নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক খণ্ড সাদা পাতায় পুরো পৃথিবী লিখবো বলে কলম ধরেছি। এক খণ্ড কাঁদা মাটিতে পুরো সবুজ ফলাবো বলে হাল বেয়েছি। এক খণ্ড রঙিন কাগজে পুরো বিশ্ব আঁকবো বলে রং তুলি এনেছি। এক খণ্ড হৃদয়ে পুরো দুনিয়া পুষবো বলে দৃঢ়প্রত্যয়ি হয়েছি।

সাইফ নাদির

এক টুকরো কাগজে পুরো পৃথিবী লিখবো বলে কলম হাতে বসে আছি

সাইফ নাদির › বিস্তারিত পোস্টঃ

আমরা যেভাবে মানুষ

১৬ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৫

আমরা মানুষ। আমরা দুই শ্রেণির মানুষকে খুব বেশি করে মনে রাখি। কখনই ভুলে যাই না। ১. আমরা যাদের উপকার করি। ২. আমাদের যারা ক্ষতি করে। আমরা এদেরকে কখনো ভুলি না। সবসময় মনে রাখি।
যাদের আমরা উপকার করেছি, সুকৌশলে তাদের উপর কর্তৃত্ব খাটানোর চেষ্টা করি। আবার সুযোগ পেলে অনুগ্রহ-ফলাতেও ভুলি না। ওরা কাছে ঘেঁসলেই যেন আমরা আকাশ-মানবের রূপ ধারণ করে ফেলি,যাদের পা মাটিতে কিন্তু ভাবখানা আকাশ পারি দিয়ে ফেলেছে।
আবার যারা আমাদের ক্ষতি করেছে, ওদের পিছু ছাড়ি না। যেভাবেই হউক ওদেরকে হেস্থন্যাস্ত না করলে শান্তি যেন কল্পনাই করতে পারি না। ওদের উপর বিষাক্ত কালো-নজর প্রক্ষেপণ না করে থাকতে পারি না। বদলা নেয়ার নেশায় মরিয়া হয়ে উঠি।
ঠিক একইভাবে, আমরা দুই প্রকার মানুষকে ভুলে যাই। কখনই মনে করার চেষ্টা করি না। ১. আমাদের যারা উপকার করে। ২. যাদের ক্ষতি আমরা করি। আমরা কখনো এদেরকে মনে করি না। ভুলেই থাকি সারাটা জীবন।
আমাদের উপর যাদের অনুগ্রহ আছে, তাদেরকে পাশ কাটিয়ে চলি। দূর থেকে চোখে পড়লেই ১৮০ ডিগ্রী এঙ্গেলে সরে পড়ি এবং বিকল্প পথে হাটতে শুরু করি। ভয়ে-আতঙ্কে থাকি, না জানি ওরা কোন বিপদ-মুক্তির আবদার করে বসে।
সবশেষ,... আমরা যাদের ক্ষতি করে ফেলেছি, তাদেরকে এভোয়েট করে চলি। ওদের সাথে কোনো প্রকার কানেকশন রাখার মন-ভাব আমাদের থাকে না। অথচ আমাদের করা ক্ষতিটার মাশুল দিতে দিতেই ওদের জীবন-প্রদীপ নিভে যায়।
এই হলো, আমাদের স্বভাব-চরিত্রের মূল নকশা-চিত্র। এটাকে কোনোভাবেই জীবনের সোজা চেইন বলা যায় না, বরং এটা হচ্ছে জীবনপথের উল্টো চেইন। যা আমাদেরকে এক বিরাট বিপদজনক গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে। এ থেকে রক্ষা পেতে হলে জীবনপথের সোজা চেইন গ্রহণ করতে হবে....। তাহলেই বিশ্ব-মানবতা অশান্তির কালো থাবা থেকে মুক্তি পাবে....।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৭ বিকাল ৪:৫৯

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে স্বাগতম !!
আপনার ব্লগ জীবন আনন্দময় হোক ।
শুভ কামনা :)

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৬

সাইফ নাদির বলেছেন: ধন্যবাদ আপু, নিয়মিত ছিলাম না। এখন থেকে চেষ্টা নিয়মিত থাকার।

২| ১৭ ই জুন, ২০১৭ রাত ২:১৩

উম্মে সায়মা বলেছেন: শুভ ব্লগিং.....

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৭

সাইফ নাদির বলেছেন: ধন্যবাদ আপু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.