নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

হইচই ওয়েব সিরিজ : “বুকের মধ্যে আগুন ” রিভিউ

০৪ ঠা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০০


কোনো বিজ্ঞাপন নেই ,কোনো প্রচারণা নেই হঠাৎ বৃহস্পতিবার রাতে ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচই অনেকটা চুপিসারে রিলিজ দিলো ওয়েব সিরিজ “বুকের মধ্যে আগুন ” রিলিজের আগেই এই ওয়েব সিরিজ ভাইরাল। মুক্তির আগেই এই ওয়েব সিরিজ বিনোদন পাড়ার সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হওয়ার পিছনে অবশ্য যথেষ্ট কারণ রয়েছে। “বুকের মধ্যে আগুন ” সিরিজটির গল্পে দানা বেঁধেছে নব্বই দশকের কোনো এক সুপারহিট তারকার মৃত্যু রহস্য নিয়ে। অবশ্য নির্মাতা ও হইচই কর্তৃপক্ষ সেই তারকার নাম উল্লেখ করেন নি সচেতন ভাবেই। তবে সবাই এর সঙ্গে ‍মিল খুঁছে পাচ্ছেন সালমান শাহের জীবন ও মৃত্যুর রহস্যের সঙ্গে।ছোট পর্দার বিখ্যাত অভিনেতা অপূর্বর প্রথম ওয়েব সিরিজ এটি। সিরিজটি প্রচার বন্ধে হাইকোর্টে একটি রিট ইতিমধ্যে চলমান সালমানের মামা ৫ ফেব্রুয়ারি একটি লিগ্যাল নোটিস পাঠান হইচইকে। তবে এসবের মধ্যেই মুক্তি পেলে এই সিরিজটি।

তানিম রহমান অংশু ও শাহরিয়ার শাকিল প্রযোজিত সিরিজটির নামের সঙ্গে মিল রয়েছে প্রয়াত নায়ক সালমান শাহের শেষ সিনেমা ‘বুকের ভিতর আগুন’-এর। আটটি এপিসোডে সাজানো হয়েছে হয়েছে সিরিজটি। প্রতিটি এপিসোড এর ব্যাপ্তি বা সময়কাল ১৯ মিনিট থেকে ৩৩ মিনিট।সব মিলিয়ে প্রায় চার ঘন্টার কাছাকাছি। রহস্য ভেদ করার লড়াইয়ে নামা পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব। সালমান শাহের আদলে দেখা গেছে ইয়াশ রোহানকে, তার স্ত্রীর চরিত্রে আছেন তমা মির্জা। নায়কের মা হিসাবে হাজির হয়েছেন তানিয়া আহমেদ। আছে সালমান শাহের নায়িকা চরিত্রও, শাহনাজ সুমি হাজির হয়েছেন নায়িকার আদলে। তৌকীর আহমেদ, তারিক আনাম খান, গাজী রাকায়েতসহ আরও অনেককে দেখা যায় এই সিরিজে।

উল্লেখ্য নব্বই দশকের ঢাকাই সিনেমার তুমুল জনপ্রিয় নায়ক এর ভক্তদের জন্য এই সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ। রূপালি পর্দার নায়কের মৃত্যুর ২৭ বছর পরও এটি আত্মহত্যা নাকি হত্যাকান্ড তা নিয়ে রয়েছে রহস্য। তবে সিরিজটি আবর্তিত হয়েছে রহস্য ভেদ করার লড়াইয়ে নামা পুলিশ কর্মকর্তার চরিত্রের উপর। সুপার ষ্টার এর চরিত্র এখানে মূল নয়। মৃত্যুর আগে মাত্র তিন বছরে রূপালি পর্দায় ২৭টি সুপার হিট ছবিতে অভিনয় করা সুপার ষ্টার এর চরিত্র ফুটিয়ে তুলা এতো সহজ বিষয় নয়।যারা এতো বছর পরও ওয়েব সিরিজ এর মাঝে হারিয়ে যাওয়া জনপ্রিয় নায়ক এর ছায়া খুজবেন তাদের জন্য বিষয়টি হতাশা জনক কারণ নায়কের চরিত্র একে বারেই ফুটে উঠে নাই। অভিনেতা ইয়াশ রোহান সুপার ষ্টার এর চরিত্র ফুটিয়ে তুলতে সম্পূর্ণ ভাবে বের্থ হয়েছেন।দেখে মনে হয়েছে পরিচালক সহ পুরো টিম এই সুপার ষ্টার এর উপর ঠিক মতো গবেষণা করার সময় পান নি।যেমন উদাহরণ দেই সালমান শাহ কিন্তু খুব বিখ্যাত ছিলেন তার ইউনিক ফ্যাশন সেন্স এর জন্য। তার পুরানো পোস্টার বা মেগাজিন এর ছবি গুলো দেখলে দেখবেন তিনি জিন্স এর পেন্ট এ হাঁটুর উপর তিন কোনো রুমাল বাঁধতেন মাথায় বেন্ডেনা বাঁধতেন নতুন সব সানগ্লাস পরতেন স্পোর্টস কার চালাতেন। এই বিষয় গুলো কিন্তু নব্বই এর দশকের তুলনায় অনেক এডভান্স ছিলো।এই মাপের সুপার ষ্টার এর চরিত্র নিয়ে কাজ করার আগে উচিত ছিলো তার সেই সময়ের সহকর্মী ,শিল্পী শুটিং ইউনিট এর সেই সময়ের লোকজন যারা তার আসে পাশে থাকতেন তাদের সাথে কথা বলে তার সমন্ধে ধারণা নেওয়া।

ছোট পর্দার ষ্টার অপূর্বর প্রথম ওয়েব সিরিজ এটি। তার ভক্তরা অনেকেই অপেক্ষায় ছিলেন এই ওয়েব সিরিজ দেখার জন্য।ওয়েব সিরিজ মানেই ভিন্ন ধারার অভিনয়। অপূর্ব ভালো অভিনয় করেছেন দারুন করেছেন ১০ এ ৮ দেওয়া যায়। সব চে ভালো লেগেছে অপূর্বর গতানুগতিক পুতু পুতু প্রেম এর চরিত্র না করে খুবই চেলেন্জিং চরিত্র বেছে নেওয়া দেখে পুরো ওয়েব ফিল্ম এর লিড চরিত্র করেছেন অপূর্ব।তৌকীর আহমেদ, তারিক আনাম খান, গাজী রাকায়েত এর উপস্তিতি ভালো লেগেছে। স্ক্রিপ্ট এ তাদের মতো উঁচু মানের অভিনেতাদের আরো কাজে লাগাতে পারলে হয় তো ওয়েব সিরিজ আরো গ্রহণযোগ্য পেতো। যদিও কেন্দ্রীয় চরিত্রে অপূর্ব তারপর ও বলবো অপূর্বর স্ক্রিন প্রেসেন্স অনেক বেশি হয়ে গেছে। বাকি যারা বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাদের সবাই এভারেজ এক্টিং করেছেন।

তামিম রহমান অংশু যেই মানের কাজ করেন সেই তুলনায় এই ওয়েব সিরিজ খুব একটা ভালো হয়েছে বলবো না। কালার কোডিং ভালো লাগে নাই পূর্বের ঘটনা আর বর্তমান ঘটনা সব মিলে একাকার মাঝে মাঝে বুঝতে কষ্ট হচ্ছিলো। ব্যাকগ্রাউন্ড মিউসিক ও সাউন্ড এর কাজ মোটামোটি , কস্টিউম ও প্রস্থেটিক মেইকআপ খুবই বাজে ছিলো। মানুষের এতো আগ্রহ থাকার পরও ওয়েব সিরিজ টা সেই রকম পর্যায়ে পৌঁছাতে পারলো না তবে জনপ্রিয় নায়কের রহস্যজনক মৃত্যু নিয়ে সবারই আগ্রহ রয়েছে স্ক্রিপ্ট মোটামোটি ভালো হয়তো সেই কারণেই পুরোটা সময় স্ক্রিনে হুকড করে রাখতে পেরেছে।





মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

শেরজা তপন বলেছেন: ভাল লিখেছেন

০৪ ঠা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

শিশির খান ১৪ বলেছেন: ধন্যবাদ তপন ভাই

২| ০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: শেষ ওয়েব সিরিজ দেখেছি কারাগার। এরপর আর কিছু দেখা হয় নাই।

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১০:২৮

শিশির খান ১৪ বলেছেন: রাজীব ভাই ,কারাগার ১ ভালোই ছিলো কিন্তু কারাগার ২ এতটা ভালো লাগে নাই মহানগর দেখেন নাই ভালো করছে দেইখা ফেলেন পরের ঈদ এ মহানগর ২ আসবে। কাইজার ও ভালোই করছে এখন আর ইউ টিউব এ ভালো নাটক আশে না সবাই ওয়েব সিরিজ করে।

৩| ০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ৯:৫৭

দারাশিকো বলেছেন: এই নিয়ে দুটো রিভিউ দেখলাম। প্রথমটায় তো ১০ এ ৩ দেয়া হয়েছে। আপনার পোস্ট পড়েও তেমন আগ্রহ করতে পারলাম না। ধন্যবাদ সুন্দর রিভিউর জন্য।

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১০:৩৩

শিশির খান ১৪ বলেছেন: ধন্যবাদ দারাশিকো , আমিও ১০ এ ৪ দিবো এর বেশি না তবে আপনি যদি ৯০ দশকের জেনারেশন হন বা আপনার যদি সালমান শাহ মৃত্যুর রহস্য নিয়ে আগ্রহ থাকে তে হইলে অবশই দেখতে পারেন। স্টোরি ভালো কিন্তু মেকিং খুবই খারাপ।

৪| ০৫ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪৬

অপু তানভীর বলেছেন: হইচইয়ে রিলিজ পাওয়া সব বাংলা ওয়েব সিরিজ গুলোই আমি দেখেছি । সব গুলোর ভেতর সব থেকে দুর্বল সিরিজ আমার এইটাই মনে হয়েছে । অযথা সিরিজকে টেনে লম্বা লম্বা করা হয়েছে । এই পুরো কাহিনী সর্বোচ্চ দেড় ঘন্টার ভেতরেই আরও ভাল ভাবে প্রকাশ করা যেত !

নব্বরইয়ের দশকের আমাদের দেশের প্রেক্ষাপট যেমন ছিল সিরিজে সেটার ধারে কাছ দিয়েও যায় নি ।

০৫ ই মার্চ, ২০২৩ সকাল ১০:১৮

শিশির খান ১৪ বলেছেন: তানভীর ভাই, ঠিক বলেছেন হইচই তে রিলিজ হওয়া বাংলা সিরিজ গুলোর মাঝে সব থেকে দুর্বল সিরিজ এটি।এই মানের প্রোডাকশন এর জন্য ইউ টিউব ঠিক ছিলো। ভালো লাগলে দেখলাম না হইলে নাই বা টাইনা দেখলাম। ওটিপি তে পয়সা খরচ কইরা দেখা লাগে এরকম কাজ হইলে কেমনে কি ?

৫| ০৫ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৩০

অপু তানভীর বলেছেন: একটা কথা জানেন কিনা জানি না, এই সিরিজটির রাইটার আমাদের সামু ব্লগের একজন ব্লগার যদিও এখন সে আর সামুতে লেখে না । সে এর আগে বেশ কিছু নাটকের স্ক্রিপ্ট লিখেছে । মুভির স্ক্রিপ্ট লিখেছে । তার ছোট গল্প লেখার হাত খুবই চমৎকার । তাই আশা করেছিলাম যে এটা দারুন কিছু হবে । কিন্তু হায় !

০৫ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫৭

শিশির খান ১৪ বলেছেন: না তানভীর ভাই এটা তো জানতাম না শুইনা মজা পাইলাম।স্ক্রিপ্ট রাইটার তো তার কাজ ঠিক মতো করছে আসলে ওয়েব সিরিজ ,নাটক বা সিনেমা টিম ওয়ার্ক কাজটা ঠিক মতো উঠাইতে পারে নাই। সুযোগ ছিলো কাজে লাগাতে পারে নাই। কস্টিউম খারাপ মেইকআপ খারাপ মেকিং খারাপ খালি স্ক্রিপ্ট দিয়া কি হবে বলেন।

৬| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৪

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আমি সালমান শাহের রোলে কাউকে কখনও কল্পনা করতে পারবো না। কাউকে না মানে কাউকেই না। বাংলাদেশে জানাশোনার ভিতরে আমার মনে হয়না তার চরিত্রে কেউ অভিনয় করতে পারবে। এর জন্য অনেক দিন ধরে এই অ্যাকটরকে গ্রুমিং করার প্রয়োজন ছিল। আর না হলে নতুন কোনো ফেস খোঁজা উচিত ছিল যে আসলেই অনেক বেশি ট্যালেন্টেড।

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:২৯

শিশির খান ১৪ বলেছেন: এক দম ঠিক বলেছেন এই চরিত্রে বর্তমান কাউকে কল্পনা করা সম্ভব না। নতুন ফেইছ খুঁজলে হয়তো আরেকটু কাছাকাছি যাওয়া যাইতো। হয়তো সময় বা বাজেট তাদের অনুকূলে ছিলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.