নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুন কিছু ভাবতে পছন্দ করি। নিজকে আরো জানতে চাই। শিখতে চাই মানুষের মন।

রাসেল রুশো

রাসেল রুশো › বিস্তারিত পোস্টঃ

নিজেকেই প্রশ্ন করে বসি!

০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩৫

প্রতিটি মানুষের সহজাত প্রবণতা হলো মানুষ জানতে চায়। এই জানার আগ্রহই পৃথিবীকে এত দূর নিয়ে এসেছে। হাজারো জ্ঞানের দরজার সামনে মানুষ নিজেকে নিয়োজিত করেছে কেবল নিজের আগ্রহের চাহিদা মেটাতে। হাজারো প্রশ্ন করেছে বিচিত্র খুঁটি-নাটি বিষয়কে সামনে রেখে। উত্তরের আশায় নানা তত্ত্ব আবিষ্কার করেছে। উৎপত্তি ঘটেছে বিচিত্র পঠন-পাঠনের। নানা তাত্ত্বিক জ্ঞানের সঙ্গে কখনো সে একাত্ম হয়েছে, কখনো বেঁধেছে বিরোধ। এরপরও এভাবেই জ্ঞান সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে পৃথিবীকে।

জ্ঞান অর্জন করতে গিয়ে যে বিরোধটা বেশি তৈরি হয় তা হলো নিজের অস্তিত্বকে জানতে ও বুঝতে চাওয়ার আগ্রহ। নিজেকেই প্রশ্ন করে বসি-“আমি কে?” “আমি কে?”-এ প্রশ্নের জবাব খুঁজে পাওয়া হয়তো কঠিন নয়; কিন্তু সেটা একদিনে সম্ভব নয়, প্রয়োজন একটা জীবন। তখন হয়তো ব্যক্তি আমি’র স্থান অন্য কোনো সমালোচক কিংবা চরিতাভিধান লেখকের দখলে চলে যাবে। আমি আর আমার বেঁচে থাকাকালীন নিজেকে পুরো জেনে যেতে পারলাম না। এ দুঃখ কেবল বেদনার তা নয়, এটি বেদনা উপশমেরও। নিজেকে পুরো জেনে গেলে মানুষ নিজের আশপাশকে ভুলে যেত। অস্তিত্ব পড়তো হুমতিতে।

আমার জগৎ বলে যে ধারণা সেটা আমি একা বহন করি না। আরো মানুষ আমাকে সঙ্গ দিচ্ছে। একাকি পৃথিবীতে মানুষ হয় না কেউ। অভিযোজন শেখার জন্য যে পরিবেশ সেটাই হয়তো আমাকে গড়ে দিচ্ছে। আমাকে জানার জন্য তাই পৃথিবীকে জানতে উদ্বুদ্ধ হই।

মন্তব্যে আপনাদের অনুভূতি জানার যে আগ্রহ থাকে সেটার কারণও আমার নিজেকে জানার প্রবণতা থেকেই হয়তো। মন্তব্য করার জন্য অগ্রিম ধন্যবাদ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: বেশি জানা ভালো না। জানলেই জ্বালা বাড়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.