নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

শবেবরাতের রাতে পটকা ফুটানো ভুল ছিলো

০২ রা জুন, ২০১৫ দুপুর ২:০৭

শবেবরাত আসলেই ছোট বেলার স্মৃতি গুলো ভেসে আসে চোখের সামনে। আমাদের সময় শবেবরাত এর বিশেষ তাতপর্য ছিলো।শবেবরাতের রাত মানেই অন্য দশটি রাত থেকে ভিন্ন।প্রথমত শবে বরাতের রাত মানেই ছুটি পড়াশোনা বন্ধ তাই আনন্দর মাত্রা শুরুতেই দিগুন ছিলো।সন্ধা হলেই আসে পাশের বাসা থেকে প্লেটে করে বিভিন্ন মজার মজার খাবার দিয়ে যেতো।খাবার গুলো একটা থেকে আরেকটা মজার ছিলো নানা রং ও রকমের হালুয়া, চালের রুটি ,পরোটা ,ভুনা মাংশ ,বিরিয়ানি আরো কোতো কি নিজেকে তখন মনে হতো মাস্টার শেফ আর বিচারক পেনেলের সদস্য যাক খাওয়া শেষ হতে না হতেই বন্ধুরা সব দল বাইন্ধা হাজির পাঞ্জাবি পইরা বের হোতাম রিকশায় করে ঢাকার বিভিন্ন এলাকার বন্ধুদের সাথে দেখা করতে যেতাম পুরান ঢাকা ,মোহাম্মদপুর ,আজিমপুর,পুরানো পল্টন,ধানমন্ডি, গুলশান সব জায়গায় যেতাম কোনটাই বাদ দিতাম না।পটকা ফাটানো নিষিদ্ধ হলেও মানুষ খারাপ বললেও আমরা কিন্তু বিভিন্ন যুক্তি ঠিকই খুজে বের করতাম যেমন কেউ জিজ্ঞাস করলে বলতাম মানুষ ইবাদত করার সময় যাতে ঘুমিয়ে না পরে তাই তো পটকা ফুটানো। মানসম্মত পটকা সংগ্রহ করা এবং লুকিয়ে লুকিয়ে তা বহন করার আনন্দ বা শিহরণ কোনো ভাবেই জেমস বন্ড বা মাসুদ রানা বই এর কনো চরিত্র থেকে কম ছিলো না। শুরু করতাম তারাবাতি দিয়ে পরবর্তিতে ইলেকট্রিক তারাবাতি আসে যা খুব সুন্দর আলোর ঝলকানি দিতো। অনেকটা গরিবের অতশ বাজির মতো। পটকার মাঝে ছিলো সলতা বোম যা তখন পাওয়া যেতো ৩ টাকায় চকলেট বম ছিলো ১০ টাকা বেশ জোরে শব্দ হতো স্টেনগান বোম ছিলো একসাথে ১২ টা শব্দ হতো অনেকটা স্টেনগানের শব্দের মতো ছিলো। ছিলো বেটারি বোম আরো কতো কি সবমনেও নেই যাই হোক সব ইতরামি বানরামি শেষে মসজিদে হাজির হয়ে নামাজ পরে আল্লাহর কাছে ক্ষমা চাইতাম।এখন পরিস্তিতি ভিন্ন ওই দিন গুলো আর কখনোই ফিরে আসবে না।শবেবরাতের রাতে পটকা ফুটানো হয়তো ভুল ছিলো কিন্তু আমার কাছে স্মৃতি গুলো এখনও অজানা এক শিহরনের দোলা দিয়ে যায়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৫ বিকাল ৩:৪৬

জনতার রায় বলেছেন: অবশ্যই ভুল ছিল। বিদাতী কর্মকাণ্ডের কথা যদি বাদও দেই, তারপরেও শান্তিপ্রিয় মানুষকে কষ্ট দেবার জন্য ভয়ানক পাপের অধিকারী হতে হবে এই পটকাবাজদের। জাহান্নামের লেলিহান শিখা অধীর আগ্রহে অপেক্ষা করছে এইসব মানুষরূপী জানোয়ারদেরকে গ্রাস করার জন্য।

০৩ রা জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

শিশির খান ১৪ বলেছেন: ধন্যবাদ, জানোয়ার বলার জন্য। .....................হা হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.