নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

ঢাকার ফ্লাট এর দাম হয়তো আরো কমবে...........

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০০

বাংলাদেশের অর্থনীতি অন্য যে কোনো সময় এর তুলনায় এখন অনেক নাজুক অবস্তায় রয়েছে। ১৯৭৪ সালের দুর্ভিক্ষর পর, বাংলাদেশের অর্থনীতি কখনই এরকম কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে বলে আমার মনে হয় না।



এটা স্পষ্ট যে, সাধারণ মানুষ এর দৈনন্দিন জীবনে অর্থ ব্যয় এখন তাদের ক্রয় ক্ষমতা ছাড়িয়ে যাচ্ছে।অর্থনীতির এই অবস্তা যদি দীর্ঘ মেয়াদী হয় তবে তা কিন্তু সাধারণ মানুষ এর জীবনে এক ভয়াবহ বিপর্যয় ডাকে আনবে। নীতি নির্ধারণী মহলে তা নিয়ে কেউ খুব একটা চিন্তা করছেন বলে মনে হয় না।সমন্বয়ের অভাবে আমাদের অর্থনীতির এখন লেজে গোবরে অবস্তা। আমাদের অর্থ মন্ত্রী মুহিত সাহেব ডিসেম্বর ১১ তারিখে মন্ত্রনালয়ে FBBCCI এর সাথে এক মত বিনিময় সভায় কেন্দ্রীয় ব্যাংক কে Bogus বলে আখ্যায়িত করার মাঝ দিয়ে তা আরো পরিষ্কার হয়ে উঠে।কেন্দ্রীয় ব্যাংক এর বার্থতার প্রমান সরূপ বেরিয়ে আসছে একের পর এক প্রতারণা বা জালিয়াতি। টাকায় যার মোট অংক দারা করানো বেস কঠিন বেপার। যাদের মধ্যে অন্যতম হল মার্ক ,বিসমিল্লাহ গ্রুপ ,ডেসটিনির মতো অসংখ ঘটনা।



এক এক করে সব সরকারী ব্যাংকগুলো এখন বিপর্যস্ত, এমনকি বাদ যায়নি বাসিক ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক এর নাম. সারা বছর ধরে আলাপ হলেও তা নিয়ে কেউ চিন্তিত বলে মনে হয় না। তার প্রমান ৪৭ টি ব্যাংক থাকার পরও যখন কেন্দ্রীয় ব্যাংক রাজনৈতিক বিবেচনায় আরো ৮ টি ব্যাংক এর অনুমোদন দেয়।



এই পরিস্তিতিতে, অর্থনিতীর মুল নিতিমালা গুলো হয়তো এখন অকার্যকর প্রমানিত হবে। যেমন ধরুন সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থের সবচে ভালো বিনিয়োগ এর জায়গা ছিল প্রপার্টি বা স্থাবর সম্পত্তি অর্থাত প্লট কিংবা রিয়েল এস্টেট কোম্পানি গুলার ফ্লাট।যার মুল্য সময়ের সাথে সাথে বহু গুনে বৃদ্ধী পাবার কথা থাকলেও তা কি আসলেই বারছে ?এই প্রশ্নের উত্তর খুজার জন্য আমাদের অর্থনীতির কোনো কঠিন সূত্র নিয়ে ভাবতে হবে না। খুব সহজেই আমরা আমাদের আসে পাশের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে একটা সহজ শিধান্ততে পৌছাতে পারব বলে আমার বিশ্বাস।



আপনাদের নিশ্চই মনে আছে, ২০১২ সালেও To-LET লেখা বাসা গুলা খুজে পাওয়া ছিল দুরূহ বেপার বাসা পরিবর্তন এর ক্ষেত্রে যে কাউকে ২ থেকে ৩ দিন হাটাহাটি করতে হতো ,অফিস স্পেস পাওয়া ছিলো আরো দুরূহ বেপার যার ফলশ্রুতিতে মতিঝিল এর অফিসগুলো স্তান সংকুলান না হওয়াতে ক্রমশই কাওরানবাজার,গুলশান ও উত্তরার দিকে ছুটে যেতে দেখা যায়।বর্তমান পরিস্তিতি একেবারেই উল্টো ধানমন্ডি ,গুলশান ,বনানী ,উত্তরা , মিরপুর কিংবা ঢাকার যে কোনো এলাকায় এখন বাড়ি গুলার সামনে To-LET লেখা সাইন বোর্ড দেখতে পাবেন কোনো কোনো ক্ষেত্রে একই বাড়ির দরজায় চার থেকে পাচটি To-LET লেখা সাইন বোর্ড দেখতে পাবেন। আর এলাকাগুলার একটু ভিতর দিকে গেলে দেখবেন এলাকার দেয়ালে সাবলেট নোটিশ এর ছরাছরি।



সামগ্রিক ভাবে চিন্তা করলে ২০১৩ সাল ছিল রিয়েল এস্টেট ববসায়ীদের জন্য খুব খারাপ সময়।রিয়েল এস্টেট এন্ড হাউসিং এসোসিয়েশন অফ বাংলাদেশ (REHAB) ২০১৩ সালে নতুন প্রকল্প তৈরি করার ক্ষেত্রে ২০১২ সালের তুলনায় ৭৫ শতাংস পিছিয়ে পরেছে। (REHAB) আর তথ্য উপাত্ত বিশ্লেষন করলে দেখা যায় ৩৩৮ টি কোম্পানির অবিকৃত ফ্লাট রয়েছে প্রায় ২২,৫৭০ টির মত, যার আনুমানিক মুল্য ২১,৫০৬ কোটি টাকা। এই ৩৩৮ টি কোম্পানির অপরিশোধিত ঋণ আর পরিমান দারায় প্রায় ৪,১৮১ কোটি টাকার মত আর যদি সামগ্রিক আবাসসান খাত বিবচনা করা হয় তাইলে তা জয়ে দাড়াবে ৮,০০০ কোটি টাকার চে বেশি। অন্যতম হাউসিং কোম্পানি Shaltech Pvt) Ltd, এর বর্তমানে সব মিলিয়ে প্রায় ৪০ টির মত নতুন প্রকল্প তৈরির কাজ চলছে , প্রতি বছর ১২ থেকে ১৫ টি নতুন প্রকল্পের কাজ করলেও গত বছর তা নামে আসে মাত্র ৩ টিতে। কোম্পানির ফ্লাট বিক্রির সংখা গত ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে কমেছে প্রায় ৩০ শতাংস।শেলটেক হাউসিং ঢাকা ও এর আসে পাশের এলাকাতে তিন বছর আগে ফ্লাট এর যা মুল্য ছিলো বর্তমানে তার চে ২৫ শতাংস কম দামে বিক্রি করছে বলে জানায়। ২০১০-১১ সালের দিকে ধানমন্ডি তে প্রতি বর্গফুট এর মুল্য ছিল ১৬০০০ টাকা কিন্তু তার বর্তমান মুল্য ১২০০০ টাকা ,উত্তরা ১০ নাম্বার সেক্টরে প্রতি বর্গফুট তিন বছর আগে ছিল ৬৫০০ টাকা যা বর্তমানে ৪৫০০ টাকার মত ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৬ সকাল ১১:৩৪

সালমাআক্তারজেমি বলেছেন: উত্তরা ১০ নাম্বার সেক্টরে প্রতি বর্গফুট তিন বছর আগে ছিল ৬৫০০ টাকা যা বর্তমানে ৪৫০০ টাকার মত ।
বাড়ি কিনব নাকি ফ্লাট ? কোনটি লাভ হবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.