নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিচ্ছুটি বলার নাই.......

জটিল ভাই

ঝটট্রিল সব জটিলতা

জটিল ভাই › বিস্তারিত পোস্টঃ

বেকুবের ধর্মকথা

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৮


(ছবি নেট হতে)

বিসমিল্লাহিররাহ্'মানিররাহিম।
আসসালামুআলাইকুম।

বর্তমান সময়ে মনে হচ্ছে ধর্ম-কর্ম করা বিশাল অপরাধ। অনেকের বয়ান হলো ধর্মই সকল অধর্মের মূল। ধর্মহীণ হলেই সকল সমস্যার সমাধান। আর সেইটা প্রমাণের অন্যতম হাতিয়ার হিসেবে বিজ্ঞানের বিকল্প নেই। যদিও সাক্ষী-প্রমাণে আইন তথা মানবিক শাখা এগিয়ে, তবুও বিজ্ঞান শাখার সাক্ষ্য-প্রমাণ কম ফর্মাল আর সহজে গ্রহণীয়তা পাওয়ায় ধর্মহীনেরা এই হাতিয়ারটাই বেছে নিয়েছে। তা দেখে কিছু বেকুব ধার্মীকও তাদের সঙ্গে বিজ্ঞানের আলোকে ইটের জবাব দিতে গিয় সেভাবে ফিট করতে না পারায় তারা ধর্ম ও অধর্মের মাঝে ঝুলে গেছে। কিন্ত ধর্মহীণ তৈরীর এই বড়ি সাকসেসফুল হতে পারেনি কারণ বেশিরভাগ ধার্মীক বিজ্ঞান বুঝেন না বা বুঝতে চাননা। আর ধর্মের জন্যে বিজ্ঞান বুঝার খুব বেশি একটা প্রয়োজনীয়তাও দেখেন না। যদিও ধর্ম আর বিজ্ঞান উভয়ই একই ধর্মের তবুও অনেকে নিজের আজাইড়া স্বার্থে দুটো নিয়ে দুই মেরুতে বসে আছেন।

বিজ্ঞানের একজন আবিষ্কার করেন আর বাকিরা বিনাবাক্যে তা মেনে নেন। যেমন ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট বিজ্ঞানের অবদান মেনে সবাই মানেন। কিন্তু রিপোর্ট কি ইচ্ছা বা অনিচ্ছায় ভুল হচ্ছে না? কিন্তু সে ভুল কতজন ধরতে পারছেন বা ধরতে চেষ্টা করছেন? সেইক্ষেত্রে যে চিকিৎসা নিচ্ছেন তা কি বিশ্বাস নির্ভর নয়?

ধর্মেও ঠিক তেমনটাই। স্রষ্টার মনোনীত ব্যক্তি নির্দেশ পাচ্ছেন আর অনুসারিগণ বিনা বাক্যব্যয়ে তা বিশ্বাস করছেন ডাক্তারি রিপোর্টের মতো আর সেই প্রেসক্রিপসন অনুসারে আমল করছেন। এখানে অধিকাংশই যেমন ডাক্তারের উপর আস্থা রেখে চিকিৎসা নিচ্ছেন ধর্মেও তাই হচ্ছে।

এক্ষেত্রে মনে হয় বাংলাদেশেই এই আস্থাটা আমাদের নীতিহীণতার করণে অনেকের কাছে কম। আবার আমাদের অতি আস্থাহীণতার কারণেও। তাই একই টেস্ট ক্লিনিকভেদে ভিন্ন রিপোর্ট আসে। তবে কি এক দেহ একসাথে একাধিক ফলাফল বহন করে? না, কিন্তু ভিন্ন ফলের জন্য ট্রিটমেন্ট ভিন্ন হয়। রোগী বেশিরভাগই সঠিক ট্রিটমেন্ট পাননা। আর অনাস্থার করণে চিকিৎসাও তেমন কাজে আসে না। তখন শোনা যায় এদেশের ডাক্তার ব্যবসায়ী। চিকিৎসা অনুন্নত। বাহিরে এই অনাস্থা নামক পন্ডিতিটা মনে হয় কমই। তাই চিকিৎসা ব্যবস্থায় তাদের পূর্ণ আস্থা রয়েছে আর চিকিৎসা করে ফলও পাচ্ছে। কিন্তুু আমাদের দেশে অতি পন্ডিতি করতে গিয়ে বারবার টেস্ট করা, ডাক্তার পরিবর্তন, মেডিসিন পরিবর্তন, একসাথে কবিরাজি; হোমিওপ্যাথি; এলোপ্যাথিসহ সব গুলিয়ে খাওয়াতে খাওয়াতে ডাক্তার আসিবার পূর্বেই রোগী মরিয়া যায়। কিন্তু চিকিৎসা পদ্ধতি নিয়ে কেউ প্রশ্ন তুলেন না। কারণ, এই অংশে ধর্ম নাক লাগায় না।

তা যে দেশে চিকিৎসাবাণিজ্য চলে সেদেশে ধর্মবাণিজ্য চলা স্বাভাবিক। কিন্তু সমস্যা হচ্ছে সেখানে ধর্মহীণেরা নাক লাগায় আর ধর্ম ব্যবসায়ীদের কারণে গোটা ধর্মের ভিত ধরে টানাটানি শুরু করে বেকুব ধর্মহীণরা। আর সেই টানাটানি ফিরাতে বেকুব কিছু ধর্মপ্রাণ অপরদিক হতে ধরে টানাটানি শুরু করে। আর তাতেই ধর্মের ভিত আজ এতো নড়বড়ে।

কিন্তু উন্নত বিশ্বে আস্থাশীলতা আর নৈতিকতার জন্যে চিকিৎসা যেমন সুফল দিচ্ছে, ঠিক তেমনি যদি ধর্মে পূর্ণ আস্থাশীল হওয়া যায় তবে সফলতা আর সুফলতা উভয়ই আসবে ইনশাল্লাহ্।

আল্লাহ্ হাফিজ।

মন্তব্য ১২ টি রেটিং +৮/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আপাততঃ ব্যস্ত। পরে আসছি।

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৪

জটিল ভাই বলেছেন:
জাজাকাল্লাহ্। উত্তরে দেরি করাতে ক্ষমাপ্রার্থী প্রিয় ভাই।

২| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৩

জুল ভার্ন বলেছেন: ধর্মে বিশ্বাস করি, যথাসম্ভব ধর্মীয় বিধিবিধান পালন করতে চেষ্টা করি। তবে ধর্মীয় বিধিবিধান পালনে ইহকালের সাফল্যের চিন্তা করিনা। স্রষ্টার সন্তুষ্টির জন্যই ধর্ম পালন করি।

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৫

জটিল ভাই বলেছেন:
জাজাকাল্লাহ্। আল্লাহ্ আমাদের নেক বুঝ দান করুন। উত্তরে দেরি করায় ক্ষমাপ্রার্থী প্রিয় ভাই।

৩| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুন্দর+

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৬

জটিল ভাই বলেছেন:
জাজাকাল্লাহ্। তা কেমন আছেন প্রিয় ভাই?

৪| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৪

হিজিবিজি বিজ বলেছেন: এই দেশে আলোচনা সমালোচনা করার উপায় আছে ? কেউ ভুল হইলে ভুলেই থাকে , কেউ ঠিক হইলেও বলার মত স্কোপ পায় না । হাহাহা

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৫

জটিল ভাই বলেছেন:
জাজাকাল্লাহ্। ঠিক হলে বলার স্কোপ আছে। কিন্তু ঐক্যের অভাবে কেউ সাহস করে বলেনা। জটিলবাদ প্রিয় ভাই।

৫| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৬

জ্যাকেল বলেছেন: আমাদের নাফস কে কন্ট্রোল করা লাগবে সাফল্য পেতে। কারণ এই নাফস-ই আমাদের আখেরাতের সাফল্যের ১ নম্বর শত্রু। ভাইসাহেব, নাফস নিয়ে লিখুন।

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৭

জটিল ভাই বলেছেন:
জাজাকাল্লাহ্। যথার্থ বলেছেন প্রিয় ভাই। আপনার কথা মাথায় রইলো। ভবিষ্যতে এই বিষয়ে লিখার ইচ্ছা রাখি ইনশাল্লাহ্।

৬| ২২ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:১০

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্টে লাইক চেক করতে গিয়ে দেখছি কাল্পনিক ভালবাসা লাইক করেছেন। এখন তো বুঝতে পারছি হেব্বি ওজনদার পোস্ট হয়েছে। হেহেহে :)

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৮

জটিল ভাই বলেছেন:
হাহাহাহাহাহা....... লজ্জিত বোধ করছি প্রিয় ভাই। মতামতের জন্যে আন্তরিক জটিলবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.