নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

উনার (প্রধানমন্ত্রীর) উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা!

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪৪



শিরোনামে যেটা দেখছেন সেটা আমার কথা নয়, সামুর একজন সম্মানিত ব্লগারই এটা বলেছেন। "উনার উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা", কী ভয়ংকার মানবতাবিরোধী কথা!! একসময় মৌলবাদীরা জিহাদের নাম ভাঙিয়ে অপরাধ করেছে। নতুন ভয় হচ্ছে, প্রগতিশীল সেকুলারদের নিয়ে। তাঁদের এসব বক্তব্য ভবিষ্যতে বিপ্লবের নাম ভাঙিয়ে সন্ত্রাসবাদের শঙ্কা তৈরি করে!!!

আমি মনে করি অসাম্প্রদায়িক টার্মটাই একটা অভাস্তব টার্ম। মনস্তাত্তিকভাবে প্রত্যকেই কোন না কোন সম্প্রদায় বা গ্রুপ বা আদর্শে অবস্থান করে। যে নাস্তিক, সে নাস্তিক সম্প্রদয়ের অন্তর্ভুক্ত। যারা নিজেদের অসাম্প্রদায়িক বলে প্রচার করে তারাওতো একটা গ্রুপ বা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। নিজেই মনস্তাত্তিকভাবে একটা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হয়ে অসাম্প্রদায়িকতার কথা বলা কতটা যৌক্তিক? বরং বলতে হবে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা। একে অপরের মতকে সম্মান করার কথা।

ইসলাম আমাকে বলেছে "অমুসলিমদের সঙ্গেও উত্তম আচরণ করতে হবে" (সুরা : মুমতাহিনা, আয়াত : ৮)। অর্থাৎ যারা ইসলামিক আদর্শ গ্রহন করে না তাঁদেরকেও সম্মান করার তাগিদ ইসলাম আমাকে দিয়েছে। কিন্তু যারা মানবতাবিরোধী কথা বলে, তারা ধার্মিক, সেকুলার, প্রগতিশীল যে নামেই আসুক, তাঁদের বিরুদ্ধে বলতেই হবে।

যিনি এমন বক্তব্য দিয়েছেন, তাঁর প্রতি সম্মান রেখে তাঁকে অনুরোধ করছি; এই বক্তব্য যে ভুল সেটা স্বীকার করে, এমন বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে একটা পোস্ট দিন।

ধন্যবাদ।

মন্তব্য ২৯ টি রেটিং +১/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি তার পোস্টে আলোচনা করলেই তো হতো। আলাদা করে পোস্ট দেয়ার কি দরকার। তাও আবার তার পোস্টের স্কিনশট দিয়ে। তাঁর মত তিনি প্রকাশ। তাঁ্র ভাবনা শেয়ার করছেন। আপনি তাঁর পোস্টে যৌক্তিক আলোচনা সমালোচনা করুন। আলাদা করে পোস্ট দেয়া সমর্থন করছিনা।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:০৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আপনি তার পোস্টে আলোচনা করলেই তো হতো। আলাদা করে পোস্ট দেয়ার কি দরকার।
* আমি কমেন্টে বলেছি। কিন্তু উনি অন্য বিষয়ে উত্তর দিলেও এই বিষয়ে কোন আমার জবাব দেয়নি।

তাও আবার তার পোস্টের স্কিনশট দিয়ে।
*পোস্টে একটা ছবি দেই, যেটা লেখার সাথে প্রসাঙ্গিক, এখানেও সেই হিসেবে ছবিটা দেওয়া।

তাঁর মত তিনি প্রকাশ। তাঁর ভাবনা শেয়ার করছেন।
* আমিতো বলিনি তিনি তাঁর মত শেয়ার করতে পারবে না! আমি যাস্ট তাঁর একটা লাইনের সরাসরি বিপক্ষে, যেখানে চরমপন্থার প্রকাশ পায় এবং একইসাথে মানবতাবিরোধী।

আপনি তাঁর পোস্টে যৌক্তিক আলোচনা সমালোচনা করুন।
* আমি কমেন্টে বলেছি। কিন্তু উনি অন্য বিষয়ে উত্তর দিলেও এই বিষয়ে কোন আমার জবাব দেয়নি।

আলাদা করে পোস্ট দেয়া সমর্থন করছিনা
*আপনি এটা সমর্থন করছেন না, অথচ তিনি যে মানবতাবিরোধী কথা বললেন সেটা কিন্তু আপনি অসমর্থন করেননি।

২| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৩

কামাল১৮ বলেছেন: দমন করা মানে হত্যা করা না।মানবাতা বিরোধী কেন হবে।অবস্যই চোর ডাকাত সন্ত্রাসীদের দমন করতে হবে।আইনের আওতায় এনে।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



শাক দিয়ে কেন মাছ ঢাকার চেষ্টা করছেন ভাই? আপনার মতো শুধু দমন করা শব যুগল তো তিনি ব্যাবহার করেন নি, তিনি আরো একটা শব্দ ব্যাহার করছেন সেটা হলো 'কীটনাশক'। কেন এটা এড়িয়ে যান। টুকটাক কবিতা তো পড়ি ভাই, এই সব উপমা না বোঝার মতো এতো দূর্বল তো হইনি। আচ্ছা আপনি যে চোর ডাকাত সন্ত্রাসী শব্দদ্বয় ব্যাবহার করলেন, উনার পোস্টে তো কোথাও এসব নাই, উনিত কোন চোর ডাকাত সন্ত্রাসীকে উদ্দেশ্য করে বলেন নি! আপনি কোথা থেকে এসব শব্দ আমদানি করছেন?

মানবাতা বিরোধী কেন হবে এটা বলে আবার সাফাই গাচ্ছেন। আপনারা যে অসাম্প্রদায়ের কথা বলেন, এবার নিজেকে প্রশ্ন করেন তো, আাপনার সম্প্রদায়ের একজনের মানবাধিকার বিরোধী বক্তব্যকে সাফাই গাওয়ার মাধ্যমে নিজেদের কতটা সাম্প্রদায়িক হিসেবে প্রকাশ করছেন।

৩| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:২২

আমি নই বলেছেন: আমি মনে করি অসাম্প্রদায়িক টার্মটাই একটা অভাস্তব টার্ম। মনস্তাত্তিকভাবে প্রত্যকেই কোন না কোন সম্প্রদায় বা গ্রুপ বা আদর্শে অবস্থান করে। যে নাস্তিক, সে নাস্তিক সম্প্রদয়ের অন্তর্ভুক্ত। যারা নিজেদের অসাম্প্রদায়িক বলে প্রচার করে তারাওতো একটা গ্রুপ বা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। নিজেই মনস্তাত্তিকভাবে একটা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হয়ে অসাম্প্রদায়িকতার কথা বলা কতটা যৌক্তিক?

সত্য বলেছেন, আজ পর্যন্ত অসাম্প্রদায়িক আর নিরপেক্ষ বলে কাউকে পাইলাম না।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আমি সাম্প্রদায়িক সম্প্রতিতে বিশ্বাস করি।

৪| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:২৭

তানভির জুমার বলেছেন: যারা নিজেকে প্রগতিশীল, সেকুলার, লিবারাল, বলে পরিচয় দেয় এদের বড় একটা অংশ কে আমি পেয়েছি ক্রিমিনাল মাইন্ডের হিসেবে।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




এ বিষয়টা ঢাকাই থেকে যায়।

৫| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:১৯

নিমো বলেছেন: ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন না করায় কারবালা সংঘটিত হয়েছিল। উক্ত পোস্টে লেখক যথেষ্ঠ যৌক্তিক ভাষায় ক্ষতিকর পোকার সংজ্ঞায়ন করেছেন।তাই ভুল স্বীকার বা ক্ষমা চাওয়ার প্রশ্নই নেই। বরং এমন ফালতু একটা পোস্ট দেয়ার জন্য আপনার উচিত হবে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




এত ঘুরিয়ে পেচিয়ে না বলে ডায়রেক্ট বলুন সেই ক্ষতিকর পোকাগুলো কারা?
পোস্টে তো তিনি কওমিদের কথা বলেছেন। তারা বাংলাদেশের মানুষ, আপনি তাঁদের মানবাধিকার দিতে চান না?
তাঁর পোস্ট এবং আপনাদের অন্ধ সমর্থনে শংকিত হতে হয়, দিন দিন প্রগতিশীলরা কতটা অসহিষ্ণু এবং চরমপন্থী হয়ে যাচ্ছে!! প্রগোতিশীল সেলুলাররা তো কয়দিন পর বিপ্লবের নাম দিয়ে জঙ্গীবাদ সন্ত্রাসবাদ ছড়াবে, এগুলা পূর্ব লক্ষন।

৬| ২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:০০

নিমো বলেছেন: পোস্টে তো তিনি কওমিদের কথা বলেছেন। তারা বাংলাদেশের মানুষ, আপনি তাঁদের মানবাধিকার দিতে চান না?
মানবাধিকার বলতে যদি বোঝান যে বায়তুল মোকাররমের নির্দিষ্ট গেট থেকে রাস্তা দখল করে মানুষকে কষ্ট দেয়া, শাপলা চত্বরের নামে দেশকে অস্থিতিশীল করা, পাঠ্য বইয়ের চৌদ্দটা বাজানো, ধর্মকে হেফাজতের নামে ঠিকাদারি ব্যবসাটা চালিয়ে যাওয়া তবে না দেয়াই উত্তম।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




যা অন্যকে কষ্ট দেয়, তাঁদের সমালোচনা করা যেতেই পারে। যারা অপরাধ করে আইন অনুযায়ী তাঁদের শাস্তিও কাম্য। আবার প্রত্যকের অধিকার আছে রাজনিতি করা, সভা সমিতি করা। কেন শাহাবাগে যখন জমায়েত হয়েছে, তখন কি মানুষ কষ্ট পায়নি? পাঠ্য বইয়ের চৌদ্দটা কারা বাজিয়েছে? কারা ক্ষমতায়? যারা ধর্মকে ব্যাবহার করে তাঁদের স্বার্থ হাসিলের চেষ্ঠা করবে, গঠনমূলক লেখালেখির মাধ্যমে মানুষকে সচেতন করা যেতে পারে। কিন্তু আপনি তাঁদের মানবাধিকারে বিশ্বাসী না, তাহলে আপনে কিসের মানুষ! পাঠ্য বইয়ের কথা যেহেতু বলেনই, একটা উধাহরণ দেই, ছবিটা দেখুন ষষ্ঠ শ্রেণীর বিজ্ঞান অনুশীলন বইয়ে (প্রিষ্ঠা-১১) দেখুন, বিজ্ঞান বইয়ে আপনি এটা সমর্থন করবেন?
এসব কারা দিয়েছে, হেফাজত নাকি জামাত?

৭| ২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:০১

জ্যাক স্মিথ বলেছেন: আমি নুর আলম হিরণ ভাই কে বলে দিয়েছি, অতি শিঘ্রই ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে একটি পোস্ট কারার জন্য, উনার বড্ড ভুল হয়ে গেছে। উনি যদি ক্ষমা চেয়ে ভুল স্বীকার করার পাশাপাশি কান ধরে ৭ বার উঠাবসা করে তাহলে তো আরও ভালো হয়।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আপনাকে কিছু বলতে চাই না। ধন্যবাদ

৮| ২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:০৯

শূন্য সারমর্ম বলেছেন:



ইসলাম উত্তম আচরণ করতে বলেছে,আপনি চেয়েছেন যেন ক্ষমা চায়।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ভাই বিনয়ের সঙ্গে একটা কথা বলি, আপনারা কি বোঝেন না, নাকি না বোঝার ভান করেন?

আবার পড়েন,
ইসলাম আমাকে বলেছে "অমুসলিমদের সঙ্গেও উত্তম আচরণ করতে হবে" (সুরা : মুমতাহিনা, আয়াত : ৮)। অর্থাৎ যারা ইসলামিক আদর্শ গ্রহন করে না তাঁদেরকেও সম্মান করার তাগিদ ইসলাম আমাকে দিয়েছে।
এবং আরও পড়েন, যিনি এমন বক্তব্য দিয়েছেন, তাঁর প্রতি সম্মান রেখে তাঁকে অনুরোধ করছি;
একজন এমন কিছু বলল তাঁকে ক্ষমা চাওয়ার কথা বলা যাবে না?

৯| ২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৭

নিমো বলেছেন: কেন শাহাবাগে যখন জমায়েত হয়েছে, তখন কি মানুষ কষ্ট পায়নি?
হাসালেন! আমার লেখায় কি শাহবাগের প্রশংসা করা হয়েছে ?

কিন্তু আপনি তাঁদের মানবাধিকারে বিশ্বাসী না, তাহলে আপনে কিসের মানুষ!
আবার সেই ত্যানা পেচান‌ো!

এসব কারা দিয়েছে, হেফাজত নাকি জামাত?
কদিন আগেই দেখলাম মুসলিমের উৎকৃস্টতা আার নিকৃষ্টতা নিয়ে পোস্ট দিয়েছেন। এখন আবার হেফাজত,জামাত, কওমি নিয়ে এসেছৈ। তারা কি আপনার ভাষায় উৎকৃষ্ট মুসলিম ? মুজিব তার ভুলের পদয় মিটিয়েছৈন প্রাণ হারিয়ে ও দেশকে পিছিয়ে দিয়ে। বর্তনাম শাসকগোষ্ঠরও ব্যতিক্রম হবার সুযোগ থাকবে না, বোধ‌দয় না হলে।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১:২৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



হাসালেন! আমার লেখায় কি শাহবাগের প্রশংসা করা হয়েছে? না হয়নি কিন্তু আপনি, বায়তুল মোকাররমের নির্দিষ্ট গেট থেকে রাস্তা দখল করে মানুষকে কষ্ট দেয়ার উধারহরন টাই দিয়েছেন, শাপলা চত্বরের কথা বলেছেন, কই শাহবাগের কথা তো বললেন না। আমি তো মনে করি শাহবাগে যারা গেছিল, তাঁদের অধিকার আছে সেখানে যাওয়ার, শাপলা চত্বরে যারা গেছে তাদেরও অধিকার আছে। তাঁদের রাজনৈতিক মতের সাথে আমার দ্বিমত থাকতে পারে, কিন্তু তাঁদের অধিকারকে তো আমি অস্বীকার করতে পারি না।

কদিন আগেই দেখলাম মুসলিমের উৎকৃস্টতা আার নিকৃষ্টতা নিয়ে পোস্ট দিয়েছেন। এখন আবার হেফাজত,জামাত, কওমি নিয়ে এসেছৈ। তারা কি আপনার ভাষায় উৎকৃষ্ট মুসলিম ?
তারা উৎকৃস্টতা নাকি নিকৃষ্ট সে নিয়ে তো এখানে বলছি না। দেখুন তাঁদের আমি পছন্দ করি না সেটা ভিন্ন বিষয়, তাঁদের রাজনৈতিক অধিকার তো আমি অস্বীকার করতে পারি না। আইন বহিরভুত ভাবে বা প্রতিহিংসার বসবতি হয়ে তাঁদের দমন করার কথা বলতে পারি না। তুবুও যারা এসব বলে, এবং যারা সমর্থন করে, তাঁরা যদি নিজেকে ধার্মিক বলে তবে তাঁরা ধর্মীয় চরমপন্থি, আবার তাঁরা যদি নিজেকে প্রগতিশীল সেকুলার পরিচয় দেয়, তবে তাঁরা প্রগতিশীল সেকুলার চরমপন্থি। সহজ হিসাব।

১০| ২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৫১

নিমো বলেছেন: প্রগোতিশীল সেলুলাররা তো কয়দিন পর বিপ্লবের নাম দিয়ে জঙ্গীবাদ সন্ত্রাসবাদ ছড়াবে, এগুলা পূর্ব লক্ষন।
ভাষা আন্দোলন সঠিক নয়, মুসলিম কি বাঙ্গালি হতে পারবে, নীল চাষ সঠিক ছিল, এসব প্রপাগান্ডা কি নূতন পাকিস্তান্ ওরফে বাংলাস্তানের পূর্ব লক্ষন।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ২:২০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ভাষা আন্দোলন সঠিক নয় এমনটা কোথাও দেখাতে পারবেন না, চ্যালেঞ্জ! ভাষা আন্দলন অবশ্যই ঠিক ছিল, কিন্তু এর যে প্রেক্ষাপট প্রচার করা হয় তাতে অনেক কিছুই হাইড করা হয়, আমার ঐ পোস্টে সেটাই তুলে ধরা হয়েছিল।

মুসলিম কি বাঙ্গালি হতে পারবে? ঐ ভিডিও যদি প্রপাগান্ডা হয় তবে কেউ আর কোন কথা বলতে পারবে না, সবই প্রপাগান্ডা হবে। আপনি ফাহাম আব্দুস সালামের বক্তব্যের বিরুদ্ধে পয়েন্ট ধরে ধরে তথ্য এবং যুক্তি তুলে সমালোচনা করেন সেটা গ্রহযোগ্য হবে। কিন্তু হুদাই প্রপাগান্ডা বলেলে আপনার কথার কোনো ভেলু হবে না।

সব প্রপাগান্ডা কি নূতন পাকিস্তান্ ওরফে বাংলাস্তানের পূর্ব লক্ষন বিশ্বাস করেন এসব কথা শুনলে মানুষ এখন হাসে। ১ মাসে ৬ শুক্রুবার যেমন অসম্ভব, পাকিস্তানের পক্ষে বাংলাদেশকে দখল করা তেমনি অসম্ভব। তবে ভারতকে ভয় আছে, কারণ তাঁদের রাষ্ট্রিও উদ্দেশ্যই হচ্ছে অখণ্ড ভারত গড়া, এ জন্য বাংলাদেশকেও তাঁদের দখল করতে হবে। ইতিমধ্যে তাঁরা কয়েকটা স্বাধীন রাষ্ট্র দখল করেছে সে রেকর্ডও আছে। তাদের সংবিধানই সেটা বলা আছে প্রথম ভাগের অনুচ্ছেদ ১-এ ৩এর (গ) তে।

১১| ২৮ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:২০

নূর আলম হিরণ বলেছেন:
আপনি জবাব দেখছেন না কেনো! মনোযোগ দিয়ে পড়লে দেখতেন। এখানে দেখুন পোকা কাদের বলেছি।
আপনি আলাদা পোস্ট দেওয়ার দরকার ছিল না, আমার রিপ্লাইটি বুঝলে ধর্মান্ধদের মিন করে পোকা বলেছি সেটা বুঝতে পারতেন।
আপনি মন্তব্যে বলছেন কওমিদের কথা নাকি আমি বলছি। আমি কি কওমিদের পোকা বলেছি? শেখ হাসিনাকে হেফাজত ইসলাম কওমি জননী উপাধি দেওয়াতে আমি সেটার কথা বলেছি। সেটাকে টেনে এনে বলেছিলাম উনার বাঙ্গালীদের জননী হওয়া বেশি দরকার ছিল।
অযথাই উত্তেজিত হয়ে যাচ্ছেন। পোস্ট এবং মন্তব্য করে বুঝে তারপর চিন্তা করে সিদ্ধান্তে আসুন। যারা যারা এখানে আমার পোস্টটিকে যথাযথ মনে করে কিংবা ভুল ধরিয়ে দেওয়ার জন্য উনার সাথে যুক্তি তর্ক করেছেন সকলকে ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:১২

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ধর্মান্ধদের মিন করে পোকা বলেছি
ধর্মান্ধতার সমালোচনা আমিও করি, বিবেকবান প্রত্যেকেই করে। কিন্তু ধর্মান্ধতা তো কোন ক্রাইম নয়, সত্যের বাণী পৌঁছানোর মাধ্যমে সমাজ হতে ধর্মান্ধতা দূর করতে হবে। কিন্তু আপনার পোস্টের শেষের লাইন যা আছে, সহজ বাংলায় তা হল, বেআইনি ভাবে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যাবহার করে তাদের দমন করার কথা আপনি বলেছেন।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:১৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



আপনি মন্তব্যে বলছেন কওমিদের কথা নাকি আমি বলছি

আপনি বেশ কয়জনের কথা বলেছেন, কিন্তু কীটনাশক দিয়ে একজ্যাক্ট কাদের দমন করতে বলেছেন পোস্টে সেটা ক্লিয়ার করেন নি। এ জন্যেই আমি পোস্টে তো তিনি কওমিদের কথা বলেছেন। বলার আগে আরও একটা কথা বলেছি, এত ঘুরিয়ে পেচিয়ে না বলে ডায়রেক্ট বলুন সেই ক্ষতিকর পোকাগুলো কারা?

১২| ২৮ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৬

কিরকুট বলেছেন: আজকাল ব্লগে গু আজমের প্রত আত্মা ঢুকে পরেছে। ঝেটিয়ে বিদায় না করলে বেশরমের দল জিহবা বের করে ঘাউ ঘাউ করতেই থাকবে।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৩৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




দিন দিন প্রযুক্তি আপডেট হচ্ছে, অটোমোশনের পর চলে আসছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। অথচ, আপনারা তোতা পাখির মতো সেই একই গানে পড়ে আছেন, এই গান আর কইদিন গাইবেন? নতুন গান বানান, আপডেট হোন।
দেখুন গোলাম আজমের ৭১রের ভূমিকা কখনোই সমর্থনযোগ্য নয়, কিন্তু ভাষা আন্দোলনে তাঁর ভূমিকা সম্পর্কে কজন জানে? কারো বিষয়ে বলতে উভই দিকই বলা উচিত বলে আমি মনে করি। অর্থাৎ একদিকে বায়াসড হওয়ার পক্ষে আমি নই।
ছবি গুলো দেখুন। এবনে গোলাম সামাদের 'বায়ান্ন থেকে একাত্তর' বই হতে নেওয়া।



১৩| ২৮ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০০

ঢাবিয়ান বলেছেন: আসলে আওয়ামী সমর্থকেরা মনে করে তারা ছাড়া অন্য আর সবাইকেই কীটনাশক দিয়ে দমন করা উচিত । এরপর দমন করা পোকা মাকরদের ( তাদের ভাষ্যনুযায়ী) জামাত শিবির বা ধর্মান্ধ ট্যাগ করলেই বিষয়টা জায়েজ হয়ে যায়।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৫৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আওয়ামী সমর্থক বলতে কিছু আছে বলে মনে করি না, যা আছে আওয়ামী সুবিধাভোগী। আওয়ামীলীগের সাথে বাম এবং তথাকথিত প্রগতিশীলরাও যুক্ত হয়েছে। নিজেদের মুক্তিযুদ্ধের চেতনাধারী পরিচয় দিয়ে এবং সমালোচনাকারীদের জামাত শিবির ট্যাগ দিয়ে দমন করাকে বৈধ করে নিয়েছে। আমাকে বর্তমানে এমন ১জন লুটেরা দেখাতে পারবেন যে মুক্তিযুদ্ধের চেতনার খোলস পরেনি?

১৪| ২৮ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

রাজীব নুর বলেছেন: নূর আলম হিরন সাহেবের সাথে আমি একমত।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:০৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



আমি আগে দেখছি, আপনি বিচারিক শাস্তি হিসেবে ফাঁসির বিপক্ষে ( আমি আপনার ঐ মতের বিরুদ্ধে, কিন্তু ঐ মতকে সম্মান করি)। কিন্তু এখন দেখছি, বিচারবহির্ভূত হত্যাকে আবার সমর্থন করছেন (এই বিষয়টা আমার ভালো লাগেনি)।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.