নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

আফগান রাজাকারদের নিহত হওয়ার দায় কার?

১৬ ই আগস্ট, ২০২১ রাত ১১:৫৮

আফগানিস্তানের এয়ারপোর্টে উড়ন্ত বিমান থেকে মানুষ পড়ে যে কয়েকজন নিহত হলো। এর দায় কে নেবে?
তালেবানরা তো আফগান নাগরিকদের তাড়িয়ে দেয়নি। তারা তো অভূতপূর্ব সহানুভূতি দেখিয়ে ঘোষণা করেছে, 'আমরা রক্তপাত চাই না। আমরা এসেছি শান্তির বার্তা নিয়ে।' তালেবানের এই সাধারণ ক্ষমার স্পষ্ট ঘোষণা সত্ত্বেও কেন এই সব রাজাকার নাগরিকরা স্বদেশী মানুষদের থেকে বিদেশী প্রভূত্বের গোলামি করতে চায়?

আর মানবতার জয়ধ্বনি দেয়া মার্কিনদেরই বা কেন এত ঝুঁকিপূর্ণ বিমান উড়াতে হলো? তারা তো মানুষজনকে ক্লিয়ার করে বিমান উড়াতে পারত। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের কি এতটুকু ডিসিপ্লিন ছিল না, নাকি খেলা শেষে নুরুল হাসান সোহানের মতো বাড়ি ফেরার খুব তাড়া ছিল? এরপরও মার্কিন প্রভূভক্ত আশরাফ গানি কোন মুখে বলে, আমরা রক্তপাত এড়াতে স্বেচ্ছায় কাবুল ছেড়ে এসেছি! অথচ তাদের ছেড়ে যাওয়াটাও হয়েছে লাশের উপর দিয়ে।

এখন যুক্তরাষ্ট্র বলছে, বাংলাদেশ যেন আফগান রাজাকারদের আশ্রয় দেয়৷ বাহ, কী দারুণ প্রস্তাব! এতকাল আফগানিস্তানের মাথায় কাঁঠাল ভেঙে বিশ্বকে ক্ষমতার প্রদর্শনী করে এখন এসে বাংলাদেশের দরজায় কড়া নাড়তে হলো? যেখানে বাংলাদেশ নিজেই রাজাকারবিরোধী দেশ।

মার্কিনরা আফগানিস্তান ছাড়ার সময় তাদের পালিত কুকুরগুলোকে বিমানে করে নিতে পেরেছে, হেলিকপ্টার বোঝাই করে টাকা নিতে পেরেছে, অথচ লাশ হয়েছে তাদের অনুরক্ত সহযোগী আফগানরা। হায় মানবতা!

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ১২:১৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: একদম

১৭ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:২৫

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ।

২| ১৭ ই আগস্ট, ২০২১ সকাল ১০:২৮

নতুন বলেছেন: আসলেই ওরা অনেক খারাপ। এখন তালেবানরা আমাদের দেশ থেকে তাদের সমর্থকদের আফগানে নিয়ে শান্তিতে জীবন জাপন করতে উদ্দোগ গ্রহন করলে ভালো হয়।

১৭ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:২৯

রিদওয়ান হাসান বলেছেন: যত যা-ই কিছু বলেন, আপনি মার্কিনদের সমর্থক হলেও তো আপনাকে আমেরিকা নিয়ে শান্তি জীবন-যাপন করছে না, এটাই আসল কথা। দেখলেনই তো, বিমান থেকে কীভাবে পড়ে যাচ্ছে মার্কিনসমর্থিত আফগান নাগরিক।

৩| ১৭ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৪৩

বিটপি বলেছেন: এই অবস্থার জন্য দায়ী কারা? মহাশক্তিধর আমেরিকা তো তাদের বীরত্ব যাচাই করতে আফগানিস্তানে এসেছিল ৯/১১ হামলার প্রতিশোধের উছিলায়। তখন তালিবানরা বারবার বলেছিল, এ হামলা তারা করেনি, এ হামলার সামর্থ্য তাদের নেই। তারা এমনকি আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে তৃতীয় একটি দেশের সরকারের কাছে হস্তান্তরের প্রস্তাবও দিয়েছিল। সেসময় আমেরিকার হাতে সুযোগ ছিল চাপ প্রয়োগ করে তালেবানদেরকে ক্ষমতা ছাড়তে বাধ্য করা।

কিন্তু মুসলমানের রক্তের নেশায় পাগল আমেরিকা তখন বীরত্ব দেখানোর জন্য অত্যাধুনিক জঙ্গী বিমান নিয়ে বর্বরের মত ঝাঁপিয়ে পড়ে আফগানিস্তানের সাধারণ মানুষের উপর। ফলে যা হবার তাই হল। তথাকথিত সুপার পাওয়ার আমেরিকার খেল আদি গুহাচারীদের হাতে খতম হল ভাবতেই ভালো লাগছে।

১৭ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:২৬

রিদওয়ান হাসান বলেছেন: ভালো বলেছেন।

৪| ১৭ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:২৮

এ আর ১৫ বলেছেন: তালেবানদের আইডোলজি এবং রাজাকারদের আইডোলজি এক , তাহোলে আফগান রাজাকাররা তো তালেবান । তালেবান বিরুধীরা অবশ্যই দেশ প্রেমিক মানবতাবাদি ।

১৭ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:৩০

রিদওয়ান হাসান বলেছেন: রাজাকারদের কোনো আইডোলজি নাই। তারা গাদ্দার ও দেশদ্রোহী, এটাই তাদের পরিচয়।

৫| ১৭ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:৫৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: যত যা-ই কিছু বলেন, আপনি মার্কিনদের সমর্থক হলেও তো আপনাকে আমেরিকা নিয়ে শান্তি জীবন-যাপন করছে না, এটাই আসল কথা। দেখলেনই তো, বিমান থেকে কীভাবে পড়ে যাচ্ছে মার্কিনসমর্থিত আফগান নাগরিক।

আমেরিকাকে সমর্থন করার কিছুই নাই। সম্রাজ্য টিকিয়ে রাখতে এই সব করে যাচ্ছে তারা। যেমনটা তালেবানও যুদ্ধ করছে সাধারন মানুষ মারা যাচ্ছে এবং এটা যে যায়েজ তাার পক্ষে তাদের যুক্তি আছে।

কথা হইলো তালেবানের মতন মূর্খের দল যারা বর্তমানের বিশ্ব সম্পকে জানেনা। ভবিষ্যতে কি হতে যাচ্ছে তা সম্পর্কে ধারনা নাই। তারা শরিয়া আইনের নামে শাসন করতে চাইছে আর আমাদের দেশের কিছু মানুষ লাফাচ্ছে।

একটা কথা বলুন যে তালেবানের শরিয়া আমলে আফিম চাষ বন্ধ ছিলো? অথবা এখন আফিম চাষ হারাম করবে?

৬| ১৭ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০১

রানার ব্লগ বলেছেন: তালেবান কি কোন জাতি না গ্রুপ !!! তালেবান জতি জাতি হয় তাহলে আফগানরা তাদের মাতব্বরি কেনো মেনে নেবে আর যদি তালেবানরা গ্রুপ হপ্য তাহলে এই গ্রুপে কয়জন আফগান আছে এটাও বিবেচ্য বিষয়।

তালেবান হলো আস্তিনে রাখা সাপের মতো এরা এখন মাথা নিচু করে আছে সময় হলেই ফনা তুলে বিষ ছড়াবে। এটা আফগানের বাসিন্দারা ভালো মতই জানে, সাধারন নাগরিকদের রাজাকার বলছেন যদি সুজুগ দেয়া হয় তাহলে পুরা আফগানিস্থান ফাকা হয়ে যাবে থাকবে কেবল তালিবানি কুকুর গুলো। এরাই পাড়া মহল্লায় ঘ্যাউ ঘ্যাউ করে কচি নারী খুজে বেড়াবে।

৭| ১৭ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০২

রানার ব্লগ বলেছেন: তালেবান কি কোন জাতি না গ্রুপ !!! তালেবান যদি জাতি হয় তাহলে আফগানরা তাদের মাতব্বরি কেনো মেনে নেবে আর যদি তালেবানরা গ্রুপ হয় তাহলে এই গ্রুপে কয়জন আফগান আছে এটাও বিবেচ্য বিষয়।

তালেবান হলো আস্তিনে রাখা সাপের মতো এরা এখন মাথা নিচু করে আছে সময় হলেই ফনা তুলে বিষ ছড়াবে। এটা আফগানের বাসিন্দারা ভালো মতই জানে, সাধারন নাগরিকদের রাজাকার বলছেন যদি সুজুগ দেয়া হয় তাহলে পুরা আফগানিস্থান ফাকা হয়ে যাবে থাকবে কেবল তালিবানি কুকুর গুলো। এরাই পাড়া মহল্লায় ঘ্যাউ ঘ্যাউ করে কচি নারী খুজে বেড়াবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.