নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

আহা জীবন! আহারে জীবন...

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৩

গত সপ্তাহে হঠাৎ করে রুমা আপার স্ট্যাটাস চোখে পরলো। ওনি কোলকাতায় যাবেন, কারেন্সি বিষয়ক তথ্য জানতে চান।

পোস্টটা দেখে আমি রুমা আপাকে ফোন দিলাম। কোলকাতায় বিভিন্ন রুটে যাওয়া আসার ব্যাপারে আমার পিএইচডি ডিগ্রী করা আছে। আর এই উপলক্ষ্যে এক পশলা কথাও হোক। বহুদিন খবর পাই না।

কথায় কথায় জানা গেল, রুমা আপার শরীর খারাপ। ঢাকায় একটা টেস্ট করার পর ক্যান্সারের আলামত আছে বলে মনে করা হচ্ছে। ওনি সেটা কনফার্ম হতে কোলকাতা যাচ্ছেন।

আমার মনটা যেন ভেঙ্গে তছনছ হয়ে গেল। কি রকম একটা স্তব্ধ অনুভূতিতে চারপাশ ভরে গেল। এরকম সময়ে কি বলা উচিত আমি জানি না। কিছুক্ষণ চুপ করে ছিলাম। ছোট্ট করে বললাম, 'ভাইবেন না। সব ঠিক হয়ে যাবে।' আর কিছু কি বলা যায় এরকম সময়ে? যে সবই জানে, যে বাঁচতে জানে, যে জীবনের রূপ-রস-গন্ধ সব জানে, তাকে কি বলে শান্তনা দেয়া যায়?

গতকাল রুমা আপার টেস্টের রেজাল্ট বেরিয়েছে। সারাদিন হাসপাতালে বসে ছিলেন। ডাক্তারের এপয়েনমেন্ট পেতে দেরি হচ্ছিল। আমি তখন রুমা আপার কথা ভাবছিলাম। এরকম সময়ে মানুষ আসলে কি ভাবে? কি রকম অনুভূতি হয়? টেস্টের রেজাল্ট, যে কোন কিছু হতে পারে। হতে পারে মরণব্যাধি ক্যান্সার তার শরীরে বাসা বেঁধেছে, অথবা কিছুই না। রিপোর্টে ভুল এসেছে। ডাক্তারের মুখে এর যে কোন একটাই শোনা যেতে পারে। অথচ দুটোর অনুভূতি, জীবনের এপার আর ওপার।

রিপোর্ট পাওয়ার পরেই রুমা আপা ফোন দিয়েছে। আমিও তখন কলকাতায়। ডাক্তার বলেছে, কিচ্ছু হয়নি। সামান্য একটা টিউমার। কেটে ফেললেই হল। এত তাড়াহুড়ার কিছু নেই।

রুমা আপা, আপনার ফোন পেয়ে আমি কান্না চেপে রাখতে পারিনি। আমি খুব টের পাচ্ছিলাম, আপনার অনুভূতি কি হচ্ছে। আমি জানি, বেঁচে থাকার অনুভূতি কি সর্বগ্রাসী।

আপনার জন্য ভালবাসা। জীবনের রূপ-রস-গন্ধ উপভোগ করুন প্রাণভরে। ঢাকার মঞ্চ দাপিয়ে বেড়ান আরও বহুকাল। আমরা উপভোগ করবো সেই দরাজ গলার উচ্ছ্বাস।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:২৪

তারেক_মাহমুদ বলেছেন: রুমা আপার জন্য শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.