নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের দর্পণ

সোহাগ তানভীর সাকিব

বাস্তবতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর ক্ষুদ্র প্রয়াস।

সোহাগ তানভীর সাকিব › বিস্তারিত পোস্টঃ

অবাক হইনি!

১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৩

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় পাস ৯৫.২৬ শতাংশ। এতে মোটেও অবাক হইনি। পাশের হার শতভাগ হলেও অবাক হতাম না। অবাক হওয়ার দিন আর নাই।
করোনা ইস্যুতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরেও ছেলে-মেয়েরা অত্যান্ত ভালো রেজাল্ট করেছে। কে বলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ছেলেমেয়েরা নষ্ট হয়ে গেল? পরীক্ষার ফলাফল তো সেটা বলে না। বাবা মায়েরা ছেলে-মেয়েদের সারাক্ষণ স্মার্টফোন হাতে ইন্টারনেটে বুদ হয়ে থাকাটাই দেখে আর বলে বেড়ায়, হায় হায় রে, আমার ছেলেটা। আমার মেয়েটা এক্কেবারে গেল! স্কুল কলেজ বন্ধ থাকায় মোবাইল ফোনই মাথাটা খেল! পড়াশোনা তো লাটে উঠেছে। সারাক্ষণ ফোন আর ফোন! এই ফোন হয়েছে জান পরাণ!
আসলে, ফোন হাতে ইন্টারনেটে বুদ হয়ে থাকার আড়ালে পড়াশোনা করাটা কারো চোখে পড়ে না। পড়াশোনা না করলে কি আর রেজাল্টের এমন বিস্ফোরণ ঘটে!
করোনা এসে কিন্তু আমাদের দেশের ছেলে-মেয়েদের লেখাপড়ায় বিন্দুমাত্রও ক্ষতি করতে পারে নাই। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ছেলেমেয়েরা ঠিকই পড়াশোনা করেছে।
যে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন পাশ করেছো তাদেরকে জানাই অভিনন্দন। করোনার এই মহামারিতেও পড়াশোনা করেছো। পাশ করেছো। এটা তোমাদের এক মহান অর্জন। মহান কীর্তি। করোনা তোমাদেরকে দাবায়ে রাখতে পারে নাই। তোমরা করোনার চাইতেও শক্তিশালী।
যে ৬৪ হাজার ৯ শত ৬৩ জন পাশ করতে পারনি। তাদের প্রতিও শুভেচ্ছা থাকবে। কারণ, করোনার এই দুঃসময়ে মানুষ যখন জীবন ও জীবিকা নিয়ে সংশয়ে দিন পার করছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। পড়াশোনা নাই। সেখানে পাশ করবে কেমন!
তবে যে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন এ প্লাস পেয়েছো তাদের মধ্যে এখনও যারা "আমি জিপিএ ফাইভ পেয়েছি।" এই কথাটি ইংরেজিতে বলতে পারো না। তারা দ্রুত গুগল থেকে শিখে নিও। কারণ, কখন কে জিজ্ঞেস করে বলা তো যায় না!

-সোহাগ তানভীর

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আই এম জিপিএ ফাইভ লিখা পোস্ট এখন ফেবুতে তেমন দেখা যায়না। ওরা নিজেরাই লজ্জা পায় এরকম পোস্ট দিতে এখন।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৪০

মৌরি হক দোলা বলেছেন: অশিক্ষিত ও বেকার জাতিকে শাসন (পড়ুন শোষণ) করা বেশি সহজ। দুই মাস ধরে ভর্তি হয়ে বসে আছি, এখনও একজন শিক্ষক শিক্ষিকাকেও চিনি না। ২১ তারিখের পরে নাকি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেবে; কিন্তু ২০ তারিখ না আসা পর্যন্ত তাও বিশ্বাস করি না।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০০

বিটপি বলেছেন: ভালো রেজাল্ট করার জন্য পড়াশোনা করা লাগেনা। লাগে হাতেম তাঈ মার্কা শিক্ষা ব্যবস্থা। আমাকে একবার এক বিশ্ববিদ্যালয়ের টার্ম পরীক্ষার খাতা দেখতে দেয়া হয়েছিল। আমি আমার জাজমেন্ট কাজে লাগিয়ে খাতা দেখেছি। খাতা জমা দেবার তিনদিনের মাথায় মেইল আসে খাতা পুনর্মূল্যায়নের জন্য। আমি দুঃখ প্রকাশ করে ডিক্লাইন করে দিয়েছিলাম। পরে আরেকজন পরীক্ষকের দয়ায় আমার ফেল করানো ১৩ জন শিক্ষার্থী পাশের মুখ দেখেছে।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: এরা পাশ করে। কিন্তু কর্ম জীবনে এদের বেশ বেগ পেতে হবে। এদের লেখাপড়ার গণ্ডগোল আছে। এরা এক পাতা ইংরেজী লিখতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.