নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

লজ্জা- ঘৃণা-ক্ষোভ

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৯


জাতীয় সংসদ নির্বাচন এলেই দেখি প্রার্থীরা রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল-কলেজ সহ নানা রকমের স্থাপনা নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে বেড়ায়। আসলে মেম্বার অব পার্লামেন্ট (MP), বা আইনসভার সদস্যদের প্রধান কাজ কী? এসব ব্রিজ-কালভার্ট বা রাস্তাঘাট বানানো তো তাদের প্রধান কাজ না। তারা আইনসভার সদস্য, তাদের প্রধান কাজ হচ্ছে আইন তৈরি করা। সহজ করে বললে রাষ্ট্র, নাগরিক, প্রতিষ্ঠান ইত্যাদি কোন নীতিতে কীভাবে চলবে, কী করতে পারবে, কী করতে পারবে না, কেন করতে পারবে, কেন করতে পারবে না, এসব নিয়মকানুন তৈরি করবে, যা রাষ্ট্র এবং নাগরিকের জন্য কল্যাণকর হবে।

এখন কথা হচ্ছে যিনি আইন তৈরি করবে তার তো আইন সম্পর্কে এক্সপার্টনেস থাকা দরকার? কিন্তু তা কি আছে? পরিস্থিতি যা দেখছি, হয়তো উন্মুক্ত উরু-পেট-পিঠ আর মাঝেমধ্যে ব্রা শো-আপ করে পেট চালানো মেয়েটাও আইন সভার সদস্য হয়ে যেতে পারে! এবং সেটাই যদি হয় তবে নাগরিকদের জন্য এর চাইতে লজ্জা এবং অবমাননাকর আর কিছু থাকতে পারে বলে মনে হয় না! তার এক্সপার্টনেস সর্বোচ্চ এতটুকু থাকতে পারে যে, বুকের কতটুকু উন্মুক্ত করলে ভিউ কত মিলিয়ন হবে, সে আইনের কী বোঝে? অথচ সেও আজ আইনের মতো জটিল জিনিস তৈরি করতে চায়! নাহ, অভিনেত্রীদের অসম্মান করছি না, কিন্তু এবার যা দেখছি এটাকে কোন দিক থেকেই আমার অভিনেত্রী মনে হয় না, বরং এটাই মনে হয় সে মানুষ হতে অবনতি হয়ে পণ্যে পরিনত হয়েছে। এইসব পলিথিন, ডাস্টবিন, ঠোঙ্গাও আজ এম্পি হতে যাচ্ছে! ভাবতেই লজ্জা, ঘৃna, আর রাগে শরীর কেঁপে ওঠে, তখন কিছুটা শান্ত হয়ে নজরুলের সাথে ঠোঁট মিলিয়ে বলে উঠি-
"বন্ধু গো, আর বলিতে পারি না, বড় বিষ-জ্বালা এই বুকে!
দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি, তাই যাহা আসে কই মুখে।"

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদেশে আইন সভার সদস্য হতে আইন বানানোর যোগ্যতা লাগে না।

২| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৬

নাহল তরকারি বলেছেন: যে ব্যাবসায়ী পণ্যে ওজনে কম দেয়, পন্যে ভেজাল দেয়, কাষ্টমারদের ঠকায় সে কিভাবে ভেজাল বিরোধী ও ভোক্তা অধিকার আইন তৈরি করবে।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৯

বাকপ্রবাস বলেছেন: শিক্ষিত অশিক্ষিত সবার সু-শিক্ষার অভাব

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নির্বাচন আপনিও করতে পারবেন। হিংসা করার কিছু নেই। জনপ্রতিনিধিরা কালবার্ট, ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও আপনাকেই (প্রকৌশলী) লাগবে। মালপানি কামাতে পারবেন।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: ক্ষমতা দিয়ে দেশের জন্য কাজ করা যায় না। অন্যায় করা যায়।
আর দেশের জন্য কাজ করতে হলে ভালোয়াবসাই যথেষ্ঠ। চার্লি চ্যাপলিন এরকম একটা কথা বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.