নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চেতনায় মুক্তিযোদ্ধা

সায়েমুজজ্জামান

কাজী সায়েমুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। জন্ম ১৯৮১ সালে চট্টগ্রাম শহরের দামপাড়ায়। তার পূর্বপুরুষ ছিলেন দক্ষিণাঞ্চলের বাউফলের ঐতিহ্যবাহী জমিদার কাজী পরিবার। ছাত্রজীবন থেকেই লেখালেখিতে হাতে খড়ি। তবে ১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে তিনি সাংবাদিকতার সঙ্গে জড়িত হন। তিনি যুগান্তর স্বজন সমাবেশের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক। ২০০৪ সালে তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। পরে ইংরেজী দৈনিক নিউ এজ এ সিনিয়র প্রতিবেদক হিসেবে কাজ করেন। পরবর্তীতে ২৮ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য হিসেবে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রেক্টরের একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতিসংঘের সংস্থা ইউএনডিপিতে লিয়েনে চাকরি করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামে ন্যাশনাল কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন। সর্বশেষ শিল্প সচিবের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন৷ বর্তমানে দক্ষিণ কোরিয়া সরকারের স্কলারশিপ নিয়ে কিউং হি বিশ্ববিদ্যালয়ে ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত। তিনি বাংলা ছাড়াও ইংরেজী, আরবী, উর্দ্দু ও হিন্দী ভাষা জানেন। ছোটবেলা থেকেই কমার্শিয়াল আর্টিস্ট হিসেবে পরিচিত ছিলেন।

সায়েমুজজ্জামান › বিস্তারিত পোস্টঃ

বেশি বুঝতে গেলে…

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২১


এক ব্যক্তির বেশ কিছু বিড়াল ছিল। ছিল কুকুর। একদিন খেয়াল করলেন- কুকুর আর বিড়াল নিজেদের মধ্যে ভাব বিনিময় করছে। তিনি তাদের ভাষা বুঝতে চেষ্টা করতে লাগলেন। কিন্তু কুকুর আর বিড়ালের ভাষা মানুষের পক্ষে বুঝা তো আর সম্ভব নয়। একপর্যায়ে তিনি ঈশ্বরের শরণাপন্ন হলেন। প্রার্থনা করলেন। একটাই চাওয়া। তিনি যাতে কুকুর আর বিড়ালের ভাব বিনিময় বুঝতে পারেন। ঈশ্বর একপর্যায়ে সদয় হলেন। তিনি তাকে কুকুর আর বিড়ালের ভাষা বুঝার ক্ষমতা দিলেন। ওই ব্যক্তি এরপর কুকুর আর বিড়ালের কথপোকথন শুনতে পেতেন। বুঝতে পারতেন।

একদিন বুঝতে পারলেন, কুকুর বিড়াল ভবিষ্যতে কি হবে তা নিয়ে আগাম আলোচনা করে। তাদের আলোচনা থেকে ভবিষ্যতে কি হবে তা তিনি জানতে পারছেন। অনেক ঘটনা আগেভাগে শুনে বাস্তবে প্রমাণও পেলেন। তার মনে আর সন্দেহ রইলো না। এতে তিনি খুশীতে গদগদ। একদিন দেখলেন, বিড়ালগুলো ফিসফিস করে কি যেন আলোচনা করছে। তিনি কান পেতে রইলেন। শুনলেন, এক বিড়াল অন্য বিড়ালকে বলছে। কাল ব্যাপারটা কি হবে বুঝতে পারছ? অন্য বিড়াল শুনে বলছে, সেটাই তো চিন্তা করছি। তাহলে আমরা আমাদের পরিবারের ঘোড়াকে চিরদিনের জন্য হারাচ্ছি। কাল মালিক ঘোড়ায় চড়ে পাহাড়ে যাবেন। এসময় ঘোড়াটা পা পিছলে পড়ে মারা যাবে। মালিকও পড়ে যাবেন। তবে আহত হলেও মারা যাবেন না। লোকটি শুনে হাসলেন। কারণ তিনি আর পাহাড়ে যাবেনই না। প্রোগ্রাম বাতিল। বেঁচে গেলো ঘোড়া। তিনিও নিরাপদ।

এরপর থেকে নিজের কোন বিপদ টের পেলেই তিনি আগাম ব্যবস্থা নিতেন। ফলে দুর্ঘটনা থেকে বেঁচে যেতেন। তার আর কোন সম্পদ নষ্ট হতোনা। এদিকে তিনি কুকুর আর বিড়ালের আদর যত্ন বাড়িয়ে দিলেন। একদিন দেখলেন, কুকুর বিড়ালের মন খারাপ। তিনি অবাক হলেন। কেউ কোন কথা বলছেনা। একপর্যায়ে দেখলেন, একটা কুকুর কেঁদে ফেলছে। আরেকটা কুকুর তাকে সান্তনা দিচ্ছে। বলছে, সবাইকেই মরতে হবে। কেউই চিরদিন বেঁচে থাকেনা। কুকুরের ওই মালিক বুঝলেন, তারা তার মৃত্যু নিয়ে আলোচনা করছে। কান পেতে রইলেন। শুনলেন, পরদিন দুপুরে তার হার্ট অ্যাটাক হবে। তিনি মারা যাবেন। তিনি চিকিৎসার সুযোগও পাবেন না।

কুকুরের এই ভবিষ্যৎ শুনে তার হৃদকম্পন বেড়ে গেল। তিনি ঈশ্বরের কাছে প্রার্থনা করলেন। ঈশ্বর বললেন, মৃত্যুকে পরিবর্তন করা যায়না। তবে সৎ কাজ আর বিপদ আপদে পড়লে মানুষের হায়াৎ বাড়ে। এটা আগে থেকেই নির্ধারিত থাকে। কিন্তু আগাম বিপদের কথা জেনে তুমি তা এড়িয়ে গেছো। বিপদে মোকাবেলা করলেই তোমার হায়াৎ বৃদ্ধি পেতো। সুতরাং জীবনের সময় বাড়ানোর সকল অপশন শেষ। এখন মৃত্যুই অনিবার্য আর অনিবারণীয়।

মোরাল অব দ্য স্টোরি- সবকিছু বুঝতে যাওয়া ঠিক নয়। নিজের অধিক্ষেত্র ছাড়া অন্য বিষয়ে নাক গলালে তাতে নিজেরই ক্ষতি হয়।

কাজী সায়েমুজ্জামান
বিয়াম, ঢাকা।
০৮ নভেম্বর, ২০১৭

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই থিমেই শুনেছিলাম ভিন্নরকম!

মূল কথা একই!

জানিতো অনেকেই মানি ক’জনা ;) ?

+++

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

সায়েমুজজ্জামান বলেছেন: সেটাই। নগদে বিশ্বাসী সবাই।

২| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৮

ওমেরা বলেছেন: জী এই গল্পটা আমি আগে শুনেছিলাম।

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫১

সায়েমুজজ্জামান বলেছেন: এবার পড়ে দেখলেন আর কি! ভালো থাকবেন।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৭

করুণাধারা বলেছেন: আমি অবশ্য আগে পড়িনি। তাই পড়ে ভাল লাগল।

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫২

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫১

আবু তালেব শেখ বলেছেন: আগে পড়েছি।তবে ভাল লাগলো

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৩

সায়েমুজজ্জামান বলেছেন: ভালো থাকবেন। ধন্যবাদ আপানকে।

৫| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৩

নূর-ই-হাফসা বলেছেন: ভালো লাগল

০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫১

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ আপানকে।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৩

এম আর তালুকদার বলেছেন: আগে শুনেছি তবুও ভাল লাগলো।

২০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৯

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ। আরেকবার পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.