নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিচ্ছুটি বলার নাই.......

জটিল ভাই

ঝটট্রিল সব জটিলতা

জটিল ভাই › বিস্তারিত পোস্টঃ

কপি-পেস্ট | সৃজনশীলতা

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৮


(ছবি নেট হতে )

বিসমিল্লাহিররাহ্'মানিররাহিম।
আসসালামুআলাইকুম।

কপি-পেস্ট করা নিষিদ্ধ কোনো কাজ নয়……..

এর খারাপ-ভালো উদ্দেশ্য নির্ভর। কোন উদ্দেশ্যে কপি-পেস্ট করা হচ্ছে তা মূখ্য বিষয়।

প্রথমত, যদি এর উদ্দেশ্য হয় অন্যকারো লিখা নিজের বলে চালিয়ে দিয়ে বাহ্-বাহ্ কুড়ানো, তবে তা কেবল ন্যাক্কারজনকই নয়, রীতিমত ক্রাইম। এছাড়া এটা কপি-পেস্টকারির আহাম্মকিরও বহিঃপ্রকাশ। কপি-পেস্টের মাধ্যমে সুপাঠক বেশিদিন ধরে রাখা অসম্ভব। যদি কোনো লেখক পাঠককে বেকুব ভাবে তবে তার লেখক হবার যোগ্যতাই প্রশ্নবোধক। কারণ, সে পাঠকের যথাযথ সম্মান দিতে ব্যর্থ। পাঠক লিখার টোন বুঝে। তাই কেউ যদি কপি-পেস্ট করে পাঠকের মনে জায়গা পেতে চায় তবে প্রথমে পাঠক তাকে উচ্চমূল্য দেবার পাশাপাশি তার প্রতি নির্দিষ্ট টোনের উচ্চ-উচ্চ লিখা আশা করবে। কিন্তু যখন পাঠক বুঝে যাবে ঘন-ঘন টোন পরিবর্তিত হচ্ছে, তারমানে লেখকের কোনো মৌলিকতা নেই। আর এই ধারণা থেকে লেখকের প্রতারণা ধরতে বেশি সময়ের প্রয়োজন নেই। ফলে লেখক সুপাঠক মনে বিখ্যাত নয়, কুখ্যাত হয়ে স্থান পাবে। ফলশ্রুতিতে লেখকের মৌলিক লিখাগুলিও এই খিচুরিমার্কা কপি-পেস্টের মাঝে হারিয়ে যাবে।

আর দ্বিতীয়ত, যদি এর উদ্দেশ্য হয় জনসেবা তথা তথ্যের বিস্তৃতি সহজতর করা কেননা, এখন আন্তজালে তথ্যের মহাসমুদ্রে সব লেখক যেমন সব পাঠকের কাছে পৌঁছতে পারে না, তেমনি সব পাঠকও সব লেখককে চিনতে পারেনা। এখন কেউ সেচ্ছাসেবী হয়ে পাঠক আর লেখকের মাঝে মেলাবন্ধন তৈরী করতে কপি-পেস্ট করলে তবে তা নিঃসন্দেহে পুরষ্কার বই তিরষ্কারের বিষয় নয়। যারা কপি-পেস্ট করেন তারা শিক্ষিত আর বড় মনের। তাই ধরে নিলাম এই উদ্দেশ্যেই কপি-পেস্ট করেন। তাহলে সমস্যা কোথায়? সমস্যা হচ্ছে যথাযথরূপে নিজের আবেদন প্রকাশ করতে না পারা। অর্থাৎ কপি-পেস্ট করার পর যথাযথ লেখকের পরিচয় না দেওয়া। এতে পাঠক সাময়িক বিনোদিত হলেও আসলে প্রতারিত। কারণ, তার মনে ঐ লেখকের লিখা পরার যে উৎসাহ জাগে, লেখকের সঠিক পরিচয় না জানার কারণে ইচ্ছে থাকলেও পরবর্তিতে আর সেই লেখকের লেখা সেভাবে পড়া হয় না। এক্ষেত্রে লেখকের পরিচয় দিলে অনেকে মনে করেন পরবর্তীতে লেখকের সন্ধান পেয়ে কপি-পেস্টদাতার মূল্য কেউ দেবে না। এটা একটা কুপমন্ডুক ধারণা। যদি পাঠক সুপাঠক হয় তবে আজন্মকাল যিনি কপি-পেস্ট করে লেখকের সন্ধান দিলো তাকে স্মরণ রাখবেন আর সম্মান করবেন। এটা কি কম নয়?
নাকি কপি-পেস্টদাতাকে লেখক মনে করে পরে সত্য বুঝে প্রতারক ভেবে ঘৃণা করাটা সম্মানের? তাই কপি-পেস্ট করার ক্ষেত্রে উদারতার প্রমাণ দিতে হবে। তখন নিঃসন্দেহে কপি-পেস্টও একটি মহৎ গুণ হিসেবে ধরা দিতে পারে। তখন সকল পাঠকই কপি-পেস্টকারীকে যেকোনো ধরণের লিখার আর্কাইভ হিসেবে জ্ঞাণ করে পছন্দমত লিখা আর লেখকের সাজেসন চাইবে। সেক্ষেত্রে সফলতা দেখাতে পারলে নিঃসন্দেহে পাঠকের মনে একজন গুণী হিসেবে স্থান পাওয়া সম্ভব। সম্ভব এভাবেও নিজেকে একজন সৃজনশীল হিসেবে তুলে ধরা।

তাই কপি-পেস্টকে নিজের বলে প্রকাশ করা নিজের মৌলিকতা বিসর্জনের নামান্তর। একটি ভুল পদক্ষেপে নিজের সৃষ্টিশীলতাকে গলা টিপে হত্যা না করি।

মহান রাব্বুল আল-আমিন আমাদের এসব বেকুবী না করতে সঠিক বুঝ দান করুন।

আল্লাহ্ হাফিজ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এক আমার একটা লেখা কপি করেছিল। একদিন আমি লেখাটা পড়ে চিন্তায় পড়ি। পরে কয়েকদিন চিন্তা করে দেখাল এটা তো আমার লে‍খা। তখন আমার সকল লেখা খুঁজ করি এবং লেখাটা পাই। তবে তাতে এক লাইন বেশি ছিল। যখন তাকে বললাম, ভাই লেখটাতো আমার। তখন উনি অত্যন্তত দুঃখিত হয়ে বললেন, সবার সামনে লজ্জিত করলেন কেন?

অনেক ব্লগার আছেন, উনারা লিখতে পারেন না, উনারা অমুক তমুকের লেখা কপি পেস্ট করেন কিছ পোস্ট করার জন্য। যার নাম কামিয়ে জনপ্রিয় হতে চায় তাদের কপালে ঠাঠা পড়ুক!

(তার কপাল ভালো হাতে কাছে থাকলে কী হলো আল্লাহ মালুম।)

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৮

জটিল ভাই বলেছেন:
বুঝতে পারছি প্রিয় ভাই। একদা আমার সঙ্গে এমন অনেক হয়েছে। এই ব্লগেই আমার লিখা আবার কপি হয়ে এসেছে। প্রথমদিকে তেমন পরিচিত ছিলাম না বলে এই ক্রাইমের স্বীকার হয়ে বিপরীতে পোস্ট দিয়েও কাজ না হওয়ায় ব্লগই ছেড়ে দিয়েছিলাম।

২| ২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ফাউল পাবলিকদের ফাউল কাজ দেখলে মাথা গরম হয়ে যায়!

২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২১

জটিল ভাই বলেছেন:
নিজের জন্যে মাথা ঠান্ডা রাখুন প্রিয় ভাই। জটিলবাদ।

৩| ২৬ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৪

জিকোব্লগ বলেছেন:



যেকোনো লেখার প্লাটফর্মে টপ লেভেল কী লেখা চুরি বা অন্যের লেখা নিজের বলে চালিয়ে
দেওয়া বন্ধ করতে চান! টপ লেভেল চাইলে বটম লেভেল কয়দিনের মধ্যেই ঠিক হয়ে যাবে।
টপ লেভেল বটম লেভেল কে উপযুক্ত শাস্তি দিয়েই লাইনে আনতে পারেন । ফলে কেউই
আর লেখা চুরির সাহস-ই করতে পারবে না। যেমনঃ প্রথমআলো প্রতিনিয়ত বিদেশী পত্রিকা
থেকে লেখা চুরি করে। আর এটা প্রথমআলোর সম্পাদকরায় চায়। ফলে প্রথমআলোতে
লেখা চুরি বন্ধ হওয়ার কোনো সম্ভবনায় নাই। একই ভাবে বাংলাদেশের দুর্নীতি যদি টপ
লেভেলের লোকেরা বন্ধ করতে চান , বাংলাদেশ এক বছরের মধ্যেই সম্পূর্ণ দুর্নীতি মুক্ত দেশ
হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। কিন্তু প্রশ্ন হচ্ছে দেশের টপ লেভেল কেন
দুর্নীতির উপর জিরো টলারেন্স দেখাতে চান না ?

২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২২

জটিল ভাই বলেছেন:
কেউ কি নিজেকে বাঁশ দিতে চায়?
জটিলবাদ প্রিয় ভাই।

৪| ২৬ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক নিম্ন মানের লেখা অনেক বেশি বেশি কপি-পেস্ট হতে দেখেছি ফেইসবুকে। কবিতা নামের কিছুই হয় নাই, কিন্তু কিছু পাবলিক সেগুলোকে দেধারছে শেয়ার দিচ্ছে, কিছু পাবলিক সেগুলোকে পাগলের মতো খাচ্ছে। এগুলো হলো একটা নির্দিষ্ট শ্রেণির কপি-পেস্ট, যাদের লেভেল নিম্ন পর্যায়ের; তারা কপিও করে নিম্নমানের বস্তুই, যেগুলো তাদের ব্রেইনে ঢোকে। মানসম্পন্ন জিনিস তাদের মাথায় ধরবে না, সেগুলো কপি-পেস্টের কথা ভাববেও না। একজন প্রকৃত লেখক কখনো কপিপেস্ট করবেন না, তাতে কোনো সৃজনশীলতা নেই। তবে, চটুল জনপ্রিয়তা অর্জনের জন্য কেউ কেউ তা করেন, কিন্তু তা দিয়ে নিজের কোনো উন্নতি হয় বলে মনে করি না।

যাই হোক, ভালো থাকিয়েন, সুঝে থাকিয়েন, সৃজনশীল লেখালেখিতে মনোযোগ দিয়েন, শেষমেষ বেশি করে শুভেচ্ছা নিয়েন।

২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২৫

জটিল ভাই বলেছেন:
বহুদিন পরে আমার ব্লগে আসার জন্যে জটিলবাদ প্রিয় ভাই। এসব কারণে ফেইসবুক সস্তা হয়ে গেছে, অনেকেরই এখন ফেইসবুকে যেতে রুচিতে বাঁধে। ইদানিং ব্লগটাও কেমন যেনো........
আপনার উপদেশ শিরধার্য। আপনিও ভাল থাকুন।

৫| ২৬ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:২৪

জুল ভার্ন বলেছেন: ভালো লেখা যদি কার্টেসী দিয়ে কপি করে প্রকাশ করে সেটা ক্ষতিকর নয়। তবে সেই লেখা যদি নিজের নামে প্রকাশ করে সেটা অত্যন্ত গহির্ত!

২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২৬

জটিল ভাই বলেছেন:
একদম সঠিক বলেছেন প্রিয় ভাই। কিন্তু এই গর্হিত কাজটাই এখন অনেকের কাছে ক্রিয়েটিভিটি হয়ে গেছে :(
সুন্দর মন্তব্যের জন্যে জটিলবাদ :)

৬| ২৬ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: কয়েক দিন আগে সামুতে পোস্ট করা লেখা ফেসবুকে এত্তগুলা কপি হইছে
বদ লোক সব আমার নাম দেয় না হুহ

২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২৮

জটিল ভাই বলেছেন:
তাইতো এরা বদ। তাই ফেইসবুকে লিখা বহু আগেই ছেড়ে দিছি। ব্লগটা আগে থেকেই সিকিউর না। আর এখন আরো সস্তা হয়ে যাচ্ছে।
জটিলবাদ প্রিয় আভী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.