নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

বাজেটের আগেই সিগারেটের মুল্য বৃদ্ধি পায় কেনো ?

১০ ই মে, ২০১৫ রাত ২:১৫

দেখতে দেখতে আরেকটা বাজেট এর সময় হয়ে আসলো। বাজেট মানেই কিছু পণ্যের মুল্য বৃদ্ধি পাবে কিছু পণ্যের মুল্য কমবে।যে সব জিনিসের মুল্য কমবে তার প্রভাব বাজারে পরতে প্রায় ২ মাস সময় লাগে। যদি জিজ্ঞাস করেন কেনো দাম কমে না কেনো বলবে বাজেটের আগের কিনা মাল মজুত শেষ না হওয়া পর্যন্ত মুল্য কমানো সম্ভব নয় কিন্তু যে সব পন্যের মুল্য বৃদ্ধি পাবে তা কিন্তু বাজেট ঘোষণার প্রথম রাতেই বৃদ্ধি পায় আচ্ছা তাতে কোনো সমস্যা নাই কিন্তু যদি বাজেটের ১ মাস আগেই মুল্য বৃদ্ধী পায় তা হইলে কি করতে মন চায় কোন তো ?প্রতি বছর এক নাটক বাজেটের ১মাস বা ২মাস আগেই সিগারেটের দাম বৃদ্ধি পায় এখন বাজেটের পর সিগারেটের মুল্য বৃদ্ধি পাইলে বুঝলাম সরকারের রাজস্ব খাতে আরো টাকা দিচ্ছি কিন্তু বাজেটের আগে বৃদ্ধি পাইলে এটা কার পকেটে যাচ্ছে ভাই ?সরকারী প্রতিষ্টান যেমন শুল্ক গোয়েন্দা অধিদপ্তর বা জাতীয় রাজস্ব বোর্ড এই বেপারে কোনো কথাই বলে না এই নিরবতার পিছনে রহস্য কি ?প্রতি দিন কতো সিগারেট বিক্রি হয় তা আমি বলতে পারবো না তবে প্রতি সিগারেট যদি ১টাকা বৃদ্ধি পায় তবে তার পরিমান যে অনেক সেটা আমি আন্দাজ করতে পারি এই টাকা সরকারী রাজস্ব খাতে দিতে আমার কোনো আপত্তি নাই কিন্তু এই টাকা আমি কোনো সিগারেটের দোকানদার,ডিলার বা সিগারেট কোম্পানিকে দিতে ইচ্ছুক নই। এই সরকারের অর্থ মন্ত্রী অবশ্য বলছেন ১টাকা বা ২টাকা বাজারে না রাখাই উত্তম। তবে আমার মনে হয় আমার কাছে ১টাকার অনেক মুল্য।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৫ রাত ৩:৫৭

মেহেদী_বিএনসিসি বলেছেন: সবাই জেনে গেছে.......এই পনে্য কোনদিন ট্যাক্স বা শুল্ক বাড়ে ছাড়া কমেনা...।

২| ১২ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

সোহাগ১৯৮৮ বলেছেন: সিগেরেতের মূল্য আমাদের দেশে অনেক কম। উন্নত দেশ গুলতে এই পন্নের উপর অতিরিক্ত শুল্ক বসিয়ে মানুষকে সিগেরেত পানে নিরুৎসাহিত করা হয়। যদিও বাজেতের আগে মূল্য বারা গ্রহণযোগ্য নয়। কিছু মুনাফা লোভীরা মাল স্টক করে ক্রিত্তিম সঙ্কট তৈরি করে মূল্য বারিয়ে দেন। এটা গ্রহণযোগ্য নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.