নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভারসাম্য মাত্রই কৃতিত্ব নয় ।

আল - বিরুনী প্রমিথ

আল - বিরুনী প্রমিথ › বিস্তারিত পোস্টঃ

সুন্দরবন সার্কাস

২৩ শে জুলাই, ২০১৬ রাত ২:২৯

চরিত্রসমূহঃ ১) সরকার বাহাদুর

২) সরকারী বুদ্ধিজীবীগণ

৩) নাদান পাবলিকঃ সরকারী সমর্থক

৪) নাদান পাবলিকঃ যাদের রাজনৈতিক মতাদর্শ এন্টি- বর্তমান সরকার

৫) দলবিহীন আমজনতাঃ এন্টি-রাজনৈতিক সেকশন

৬) দলবিহীন আমজনতাঃ উন্নয়নের আকাঙ্খায় মূর্ছিত সেকশন

৭) দলবিহীন আমজনতাঃ প্রতিক্রিয়াহীন, প্রতিরোধহীন সেকশন

প্রথম দৃশ্যঃ সরকারী প্রেস কনফারেন্স শুরু হয়েছে।

সরকার বাহাদুরঃ সুন্দরবনে যেই প্রজেক্টের চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ীই সেই চুক্তিটি সম্পাদিত হচ্ছে। বিশেষজ্ঞদের মতামত জানতে পারবার পরেই চুক্তিটি করা হচ্ছে।

সরকারী বুদ্ধিজীবীগণঃ আহা বেশ বেশ বেশ !!!

নাদান পাবলিক(সরকারী সমর্থক) আহা বেশ বেশ বেশ!!! সরকার বিরোধী সকল অপতৎপরতাকে রুখে দিন। সাধারণ জনগণ এই সিদ্ধান্তে সরকারের পাশে থাকবে। ষড়যন্ত্রকারীদের সকল প্রচেষ্টাকে রুখে দিতে আমরা সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে লড়বো।

সম্মিলিত কোরাস শুরু হয়।

এবং ঘন্টা তিনেক পরে কোরাস সমাপ্ত হয়।

দ্বিতীয় দৃশ্যঃ দেশব্যাপী সুন্দরবনের আসন্ন প্রজেক্টের চুক্তি নিয়ে তুমুল হইচই। চারিদিকে জল্পনা কল্পনা।

নাদান পাবলিক(এন্টি-সরকার) সরকার ভারতের কাছে দেশটাকে বিক্রি করে দিলো। এই সরকার মালাউনদের সরকার। ধর্মহীনদের সরকার। সুন্দরবন, আমাদের সুন্দরবন আর আমাদের থাকলোনা। দশ বছর পর সুন্দরবনে কান পাতলে উলুধ্বনি শোনা যাবে। আমরা কি এই কারনেই স্বাধীন হয়েছিলাম? ভারতের কাছে নিজেদের দেশটাকে বিক্রি করে দেবো বলে? ভাইসব, ও ভাইসব, আপনারা সব কোথায়? আপনারা ঘুম থেকে জেগে উঠুন। আর কতো ঘুমিয়ে থাকবেন? মুসলমানবিদ্বেষী ভারতীয়দের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমাদের সাথে একাত্ম হন।

দলবিহীন আমজনতা(এন্টি-রাজনৈতিক সেকশন) যেদিন সরকার ডঃ ঈউনূসের মতো মহৎ ব্যক্তির সাথে রাজনীতি করেছিলো সেদিনই বুঝেছিলাম যে দেশের সর্বনাশ হতে চলেছে। এই দেশ গুণী লোকদের কদর করতে জানেনা। এই জাতি তা্র শ্রেষ্ঠ সন্তানের সাথে যেই অকৃতজ্ঞ আচরণ করেছে তারপর এই দুর্দশায় অবাক হইনা। এই কারনেই আমি রাজনীতিকে এতো ঘৃণা করি। রাজনীতির কারনে আজকে সুন্দরবন, আমাদের প্রাণপ্রিয় সুন্দরবন আমাদের কাছ থেকে হাতছাড়া হতে চলেছে। ডঃ ঈউনূস, কোথায় আপনি? জাতির এই দুঃসময়ে আপনি ছাড়া আর কারো কাছে কোন প্রত্যাশা নেই। রাজনীতি নিপাত যাক, সুন্দরবন মুক্তি পাক।

দলবিহীন আমজনতা(উন্নয়নের আকাঙ্খায় মূর্ছিত সেকশন) আচ্ছা, অনেকদিন ধরে একটা কথা ভাবছি। সুন্দরবনে যেই রামপাল প্রজেক্টের চুক্তি স্বাক্ষরিত হলো সেই প্রজেক্টটা সুন্দরবন বাদে অন্য কোথাও হলে ভালো হতোনা? পত্রপত্রিকায় পড়েছি যে প্রজেক্টটি শুরু হলে সুন্দরবনের অনেক ক্ষতি হবে। আমাদের ডেভেলপমেন্ট দরকার। এরকম অনেক ডেভেলপমেন্ট প্রজেক্ট আমাদের দেশে দরকার মানছি। কিন্তু সুন্দরবন থেকে প্রজেক্টটিকে সরিয়ে দেশের অন্য কোথাও নিয়ে গেলে কেমন হয়? মাননীয় সরকারের কাছে আকুল আবেদন জানাই এই নিয়ে দ্বিতীয়বার চিন্তা করতে।

তৃতীয় দৃশ্যঃ রামপাল প্রজেক্টের সম্ভাব্য পরিবেশগত ভয়াবহতা সংক্রান্ত ইউনেস্কোর রিপোর্ট প্রকাশিতঃ

সরকারী বুদ্ধিজীবীগণঃ নিদ্রায়। দুই একবার তাদের বাসভবনের সামনে কামান দাগানো হয়েছিলো। তবুও নিদ্রা ভাঙ্গেনি।

নাদান পাবলিক (সরকারী সমর্থক) ভাইসকল, আপনারা এইসব রিপোর্ট পড়ার সাথে সাথেই বিশ্বাস করে বসবেন না। আপনারা ভালো করে জানেন বিশ্বের নানাদেশ থেকে আমাদের সরকার প্রচুর চাপে থাকে। সেইসব চাপ সামলেই সরকার দেশ চালায়। বিশ্বের অনেক দেশই আপনাদের প্রাণপ্রিয় সরকারকে ক্ষমতা থেকে ছলে বলে কৌশলে নামিয়ে দিতে চায়। সেই ষড়যন্ত্রের অংশ হিসাবেই তারা এই ধরণের মিথ্যা, উদ্দেশ্যপ্রণোদিত রিপোর্ট প্রকাশ করেছে। জাতির আজ ঘোর দুর্দিন, এই বিপদের দিনে বাঙ্গালীকে একত্রে লড়াই করতে হবে। দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে আজ বাঙ্গালীদের রুখে দাঁড়াবার সময়। জাগো বাঙ্গালী, জাগো।

নাদান পাবলিক(এন্টি-সরকার) প্রিয় দেশবাসী, আপনাদেরকে আগেই সাবধান করেছিলাম। এই সরকার ভারতের কাছে সমগ্র দেশকে বিক্রি করে দিতে চায়। এই সরকার ভারতের কাছে আপনাদের সবাইকে গোলাম করে রাখতে চায়। এই যে দেখুন ইউনেস্কোর রিপোর্ট প্রকাশিত হয়েছে। যতোদিন এই ভারতের গোলাম সরকার থাকবে ততোদিন আমার আপনার মুক্তি নাই। দুর্ভাগা জনগণের মুক্তি নাই। আমাদের মসজিদগুলো দশ বছর পরে মন্দির হয়ে যাবে। আজানের পরিবর্তে উলুধ্বনি, চিন্তা করতে পারেন? এই সরকারের উপরে আল্লাহর গজব পড়ুক।

দলবিহীন আমজনতা(এন্টি-রাজনৈতিক সেকশন) ইশ, কি ভয়ংকর!!! আমার ভাবতেই কান্না পাচ্ছে। রাজনীতি আমাদের শেষ পর্যন্ত কোথায় টেনে আনলো। ইউনেস্কোর মতো প্রতিষ্ঠান যখন এই চুক্তির বিরুদ্ধে রিপোর্ট প্রকাশ করেছে আর কোন সন্দেহ থাকলোনা। রামপাল নিপাত যাক, রাজনীতি নিপাত যাক। ডঃ ঈউনূস, জাতি আপনার বক্তৃতার জন্য অপেক্ষা করে আছে। দয়া করে আমাদের নিরাশ করবেন না।

দলবিহীন আমজনতা(উন্নয়নের আকাঙ্খায় মূর্ছিত সেকশন) আমরা তো দেশের ডেভেলপমেন্টই সবার আগে চাই। তাই বলে এরকম বিপদজনক চুক্তি করে? ইউনেস্কোর রিপোর্টের পরে নিশ্চিত হলাম এই চুক্তি যেভাবেই হোক ঠেকাতেই হবে। হ্যা, আমরা অবশ্যই ডেভেলপমেন্টের পক্ষে কিন্তু এই ধরণের চুক্তি…………

চতুর্থ দৃশ্যঃ বাংলাদেশী বংশোদ্ভুত মোকাররম চদুর যুগান্তকারী আবিষ্কার; চাবিযুক্ত বদনা। যেই চাবি একবার ঘোরালেই বাথরুম আপনাআপনি পরিষ্কার হয়ে যায়।

সরকারী বুদ্ধিজীবীগণঃ মোকাররম চদুকে শুভেচ্ছা জানিয়ে পত্রপত্রিকায় কলাম লেখা শুরু।

নাদান পাবলিক (সরকারী সমর্থক) এই কৃতিসন্তানেরা যতোদিন বেঁচে থাকবে, বাংলাদেশ তাদের পথ খুঁজে পাবেই। বাঙ্গালীকে রুখবে সেই সাধ্য কার?

দলবিহীন আমজনতা(এন্টি-রাজনৈতিক সেকশন) এই জাতি তার সূর্যসন্তানদের মূল্য দিতে জানেনা। ডঃ ঈউনূসকে তার প্রাপ্য মূল্য দেয়নি। (একপ্রস্থ অশ্রু বিসর্জন) মোকাররম চদু কি পাবে তার প্রাপ্য সম্মান?

দলবিহীন আমজনতা (প্রতিক্রিয়াহীন, প্রতিরোধহীন সেকশন) আগেই জানতাম এরকম কিছু ঘটবে। আমি আগেই বুঝতে পেরেছিলাম আমাদের সাথে এমনটা ঘটবে? আমরা সব ভুলে যাবো। আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম? অতঃপর বরাবরের মতো পুচ্ছ নাড়িয়ে প্রস্থান।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.