিন-পোকক এর মতে বর্তমানে আবিস্কার হওয়া গ্রহ গুলোকে বিবেচনা করলে, আমাদের গ্যালাক্সির মোট্টামুটি ৪টি গ্রহে এরকম সিলিকনের তৈরি বুদ্ধিমান প্রাণের সম্ভব।তবে এরকম এলিয়েনের উপস্থিতি থাকলেও আশা করে থাকবেন না এসব এলিয়েন পৃথিবীতে এসে আমাদের সাথে দেখা করে যাবে।কারন ড.ম্যাগী অলড্রিন-পোকক এর মতে যেহেতু এদের গঠন আমাদের চেয়ে সম্পূর্ণ ভিন্ন হবে,তাই আমাদের পরিবেশে এদের বাচা সম্ভব হবেনা।আর আমারা যে যান পাঠিয়ে তাদের খুজেবের করব তার সম্ভাবনাও কম।কারন ৪২বছর আগে এই কাজে পাঠানো ভয়েযার-১ অনেক কষ্টে অবষেসে আমাদের সৌরজগত এর শেষ সীমানায় পৌঁচেছে।আর আমাদের পার্শ্ববর্তি সৌরজগতে যেতে তার আরও ৭৬০০০ বছর লাগবে।তারপরও শুধু আশাই করা যায় কোন না কোন প্রাণি একদিন আমাদের পাঠানো শুভেচ্ছা বাণী গুলো পাবে।তবে আমার মনে হয় সমস্যাটা হলো তারা পেলেও এগুলি বুঝবে কিভাবে?বিজ্ঞানিদের কাজ বুঝা আসলেই কষ্টকর।



আমার ফেসবুক লিংক

https://www.facebook.com/rakibhossen.fuhat

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০২

গোল্ডেন গ্লাইডার বলেছেন: আর আমাদের পার্শ্ববর্তি সৌরজগতে যেতে তার আরও ৭৬০০০ বছর লাগবে B:-) :-< |-)

২| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: সত্যিই ভাই অনেক সময়,,,,, অামরা কতবার জন্ম নিলে এই সৌরজগতের বাইরে দেখতে পাব তাও হিসাব করা কঠিন মহাবিশ্ব তো বাদই দিলাম

৩| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:৪৯

জাহাঙ্গীর জান বলেছেন: বিজ্ঞান অনেক আশারবাণী আমাদেরকে শুনিয়ে আসছে তাঁরা যে সব গবেষণা এবং আবিষ্কারের কথা বলছেন পনেরো হাজার, বিষ হাজার মিলিয়ন বছর আগের কথাও বলছেন বাস্তবে সেটি ছিলো কি না সঠিক তত্ত্ব আজ পর্যন্ত কেউ কি দিতে পেরেছে ? এখন তাঁরা বলছে পৃথিবীর মতোই আরো একটি পৃথিবী আবিষ্কারের সম্ভাবনার কথা এখন আমাদের সেটা বিশ্বাস না করে প্রমাণের অপেক্ষায় থাকতে হবে ।

৪| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৪১

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: সত্যি ভাই বিজ্ঞানই আমারদের জীবনকে পরিবর্তন করেছে। তাই আজ আমরা এত আধুনিক সবকিছুতেই বিজ্ঞানের অবদান :P :P :P :P

৫| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৫

গাজী আলআমিন বলেছেন: B:-) B:-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.