নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একান্ত ব্যক্তিগত কারণে ব্লগে আর পোস্ট দেওয়া হবে না। আপাতত শুধু ব্লগ পড়বো। বিশেষ করে পুরানো পোস্টগুলো। কোন পোস্টে মন্তব্য করবো না বলে ঠিক করেছি। আমি সামহোয়্যারইন ব্লগে আছি এবং থাকবো। ভালো আছি। ভালো থাকুন সকলে।

ইসিয়াক

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

ইসিয়াক › বিস্তারিত পোস্টঃ

কিভাবে আমি সামহোয়্যার ইন ব্লগে ব্লগিং এ এলাম[এই পোস্টটি আমার সামুতে ৫০০তম পোস্ট]

০৫ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৫৬


আমার ছোটবেলার বন্ধুদের আমি জীবনের এক জটিল বাঁকে এসে হারিয়ে ফেলি।অনেকদিন তাদের সাথে কোন দেখা নেই,কথা তো দুরের ব্যপার। দীর্ঘ বিচ্ছেদ,কিন্তু ছোটবেলার বন্ধুদের কি ভোলা যায়? বয়স যত বাড়ছে ছেলেবেলার বন্ধুদের কথা ,স্কুলের মিষ্টি স্মৃতিগুলো ভীড় করে বারে বারে মনের ভিতরে। ইচ্ছে করে আবার তাদের কাছে একটানে ছুটে যেতে কিন্তু ইচ্ছে হলেই মানুষের সব আশা পূরণ হয় না।এ ক্ষত্রে আমারো হয়নি।আর আমি যেখানে থাকি মানে আমার যেখানে বর্তমান অবস্থান সেখান থেকে ঢাকায় এসে বারবার খোঁজ খবর করা বেশ মুশকিল।
তো যাই হোক ছোটবেলার আমার সবচেয়ে প্রিয় বন্ধু ছিলো রায়হান নামে একটা ছেলে। সে খুব ভালো রবীন্দ্র সংগীত গাইতো। কি যে চমৎকার গলা। গায়কীও খুব সুন্দর। এখনো কানে বাজে তার কন্ঠের রবীন্দ্র সংগীত যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে।
সেই রায়হানের সাথে আমার যেমন ভাব আবার তেমনি খুনসুটি ঝগড়া লেগেই থাকতো। কোন কোন সময় এই ঝগড়া এতোটাই বেশি থাকতো যে আমার এক দুসপ্তাহ পর্যন্ত কথা বলতাম না। অবশ্য এর মাঝে কেউ যদি কোন কারণে স্কুলে অনুপস্থিত থাকতাম তো খোঁজ খবর ঠিকই চলতো উভয় পক্ষ হতেই।
তখন আমি মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয়ে ক্লাস সেভেন এ পড়ি। এরকম মান অভিমানের মধ্যে দীর্ঘ চার মাস আমি যশোরে এসে থাকলাম এক বিশেষ কারণে। তারপর যখন আবার আমার প্রিয় স্কুলে ফিরে গেলাম তখন গিয়ে দেখি আমার প্রিয় বন্ধু রায়হান আর নেই। আর নেই বলতে পাঠক আবার অন্য কিছু ভেবে বসেন না।আর নেই বলতে রায়হানের বাবা বেশ আগে থাকতেই কানাডায় থাকতেন ওদের কাগজ পত্র সংক্রান্ত ঝামেলার কারণে ওরা কানাডা যেতে পারছিলো না। আর আমার অনুপস্থিতকালে ওরা কানাডায় চলে যায়। কি যে মন খারাপ হয়েছিলো কি আর বলবো।
তখন তো আর যোগাযোগের এতো মাধ্যম ছিলো না আর বয়সে আমিও ছিলাম নিতান্ত ছোট।হারিয়ে গেলো বন্ধু আমার।ওকে স্যরিটুকুও বলা হলো না।
তারপর অনেককাল পরে তখন প্রযুক্তি অনেক উন্নত হয়েছে। কত মানুষ তার হারিয়ে যাওয়া প্রিয়জনকে খুঁজে পাচ্ছে প্রযুক্তির কল্যাণে।আমিও আমার সামর্থ অনুযায়ী খোঁজ করছি আমার বন্ধুকে। বন্ধুকে বলা ভুল কারণ ততদিনে আমার সব ছোটবেলার বন্ধুকে হারিয়ে ফেলেছি।
আহ তারা কোথায় আছে কেমন আছে কে জানে? কোনদিন হয়তো তাদের সাথে আর দেখা হবেনা।
হঠাৎ একদিন ইউ টিউবে গান শুনছি নিশিরাত বাঁকাচাঁদ সেখানে একটা কমেন্টে চোখ আটকে গেলো।প্রোফাইল পিকচার দেখে মনে হলো চেনা চেনা । মনে হলো আমাদের বাড়ির পাশে থাকতো আমিনুলের মতো। সেও তো ইউ এস এ তে চলে গেছে। আমি তাকে আমিনুল ভেবে মেইল করলাম। তার কমেন্টে মেইল এ্যাড্রেস দেয়া ছিলো।তিনি রিপ্লে করলেন। কিছু মেইল বিনিময় হলো। তবে তেমন একটা সাড়া পেলাম না যখন তিনি বুঝলেন আমি তার চেনা কেউ না। কিন্তু উনি উনার প্রথম মেইলে আমাকে জানিয়েছিলো তিনি একজন ব্লগার। তিনি সামহ্যোয়ারইন ব্লগে ব্লগিং করেণ। তার ব্লগ নিক জগতারণ। তারপরও একটা মেইল করলাম তিনি আর জবাব দেবার প্রয়োজন বোধ করলেন না। খুব কষ্ট পেলাম। যাক তখন সিদ্ধান্ত নিলাম আমি তো লেখালিখি করি। তো এই ব্লগে রেজিষ্ট্রেশন করে নেই ।কোন দিন কোন লেখায় হয়তো তার মন্তব্য পাবো। তাতেই আমার ভালো লাগবে।
আমি লেখা শুরু করলাম। সেই সময় সামুতে আমি প্রথম, তেমন কিছুই জানতাম না বা পারতাম না।দ্বিতীয় পোস্টে সেই জগতারণ নিকের লাইক পেলাম।এটা অবশ্য আমি জেনেছি অনেক অনেক পরে কারণ লাইক কে করেছে তা কিভাবে দেখতে হয় সেটা আমি জানতাম না। তারপরেও অনেক পোস্টে সে লাইক করেছে কিন্তু মন্তব্য রাখেনি।তিনি আমার কবিতাগুলো পছন্দ হয়েছে বলেই লাইক করেছেন। কারণ তিনি আমার ব্লগ নিক জানতেন না।তারপর একদিন হঠাৎ মন্তব্য পেলাম। আমি তার নিক জানতাম মন্তব্য পেয়ে আমি সত্যি অভিভুত হলাম। এতোটাই অভিভূত হলাম যে কি আর বলবো।মন্তব্যটা ছিলো এরকম।
জগতারন বলেছেন:
কবি ইসিয়াক-এর এই খোকার ইচ্ছে কবিতাটি দ্বিতীয় শ্রেনী বাংলা বইতে সংযোজন করার আবেদন করিতেছি ।
লেখক বলেছেন: প্রিয় আকিম ভাই,
আমি সত্যি অবাক । আপনি কী আমাকে মনে করতে পারছেন?
একটা কৃতজ্ঞতা জানাবার ছিলো ।আপনার মাধ্যমেই আমি কিন্তু সামু ব্লগের সন্ধান পাই।বিরক্ত হবেন ভেবে আমি আপনাকে মেইল দেইনি। আসলে আমি জানতাম না আমার লেখা গুলো কোথায় পাঠাবো বা লিখবো এর আগে আমার লেখা অনেক কবিতা গল্প
প্রকাশিত হবার আগেই নষ্ট হয়ে বা হারিয়ে গেছে।যা হোক আপনাকে শত শত সালাম ও কৃতজ্ঞতা জানাই।আপনার জন্যই আমার লেখা গুলোর অনেকে পড়ছে।আশা করি আমার লেখা গুলো পড়বেন।আমার ব্লগে আপনাকে স্বাগতম। হিসাবে এটা তো আপনার ই ব্লগ।ধন্যবাদ।
মো রফিকুল ইসলাম।
জগতারন বলেছেন: আ-রে !
এ দেখি কবি ইসিয়াক ভাই সাহেব!!
বিশ্বাস করুন আমি ঠাহরই করিতে পারি নাই যে সেই কবি ইসিয়াক।
আপনার সাথে আমি ডাল্লাসে থাকা কালীন জী-মেইলে যোগাযোগ হইয়াছিল।
আমি এক্ষন ঢাকায় (ঢাকা উদ্দান-এ) অবস্থান করিতেছি।
শীগ্রই আমি আবার চলে যাবো।
জী-মেইলে যোগাযোগ করিবেন, ফোন নম্বর দিবো।
ডল্লাস যাওয়ার আগে একবার সাক্ষাত করিবার ইচ্ছা রহিল।
*ব্লগে সবার ভালোবাসায় সিক্ত হয়েছি।প্রয়োজনীয় পরামর্শ ও দিক নির্দেশনা পেয়েছিবার বহুবার প্রায় সবার কাছ থেকেই।অচেনা অদেখা মানুষজনদের কাছ থেকে এতোটা ভালোবাস আমার কল্পনার বাইরে ছিলো। সব ব্লগার ভাই ও বোনদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা রইলো। আর কৃতজ্ঞতা রইলো সামহোয়্যার ইন ব্লগের প্রতি।
ব্লগে যাদের অনুপ্রেরণা আমার লেখালেখিকে গতিশীল করেছে তাদের নাম দিয়ে ভালো লাগা প্রকাশ করছি।
রাজীব নুর, খায়রুল আহসান,মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,স্বপ্নবাজ সৌরভ,বিজন রয় ,আরোগ্য,হাবিব স্যার ,ওমেরা ,নজসু,পদাতিক চৌধুরি ,জুনায়েদ বি রাহমান, রূপক বিধৌত সাধু,দৃষ্টিসীমানা,আখেনাটেন,মুক্তা নীল,রাকু হাসান ,আনমোনা ,সোনালী ডানার চিল ,শায়মা ,কবি হাফেজ আহমেদ ,শাহিন বিন রফিক ,এমজেডএফ,শেহজাদী১৯ ,অজানা তীর্থ,ডঃ এম এ আলী ,কিরমানী লিটন,গিয়াস উদ্দিন লিটন,শুভ্রনীল শুভ্রা ,শিখা রহমান,সুলতানা শিরীন সাজি,করুণাধারা,সাইন বোর্ড,বিদ্রোহী ভৃগু,জোবাইর ,মা.হাসান,জুন ,আহমেদ জী এস ,রানার ব্লগ ,সোহানী,শাহরিয়ার কবীর,ওমেরা ,শের শায়রী ,ভুয়া মফিজ,প্রেক্ষা ,সাড়ে চুয়াত্তর,পগলা জগাই ,জগতারন,,ঢুকিচেপা,মিরোরডডল ,নেওয়াজ আলি,কল্পদ্রুম ,সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, নূর মোহাম্মদ নূরু,
সম্রাট ইজ বেস্ট,ল,কাওসার চৌধুরী ,আর্কিওপটেরিক্স ,ব্লগার_প্রান্ত ,তারেক ফাহিম ,সাদা মনের মানুষ,সুমন কর ,নীলপরি,সচেতনহ্যাপী,ফরিদ আহমদ চৌধুরী ,সনেট কবি,প্রামানিক ,পুলক ঢালী ,মাহমুদুর রহমান,ল,স্বপ্নের শঙ্খচিল,মোঃ মাইদুল সরকার ,আরোহী আশা ,কবীর হুমায়ূন ,তারেক_মাহমুদ ,লক্ষণ ভান্ডারী ,শাহিন-৯৯ ,নীলপরি,নীল আকাশ ,ঠাকুরমাহমুদ ,মিথী_মারজান ,কাজী ফাতেমা ছবি ,সেলিম আনোয়ার ভাই।অনেকের নাম হয়তো বেখেয়ালে দেয়া হয়নি। দয়া করে নিজ গুণে ক্ষমা করবেন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। শুভকামনা রইলো।

মন্তব্য ৭১ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:১৬

ভুয়া মফিজ বলেছেন: আপনে যে বিশাল কামিলদার মানুষ, সেইটা আমি আগেই ঠাওর করতে পারছিলাম। ১ বছর ৭ মাসে ৫০০ পোষ্ট দেওন চাট্টিখানি কথা না। আপনের মতোন আর কয়েকজন ''ইসিয়াক'' থাকলে সামু'র আর কি লাগে? :P

৫০০তম পোষ্টের অনেক অনেক শুভেচ্ছা!!! :)

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:১৪

ইসিয়াক বলেছেন: প্রথমে আপনার মন্তব্য পেয়ে অনেক অনেক ভালো লাগলো। কৃতজ্ঞতা জানবেন প্রিয় ভাইয়া। আপনার জন্য তিনটা গল্প লিখেছি।৫০০তম পোস্টে কি লিখবো এই ভেবে ভেবে পোস্টের সংখ্যাও কমিয়ে দিয়েছিলাম। এখন একে একে গল্পগুলো সপ্তাহের মাঝামাঝি সময়ে পোস্ট দেবো।
পাশে থাকার জন্য অশেষ শুভকামনা রইলো।

২| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: অভিনন্দন। আপনি আপনার মত করে লিখে যান।

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:১৬

ইসিয়াক বলেছেন:

প্রথমেই পাঠে ও মন্তব্যে কৃতজ্ঞতা রইলো। আমি আপনার পোস্টগুলো পড়ি কিন্তু প্রায় সময়ই মন্তব্য করা হয়ে ওঠে না। ভালো থাকবেন ভাইয়া। শুভকামনা সবসময়।
ধন্যবাদ।

৩| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৭

নূর আলম হিরণ বলেছেন: অভিনন্দন আপনাকে।

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:১৮

ইসিয়াক বলেছেন: নূর আলম হিরণ ভাইয়া আপনার প্রতিও শুভেচ্ছা সহ কৃতজ্ঞতা রইলো।
পাশে থাকার জন্য ধন্যবাদ।
শুভকামনা জানবেন।

৪| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগে আসার ঘটনাটা খুব মজার ছিল, অবশ্য কিছু বেদনাও তাতে আছে। অভিনন্দন ৫০০ বছর পূর্তিতে

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২১

ইসিয়াক বলেছেন:


শুভেচ্ছা খলিল ভাইয়া। আপনার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো। সত্যি ব্লগে আসার ঘটনা খুব মজার সাথে বেদনাও ছিলো। এভাবে পাশে থাকবেন আশা করি প্রিয় ভাইয়া। আমার জন্য দোয়া করবেন। ভালো থাকুন সবসময়। শুভকামনা।

৫| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কবি ভাইয়ের ৫০০তম পোস্টে আন্তরিক শুভেচ্ছা।
স্মৃতিচারণ পাঠে মুগ্ধ হলাম। ভালো থাকবেন।

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২৫

ইসিয়াক বলেছেন: মন্তব্য পেয়ে ভালো লাগলো প্রিয় নুরু ভাই।শুভকামনা নিরন্তর। ভালো থাকুন সবসময়।

৬| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৫

নিয়াজ সুমন বলেছেন: দ্রুততম সেঞ্চুরীয়ান হিসেবে আপনার নাম রেকর্ড বুকে জায়গা হয়ে গেলো।
মনে হয়না আর কেউ ভাঙ্গতে পারবে।
মাত ১ বছর ৭ মাসে
৫ সেঞ্চুরী ! বিশাল ব্যাপার------

অনেক অনেক অভিনন্দন ও ভালোবাসা
দ্রুততম সেঞ্চুরীয়ান হিসেবে আপনার নাম রেকর্ড বুকে জায়গা হয়ে গেলো।
মনে হয়না আর কেউ ভাঙ্গতে পারবে।
মাত ১ বছর ৭ মাসে
৫ সেঞ্চুরী ! বিশাল ব্যাপার------

অনেক অনেক অভিনন্দন ও ভালোবাসা

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪২

ইসিয়াক বলেছেন:




নিয়াজ সুমন ভাইয়া আপনার মন্তব্য ও লাল গোলাপের শুভেচ্ছা আমাকে আপ্লুত করেছে।
অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা রইলো আপনার প্রতিও। শুভকামনা সবসময়।

৭| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৭

ফুয়াদের বাপ বলেছেন: আপনার ৫০০ তম পোষ্টের জন্য অভিনন্দন...

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫০

ইসিয়াক বলেছেন:



আপনার প্রতিও অনেক অনেক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা রইলো ভাইয়া।
শুভবিকাল।

৮| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৪

ঢুকিচেপা বলেছেন: সামু’তে আসার গল্পটা দারুণ লাগলো।
আপনার মতো আমিও এক বন্ধুকে খুঁজছি। লাস্ট ১ মাস আগেও একবার চেষ্টা করেছি।
৫০০ তম পোস্টে আপনাকে অভিনন্দন।
এই খুশিতে মিষ্টি মুখ হয়ে যাক, আমার নিজ হাতে তৈরী.................... মানে ছবিটা।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪২

ইসিয়াক বলেছেন:

ঢুকিচেপা আপনার মিষ্টিগুলো দেখে বেশ লোভ লাগছে।তবে মিষ্টি আমি একা খাবো না ব্লগের সবাইকে নিয়ে খাবো।
মন্তব্যে ভালো লাগা। শুভকামনা রইলো।

৯| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইসিয়াক ভাই, আপনার ৫০০তম পোস্টের জন্য শুভেচ্ছা রইলো। আপনাকে নিয়ে আমি সামান্য একটি পোস্ট দিয়েছি। আপনি আরো ভালো ভালো লিখবেন এই প্রত্যাশায়। ধন্যবাদ।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৮

ইসিয়াক বলেছেন:



প্রিয় মাহমুদ ভাই, আমার কবিতা লেখার পিছনে আপনার অনেক অনেক অবদান আছে। আপনি দিনের পর দিন আমাকে লিখতে উৎসাহিত করেছেন। কত রাত জেগে আমরা সময় কাটিয়েছি ব্লগে। আর সাথে ছিলেন রহমান লতিফ ভাই।ভায়ের কথা খুব মনে পড়ে কোথায় যে হারিয়ে গেলেন তিনি। তার সাথে ফেসবুক কত রাত আলাপ করে সময় অতিবাহিত করেছি। আপনার সগযোগীতার জন্য আমি বিশেষভাবে কৃতজ্ঞ আপনার কাছে। আমার লেখাগুলো কোন মান সম্পন্ন লেখা কিনা সেটা সময়ই বলে দেবে। একজনের লেখা যে সবার ভালো লাগবে সেটা কিন্তু হতে পারে না এটা আমি বিশ্বাস করি কারণ একজন সবার মন রক্ষা করতে পারে না।যাহোক আমার লেখায় যদি কারো বিরক্তির উদ্রেক হয়।সেজন্য আমি দুঃখিত।
আর কি লিখবো। এখন আসলে আমার মাথায় তেমন কিছুই আসছে না যে কি লিখবো। সবচেয়ে বড় কথা আমার সাথে ব্লগের কারোরই ব্যক্তিগত চেনা পরিচয় বা সম্পর্ক নাই। অথচ সবাই আমাকে কতটা ভালোবাসে এজন্য আমি সত্যি কৃতজ্ঞ সব ব্লগার ভাইবোনেদের প্রতি।
শুভরাত্রি প্রিয় মাহমুদ ভাই। নিরন্তর শুভকামনা রইলো।

১০| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

আমি সাজিদ বলেছেন: শুভেচ্ছা কবি।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৫

ইসিয়াক বলেছেন:




অনেক অনেক ধন্যবাদ প্রিয় সাজিদ ভাইয়া । পাশে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা রইলো।
নিরন্তর শুভকামনা।
ভালো থাকুন সবসময়।

১১| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:২০

পদাতিক চৌধুরি বলেছেন: ৫০০ পোস্টের মাইলফলক স্পর্শ করার জন্য আপনাকে অভিনন্দন ও আমার অন্তরের কুর্নিশ। শুধু সামুব্লগ নয় আপনার ফ্লেবার যেন গোটা বাঙালি জাতির হৃদয়ে ছড়িয়ে পড়ে এই কামনাই করি। পাঁচ শততম পোষ্টে অভিনন্দন জানাতে দেরি করার জন্য দুঃখিত। আরো আগে এলে নিজেই খুশি হতাম।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৪

ইসিয়াক বলেছেন:



প্রিয় দাদা, আপনার কি মনে আছে আমার কবিতা মেঘ ও জল বিষয়ক কাব্যের কথা। আপনি মন্তব্য করেছিলেন য়ে আপনার লেখা কবিতার মধ্যে আজকের কবিতাটি সবচেয়ে ভালো। মন্তব্যটি আমার যে কি ভালো লেগেছিলো কি আর বলবো !কবিতাটিও মাত্র দশ মিনিটে লিখেছিলাম। তখন আপনার মন্তব্যে পরে আমার আত্নবিশ্বাস অনেকগুন বেড়ে গিয়েছিলো। আমি অন্য রকম এক শক্তি অনুভব করেছিলাম নিজের ভিতর থেকে যা এখনও আমাকে অনুপ্রেরণা দেয়। তারপর থেকে আপনার মন্তব্য আমার ভুলভ্রান্তিগুলো নিজের লোকের মতো করে ধরিয়ে দিয়ে বানান সংশোধন করে, কত যে মূল্যবান সময় আমার পোস্টে পিছনে দিয়েছেন তা আমি ভুলি কি করে। আসলে আপনার অবদানে আমি ধন্যবাদ বা কৃতজ্ঞতা জানিয়ে ছোট করবো না।আপনি আমার নিজের লোক অতি আপনজন,আসুন বুকে বুক মিলাই্।

১২| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইসিয়াক ভাই, আজ কিছুক্ষণ হলো আপনাকে নিয়ে আমি একটি পোস্ট দিয়েছি। আপনাকে নিয়ে কিছু কথা বলা হয়েছে সেখানে আশা করি পড়বেন। শুভ কামনা রইলো।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৪

ইসিয়াক বলেছেন:



আমি পড়েছি এবং মন্তব্য করেছি। শুভকামনা প্রিয় মাহমুদ ভাই।

১৩| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ৫০০ পোস্ট দেওয়া কিন্তু চাট্টিখানি কথা নয় ।
তারপর সেই পোস্ট যদি হয় কবিতা।

500 তম পোস্টের জন্য অভিনন্দন।
শুভ কামনা রইল।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৫

ইসিয়াক বলেছেন:



আপনার জন্যও অনেক অনেক শুভেচ্ছাসথ শুভকামনা রইলো প্রিয় সাজ্জাদ ভাইয়া। ভালো থাকুন সবসময়।
শুভরাত্রি

১৪| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনাকে দিয়েই হবে।
এক সময় সনেট কবি ফরিদ আহমদ চৌধুরী এই ধরনের শত শত কবিতা লিখতেন।
তিনি আজ আর লিখেন না।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৭

ইসিয়াক বলেছেন:


মন্তব্যে ভালো লাগা জানবেন প্রিয় ভাইয়া।
শুভকামনা।

১৫| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪২

রাজীব নুর বলেছেন:

নিন ফল খান। ছবিটা আমারই তোলা।
প্রথমেই আপনাকে অভিনন্দ জানাই। ৫ শ' অনেক পোষ্ট।
আপনি প্রচুর কবিতা লিখেছেন। ইরাবতী আর মধুরিমা ব্লগাররা অনেক পছন্দ করেছেন।
মাঝে মাঝে আপনি গল্পও লিখেছেন। আপনার গল্প গুলো আমার ভালোও লেগেছে।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৪

ইসিয়াক বলেছেন:


আপনি তো ফল খান না। যাক আমি ফল খাই্ ।কিন্তু সবাইকে নিয়ে খাওয়া যাক কি বলেন।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৬

ইসিয়াক বলেছেন:


পাঁচ হাজার পোস্ট! আমি তো পাগল হয়ে যাবো এতোগুলো পোস্ট লিখতে গিয়ে।

১৬| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৭

রাজীব নুর বলেছেন: আজ জানলাম আপনি সামুতে কিভাবে এলেন।
তবে আমি চাই সামুতে আপনার ৫ হাজার পোষ্ট হোক।

লিখতে থাকুন। মন খুলে লিখে যান। মন ভরে অন্যদের লেখা পড়ুন, মন্তব্য করুন। সামু আআমদের সেই সুযোগই করে দিয়েছে।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৪

ইসিয়াক বলেছেন:





পাঁচ হাজার পোস্ট! আমি তো পাগল হয়ে যাবো এতোগুলো পোস্ট লিখতে গিয়ে।

১৭| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: নিন সময় পেলে গানটা শুনবেন। [link||view this link]

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৩

ইসিয়াক বলেছেন:




কি নামে ডেকে বলবো তোমাকে
*****************************

কি নামে ডেকে বলব তোমাকে
মন্দ করেছে আমাকে ওই দুটি চোখে |

আমি যে মাতাল হাওয়ার-ই মত হয়ে
যেতে যেতে পায়ে পায়ে গেছি জড়িয়ে
|
কি করি ভেবে যে মরি বলবে কি লোকে
মন্দ করেছে আমাকে ওই দুটি চোখে
|
কি নামে ডেকে বলব তোমাকে

পালাতে পারিনি আমি যে দিশাহারা
দুটি চোখ যেন আমায় দিচ্ছে পাহারা |

ধরা পড়ে গেছি আমি নিজের-ই কাছে
জানিনা তোমার মনেও কি এত প্রেম আছে |

সত্যি যদি হয় বলুক যা বলছে নিন্দুকে
মন্দ করেছে আমাকে ওই দুটি চোখে..|
কি নামে ডেকে বলব তোমাকে
মন্দ করেছে আমাকে ওই দুটি চোখে |

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৭

ইসিয়াক বলেছেন:



পাঁচ হাজার পোস্ট! আমি তো পাগল হয়ে যাবো এতোগুলো পোস্ট লিখতে গিয়ে।

১৮| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৭

শেরজা তপন বলেছেন: ওহে কবি ৫০০তম পোস্টের জন্য আপনাকে অভিনন্দন ও আপনার প্রতি রইল আমার আন্তরিক শুভকামনা। আরো বেশী বেশী লিখুন- প্রতিক্ষায় রইলাম আপনার ১০০০তম পোষ্টের পূর্তির। ভাল থাকুন সব সময়ের জন্য

০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৭

ইসিয়াক বলেছেন:



শেরজা তপন ভাইয়া আপনাকে আমার ব্লগে ম্বাগতম।আপনার অভিনন্দন ও শুভকামনা আমি সাদরে গ্রহণ করলাম।
আপনিও ভালোথাকুন সবসময়।কৃতজ্ঞতা জানবেন।
ধন্যবাদ।

১৯| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:০৫

শায়মা বলেছেন: বাপরে!!! ১ বছরে ৫০০!!! আমি ১২/১৩ বছরেও আমার ১২/১৩ নিক দিয়েও এত পোস্ট দিতে পারি নাই ভাইয়া ২ বছরে ৫০০০ দাওওওও!!!!:)

০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৯

ইসিয়াক বলেছেন:


প্রিয় শায়মা আপু আপনার মন্তব্য পেয়ে মনটা ভরে গেলো।
অনেক অনেক শুভেচ্ছাসহ শুভকামনা রইলো।
শুভসকাল।

২০| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:২০

খায়রুল আহসান বলেছেন: ৫০০তম পোস্টের এক বিরাট মাইলফলক স্পর্শ করার জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা!
দোয়া করি, আপনি যেন লেখায় আপনি উত্তরোত্তর উৎকর্ষতা অর্জন করেন এবং একদিন দেশের একজন খ্যাতিমান কবি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। নিশ্চয়ই সেদিন আপনাকে নিয়ে আমরা, এ ব্লগের সবাই গর্ব অনুভব করবো, সহব্লগার হিসেবে।
পোস্টে প্লাস + +।

০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:২১

ইসিয়াক বলেছেন:



প্রিয় শ্রদ্ধেয়,
আপনার মন্তব্যে আমার দায়বদ্ধতা আরো বেড়ে গেলো। । জানিনা আমি কতটুকু পারবো। আমি চেষ্টা করবো লেখার প্রতি আরো যত্নশীল হবার । আপনারা শুধু দোয়া করবেন যেন ভালো লিখতে পারি।
সব সময়ের জন্য দোয়া রইলো।ভালো থাকুন সবসময়।
শুভেচ্ছাসহ শুভকামনা রইলো।

২১| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:২২

মা.হাসান বলেছেন: রফিক ভাই, এবছরই হাজার পূর্ণ হওয়া চাই।

অনেক অভিনন্দন।
সেই সাথে ব্লগার জগতারনকেও ধন্যবাদ। আপনাকে ব্লগের সন্ধান দেবার মাধ্যমে উনি আমাদের সাথে আপনার এবং মধুরিমার পরিচয় করিয়ে দিয়েছেন।

০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৯

ইসিয়াক বলেছেন:



হাসান ভাই, আপনার মজার মজার কমেন্টের আমি ভক্ত । সেটা কি আপনি জানেন? পোস্ট এতো কম দেন কেন?
যাহোক শুভেচ্ছা সহ শুভকামনা রইলো।কয়েকটা অনু গল্প লিখেছি। সামনে পোস্ট দেবো। আশা করি পড়বেন। ভুলক্রুটি শুধরে দিবেন।
ভালোবাসা জানবেন।

২২| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ১:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ দারূণ পোস্টটিতে বিশাললল একটি লাইক।

সামুকে অনেক দিয়েছেন আপনি, সামনেও আরো দারূণ সব পোস্ট দিতে থাকুন। আন্তরিক অভিনন্দন রইল।

০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৩৩

ইসিয়াক বলেছেন:



লাইক আর মন্তব্য পেয়ে আমি সত্যি আপ্লুত সামু পাগলা০০৭ । আপনার জন্যও আন্তরিক শুভকামনা ও শুভেচ্ছা রইলো। পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়।

২৩| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ২:০৬

জোবাইর বলেছেন: খুব দ্রুততম সময়ে ৫০০ পোস্ট লেখার বিরল কৃতিত্বের জন্য আপনাকে অভিনন্দন! মাত্র ১ বছর ৭ মাসে ৫০০টি পোস্ট লেখার পেছনে যতটুকু সময় ও পরিশ্রম ব্যয় করেছেন তার যথার্থ প্রতিদান আমরা দিতে পার নাই :(। পোস্টের সংখ্যার সাথে লেখার মানও উত্তরোত্তর বৃদ্ধি পাবে–প্রত্যাশা রেখে আপনার প্রতি রইল আন্তরিক শুভকামনা এবং বিশ্বের সবচেয়ে দামী গোলাপের পরশ মাখানো শুভেচ্ছা।

০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৩৭

ইসিয়াক বলেছেন: মন্তব্যে মুগ্ধতা প্রিয় ব্লগার । আপনারা আমার লেখা কষ্ট করে পড়েন এতেই আমি কৃতার্থ। সামু এবং সামুর ব্লগার ভাইবোনেরা আমাকে অনেক অনেক কিছু শিখিয়েছে আর সাথে দিয়েছে অকৃত্রিম ভালোবাসা। যে ঋণ আমি কখনোই শোধ করতে পারবো না।
শুভকামনা ও শুভেচ্ছা জানবেন।
ভালো থাকুন সবসময়।

২৪| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৩:২৫

জগতারন বলেছেন: জগতারন বলেছেন: আ-রে !
এ দেখি কবি ইসিয়াক ভাই সাহেব!!
বিশ্বাস করুন আমি ঠাহরই করিতে পারি নাই যে সেই কবি ইসিয়াক।
আপনার সাথে আমি ডাল্লাসে থাকা কালীন জী-মেইলে যোগাযোগ হইয়াছিল।
আমি এক্ষন ঢাকায় (ঢাকা উদ্দান-এ) অবস্থান করিতেছি।
শীগ্রই আমি আবার চলে যাবো।
জী-মেইলে যোগাযোগ করিবেন, ফোন নম্বর দিবো।
ডল্লাস যাওয়ার আগে একবার সাক্ষাত করিবার ইচ্ছা রহিল।


প্রীয় কবি ভাইঃ
আপনার আজকের আবেগময় লিখাটি পড়িলাম। খুউবই ভালো লাগিল তা বলিয়া শেষ করিতে পারিবো না। এই পোষ্ট'টি লাইক দিলাম ও প্রিয়তে নিয়া রাখিলা।

আর এই লিখায় আমাকে নিয়া স্মৃতি উঠিয়া আসায় প্রীত হইলাম। হয়তো লক্ষ করিয়া থাকিবেন আমি বর্তমানে ব্লগে তেমন নিয়মিত না। তার কারন বিবিধ; পারিবারিক ও পেশাগত কারনই অন্যতম। ভাবিতেছি অবসরে যাইবো। ছেলেও তাই বলিতেছে। ছেলের আর বছর খানেক আছে; Undergraduate সম্পূর্ন করার। তার পরে সে USA Army-তে Regular হবে। তাই কিছুটা অপেক্ষা।

আজকে ব্লগার ঠাকুরমাহমুদ,-এর আপনাকে নিয়া আরেকটি পোষ্ট ভোরের পাখি'ও আসিয়াছে। সেইটিও মনোযোগ সহকারে পড়িলাম এবং সেইখানে যে সকল ব্লগার মন্তব্য করিয়াছে; তাহদের মন্তব্যগুলি ও ঠাকুরমাহমুদ, -এর উত্তরও পড়িলাম। ঠাকুরমাহমুদ,-এর ভোরের পাখি পোষ্টটি আপনার এই পোষ্ট'টি পড়ার আগে পড়িয়া কিযে ভালো লাগিয়াছে তাহা বলিয়া শেষ করিতে পারিবো না। এখনও সেখানে আমার মন্তব্য করা হয় নাই। কারন আমি সেই পোষ্ট'টি আমার I-Phone থেকে পড়িয়াছিলাম। I-Phone-এ পোষ্ট পড়িয়া মন্তুব্য করাটা একটু ঝামেলারই মনে হয় আমার কাছে। এক্ষনই সেইখানে আবার ফিরায়া যাইবো এবং মন্তব্য করিয়া আসিবো।
যাইহোক; আশাকরি ও প্রার্থনা করি ভালো আছেন। G-mail বা FB Messenger-এ যোগাযোগ করিবার অনুরোধ রহিল।

০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৫৭

ইসিয়াক বলেছেন:



আপনার মন্তব্য পড়ে খুব ভালো লাগলো প্রিয় স্বপন ভাই। আপনি কি জানেন আপনি আমার পথ প্রদর্শক। আপনার মাধ্যমে আমি সামুর সন্ধান পাই। আজ যে সম্মান আমি সকল ব্লগার ভাইবোনদের কাছ থেকে পাচ্ছি সব আপনার কল্যাণে। শুভকামনা জানবেন। আমি যোগাযোগ করবো। আসলে আমার ফোনে কথা বলতে একটুও ভালো লাগে না। যোগাযোগ করি না দেখে কিছু মনে করবেন না। আসলে আমি এমনই নিজের মধ্যেই থাকতে বেশি ভালো লাগে। শুভকামনা রইলো। বাকি কথা
ম্যাসেঞ্জারের ম্যাসেজে বলবো।

২৫| ০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৪৪

ডঃ এম এ আলী বলেছেন:




বিশাল অর্জন ।
পাঁচ শততম পোষ্ট প্রকাশ উপলক্ষ্যে
রইল প্রাণডালা অভিনন্দন ।

কামনা করি আপনার লেখনি এগিয়ে চলুক
দুর্বার গতিতে ।

শুভেচ্ছা রইল

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:০৯

ইসিয়াক বলেছেন: শ্রদ্ধেয়,
আপনাদের ভালোবাসা আমার এগিয়ে যাবার প্রেরণা। সাথে থেকে উৎসাহিত করার জন্য অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা সবসময়। ভালো থাকুন। দোয়া রইলো।

২৬| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরিব্বাস!!! মাত্র ১ বছর ৭ মাসে ৫০০!

কোয়ান্টিটির সাথে কোয়ালিটির দিকটাতেও অনুগ্রহ করে দৃষ্টি দিবেন আশা রেখে আপনার প্রতি রইল আন্তরিক শুভকামনা :)

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২১

ইসিয়াক বলেছেন:



অনেক অনেক শুভকামনা রইলো প্রিয় ভাই্ । ভালো থাকুন সবসময়।

২৭| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ৫০০ তম পোস্টে স্বাগতম।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৭

ইসিয়াক বলেছেন:





অনেক অনেক কৃতজ্ঞতা রইলো ভাইয়া
শুভকামনা জানবেন।

২৮| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কবিতা অনেক ভালো মানের ও সহজবোধ্য ( আমার মতো পাঠকের এতে সুবিধা হয়)। :) আপনি ইতিমধ্যেই আপনার প্রতিভার স্বাক্ষর ব্লগে রেখেছেন। আপনার সামনে যাওয়ার আরও সুযোগ আছে। বড় লক্ষ্য নির্ধারণ করুন। আপনার জন্য শুভকামনা।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৬

ইসিয়াক বলেছেন:




প্রিয় ভাইয়া ,আমি মনে করি মানুষ কবিতা পড়ে একটু বিনোদন সাথে কিছু জ্ঞান অর্জনের জন্য। রূপক আশ্রিত ও জটিল ভাষার কবিতা আমার কাছে ধাঁধা বলে মনে হয়।যদিও আমি এধরনের কিছু কবিতা আমি লিখেছি ।আমার মনেহয় আমার লেখার মাধ্যমে যদি আমি সহজে কিছু নাই বোঝাতে পারলাম তা লিখবো কেন? বেশির ভাগ সময় দেখা যায় মানুষ জটিল ভাষার কবিতা পরিত্যাগ করে ।তখন অনেককে বলতে শুনি মানুষ এখন আর কবিতা পড়ে না। কথাটা ঠিক না।মানুষ কবিতা পড়ে। সহজ ভাষার কবিতা পড়ে।
যা হোক মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা ও ভালোলাগা জানবেন। পাশে থাকার জন্য শুভেচ্ছা সহ ধন্যবাদ রইলো্। আপনাদের উৎসাহে আমার লেখালিখি। আমার জন্য দোয়া করবেন ভাইয়া।শুভকামনা রইলো।

২৯| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়ে ভালো লাগলো।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৮

ইসিয়াক বলেছেন:




কেমন আছেন বন্ধু? শুভকামনা রইলো।

৩০| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১:২৬

তারেক ফাহিম বলেছেন: মাত্র ১ বছর ৭ মাসে ৫০০!


অভিনন্দন, প্রিয় কবি।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫০

ইসিয়াক বলেছেন: প্রিয় তারেক ফাহিম ভাইয়া,
মন্তব্যে মুগ্ধতা।সবসময় পাশে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা জানবেন।
নিরন্তর শুভকামনা রইলো।

৩১| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:১৭

জুন বলেছেন: অভিনন্দন ঈসিয়াক ৫০০ তম পোস্টের জন্য !:#P
আমিতো ১০ বছর ৫ মাস বয়সে মাত্র ২৯৫ টা লেখা টেনেটুনে লিখতে পেরেছি, কচ্ছপ লেখক :(

আরও লেখায় সামহোয়্যারইন ব্লগকে সমৃদ্ধ করুন এই শুভকামনা রইলো।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৯

ইসিয়াক বলেছেন:



আপু অনেক অনেক শুভকামনা রইলো । পাশে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা জানবেন।
#আপনার লেখাগুলো আমি খুব পছন্দ করি। আপনি খুব ভালো লিখেন আপু।
শুভকামনা।

৩২| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ৫০০ পোস্টের জন্য অভিনন্দন!!!


আরো আরো লেখায় সামুকে মাতিয়ে রাখুন :)


শুভকামনা .....

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:০০

ইসিয়াক বলেছেন:



আপনার জন্যও রইলো শুভেচ্ছা সহ শুভকামনা।
ভালো থাকুন সবসময়।
শুভবিকাল।

৩৩| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন প্রিয় কবি

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:০১

ইসিয়াক বলেছেন:




অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন আপু।
শুভকামনা রইলো।
ভালো থাকুন সবসময়।

৩৪| ০৭ ই আগস্ট, ২০২০ সকাল ১১:১৮

মুক্তা নীল বলেছেন:
আপনার ৫০০তম পোষ্টের জন্য অভিনন্দন ।
চিরস্মরণীয় হয়ে রইলো আমাদের সবার কাছে এবং আপনাকে
সব সময় আমাদের মাঝেই পাবো, এই আশা করছি।
ভাল থাকুন এবং ধন্যবাদ।

৩৫| ১১ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৫৮

দয়িতা সরকার বলেছেন: ইসিয়াক ভাইয়া, অভিনন্দন ৫০০ তম পোস্টের জন্য। ভাল থাকুন আর আমাদের জন্য সুন্দর সুন্দর লেখা উপহার দেবেন।

৩৬| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৯

করুণাধারা বলেছেন: এত দেরি করে আসায় আমি আন্তরিক ভাবে দুঃখিত ইসিয়াক।

খুব ভালো লাগলো জেনে যে আপনি মাত্র দেড় বছরে পাঁচশ পোস্ট দিতে পেরেছেন!! এটা এক অসাধারণ অর্জন! দোয়া করি ব্লগ এবং ব্লগের বাইরের জীবন এমন অনেক সাফল্যে ভরে উঠুক।

শুভকামনা ইসিয়াক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.