নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

শুভ কামনা, বাংলাদেশ ক্রিকেট দল!

১৫ ই জুন, ২০১৭ দুপুর ১:২৬

গত কয়েকদিন চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা নিয়ে খুব ব্যস্ত ছিলাম। ছোট ছোট নানা বিষয় নিয়ে স্ট্যাটাস দিয়েছি। অনেকের সাথে কথা হচ্ছে, ঝগড়া হচ্ছে। ব্যাপারটা আনন্দের, মজার!

কিন্তু আমার ২০১৬ সালের মার্চ মাসের এশিয়া কাপের কথা মনে পড়ে যাচ্ছে। মনে আছে এশিয়া কাপের কথা?

বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে জেতার রাতে ঘুমাতে গেছি প্রায় শেষ রাতে। ব্যাপারটা এরকম না যে খুব আনন্দ-উচ্ছ্বাস করেছি। আসলে ঘুম আসছিলোনা। একটা চাপা উত্তেজনা কাজ করছিল ভেতরে।

ফেসবুকে ঘাপটি মেরে বসে ছিলাম। কিছুক্ষণ পরপর অামার মোবাইলের স্ক্রিণে বাতি জ্বলে, আর সঙ্গে সঙ্গে বউয়ের ঝাড়ি খাই ‘তুমি কী লাইটটা অফ করবা?’

কিন্তু আমার কী দোষ? ঘুম যে আসছিল না? অসংখ্য মানুষের উচ্ছ্বাসভরা পোস্ট রেখে ঘুমাই কি করে? ‘আরেকটু হলে আমার দম বন্ধ হয়ে যেত।’ একজন লিখেছেন, ‘কী ব্যাপার চোখে পানি আসে ক্যান?’ তার চোখে পানি আসার খবরে আমারো চোখে পানি এসে গেল। সেদিন দেখেছিলাম, গোটা ফেসবুকজুড়ে দেশের জন্য একরাশ ভালবাসা!

১৭ তম ওভারে এক ভদ্রলোক নাকি গ্যালারির উপরের মাথায় উঠে সিগারেটটায় একটামাত্র টান দিয়েছেন, সঙ্গে সঙ্গে আরেকজন এসে হাজির। ‘ভাই একটা টান দিতে দেন। আপনার পায়ে পড়ি। তা না হলে দম বন্ধ হয়ে মারা যাবো।’

সঙ্গে মনে পড়ছিল গর্জে ওঠা, উচ্ছ্বাসে, চিৎকারে, সমর্থনে গোটা গ্যালারি ভরা মানুষ! স্ট্যাম্পের উপর দিয়ে চলে যাওয়া যে বলটায় মুশফিককে আউট দিয়ে দিলো, সঙ্গে সঙ্গে গ্যালারিতে একজনের প্রতিক্রিয়া, ‘কী আউট দিয়া দিছে?’ মুখভঙ্গি দেখে মনে হচ্ছিল এক্ষণি পারলে আম্পায়ারকে মেরে দিয়ে আসে..

তখন ইন্টারমেডিয়েটে পড়ি। টিচার ক্লাসে জিজ্ঞেস করছেন কে কোন দল সাপোর্ট করে। প্রায় সবাই ইন্ডিয়া, না হলে পাকিস্তান। আমি ওয়েস্ট ইন্ডিজ! দুই দশকেরও কম সময়ে একটা খেলা আমাদেরকে গর্বিত করার উপলক্ষ্য দাঁড় করিয়ে দিলো। আমরা সমর্থন করার দল পেয়ে গেছি। আমরা চোখ বন্ধ করে প্রিয় দেশকে সমর্থন করে হাড়ি-পাতিল-কলসি নিয়ে খেলা দেখতে বসি। গলা ফাটাই। পরের দিন সারা দেশের সর্বত্র সব কথা শুধু ক্রিকেট নিয়ে হয়। কে ভেবেছিল?

এশিয়া কাপ চলাকালে, আনন্দবাজারকে দেয়া মাশরাফির সাক্ষাৎকারটা মনে আছে? বলেছিলেন, 'মুক্তিযোদ্ধারাই আমাদের সত্যিকারের হিরো। অন্য খেলার খেলোয়াড়রাও যাতে পিছিয়ে না থাকে...'

আজ আবারও উপলক্ষ এসেছে।

বাংলাদেশ জিতলে একটা ভয়ানক ঘটনা ঘটে যাবে। নতুন উচ্চতায় উঠে যাবে দেশ। আমরা প্রবল আনন্দে ভাসবো।

কিন্তু দল হেরে গেলে যাতে আবারো গালিগালাজ শুরু করে না দেই। কেননা, এরা ইতোমধ্যে আমাদেরকে গর্বিত করেছে। সিরিজ শুরুর আগে নিশ্চয়ই ভাবেন নি যে, বাংলাদেশ সেমিফাইনাল খেলবে?

শুভ কামনা বাংলাদেশ ক্রিকেট দল!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৭ দুপুর ১:৩৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: একদম ঠিক বলেছেন।

২| ১৫ ই জুন, ২০১৭ দুপুর ১:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: শুভ কামনা রইল । হারলেও বাংলাদেশ জিতলেও বাংলাদেশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.