নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিচ্ছুটি বলার নাই.......

জটিল ভাই

ঝটট্রিল সব জটিলতা

জটিল ভাই › বিস্তারিত পোস্টঃ

মডারেটরের বক্তব্য ও আমার আহ্বান

১১ ই জুন, ২০২১ বিকাল ৪:৫২


এই লিখাটা যারা সুস্থ্য সামু চাই তাদের জন্য লিখছি। কষ্ট করে পড়লে হয়তো নিজেরাও উপকৃত হবো। আর লিখাটি শুরু করছি আমাদের মাননীয় ব্লগ মডারেটরের সাম্প্রতিক কয়েকটি মন্তব্য দিয়ে। সঙ্গত কারণে কোন পোস্টের মন্তব্য তা অনুল্লেখিত রাখছি। আর কেউ যদি মনে করি তেলবাজি করতে এই পোস্ট করছি তাদের অনুরোধ করবো মলাট দেখে বই বিচার না করতে।

মন্তব্য ০১-
আপনার সাথে আমি সহমত। এই ধরনের কপি পেষ্ট পোস্ট চোখে পড়লেই আমরা তার ব্যাপারে ব্যবস্থা গ্রহন করি। অনেক সময় দেখা যায়, প্রথম কিছু লাইন বাদ দিয়ে মাঝে হুবহু কপি পেষ্ট করা হয়েছে। ফলে অনেক সময় ইচ্ছা থাকলেও তা ধরা সম্ভব হয় না।
আপনার এই পোষ্টেই মন্তব্য করেছে এমন একজন ব্লগারকে আমি যখন তার কপিপেষ্ট পোষ্ট সম্পর্কে জানিয়েছি, বলেছি রেফারেন্স যুক্ত করতে - তিনি নিজে সমস্যাটি সমাধানের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করেন নি। বরং আমাকে জানিয়েছেন - তাঁর সাথে আমার কি কোন ব্যক্তিগত সমস্যা আছে? বা কোন শত্রুতা? যার ফলে আমি তার পিছে লেগেছি?
আমরা বেশ কিছু ব্লগারকে অনুরোধ জানিয়েছিলাম ব্লগ নীতিমালা অনুসরন করার জন্য, নিজেদের সংশোধন করার জন্য। কিন্তু দুঃখজনকভাবে এই ব্যাপারে তাঁরা কেউই যথাযথ পদক্ষেপ নেন নি। এবার আমরা কিছুটা কঠোর পদক্ষেপ গ্রহন করব। বিশেষ করে ব্লগার ****************কে আমরা বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট না করার ব্যাপারে সর্তক করেছি, সম্মানিত সহ ব্লগাররা সর্তক করেছেন। কিন্তু তিনি বিষয়টাকে নিয়েছেন কৌতুক হিসাবে। তাঁর এই ধরনের অন্যায় মনোভাবের জন্য ব্লগ টিম ব্লগার ***************র সকল স্বাভাবিক ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে।
কেউ যদি কোন নির্দিষ্ট তথ্য কোন ওয়েব সাইট বা কোন বই বা অন্য কোন মাধ্যম থেকে হুবহু কপি করে পেষ্ট করেন বা কোন তথ্য সংগ্রহ করে পরিমার্জিত করেও প্রকাশ করেন তাহলে তাঁকে রেফারেন্স হিসাবে সেই তথ্যসুত্র উল্লেখ্য করতে হবে।
কেউ কেউ আছেন তথ্য সুত্র হিসাবে নিজের ব্যক্তিগত ওয়েব সাইটের লিংক দেন, যাকে আমরা অনুমোদিত বিজ্ঞাপন হিসাবে চিহ্নিত করি - এবং সেই ওয়েব সাইটে ভিজিট করে দেয়া যায়, সেখানে যা লেখা আছে, সেটাও কপি পেষ্ট। এই ধরনের কাজ যারা করেন ব্লগ টিম যদি নিশ্চিত হয় তাদেরকে ইতিপূর্বে সর্তকতা দেয়া হয়েছিলো, সেই ক্ষেত্রে তাদেরও ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হবে। এই ক্ষেত্র অন্য কোন পরিচয় গ্রহনযোগ্য হবে না।


মন্তব্য ০২-
আপনার এই পোস্টটি এক ধরনের কপিপেস্ট পোস্ট। আপনাকে এই ধরনের পোস্ট না দেয়ার জন্য শুধু আমি নই, অন্য ব্লগ থেকেও অনেকদিন ধরে অনুরোধ করেছে। কিন্তু আপনি সেটা শুনেন নি।
আপনাকে বার বার অনুরোধ করেছি পোস্টে নিজস্ব সাইট বা ফেসবুক লিংক অপ্রয়োজনীয়ভাবে যুক্ত করবেন না। প্রয়োজনীয় তথ্য সুত্র যোগ করুন। কিন্তু আপনি সেটা করছেন না। ব্লগার ************** তো অন্তত স্বীকার করেন তিনি কপি পেষ্ট করেছেন, আপনি তো মিথ্যে অহংকার নিয়ে বসে আছেন। আপনার প্রায় প্রতিটি পোস্ট এই সমস্যা।
ব্লগার ************ আর ************ নিয়ে অনেকেই সমস্যা দেখে, আপনি নিজেও সারাক্ষন এদের নিয়ে কথা বলেন, কিন্তু আপনি নিজের অবস্থা নিজে সংশোধন করেন না। এটা হতাশা ও লজ্জাজনক।
আমি অত্যন্ত দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি ************** ভাই, এই ধরনের অন্যায় ও দ্বৈত আচরনের জন্য আপনার উচিত প্রকাশ্যে ব্লগারদের কাছে ক্ষমা চাওয়া।


মন্তব্য ০৩-
আপনার বক্তব্যটি গ্রহনযোগ্য নয়। আপনি জেনে শুনেই অন্যায় করেছেন এবং অন্য ব্লগাররা যখন আপনাকে সর্তক করছে, আপনি সেটাকে দেখছেন ক্যাচাল হিসাবে। এটা ভীষন দুঃখজনক। আপনি এবং আরো কয়েকজন ব্লগার ব্লগ টিমকে চুড়ান্ত অশ্রদ্ধা এবং অবমুল্যায়ন করেছেন। ব্যক্তি হিসাবে এটা কোন সমস্যা না হলেও প্রাতিষ্ঠানিকভাবে এই ধরনের আচরন আমরা গ্রহন করব না।
আপনি অন্যায় করেছেন। আশা করব, আপনি কোন শর্ত ছাড়াই সহব্লগারদের কাছে ক্ষমা চাইবেন ও দুঃখ প্রকাশ করবেন।


উপরের মন্তব্যগুলো পড়ে যেকোনো সুস্থচিত্তের মানুষের বুঝার অসুবিধা হবেনা যে, কতোটা ধৈর্য্য ধারণ করার পর এমন মন্তব্য করা হয়েছে। তারপরও মন্তব্যের ভাষায় স্পষ্টত এটা কোনো আদেশ নয়, বরং পরামর্শ। তো এতোকিছুর পরও এরূপ আচরণ পাওয়া সৌভাগ্যের চেয়েও বেশিকিছু। আমি ব্যক্তিগতভাবে সামুর উপর অনেক বছর ধরেই অভিমান নিয়ে আছি এইসব অনিয়মের জন্য। কিন্তু আজ নিজের ভীষণ লজ্জা হচ্ছে। এই বয়সে এসেও যদি আমার কোন কাজ ঠিক বা ঠিক নয়, কোন কাজের জন্য ক্ষমা চাওয়া উচিৎ, কোন কাজের জন্য আত্ম অনুশোচনা দরকার, সেইটাই যদি শিখতে না পারলাম তবে কি লাভ এই বিদ্যা-বুদ্ধি বা মানুষ পরিচয়ের?
মন্তব্যগুলোতে লক্ষ্য করলে দেখতে পারি সহব্লগারদের বিষয়টা বারবার এসেছে যেমনি শুভাকাঙ্খি হিসেবে, তেমনি সহব্লগারদের মাঝেও এরূপ বিদ্যমান আচরণের কথা বলা হয়েছে। শুভাকাঙ্খি শুনে গর্বিত হচ্ছি। কিন্তু পাশাপাশি ভাবছি কি আমার মাঝে সেইসব আচরণ আছে কিনা?

মডারেটরগণও মানুষ। এতো বড় দায়িত্ব নিয়ে আছেন যেখানে আমাদের উচিৎ তাদের সহযোগী হওয়া। কিন্তু আমরা তাদের কাজকে প্রতিনিয়ত কঠিন করে চলেছি। এতোটুকু বোধ কি থাকা উচিৎ নয়?

সুদীর্ঘ ১০ বছর সামুতে আছি বলে গর্ব করি। কিন্তু সামুর অলংকার না কলংক হয়ে আছি সেটা কি ভেবে দেখি? হ্যাঁ, আমিও আপনাদের মতো মানুষ। আমারও আবেগ, অনুভূতি রয়েছে শুধু কম আর বেশি। আপনার সহ্য ক্ষমতা হতে পারে বেশি, আমার কম। আপনার কাছে যেটা বুলি, আমার কাছে সেটা গালি! সেক্ষেত্রে মতের অমিলে আমি প্রথমে এড়িয়ে গিয়েছি। কিন্তু তারপরেও যারা পায়ে পা দিয়ে লাগতে এসেছেন তাদের সঙ্গে স্বভাবগতভাবে কাউন্টার দিয়েছি। কারণ, আগেই বলেছি সবাই এক নয় বা কখনও এক হবেনা। আর সেইজন্যেই সকল পরিবেশের নিজস্ব কিছু নিয়ম মানা আবশ্যক। কিন্তু আমাদের সিংহভাগের চিন্তা থাকে নিয়মকে ভেঙ্গে নিজের নিয়ম বাস্তবায়ন। আর বিপত্তি বাঁধে সেখানেই। সেক্ষেত্রেও প্রতিবাদের চেষ্টা করেছি।

অনেকেই মনে করি আমি না থাকলে সামু বন্ধ হয়ে যাবে। ক্ষেত্রবিশেষে কর্তৃপক্ষের চুপ থাকাটা আমার সেই ধারণাটাকে আরো মজবুত করে তুলে যার কারণে একসময় আমি কর্তৃপক্ষেই থুরা কেয়ার করা শুরু করি। ভুলে যাই এটা কর্তৃপক্ষের নয়, আমার দুর্বলতা! আজ ১০ বছরে সামুর জন্য আমি উল্লেখযোগ্য কিছুই করিনি। তাই বলে কি সামু আটকে গেছে? কখনই না। সামু চলেছে নিজের গতিতে। তেমনি যে বা যারা ভাবছি অমুক-তমুক না থাকলে সামু অচল হয়ে যাবে তারা মূর্খের জগতে বাস করছি। বিগত বেশ কিছুদিন লক্ষ্য করলে দেখবেন সামুতে অনেক নতুন ব্লগারের পাশাপাশি অতি পুরাতনরাও আবার সময় দিচ্ছেন। অনেক নতুন ধারণা ও ঘরোনার লিখা আসছে। কিন্তু এক্ষেত্রে আমাদের দায়িত্ব কি?

আমাদের মূল দায়িত্ব সকল লিখাকে সমানভাবে মূল্যায়ণের পাশাপাশি নতুনদের মন্তব্যে উৎসাহিত করা ও পরামর্শ দেওয়া। কিন্তু প্রায়শই দেখি সেসব লিখা স্বল্প পাঠ এবং মন্তব্য শূণ্য অবস্থায় এক পৃষ্ঠা হতে অপর পৃষ্ঠায় যায়। আমরা পরে থাকি নির্দিষ্ট কিছু লিখা নিয়ে। ব্যপারটা ভীষণ কষ্টদায়ক। বরং উৎসাহ দিলে এদের প্রতিভা বিকশিত হয়ে অবশ্যই আরো ভালো কিছু পাওয়া যাবে। সেইসাথে নতুনদেরও উচিৎ সবার লিখা পড়ে মন্তব্য করে ইন্টারেকসন বাড়ানো। কারণ, আমাদের লেখকদের আজকাল একটা স্বভাব হয়ে যাচ্ছে, আমি কারো লিখা না পড়লেও সবাই আমার লিখা পড়ুক। এই ধারণা হতে বের হওয়া অতীব জরুরী। আমি নিজেও চেষ্টা করছি এর থেকে বের হয়ে আসতে। কিন্তু সময় এবং পরিস্থিতির কারণে চাইলেও বারবার পিছনে ফিরে যাচ্ছি। সেজন্য সবার কাছে আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। পুরাতন একজনকে নিয়ে বিচার-আদালত করে সংশোধন করার চাইতে নতুন মানসম্পন্ন ১০০জন তৈরী করা অনেক সহজ। শুধু প্রয়োজন দৃষ্টিকোণ পরিবর্তনের।

পরিশেষে আরেকটা বিষয় উল্লেখ না করে পারছিনা। লক্ষণীয় যে, আমাদের প্রতিটা মন্তব্য দুমুখি অর্থ বহন করে। সহজে বুঝা যায়না যে, এটা কি আলোচনা নাকি সমালোচনা। হিউমার বলে এটা নিয়ে গর্ব করলেও আসলে এটা মুনাফিকি। আবার অনেকে নিরপেক্ষতার তকমা লাগিয়ে বা এসব ক্যাঁচাল ভালো লাগেনা বলে চুপ করে দায়িত্ব এড়িয়ে যাই। এর মাধ্যমে প্রায়শই যা করি তা হলো অন্যায় ও অন্যায়কারীকে উৎসাহিত করা। এ অভ্যাস অবশ্যই পরিত্যাজ্য! আমাদের সরাসরি সাদাকে সাদা, আর কালোকে কালো বলা উচিৎ। কিংবা এমনভাবে বলা উচিৎ যেটা সবারই বোধগম্য হয়।

অসংখ্য ধন্যবাদ কষ্ট করে পোস্টটা পড়ার জন্য। সেইসাথে আমার এতোদিনের কৃতকর্মের মাঝে ঘটা ভুল-ভ্রান্তি ও বেয়াদবির জন্য ক্ষমা প্রার্থী। গতকাল এক মন্তব্যে দেখলাম করুণাধারা সামু হতে বিদায় নিচ্ছেন। বিষয়টা ভীষণ কষ্টদায়ক। আমরা কাউকে হারাতে চাইনা, কাউকে কষ্ট দিতে চাইনা, পাশাপাশি কারো হতে কষ্ট পেতেও চাইনা। চাই সবাই মিলেমিশে ব্লগটাকে মাতিয়ে রাখা।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:০০

চাঁদের আলোয় নস্ট তেলবাজেরা বলেছেন: খুব সুন্দর উপলদ্ধি

১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৩

জটিল ভাই বলেছেন:
অসংখ্য ধন্যবাদ।

২| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:২৭

অপু তানভীর বলেছেন: সুন্দর উপলব্ধি । আমার নিজের মনভাবও আপনার মতই ।

আমি নিজে মডারেশন প্যানেল নিয়ে অনেক অভিযোগ করেছি । কিন্তু সেই সাথে এই কথাও নির্দ্বিধায় স্বীকার করে নিচ্ছি যে আমি যদি এই জায়গাতে থাকতাম আমি এতো ধৈর্য্যের পরিচয় দিতে পারতাম না । মডারেশন প্যানেককে ধন্যবাদ এতোটা ধৈর্য সহকারে ব্লগ পরিচালনা করার জন্য ।

সামু টিকে থাকুক আজীবন !

১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৫

জটিল ভাই বলেছেন:
তাতো অবশ্যই। সত্যি অনেক সময় অবাক লাগে যে কি করে মানুষ এতো ধৈর্য ধরে রাখে!
মতামতের জন্য ধন্যবাদ।

৩| ১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৮

রোকনুজ্জামান খান বলেছেন: এই রকম কামড়া কামড়ি মোচরামুচরি চলতে থাকলে অনেক ব্লাগার এখান থেকে লুকাবে, সবাই চায় শান্তি তাই আসুন আমরা নিজ নিজ অবস্থান থেকে সতর্ক হই।

১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৩

জটিল ভাই বলেছেন:
ধন্যবাদ। শেষ প্যারাতে এই আশাবাদই ব্যক্ত করেছি।

৪| ১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৬

স্প্যানকড বলেছেন: আমরা ভীষণ সুবিধাবাদী তাই এরকম হতে থাকবে। তবু আশা রাখি,
একদিন দুষ্ট পাখি যাবে যে উড়ে
ফিরবে না
কারো আকাশে
একদিন
আহা.... হা..... আহা!
একদিন !

জটিলবাদ ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৯

জটিল ভাই বলেছেন:
জটিলবাদ।

তোমার হাত পাখার বাতাস
এ......এ.......এ
প্রাণ জুড়িয়ে আসে.....

৫| ১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

স্প্যানকড বলেছেন: ভাইজানের মতি গতি ঠিক লাগছে না =p~ ভালো থাকবেন।

১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৪০

জটিল ভাই বলেছেন:
জটিলবাদ জুনিয়র আজিজ ভাই =p~

৬| ১১ ই জুন, ২০২১ রাত ৮:০২

আহমেদ জী এস বলেছেন: জটিল ভাই,




পোস্ট থেকে কিছু লাইন কপি করা যায়না, করলে পুরোটাই করতে হয়। সে সুবিধা না থাকার জন্যে আপনার কিছু সুন্দর বক্তব্য কপি করে তুলে দেয়া গেলোনা। তবে প্যারা উল্লেখ করছি , যেমন - ৯ নম্বর প্যারা যেটা শুরু হয়েছে এমন -" আমাদের মূল দায়িত্ব..." লাইনটি দিয়ে সেই প্যারার সকল বক্তব্যই আমাদের ধারন করা উচিৎ । এই প্যারার শেষের দু'লাইন ভেবে দেখার মতো।
এর সাথে নিজের কিছু অনুধাবন যোগ করি --
ব্লগে কাউকে নিয়ে ক্যাচাল করে বা আপত্তি তুলে রেখা পোস্ট দিয়ে হয়তো পাঠ সংখ্যা বাড়ানো যায় কিন্তু যে কারনে নিয়ে ক্যাচাল বা আপত্তি তার সমাধান প্রায়ই হয়না। অভিযুক্ত ব্লগার সাময়িক পিছু হটলেও আবার নতুন প্রতাপে ফিরে আসেন। মাঝখানে হয় কি, নতুন ব্লগাররা আর সাহস করে নিজের সৃষ্টিকে ব্লগে তুলে আনতে ভয় পান। এতে তাদের সৃজনশীলতার জায়গাখানিকে আমরা ক্ষনিকের উত্তেজনায় অজান্তেই বন্ধ করে দেই। পুরোনো ব্লগাররাও অনেকে নোংরামী দেখে নিজেকে দূরে সরিয়ে রাখেন। এই যেমন করুনাধারার কথা আপনি বললেন যে, তিনি আর ব্লগে আসবেন না। এটা যেমন ব্লগের ক্ষতি তেমনি করুনাধারাও নিজের সৃজনশীলতাকে নিজের হাতেই কবর দিলেন মনে হয়। মাঝখান থেকে আমরা ভালো কিছু লেখা থেকে বঞ্চিত হবো। একা তিনিই নন, অনেকেই ব্লগ ছেড়ে চলে গেছেন এই কারনেই । ক্ষতি যা হবার তা হয়েছে ব্লগেরই। আমার মনে হয়, অধিকাংশ ব্লগারই কোয়ালিটি রিফুয়েলিং এর জন্যে ব্লগে আসেন । ভালো লাগা থেকে নিজেকে তুলে ধরতে চেষ্টা করেন লেখার মধ্যে দিয়ে তার মনোভাবকে তুলে ধরে।
কারো কারো মনে হয়, যারা ক্যাচাল পোস্টে মন্তব্য করে ক্যাচাল কে সাপোর্ট করেন না তারা ব্যাপারটাকে এড়িয়ে যান। প্রতিবাদ না করে সাধু সাজতে চান। এমন ধারনা মোটেও ঠিক নয়। তারা সেসব করেন না নিজের শিক্ষা ও রূচিবোধের জায়গা থেকে। এটাকেও ভুল বোঝার অবকাশ থাকা উচিৎ নয়।
দিন শেষে আমরা সবাই ব্লগার। একই প্লাটফরমে আমরা নিজেকে তুলে ধরি, নিজের সৃজনশীলতাকে যাচাই করে দেখি। এর মাঝে যদি ব্লগে ধুন্ধুমার কিছু ঘটিয়ে ফেলেন কেউ তবে নিজেদের গুটিয়ে নিতে হয়।

আপনার একবারে শেষ লাইনটির প্রতি শ্রদ্ধা রেখেই বলছি - ব্লগটাকে মাতিয়ে রাখুন সবাই নিজের সেরাটা তুলে ধরে।

সুন্দর লেখা । সবাই আপনার ব্ক্তব্যগুলো বুঝবেন এই প্রত্যাশা রইলো।

১১ ই জুন, ২০২১ রাত ৮:৫৩

জটিল ভাই বলেছেন:
আহমেদ ভাই, প্রথমেই আপনার এমন বিশ্লেষণধর্মী সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ভালবাসা ও শুভকামনা। আপনাদের তুলনায় আমার লিখা শিশু বটে। তবুও স্বপ্ন দেখি একটা সুন্দর প্ল্যাটফর্মের, একটা সুন্দর সমাজ, একটা সুন্দর দেশ, একটা সুন্দর পৃথিবীর।
আপনার অনুধাবনের সঙ্গে সম্পূর্ণ একমত। কিন্তু এই ক্ষতির জন্য নিজেকেও দায়হীণ ভাবতে পারিনা। কারণ, আমরা তাদের একটি নির্মল পরিবেশ দিতে পারিনি! পারিনি তাদের মেধা, মনন, সৃষ্টিশীলতাকে সঠিক মূল্যায়ণ করতে :(
আর প্রয়োজনে শিক্ষা ও রুচিবোধের জায়গায় অটল থেকেও প্রতিবাদ করা দায়বদ্ধতা। কিন্তু অনেকে সেটা না করে দুমুখো নীতি অবলম্বন করে যা কষ্টদায়ক :(
তারপরও চাই সকল প্রতিকূলতার প্রতিকার। সৃষ্টির উল্লাসে সবাই বাঁধাহীণ মেতে উঠুক এই হোক প্রত্যাশা।
দোয়াপ্রার্থী।

৭| ১১ ই জুন, ২০২১ রাত ৮:৪৬

কবীর হুমায়ূন বলেছেন: পড়লাম। আমি যদিও সামুতে নিয়মিত নই; তবে, মাঝে মাঝে আসি। নেটজগতে আমার লেখালেখির প্রথম পদক্ষেপ সামু। তাই, সামুর প্রতি একটি নাড়ির টান অনুভব করি। তবে, যারা অন্যের লেখা নিজের নামে প্রকাশ করে বাহবা কুড়াতে চায়; তারা নিজেকে লেখক/সাহিত্যিক/কবি ইত্যাদি হতে পারে না। একজন কবি/সাহিত্যিক/লেখক হবেন সুন্দর ও সত্যের অনুসারী। আর যার ভেতরে এ সকল গুণগুলোর অভাব হয়, সে যে কি, তা বুঝতে পারি না। ধন্যবাদ।

১১ ই জুন, ২০২১ রাত ৮:৫৯

জটিল ভাই বলেছেন:
অশেষ ধন্যবাদ ভাই। আপনার মতো অনেকেরই হাতেখড়ি এই সামুতে। সবারই সামুর প্রতি টান রয়েছে। তারই প্রেক্ষিতে নতুনদের জন্য দরকার একটি নির্মল পরিবেশের। আর যারা কপি-পেস্ট করে তারা ফটোকপি মেশিনের চাইতে বেশি কিছু নয়। মজার ব্যপার তাদের সময় মেশিনের মতোই ক্ষণস্থায়ী।
তারপরও স্বপ্ন দেখি প্রতিভার বিকাশের। শুভকামণা জানবেন :)

৮| ১২ ই জুন, ২০২১ ভোর ৬:০৯

অনল চৌধুরী বলেছেন: ব্লগে অন্যের লেখা অনুমতি ছাড়া ব্যবহার অন্যায় হলেও সেটা দন্ডনীয় অপরাধ না।
কিন্ত অনলাঅইনে মানহানির অপরাধে দেশে ১০ বছরের কারাদন্ড এবং ১ কোটি টাকা অর্থদন্ডের মতো শাস্তির আইন আছে, এটা জেনেও ব্লগে চরম বেয়াদবের মতো বয়স এবং শিক্ষায় অনেক প্রবীণ লেখকদের উদ্দেশ্যে আবাল,গাজাখোর-এসব শব্দ ব্যবহার করে, তাদের আজীবনের জন্য ব্লগ থেকে নিষিদ্ধ করা দরকার।
সেটা কি কখনো করা হয়?
এরকমই এক ভদ্রতাজ্ঞানহীন অন্যের লেখা নিয়ে বড় বড় বুলি ঝাড়ছে। কিন্ত তার যে কেনো শিষ্টতা-ভদ্রতা বা কান্ডজ্ঞান নাই, সেটা নিয়ে সে কিছু লেখে না কেনো ?

১।
২।

৯| ১৫ ই জুন, ২০২১ সকাল ৮:০৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: সুন্দর পোষ্ট, মাঝে মাঝে এমন আলোচনা আসা ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.