নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রহস্যময় পৃথিবী

ঝুলছি সময়ের কার্ণিশে, নীল কিংবা লাল সময় বুঝে। হঠাৎ হঠাৎ, নিশ্চুপ কবিতারা সময় দিশেহারা। তারপর চুপচাপ অন্তহীন সময় তবুও ঝুলে থাকার জয়। মানুষের সব বিশ্বাস আসলে অবিশ্বাস থেকে জন্ম! আমার মধ্যে আমি স্বতন্ত্র জীবন যাপন করছি! পৃথিবীটা রহস্যের, রহস্য শেষ হয়ে গেলে বেঁচে থাকতে ইচ্ছা হয় না।

রহস্যময় পৃথিবী › বিস্তারিত পোস্টঃ

" নিজের চিন্তাকে প্রভাবিত করার ক্ষমতা সেই সকল লোকের হাতে তুলে দেওয়া উচিৎ নয়, যাদের কাছে আপনার কোন মূল্য নেই । "

২০ শে জুন, ২০১৫ রাত ১২:০৪

আমি আমার বেক্তিগত জীবন নিয়ে খুব কম লেখার চেষ্টা করি পাঠকদের সামনে । কিছু জিনিস বলতে খুব ইচ্ছা করছে ।

গত সাতদিন ফেসবুকে ঢোকার সময় পাইনি সেভাবে। শুধু দু/একজন মানুষের ম্যাসেজের রিপ্লে দিয়েছি প্রয়োজনে । তাই ঠিকমত জানিও না চারদিকে কী অবস্থা। বেক্তিগত সমস্যার কারনে ফেসবুকে এখন অ্যাড করি না খুব বেশি কাছের লোক পরিচিত ছাড়া। গত কয়েকদিনের না পড়া ম্যাসেজ গুলা নিয়ে বসলাম, তাতে সারাদিন পরিচিত এবং কম পরিচিত যে পরিমাণ মানুষের কাছ থেকে যে পরিমাণ মেসেজ পেয়েছি, শুভকামনা দোয়া , তাতে সারাটা দিন খুব ভাল গেল ।

জিদ ও একগুয়ে স্বভাব নিয়ে পথ চলা শুরু করেছি এক যুগেরও বেশী সময় ধরে।

অতিতে যে আমাকে কষ্ট দিয়ে গেছে, বর্তমানে তারাই বিনোদিত করে, তাদের কাজ ও জীবন যাপন আমকে বিনোদিত করে । ভাবি কতটা বোকামি করেছি কষ্ট পেয়ে ।

বর্তমানে চারিদিক ভণ্ড জ্ঞানী মানুষে সয়লাব । তারা যাই জানেন না কেন, না জানেন, না পারেন কোন ব্যাপারই না তাদের কাছে !! আমাকে জ্ঞান দিতে হবে এটায় মুখ্য উদ্দেশ্য তাদের ।

তবে একটা সত্যিকার উপলব্ধির বিষয় হল, যে গাছ যত বেশি বৃদ্ধ জ্ঞানের ভারে নুয়ে পড়ে। মাথা তাদের নিচু থাকে যত প্রাপ্তি খাতা ভারী হোক না কেন। আজীবন তারা নিজের জ্ঞানের পরিধি বাড়ায় । অন্নের ভালো কামনা করা ছাড়া গলাবাজি করে অন্যকে জ্ঞান দেওয়ার কথা তাদের মাথায় ই নাই । এরা সত্যিকার জ্ঞানী । ভালো মানুষও বটে ।
আর সেইসব মানুষের জন্য আমার শ্রদ্ধাবোধ কাজ করে । আমার আদর্শ তারাই ।

পুরানো দিনের কথা ভাবছি ঠিক এই মুহূর্তে......

আজ ঠিক এই সময়ে দাড়িয়ে যেমন বন্ধুসুলভ আচরণ, লেখালিখি ও জীবন-যাপনের জন্য অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছি ।
তেমনি লেখালিখির জন্য গত এক বছরে যে পরিমাণ Threat এবং যে পরিমাণ গালি সমালোচনা এ জীবনে মোকাবেলা করতে হয়েছে যে, এসব এখন একেবারেই গা সওয়া হয়ে গেছে। প্রতিযোগিতায় গণ্ডার আমার অনেক পেছনে থাকবে বলেই ধারণা আমার । তাই আমার জন্য কেউ টেনশন নিয়েন না।

আজকে আমার নামে আরো নতুন নতুন যে সব কাহিনি আবিষ্কার হয়েছে শুনলাম তার মধ্যে একটি তুলে ধরছি ,

ম্যাসেজে আমাকে খুব সুইট করে সুনাম করার মাধ্যমে বাঁশ দিলেন একজন। এইখানে কথাটার টেকনিকটা খুবই চমৎকার!!! যে কেউ প্রথম পড়া মাত্রই ধরতে পারবেন না । লেখাটা ছিল ঠিক এমন,
"U r very nice girl if u don't have some misconceptions those you believe "...

আর কয়েকটা মানুষের কথা শুনে ব্যাপক বিনোদন লাভ করলাম।

এসব ভেবে লাভ নেই... এ ধরনের লোকেরা সাধারণত মানুষের সাথে তর্ক করতে পছন্দ করেন না । ... যাবেন না তর্কে । উনি একবার তর্ক শুরু করলে নিজে হার না মানা পর্যন্ত ছাড়বেন না। ওনাকে হারানো সহজ না। আরো কিছু ব্যাপার আছে যা বললে ওনাদের সমালোচনা করা হবে। আমি মানুষের সমালোচনা করতে পারি না।

গত এক বছর আগের একটা কথা মনে পড়ে যাচ্ছে, একজন আমাকে টেক্সট করছিলো এমন যে,
ভালো পরিবারে জন্মালে, ভালো প্রতিষ্ঠানে পড়লে Etiquette, Courtsey, Mannerism শেখা যায় না!!

যাই হোক একটা সময় দেখা গেসে কিছু মানুষ অনেক জ্ঞান দিতে গিয়েছে, আমার নাকি Etiquette, Courtsey, Mannerism এইগুলা মেনে চলা উচিৎ। ঘটনা দুঃখজনক হলেও সত্য যে, প্রকিতপক্ষে তাদের অতিত বিশ্লেষণ করলে দেখা যায় তারাই এইগুলা মেনে না চলার কারনে মানুষের কাছে বেয়াদপ বলে পরিচিত।

মার্ক টোয়েন স্যার এর সেই বানীটি এইখানে উল্লেখ যোগ্য ,

"কিছু মানুষের সাথে তর্কে জড়াবেন
না,তারা আপনাকে টেনে হিঁচড়ে তাদের লেভেলে নিয়ে যাবে,
এবং এরপর তাদের অভিজ্ঞতা দিয়ে আপনাকে পরাজিত
করবে | .......


কিভাবে আপনি যে কোন আর্গুমেন্টে জিতবেন এবং হাসিমুখে ফিরে আসবেন এই ধরনের মানুষের থেকে?
আপনার সব আর্গুমেন্ট 'আক্ষরিক অর্থে' জেতার দরকার নেই।
প্রতিপক্ষের আগে উত্তেজিত হবেন না। গালি শুরু করবেন না। তর্কে প্রথমে প্রতিপক্ষকে এগিয়ে থাকতে দিন। প্রতিপক্ষের শক্তি ক্ষয় করে ফেলুন। এ অনেকটা রণকৌশলের মতো।

জাস্ট ফ্র্যাংকলি স্পিকিং কিন্তু শেষ হাসিটা যেন আপনিই হাসতে পারবেন ।


জীবনে নানা সময়ে শেখার জন্য হলেও আমি কোন না কোন আর্গুমেন্টে জড়িয়েছি কারর কারর সাথে । সেটা হতে পারে খুব পরিচিত কারো সঙ্গে কিংবা একেবারেই অপরিচিত মানুষের সঙ্গে হতে পারে । কিন্তু সময় পাল্টেছে । একটা জিনিস ভেবে দেখুন ,

" নিজের চিন্তাকে প্রভাবিত করার ক্ষমতা সেই সকল লোকের হাতে তুলে দেওয়া উচিৎ নয়, যাদের কাছে আপনার কোন মূল্য নেই । "

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৫ রাত ১২:৩২

নিয়েল হিমু বলেছেন: "নিজের চিন্তাকে প্রভাবিত করার ক্ষমতাকে সেই সকল লোকের হাতে তুলে দেওয়া উচিত নয় যাদের কাছে আপনার কোন মূল্য নেই" এই অংশটুকুর গভিরতা আছে এবং নতুন করে চিন্তা করার মত যে অতিতে এমন কিছু করি নি তো অজান্তে ? নিজের চিন্তাকে এমন কেউ প্রভাবিত করেছে কি আমার !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.