নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

"ইসরায়েল বয়কট তত্ত্ব এবং আমাদের বাস্তবতা"

১৭ ই মে, ২০২১ বিকাল ৩:৪৭



উপনিবেশিক আমল থেকে একটি বাক্য খুব প্রচলিত।তা হলো, "মোল্লার দৌঁড় মসজিদ পর্যন্ত"। । এখন কি বলা যাবে মোল্লার দৌঁড় বয়কট পর্যন্ত।অথচ এই দৌঁড় মহাকাশ পর্যন্ত বিরাজমান ছিল।মূল লেখায় প্রবেশ করি।ভিন্ন মত থাকতেই পারে।সেগুলো মাথায় রেখেই আজকের ব্লগ পোস্ট।

আপনি চাইলেই কি ইসরায়েল কে বয়কট করতে পারবেন? না পারবেন না, পারবেনই না।আপনার হাতে  ফোনটির গুরুত্বপূর্ণ পার্টস বা ঐ কোম্পানির টপ ইনভেস্টরদের মাঝে ইসরায়েলকেই খোঁজে পাবেন।কম্পিউটার চালান অনেকেই। সব বাদ দিয়ে যদি শুধু প্রফেসর এর কথাও বলি। সেটাতে তৈরি করেছে বা কোন না কোন ভাবে ইসরায়েল জড়িত। ইনটেল কম্পিউটারের জাতীয় প্রসেসর। পারবেন কম্পিউটার থেকে ইনটেল বাদ দিতে? ইনটেল পরিবর্তন করে এএমডি ব্যবহার করতে পারেন, তবে হ্যা সেটিতেও তাদের ইনভেস্ট আছে।এটি পশ্চিমা কোম্পানি আরও নির্দিষ্ট করে বললে আমেরিকান কোম্পানি।সকল পশ্চিমা বলতেই ইসরায়েলের সমর্থক।আর পশ্চিমা মানেই আজকের গুগল,ইউটিউব, মাইক্রোসফট,ফেসবুক, টুইটার সহ প্রায় সকল জায়েন্ট কোম্পানি। আকাশ থেকে পাতালে সব জায়গায় পশ্চিমাদের জয়জয়কার।এই ইসরায়েল একমাত্র দেশ যারা মহাকাশে নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে গোয়েন্দা উপগ্রহ পাঠিয়েছে। নজরদারিতে আছে অনেক দেশ। শুধু কি পশ্চিমাদের সাহায্যই তাদের এই সাফল্যের কারণ? না, ইসরায়েল কে আলাদা করেছে তাদের ঝুঁকি নেওয়ার মনোবল।শিক্ষা জীবনে বাধ্যতামূলক ট্রেনিংয়ের মাধ্যমে, তাদের মনে বিজ্ঞান -প্রযুক্তির-উদ্ভাবনের নেশা ধরিয়ে দেয় সরকার।এরা জানে বাঁচতে হলে তাদের লড়াইয়ের বিকল্প নেই।তাই আরব ইসরায়েল যুদ্ধে অস্ত্র আমদানিকে বেচে নিয়ে ছিল।অথচ তখন ইসরায়েলের অবস্থা করুণ ছিল।অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্য সীমার নিচে বসবাস করত।কয়েক দশক পর সেই দেশটিই বিশ্বের কাছে বিস্ময়।  অথচ এই মুসলিম জাতিই নেতৃত্ব দিয়েছে বিশ্বকে।হ্যাঁ তাদের বয়কট করতে পারবেন, তাহলে আপনাকে সহজ একটি কাজ করতে হবে, টাইম মেশিনে করে মধ্য যুগে চলে যেতে হবে।


বয়কটের চেয়ে এগিয়ে যেতে হবে জ্ঞান বিজ্ঞানে গবেষণায়।ইসরাইল দেশটি মোট জিডিপির ৪% ব্যবহার করে গবেষণায়।ইসরায়েল থেকে ধনী মুসলিম দেশের অভাব নেই। তারাও শীর্ষে আছে, অস্ত্র আমদানিতে।ইরান,তুরস্ককে সমীহ কেন করে জানেন? কোমড়ের জোর আছে।না চিল্লাইয়ে কোমড়ের জোর বাড়াতে হবে। ব্যক্তি জীবনে কাকে সমীহ করেন?  যে যোগ্য,ক্ষমতাবান অথবা খুব খারাপ তাকেই।আন্তর্জাতিক রাজনৈতিক, স্বার্থের খেলাটাও তেমন। এটা বুঝতে আপনার বিশেষজ্ঞ হবার দরকার আছে? নিশ্চয় না।ঠিক এটাই হয়ে আসছে ইসরায়েল -ফিলিস্তিনের ক্ষেত্রে।

কথায় আছে-'নগর জ্বললে দেবালয় এড়ায় না'। আজ ইসরায়েলের কারণে ফিলিস্তিন করুণ দশা।মূলত ইসরায়েলের সাম্রাজ্যবাদী নীতির কারণেই।সাম্রাজ্যবাদী নীতি ভয়ংকরের চেয়েও ভয়ংকর।চীন কী বিশাল আয়তন নিয়ে সন্তুষ্ট?  প্রায় প্রত্যেক প্রতিবেশীর সাথে স্বার্থের দ্বন্দ্ব রয়েছে।ভারতের ক্ষেত্রেও তাই।আপনারা নিশ্চয় জানেন সিকিমের স্বাধীনতা হারানোর ইতিহাস।তাই বলি ইসরায়েলের প্রতিবেশীরা আসছে দিনে শান্তিতে থাকতে পারবে না।গলার কাঁটা ফিলিস্তিনদের ধ্বংসের পর এরা অন্যদের দিকে তাকাবে।আরবরা ইসরায়েলের সাথে সম্পর্ক ঘনিষ্ঠ করার এটিও একটি বড় কারণ।মধ্যপ্রাচ্যের বড় মাস্তান ইসরায়েল। আজকের চুপসে যাওয়া আরবদের বিষফোঁড়া হয়ে আর্বিভাব ঘটতে পারে ইসরায়েলের। এই সমীকরণ সময় বলে দিবে। তবে ইতিহাসের শিক্ষা যদি নিতে পারি,তাহলে সে দিকেই আঙ্গুল রাখা যায়।এখনও সময় শেষ হয়ে যায় নি। ফিলিস্তিনের ঐক্য দরকার।আরব প্রতিবেশীরও।সর্বপুরি মুসলিম বিশ্বের। মোল্লারা যদি প্রচার করত জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তির অর্জনের  পথে জিহাদ করতে। তাহলে ভাল হত।শুধু ধর্মীয় শিক্ষায় কেন হবে জীবিকার মাধ্যম? অতীত ইসলামি ব্যক্তিবর্গরা তো এভাবে জীবনপার করেননি। তাদের শিক্ষায় যেমন ধর্ম ছিল অপরিহার্য তেমনি বিজ্ঞানও। এই জন্যই মুসলিমরা বিশ্বে বিজয়ের নিশাল উড়াতে পারছে।যুদ্ধ শুধু মাঠেই হয় না।মগজেও হয়।সেটিই বড় যুদ্ধ।মগজের যুদ্ধই চূড়ান্ত বিজয় এনে দেয়।এখন এ যুদ্ধের জয়ী পশ্চিমারাই। পশ্চিমরা সভ্য হতে শিখেছে মুসলমানদের কাছ থেকেই।তারা গ্রহণ করেছিল সু শিক্ষাকে।আর এখন মুসলমানরা এসব শিক্ষাকে বর্জনের মাধ্যমেই বেহেশতে যাওয়ার চিন্তায় মগ্ন।

বয়কট যখন করতেই চান তাহলে চীনের মত বয়কট করুন।এটা হারাম ওটা হালাল বলার পাশাপাশি বাতলে দিতে হবে হালালের পথ।মানুষের ধর্মই পরিবর্তনের দিকে ঝুঁকে পড়া।চীন ফেসবুক,গুগল,ইউটিউব এমন প্রায় সকল জনপ্রিয় সেবার বিকল্প করে নিয়েছে। এতে তারা  শুধু নতুন প্রযুক্তির সুবিধাই নেয়নি। বরং প্রযুক্তিকে আয়ত্তও করছে। মানুষ মহান হয় অর্জনে,বর্জনে নয়(ইতিবাচক অর্থে)।হ্যাঁ বয়কটে সেই দেশকে কিছুটা, কিছু ক্ষেত্রে চাপে ফেলতে পারবেন কিন্তু এটার কোন দীর্ঘমেয়াদী ভাল ফল ভয়ে আনবে না।বরং নিজেরাই ক্ষতিগ্রস্ত হব।যে ভারত আল্গা দেশপ্রেম দেখাতে গিয়ে মোবাইল, টিভি প্রভৃতি জিনিস নষ্ট করে দিল, সেই ভারতই আবার চীনের শীর্ষ ফোন রপ্তানি গন্তব্যস্থল। বছর শেষে রাষ্ট্রের সবচেয়ে বেশি বাণিজ্য হয় আবার সেই চীনের সাথেই। ব্যাপারটা অনেক মজার।আরও মজার ব্যাপার হলো সেই চীনা বিভোই আইপিএলের স্পন্সর।মিলিয়ন ডলার প্রশ্ন।সুতারাং বয়কট কখনও সঠিক বুদ্ধিমান সমাধান না।

আমরা কতটা অন্যায়ের প্রতিবাদ করি? জানি অন্যায় হচ্ছে তবু সাহায্য এগিয়ে আসি না। এভাবে কারও জীবনও চলে যায়। এটাই কি হচ্ছে না  ফিলিস্তিনের প্রতিবেশীর ক্ষেত্রে? মিলিয়ে দেখুন। আর আমরাই ন্যায় বিচারের আশায় ঝাণ্ডা উড়াচ্ছি। একটু গভীরে, গভীরভাবে দৃষ্টিপাত করলে আমেরিকা কিন্তু সেই কাজটিই করছে। অভিন্ন স্বার্থের জন্য কোথাও সোচ্চার, কোথাও নিশ্চুপ।খেয়াল করুন মিয়ানমারে -ফিলিস্তিনে কেমন তাদের দৃষ্টিভঙ্গি। আমাদের পরিবর্তনটা আসতে হবে নিজ থেকে। দেশকে, পৃথিবীকে বদলে দেবার দরকার নেই।নিজে বদলালেই দেশ বদলাবে। তাই কান্নার ইমোজি, হ্যাশট্যাগ ব্যবহার করে ঈমানী দায়িত্ব পালনের চেয়ে বড় কাজ বদলানো,এগিয়ে যাওয়া।

এটা ইসরায়েল কিংবা পশ্চিমা বন্দনার পোস্ট না।আমাদের শুভবুদ্ধির উদয়ের পোস্ট।তবে এটা জেনে রাখেন ইসরায়েল পতন হবে  কোরআনে বর্ণিত ঘৃণিত এক জাতির নাম।সবচেয়ে বেশি নবী-রাসূল পাঠিয়েছে এই গোত্রে। এদের আল্লাহ্ অনেক দিয়েছে তবু তারা বেইমানি করছে স্বয়ং আল্লাহ্কে।প্রতিদানও তৈরি..  সময়মত তিনি দিবেন। ভাল থাকবেন।ভুল হলে বলবেন শোধরে নিব।

মন্তব্য ৩৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২১ বিকাল ৪:০২

নীল আকাশ বলেছেন: দারুন লিখেছেন।
যতদিন পর্যন্ত মুসলিমরা নিজেদের পায়ে দাঁড়ানো না শিখবে তত দিন ইসরায়েলের এইসব হম্বিতম্বি সহ্য করা ছাড়া অন্য কোন উপায় নেই।
মধ্যপ্রাচ্যের মুসলিমরা অত্যাধিক প্রাচুর্যে ধর্ম থেকে অনেক দূরে সরে গেছে। এদের পতন হবে।

১৭ ই মে, ২০২১ বিকাল ৪:২২

রাকু হাসান বলেছেন:

ওআইসি তীব্র নিন্দা জানিয়েছে , শুধু নিন্দা না।আন্তর্জাতিক সম্প্রদায়কে বলেছে এগিয়ে আসছে। মধ্যপ্রাচ্যের তেল না থাকলে যে কি হত! ২০৫০ সালের তেলের চাহিদা অর্ধেকে নেমে আসবে।ইলেকট্রিক গাড়ি চলে আসছে।
ইতিমধ্যে নরওয়ে তেল/গ্যাসের গাড়ি ব্যবহার থেকে বেড়িয়ে আসছে।অন্য দেশও ইলেকট্রিক গাড়ি,
সৌরশক্তি ব্যবহারে ঝুকছে।উসমানীরা ভোগ বিলালের জন্যই হারিয়ে গেছে।সঠিক বলেছেন।
অনেক ধন্যবাদ।শুভকামনা।

২| ১৭ ই মে, ২০২১ বিকাল ৪:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Okay

১৭ ই মে, ২০২১ বিকাল ৪:২৪

রাকু হাসান বলেছেন:
ভালো থাকুন।

৩| ১৭ ই মে, ২০২১ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ধর্ম মুসলমানদের ভালো বেদুইনে পরিণত করেছে।

১৭ ই মে, ২০২১ বিকাল ৪:৩১

রাকু হাসান বলেছেন:

ধর্মের দোষ নেই, দোষ পালনে, ধারণে এবং মননে।যতটুকু অনুধাবন করতে পারি, যদি ভুল না করি।সব ধর্মই মনুষ্যত্বের শিক্ষাই দেয়।কোন ধর্মই নির্দিষ্ট করে দেয় নি কোন পেশাকে।

৪| ১৭ ই মে, ২০২১ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: ইহুদীদের পণ্য ব্যবহার করে তাদের পণ্য বর্জনের আহবানকারী ধার্মিক অনেক আছে কিন্তু ইহুদীদের পণ্যের বিকল্প পণ্য তৈরির উদ্যোগ নেওয়ার ধার্মিককে খুজে পাওয়া যাবে না। যারা সব কিছুতেই ধর্ম নিয়ে চিন্তা করে- তারা আসলে ধর্ম বেচে খায়।

মিলাদ পড়িয়ে টাকা, নামাজ পড়াইয়া টাকা, আজান দিয়ে টাকা, বয়ান দিয়ে টাকা। আলেমরা এভাবেই বেচে থাকে। এসবের জন্য তো টাকা দিয়ে হুজুর নিয়োগ দেবার তরিকা রাসুল (সা.) দিয়ে যান নাই। আসলে ধর্মীয় শিক্ষা দিয়ে দেশ, সমাজ বা পরিবারের মঙ্গল করা যায় না।

১৭ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

রাকু হাসান বলেছেন:
সুন্দর বলেছেন। আপনার সাথে অনেকাংশেই সহমত।ধর্ম ব্যবসা বন্ধ করতো হবে।
ধন্যবাদ। ভাল থাকবেন।

৫| ১৭ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০১

নেওয়াজ আলি বলেছেন: পণ্য বর্জনে কোন লাভ নাই

১৭ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

রাকু হাসান বলেছেন:
আশা করি ভাল আছেন।সালাম নিবেন।

৬| ১৭ ই মে, ২০২১ রাত ৮:৩৩

মনিরা সুলতানা বলেছেন: নিজে বদলালেই দেশ বদলাবে। তাই কান্নার ইমোজি, হ্যাশট্যাগ ব্যবহার করে ঈমানী দায়িত্ব পালনের চেয়ে বড় কাজ বদলানো,এগিয়ে যাওয়া।

ভালোলেখা।

১৭ ই মে, ২০২১ রাত ৯:৪৭

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ আপু :)। দেখা হচ্ছে.. কবিতায়।শুভেচ্ছা রইল।ভাল থাক,ভাল রাখ। :)

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৯

খায়রুল আহসান বলেছেন: "শুভবুদ্ধি উদয়ের ভাবনা" থেকে উঠে আসা এ আলোচনাটি ভাল লাগল। + +

মনিরা সুলতানা কর্তৃক উদ্ধৃত অংশটির সাথে একমত।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৪

রাকু হাসান বলেছেন:

আসসালামু আলাইকুম স্যার । আশা করি ভালো আছেন । প্লাস ও মন্তব্যে শুভচ্ছো রইল । ভালো থাকুন সব সময়।

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: ওয়া আলাইকুম আসসালাম! আমি ভালো আছি, আলহামদুলিল্লাহ! শুভকামনার জন্য ধন্যবাদ।

অনেকদিন পর আপনার পোস্ট পেয়ে ভালো লাগল।

২০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৮

রাকু হাসান বলেছেন:

আবারও ধন্যবাদ স্যার । ব্যস্ততা বাড়ে ,আর হারিয়ে যায় । কমলে দেখা দিই । শুভচ্ছো স্যার । শুভরাত্রি।

৯| ০৯ ই অক্টোবর, ২০২১ রাত ৮:৩৩

চাঙ্কু বলেছেন: জেডা কিরাম আছ? আমরা যাই করি না কেন - ইসরায়েলকে বর্জন করতে পারবো না কারন ইসরায়েলকে বর্জন করতে হলে প্রথমে মুখবই কে বর্জন করতে হবে কিন্তু আমরা এখনও ইন্টারনেট বলতে মুখবইকেই বুঝি!!

১০ ই অক্টোবর, ২০২১ রাত ৯:১৬

রাকু হাসান বলেছেন:

জেডা তুমি কোথায় ছিলে!অনেক চিন্তিত ছিলাম । এখন দেখে ভাল লাগছে। আমি ভালো আছি । আশা করছি জেডা-জেডি সবাই ভালো আছে।

সেটাই কথা। এক প্রকার অসম্ভব । প্রযুক্তি ও ব্যবসায় ওরা সত্যিই খুব ক্রিয়েটিভ ।

১০| ১৭ ই অক্টোবর, ২০২১ ভোর ৫:৪১

চাঙ্কু বলেছেন: আছি ভালোই জেডা। ব্লগানোর মতন সময় খুব কম পাই। এই জন্য শুধু মাঝে মাঝে অফলাইনে এসে ঢু মেরে যাই !

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:১৮

রাকু হাসান বলেছেন:


জেডা আমারও খুব কম আসা হয়। আশা করছি ভালো আছ। শুভকামনা রইল ।

১১| ১৬ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৫৪

মো: তৌহিদ ইসলাম আবির বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: নিজে বদলালেই দেশ বদলাবে। তাই কান্নার ইমোজি, হ্যাশট্যাগ ব্যবহার করে ঈমানী দায়িত্ব পালনের চেয়ে বড় কাজ বদলানো,এগিয়ে যাওয়া।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:১৮

রাকু হাসান বলেছেন:

অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

১২| ১৬ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

বিটপি বলেছেন: কোন মুসলিম দেশ একটু এগিয়ে গেলেই পশ্চিমাদের শত্রুতে পরিণত হয়। ভারতের পারমাণবিক বোমা তৈরিতে কেউ দোষ দেখেনি, কিন্তু পাকিস্তান বানিয়ে ফেলার পরেই তাদের দীর্ঘদিনের বন্ধু আমেরিকা তাদের সঙ্গত্যাগ করল। ফ্রান্স বা জার্মানী তাদের শিল্প উৎপাদনে পারমাণবিক শক্তির যাচ্ছেতাই ব্যবহার করলে সমস্যা নেই, কিন্তু ইরান এনরিচমেন্ট করলেই তাকে অবরোধ দিয়ে অর্থনীতি ধসিয়ে দেয়া হয়। সৌদি আরবে কোন মুসলিম দরদী রাজা ক্ষমতায় বসলেই তাকে অপসারণ করা বা প্রাসাদ ষড়যন্ত্রের মাধ্যমে হত্যা করা হয়। কাজেই মুসলিম জাতির উন্নয়নে বড় বাধা ক্ষমতাশালী দেশগুলোর উন্নাসিকতা।

ইসরাইল যে খুব কষ্ট করে মধ্যপ্রাচ্যে টিকে আছে - এমন নয়। প্রথম বিশ্বযুদ্ধে বিজয়ী মিত্রশক্তির নেতা ব্রিটেন তাদেরকে জবরদস্তি করে ওখানে বসায় এবং এর পর থেকে ব্রিটেন এবং তার মিত্ররা বলতে গেলে তাকে আগলে রেখে সব ধরণের সাহায্য সহযোগিতা করে তাদেরকে সেখানে টিকিয়ে রেখেছে। প্রয়োজনে একাধিকবার প্রতিবেশী আরব দেশগুলোর সাথে সরাসরি ০যুদ্ধে জড়িয়েছে ইসরাইলকে রক্ষার জন্য। এত নিরাপদে থেকে বিনা কষ্টে এত সাহায্য সহযোগিতা পেয়ে তাদের পক্ষে তো উন্নতির শিখরে ওঠাই স্বাভাবিক - নয় কি?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:২৩

রাকু হাসান বলেছেন:

আপনার মন্তব্যটি ভালো লেখেছে। আপনার পয়েন্টটি সঠিক মনে হয়েছে। তাদের উন্নতির পেছনে অনেকগুলো কারণের মাছে এটিও একটি কারণ । চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা ,টিকে থাকার লড়াই তাদের কে সাফল্য এনে দিচ্ছে।
পশ্চিমা দেশগুলোর চিরাচায়িত চরিত্র গুলো। মার্কিনরা শুধু যুক্তরাজ্য,অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড ব্যতিত কেউ কে বিশ্বাস করে না অন্তর থেকে। স্বার্থের জন্য পাশে থাকে শুধু। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

১৩| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৩৭

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪২

রাকু হাসান বলেছেন:

ভালো আছি। আপনি কেমন আছেন। আশা করছি ভালো আছেন!

১৪| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৩

বিজন রয় বলেছেন: ভাল-মন্দ মিলেই আছি।
আবার নিয়মিত হতে চাই।

আপনাকে পাবো তো?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৫৩

রাকু হাসান বলেছেন:

সবাইকে মিস করি , আপনাদের ছেড়ে যাব কোথায়। দোয়া রইল । শুভেচ্ছা আপনার আন্তরিকতার জন্য।

১৫| ১২ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:০১

কুশন বলেছেন:



আপনি কি প্রয়াত ব্লগার নাইম জাহাংগীরের পরিবারের সাথে কথা বলেছেন? তাঁরা কেমন আছেন? আপনি যোগাযোগ রাখুন, খোঁজখবর রাখুন।

৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:২৩

রাকু হাসান বলেছেন:

ভালোবাসা রইল।

১৬| ০৩ রা মে, ২০২২ দুপুর ২:৪৩

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

ঈদ মোবারক।

শুভকামনা।

৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:২৪

রাকু হাসান বলেছেন:

ভালো আছি।আপনি কেমন আছেন। খোঁজ নেওয়ার জন্য অশেষ কৃতজ্ঞতা রইল।

১৭| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১২:১৪

আরোগ্য বলেছেন: প্রিয় কবিতায় মন্তব্য রেখে গেলাম, নোটিফিকেশন আসবে না তাই এখানে জানান দিয়ে গেলাম। আল্লাহ হাফিজ।

৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:২৬

রাকু হাসান বলেছেন:

মন্তব্য দেখেছি। কবিতাটি আপনার প্রিয় হয়ে রইল। এ আমার জন্য অনেক বড় পাওয়া। ভালো থাকবেন ।অবশ্যই মিস করি।

১৮| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: সরি সরি সরি। আমি একদম লক্ষ্য করিনি আমার প্রিয় ছোট ভাইটির দীর্ঘ অনুপস্থিতি বা সুন্দর একটি পোস্টের মাধ্যমে একটা বার্তা রাখার চেষ্টা। তোমার পোষ্টের সঙ্গে আমি একমত হলেও বর্তমানে ইজরায়েল কিম্বা চিন বিজ্ঞান ও প্রযুক্তিতে গোটা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। অথচ ইসলামে অন্য কথা বলা হয়েছে। কাজেই আপাতত অপেক্ষা করা ছাড়া উপায় নেই। পোস্টে লাইক।

নিরন্তর শুভেচ্ছা প্রিয় ছোট ভাইকে।

১৯| ১৮ ই মে, ২০২৩ রাত ১২:৪০

ডার্ক ম্যান বলেছেন: এত বছর পর কোথায় থেকে উদয় হলেন।

২০| ১৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩১

বিজন রয় বলেছেন: রাকু হাসান ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.