নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঈষদোষ্ণ রোদ্দুর মিছিলে স্বাগতম

রোদ্দূর মিছিল

দলছুট এক ইউক্যালিপটাস ছালহীন দেহে মাখে কুয়াশার হিম নিঃসঙ্গ বেদনায়। পাতা ঝরার আর্তনাদে ভেঙ্গে খান খান নিরবতা। ক্যানভাসের বিমূর্ত ছবির মত এলোমেলো আমার অনুভূতিগুলো আঁধারের হাতছানিতে নিমজ্জিত - কিছুটা সময়। অঃতপর- রাত্রির আঁধার ভেঙ্গে চলি শুন্য রাজপথে দূরের চাঁদ আলো ফিরিয়ে নেয় মন হারায় আঁধার মরুতে।

রোদ্দূর মিছিল › বিস্তারিত পোস্টঃ

ফ্যাইন্টবুক (রম্য পোস্ট)/রোদ্দুর মিছিল

১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৩২


ফেইসবুক প্রায়শই আমাকে যার পর নাই বিনোদন দেয়। এহেন বিনোদনের ঠ্যালায় হাসি সামলাতে না পেরে মাঝে মাঝে আমার Faint (ফিট) হবার যোগাড় হয়। আবার কখনও কখনও আমিও নিজেও একটু-আধটু হিউমারাস হবার চেষ্টা করি। এই যেমন ক'দিন আগে, একজন ফেইসবুকার তার সাম্প্রতিক এক সাফল্য নিয়ে একটা পোস্ট দিয়েছিল। যথারীতি তাকে অভিনন্দন (Congratulations) জানিয়ে তার ফ্রেন্ডলিস্টের কিছু মানুষ কমেন্ট করেছে। একজন কমেন্টে লিখেছে "Congress". আমি ভাবলাম BJP-ই বা আর বাদ যাবে কেন? ভারতীয় প্রধান এ দু'টি রাজনৈতিক দলের মধ্যে বৈষম্য নয়, বরং ব্যালেন্স হওয়া জরুরী মনে করে আমিও কাল বিলম্ব না করে কমেন্টে লিখে দিয়ে আসলাম "BJP"। জানিনা আর কেউ CPI, তৃনমূল ইত্যাদি লিখেছিল কিনা। ততক্ষণে আমি ঐ পোস্টের notifications off করে দিয়েছি।


চর্যাপদের কবিরা (লুইপা, কাহ্নপা গং) যে নিশ্চিত পূণর্জন্ম লাভ করেছেন, তা ফেইসবুকের দিকে তাকালেই বোঝা যায়। কেননা সান্ধ্যভাষায় (আলো-আঁধারীর ভাষা, অর্থাৎ যে ভাষা খানিকটা বোধগম্য, খানিকটা দুর্বোধ্য) পদ তাঁরা ছাড়া আর কেইবা লিখতে পারেন। তবে সংস্কৃত, পালি বা এ জাতীয় কোন প্রাচ্য-প্রাকৃত ভাষার বর্ণমালা ব্যবহার করে নয়, বরং ইংরেজী হরফ দিয়ে লিখছেন এই সকল পূণর্জন্ম প্রাপ্ত কবিরা । বরাবরের মতোই তাঁদের সেসব পদাবলী বুঝতে বিশেষ যোগ্যতাসম্পন্ন অনুবাদক চাই। এমন একটি পদের উদাহরণ নিম্নরূপ:

"আই গেবনা তুমাই আমে পালাম না
আমন আকটা গেবন আমে কাইলাম না"

("Ai gebona tumai ame palam na
Amon akta gebon ame cailam na")


Thanks Mamun vi, Alom vi , Arif vi, Kamal vi ইত্যাদি ফেইসবুকের কমেন্টে দেখে আমি আগে মনে করতাম কমেন্টকারীর ফ্রেন্ডলিস্টে ছয় বা তার অধিক মামুন, আলম, আরিফ অথবা কামাল আছে । আর তাই তিনি Mamun i (Mamun the first), Mamun ii (Mamun the second), .... Mamun vi (Mamun the sixth), Mamun vii (Mamun the seventh) এভাবে সবাইকে চিহ্নিত করেছেন, যেমনটা বৃটেনের রাজ পরিবারে আছে - James vi (James the sixth), Henry vi, Edward vi, George vi ইত্যাদি । আমার ভুল ভাঙ্গতে সময় লাগলো । আমি ভুলেই গিয়েছিলাম বাংলাদেশের মানুষ ফেইসবুক চালাতে পারদর্শী । তাই বলে ইংরেজী অক্ষরে বাংলা লিখতে হলে যে কিছু pattern follow করা বাঞ্চনীয় বলে আমাদের পূর্বসুরী জ্ঞানীগুণী ব্যক্তিরা মনে করেছিলেন, তার সাথে একমত হতে হবে, এমন কোনও কথা আছে? V-I-T-A-L -এর উচ্চারণ যদি হয় 'ভাইটাল' (এই শব্দের অর্থ কিন্তু "ভাই মদ খাইয়া টাল" না), তাহলে VI দিয়ে 'ভাই' বোঝানো তো ঠিকই আছে । খামোকা B-H-A-I লেখার কি দরকার? ইংরেজী বর্ণ V যে ওষ্ঠবর্ণ না, অন্যদিকে B ওষ্ঠবর্ণ - এটা জানার কি খুব প্রয়োজন আছে?


আমি মাঝেমধ্যেই ফেইসবুকে কিছু captions/comments দেখে confused হয়ে যাই । যেমন ধরুন, একজন একটা বাচ্চা ছেলের ছবি পোস্ট করলো । তাতে একজন কমেন্ট করলো - "Ata ka?" (আটা কা?) । আমি কমেন্টটা পড়ে প্রথমেই খুঁজতে থাকি ছবিতে ছেলেটা আটা কোথায় খাচ্ছে? তারপর ধরে নিই কমেন্টকারী নিশ্চয়ই আটা খাওয়ার পরামর্শ দিচ্ছে পোষ্ট দানকারীকে । Honestly speaking, কথাটা যে আসলে "এটা কে?" (Eta ke?), সেই পাঠোদ্ধার করতে আমার বহুদিন লেগেছে । যাই হোক, এই প্রশ্নের উত্তরটা কিন্তু দু'ধরণের হতে পারে - ১) "Ata amer sala" (আটা আমের সালা) । এই লেখাটা পড়ে আপনি প্রথমে হয়তো হকচকিয়ে গিয়ে 'আমের ছালা' খুঁজতে থাকবেন ছবিতে । ভুলেও সে কাজটা করতে যাবেন না যেন । Trust me, আপনার আম আর ছালা (সময় আর শ্রম) দুটোই যাবে । আবার আপনি যদি একটু স্মার্ট হোন, তাহলে হয়তো মনে করতে পারেন এই লেখাটা আসলে বলছে, "এটা আমার শালা" । You are wrong bro/sis. আপনাকে আমার মতো বেকুব হলে চলবে না । বরং আপনাকে হতে হবে অনেক স্মার্ট । তবেই না আপনি বুঝতে পারবেন, এই লেখাটা আসলে বোঝাতে চাইছে, "এটা আমার ছেলে" (Eta amar chhele). পোস্ট দানকারীর উত্তর ২ হতে পারে - "Ata amer salabalar sobi" (আটা আমের সালাবালার সবি). আঁৎকে উঠবেন না ভাইলোগ । এটা কোনও Alien language নয় । স্মার্ট হোন, আর পড়ে নিন - "এটা আমার ছেলেবেলার ছবি" (Eta amar chhelebelar chhobi).


ক'দিন আগে একটা মেয়ে ঘোলাটে কাঁচের ওপার থেকে তোলা অস্পষ্ট একটা ছবি পোষ্ট দিয়েছিলো । ছবির আগামাথা কিছুই বোঝা যাচ্ছিলো না । সুতরাং স্বাভাবিকভাবেই like পড়েছিলো দু'চারটি । যথারীতি একজন কমেন্ট করলো - "Ata ki?". উত্তর ছিলো - "Ata amer vagina". ছিঃ ! আপনার মন এতো নোংরা ! ঘোলাটে কাঁচ বলেই সেটাকে বাথরুমের ventilator ভেবে ছবিটাকে মেয়েটার private part ভাবতে হবে আপনাকে? ইংরেজী শব্দটার কথা ভুলে যান, আর পড়ে নিন "ভাগিনা" । কিন্তু আপনি-আমি "ভাগিনা", "ভাগিনা" বলে যতই চেঁচাই না কেন, পাবলিক কি আর বসে থাকবে? ছবিতে কিছু দেখা যাক, আর না যাক, imagination বলেও তো একটা ব্যাপার আছে । সুতরাং like পড়লো হাজার হাজার ।


আপনি ইংরেজী হরফে বাংলা কিভাবে লিখবেন, সেটা আপনার ব্যাপার । কিন্তু ইংরেজী শব্দগুলোর spelling অন্তত ঠিকঠাক মতো করার চেষ্টা করবেন । তা নইলে কিন্তু break-up হয়ে যাওয়ার মতো অঘটনও ঘটে যেতে পারে । একবার একটা মেয়ে তার বয়ফ্রেন্ডকে ইনবক্সে ম্যাসেজ পাঠালো -
"Janu, tomar shathe jedin dekha korbo, ami nij haate tomar jonno ranna kore niye jabo. Bolo tumi ki khete chao?"
ম্যাগী স্যুপ (Maggi Soup) ছেলেটার খুব পছন্দ । তাই সে reply দিলো -
"Maagi chup" (মাগী চুপ) ।
এই অপমান কি আর মেয়েটার হজম করা উচিত? কাভি নেহি । সুতরাং, break-up.
এবার আপনিই সিদ্ধান্ত নিন, নিজেকে সংশোধন করবেন, না আমার চৌদ্দ গোষ্ঠি উদ্ধার করে গালাগালি দেবেন !!!!

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৩৯

আবু আফিয়া বলেছেন: পড়ে আনন্দ পেলাম এবং হাসলাম, ধন্যবাদ

১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৪২

রোদ্দূর মিছিল বলেছেন: আপনাকেও ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।

২| ১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৯

কাউয়ার জাত বলেছেন: khub bal legeche। অর্থাৎ খুব ভালো লেগেছে। আপনাকে ঢন্যবাড।

১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৫১

রোদ্দূর মিছিল বলেছেন: হা হা হা। ধন্যবাদ।

৩| ১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: আপনি তো অনেক দুষ্ট আছেন।

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০২

রোদ্দূর মিছিল বলেছেন: না তো! কই? দুষ্টোমী কি জিনিষ আমি জানি-ই না!!!

৪| ১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: হা হা হা.... মজা পেলাম বস।

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৫| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: Bal lakcen (ভাল লিখছেন)

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

রোদ্দূর মিছিল বলেছেন: আপনার মন্তব্যও আমার Bal (ভাল) লেগেছে। ধন্যবাদ। শুভেচ্ছা।

৬| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: অনেক হাসলাম। এরকম দিয়েই ফেবু ভরা। এত গবেটের কারণেই দেশের দুরাবস্থা। ঠিকমত লিখতেই পারে না। আর যখন অভ্র দিয়ে লিখতে যায় তখন যে কি অবস্থা হয় !!!
lick kora pasay aci- এই লাইন একবার পেয়েছিলাম। হয়ত বুঝাইতে চাইছে লাইক করে পাশেই আছি। কিন্তু এটা যে আসলে কি সেটা ও বুঝলে... =p~

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

রোদ্দূর মিছিল বলেছেন: "লিক করা পাসায় (পাছায়) আচি (আছি)" - হা হা হা। আজ সারাদিনের হাসির খোরাক। ভাই আপনি সেরা।

৭| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

মুচি বলেছেন: অতিশয় রম্য পোস্ট। দুনিয়া টাকলার হাট-বাজার। ভালো লাগলো।

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

রোদ্দূর মিছিল বলেছেন: টাকলা মানে যদি হয় চুলহীন (হিন্দীতে চুলকে কি যেন বলে....?), তাহলে "আবাল" শব্দটি কি রুপক অর্থে চুলহীন (মাথার উপরেরটা নয়, বরং মাথার ভেতরেরটা, অর্থাৎ ঘিলু) বোঝাতে ব্যবহৃত হয় ? আমি তো এতদিন মনে করতাম, "আবাল" মানে "চুল পর্যন্ত বিস্তৃত"!!!!!!!!!!

৮| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২০

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

অসাধারন রম্য! হাআহাআ ;)

+++++

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ।

৯| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: প্রশ্নফাঁস প্রজন্ম! :) এসব আবোল-তাবোল লেখায় ফেবুর বারোটা বেজে তেরোটা অনেক আগেই হয়েছে। নামকাওয়াস্তে আইডি খুলে চুপচাপ হাত গুটিয়ে বসে আছি।

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

রোদ্দূর মিছিল বলেছেন: হুম। প্রশ্নপত্র ফাঁস যদিও সাম্প্রতিক সময়েই বেশি বেশি হচ্ছে, তথাপি পুরণো দিনের ডিগ্রীধারীরাও কম যায় না (অল্পশিক্ষিত বা অশিক্ষিতদের পাশাপাশি)। ধন্যবাদ মন্তব্যের জন্য।

১০| ১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

Shakhawyat Showrav বলেছেন: দারুন....

১৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১১| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৮:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: :P :P :P =p~

১৫ ই মার্চ, ২০১৮ রাত ৮:২৮

রোদ্দূর মিছিল বলেছেন: :) :) :) :)

১২| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৮:৩৮

শাহরিয়ার কবীর বলেছেন: মারহাবা !! হাইব্রীড মার্কা প্রজন্মদের জন্য ঠিক আছে! ;) ;)


দারুণ রম্য হয়েছে !! ;) ;)

১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:৫৭

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা। ভালো থাকুন।

১৩| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: না তো! কই? দুষ্টোমী কি জিনিষ আমি জানি-ই না!!!

না জানাই ভালো।

ভালো থাকুন।

১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:৫৯

রোদ্দূর মিছিল বলেছেন: হুম। আসুন আমরা সবাই ভালো থাকি।

১৪| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ১০:১৪

নীলপরি বলেছেন: দারুণ । :)

১৫ ই মার্চ, ২০১৮ রাত ১০:১৬

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ। শুভ কামনা।

১৫| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ১০:৩৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহাহাহাহা............... হাসতে হাসতে ফেইন্ট, আরে না না ফিট, নো fit :P

১৫ ই মার্চ, ২০১৮ রাত ১০:৫৬

রোদ্দূর মিছিল বলেছেন: হাসি স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এইসব মহামানবরা আমাদেরকে অধিকতর স্বাস্থ্যবান বানাতে বানাতে শেষমেষ মেরেই ফেলবেন। যাই হোক, মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকুন। আরও হাসুন।

১৬| ১৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৩৯

সুমন কর বলেছেন: সকাল সকাল কিছু মজা পেলাম। তবে ব্যাপারগুলো কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। এখানকার জেনারেশন বাংলিশে অভ্যস্ত হয়ে পড়ছে। আর ভুলের ছড়াছড়ি হচ্ছে। ভয়ানক !!
+।

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১২

রোদ্দূর মিছিল বলেছেন: সমস্যাটা হচ্ছে, বাংলাটা নিজের ভাষা হলেও আমরা এটাকে খুব একটা গুরুত্ব দিয়ে দেখতে শিখিনি এখনও। আর এজন্যই বোধ হয় সুযোগ থাকা সত্বেও আমরা বাংলা কীবোর্ড ব্যবহার করার ব্যাপারে উদাসীন। অথচ ইংরেজী অক্ষর ব্যবহার করে দু'টো লাইনও শুদ্ধ ইংরেজী লিখতে পারছিনা প্রায়শই। যেটা করছি, তা হলো ইংরেজী অক্ষর দিয়ে বাংলা লেখার চেষ্টা করছি। তাও কোন ইংরেজী অক্ষরটা দিয়ে কোন ধরণে সাউন্ড তৈরী হবে, সেটা না জেনেই। ফলাফল - জঘন্য শব্দসমষ্টি, যার পাঠোদ্ধার করতে রীতিমতো গলদঘর্ম হতে হয়। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৭| ১৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১:০০

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার!
ফেবু নয় সামু থেকেই আমরা অনেক বিনোদন পেলাম।

১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

রোদ্দূর মিছিল বলেছেন: আপনার এবং আপনাদের বিনোদন পাওয়ার মধ্যেই এ লেখার স্বার্থকতা। ভালো থাকুন।

১৮| ১৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১:১০

শুভ_ঢাকা বলেছেন: হা হা হা হা হা............fantabulous!

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

রোদ্দূর মিছিল বলেছেন: ধন্যবাদ শুভ। ভালো থাকুন।

১৯| ১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি স্যার পোস্ট পড়েননা।মন্তব্যগুলি খুটিয়ে পড়েন।তবে কাজটি আপনাকে বেশ কিছুদিন ধরে রপ্ত করতে হয়েছে। শুধু কমেন্টস উপস্থাপনের গুনে যে রম্য হয়,তা আপনি দেখিয়ে দিলেন।
শুভেচ্ছা নেবেন।

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০০

রোদ্দূর মিছিল বলেছেন: হা হা হা। পোস্টও পড়ি বৈ কি স্যার। তবে এটা ঠিক, হিউমারের রিসোর্স পাওয়া হলো আসল ব্যাপার। সেটা মূল পোস্ট থেকে হোক, অথবা কমেন্টস থেকে হোক। ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল।

২০| ১৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:০১

কালীদাস বলেছেন: হাসিও পায়, রাগও লাগে! সারা দুনিয়াতেই ক্লুলেস জেনারেশনের উৎপত্তির জন্য এই সাইটটা বহুলাংশে দায়ি, সেখানে অলস বাংলাদেশিদের জন্য তো নেট মানেই ফেসবুক। এই বাংলিশের ঠেলায় ছোটবেলায় শেখা সব বানানও ভুলে গেছে এরা। আপনি পুরান ব্লগার, ফেসবুক ইনফ্লুয়েন্সড এরকম ভুরি ভুরি ছাগল দেখবেন এখনকার ব্লগে। হাজারে হাজারে বানান ভুল একেকটা পোস্টে, হয়ত জানেও না সঠিক বানান কি!

১৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৪৫

রোদ্দূর মিছিল বলেছেন: বাঙ্গালী ফেইসবুকারদের সম্পর্কে আপনার অবজারভ্যাইশন আমি পুরোপুরি সমর্থন করি। সত্যি সত্যিই এদের বেশিরভাগ ক্লুলেস। আর এরকম লোকজন যদি ব্লগ লেখাও শুরু করে দিয়ে থাকে ইতোমধ্যে, তাহলে বাংলা ব্লগের দশা আগামীতে কি হতে পারে, সেটা ভেবে সঙ্কিত হচ্ছি। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.