নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুন কিছু ভাবতে পছন্দ করি। নিজকে আরো জানতে চাই। শিখতে চাই মানুষের মন।

রাসেল রুশো

রাসেল রুশো › বিস্তারিত পোস্টঃ

"Kumilla " শব্দটি গলার কাঁটা হয়ে দাঁড়াবে?"

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫২

কয়েকটি অনলাইন নিউজ এবং সামাজিক যোগাযোগ সাইটে দেখলাম দেশের পাঁচটি জেলার (চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর, বগুড়া) নামের ইংরেজি বানান সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।
চট্টগ্রাম কে ইংরেজিতে আগে Chittagong (চিটাগাং), কুমিল্লা কে Comilla ( কুমিল্লা) , বরিশাল কে Barisal (বরিশাল), যশোর কে Jessore (যশোর) এবং বগুড়া কে Bogra (বগুড়া) নামে লিখা হতো। বর্তমানে নামগুলোকে যথাক্রমে Chattagram, Kumilla, Barishal, Jashore এবং Bagura বানানে লেখার প্রস্তাব করা হয়েছে। উদ্যোগটি খারাপ নয়। তবে সংশোধিত বানান ব্যবহার করলে বেশি বিপদে পড়বেন পাঁচটি জেলার প্রবাসী নাগরিকগণ। পাসপোর্ট নবায়ন এবং অন্যান্য কাগজপত্রের নবায়নে জেলার নামের বানানের সংশোধন তাদেরকে ব্যাপক অসুবিধায় ফেলবে। কারণ যারা তাদের পাসপোর্ট নবায়ন করবেন সেখানে Comilla শব্দের স্থলে Kumilla শব্দ লিখলে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী লাখ লাখ কুমিল্লাবাসী তাদের বিদেশের কাগজপত্র নবায়ণ করতে পারবেন না। করতে হলে সকল কাগজপত্রে ( জন্ম নিবন্ধন সনদ, জাতীয় পরিচয় পত্র প্রভৃতি) Comilla শব্দের স্থলে Kumilla শব্দ সংশোধন করতে হবে। এটি সবচেয়ে কঠিন একটি কাজ হবে। এটি করতে গেলে বেশিরভাগ নাগরিককে দেশে আসতে হবে ; যা তাদের জন্য এক ভোগান্তির বিষয় হয়ে উঠবে(?)।
পূর্বে Dacca (ঢাকা) কে Dhaka(ঢাকা) -য় রূপান্তরের ক্ষেত্রে দীর্ঘ সময় প্রবাসী নাগরিকদের নানা ঝামেলা পোহাতে হয়েছে । অনাকাঙ্ক্ষিত অর্থ ব্যয়ের মাধ্যমে নব্বইয়ের দশকের পর এসে তার একটা সুরাহা হয়েছিলো । তখন বাংলাদেশে এতো কাগজী ঝামেলা ছিলো না। তবুও ভোগান্তি পোহাতে হয়েছে। আজকাল কাগজী ঝামেলা হলে সংশোধনের ক্ষেত্রে অনেকগুলো ধাপ পার করে তারপর মূল প্রক্রিয়ায় যেতে হবে। এ ক্ষেত্রে ব্যাপারটি নানামুখী জটিলতার কারণ হয়ে উঠতে পারে। দেশে এবং বিদেশে এই অনাগত ভোগান্তির পূর্ব প্রস্ততি না নিয়ে বানান সংশোধন প্রক্রিয়ায় অগ্রসর হওয়া যুক্তিযুক্ত হবে বলে মনে হয় না। এক্ষেত্রে পরিকল্পিতভাবে সামনে না এগুলে বানান সংশোধন গলার কাঁটা হয়ে দাঁড়াবে। যথাযথ প্রস্তুতির ব্যাপারে সংশ্লিষ্টমহল যেন সজাগ থেকে কাজটা করে তার আশা করছি।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:০১

পলাশবাবা বলেছেন: দয়া করে দেশের উন্নয়নে বাধা দেবেন না। একমাত্র স্বাধীনতা বিরোধী শক্তির পক্ষেই এরকম পোষ্ট দেয়া সম্ভব। :P

২| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:১৪

রাসেল রুশো বলেছেন: Comilla নামটি, নামের বানানটি আমার আবেগ, আমার চেতনায় মুক্তিযুদ্ধ এসেছে এ Comilla বানানের ভেতর দিয়েই, বানানটি সংশোধিত হলে মুক্তিযুদ্ধের চেতনাও হয়তো সংশোধিত হবে। মুক্তিযুদ্ধও আমার আবেগের জায়গা। এর বিরোধী কেউ আমাকে বললে আবেগে লাগে। তখন আমি তাকে বদমাশ গালি দিবো। কারণ সে দেশপ্রেমে বিশ্বাসী (অন্তরে এবং কাজে কখনো দেখায় না)। আমি তাকে বলবো সে বদমাশ। "দেশপ্রেম বদমাশের শেষ আশ্রয়।"
আমি নিজের বাংলাদেশের জন্য, জন্মভূমির জন্য নিজেকে গড়ে তুলছি। আমি দেশপ্রেমিক না হলেও দেশকে ভালোবাসি।
ধন্যবাদ আপনাকে #পলাশবাবা। সাধুবাদ জানবেন। সুস্থ ও সুখী হোন।

৩| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৬

পলাশবাবা বলেছেন: হায় হায় ।। রাসেল রুশো ভাই কি ভুল বুঝলেন নাকি ।
ঈডা তো স্বাধীনতার পক্ষের !!!! সরকারের উদ্যোগ আর তাদের মতের বিরুদ্ধে গেলেই স্বাধীনতা বিরোধী শক্তি - সেই হিসাবে বলেছি। আর তাই মন্তব্য শেষে ইমো টা ব্যবহার করেছি।

৪| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রস্তাবিত বানান গুলো কতটুকু সঠিক!
সিলেবল বা উচ্চারেনর হেরফেরে তাদেরওতো বারোটা বাজার অবস্থা

Chittagram কে কেউ যদি ছিট্রা্গ্রাম বলে ভুল বলা যাবে কি? আমরা জানি সি= চ, সিএইচ =ছ

ছোটকালে পড়েছেন অনেকে বি-এ বে বি বি বি বি আই বাই বি ও বো -- এই ভাবে কে ইউ কিউ
তাহলে উচ্চারন দাড়া Kumilla = কিউমিল্লা :P

এভাবে বাকী গুলোও ভাবনার খোরাক জোগায়- -

আর মূল সমস্যা লেখক যা বলেছেন - প্রবাসী সহ আন্তর্জাতিক সকল স্তরে এই নাম পরিবর্তনের প্রভাব! দেশে একটা এফিডেভিটে কি পরিমাণ হয়রানী ব্যায় আর পেরেশানী যায় যারা করেছৈন তারাই জানেন, বোঝেন। আর এখনেতা এর সাথে আছে আন্তর্জাতিক যোগ! গুগুল ম্যাপ সহ অনলাইন অফলাইন সকল ডকুমেন্টেশনে এই বদলের ফলে যে হয়রানী, ব্যায় এবং পেরেশানী হবে তার ইয়ত্তা নাই। যার হালকা নমুনা দেখেছিলাম জিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট কে শাহজালাল এ পরিবর্তনের সময়। রাষ্ট্রের কত কোটি কোটি টাকা অপচয় হয়েছে ---হয়রানীরতো কথাই নাই।

আসলে কি স্বৈরাচারী সরকার নিজেদের সার্বিক ব্যর্থতা, অন্যায় থেকে মানুষের দৃষ্টি মনোযোগ আর ভাবনা ভিন্ন দিকে ডাইভার্ট করতেই এ ধরেনর ষ্টান্টবাজি করে থাকে। অযথাই মানুষকে বিপাকে ফেলার পায়তারা!!!



৫| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: সংশোধনী
বি-এ বে, বি ই বি, বি আই বাই, বি ও বো - -

:P

৬| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

শামচুল হক বলেছেন: সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন।

৭| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩০

ক্স বলেছেন: কুমিল্লা ছাড়া আর সব বানানের ক্ষেত্রেই আমার আপত্তি আছে। ইংরেজী a এর পরিবর্তে o ব্যবহার করলে উচ্চারণ আরও সুন্দর হত, যেমন Chottogram, Bogura, Joshor, Borishal।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.