নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক খণ্ড সাদা পাতায় পুরো পৃথিবী লিখবো বলে কলম ধরেছি। এক খণ্ড কাঁদা মাটিতে পুরো সবুজ ফলাবো বলে হাল বেয়েছি। এক খণ্ড রঙিন কাগজে পুরো বিশ্ব আঁকবো বলে রং তুলি এনেছি। এক খণ্ড হৃদয়ে পুরো দুনিয়া পুষবো বলে দৃঢ়প্রত্যয়ি হয়েছি।

সাইফ নাদির

এক টুকরো কাগজে পুরো পৃথিবী লিখবো বলে কলম হাতে বসে আছি

সাইফ নাদির › বিস্তারিত পোস্টঃ

আমিও একদিন বুড়ো হয়ে যাব

১২ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:০০

আমিও একদিন বুড়ো হয়ে যাবো। হয়ে যাবো সেকেলে মানুষ। নাকের ডগায় হাজার পাওয়ারের মোটা চশমা লাগাবো। তখন আর চাইলেও দেহ-মনকে আবডেট করতে পারবো না। শরীর-মন দু'টোই বুড়ো হয়ে যাবে। চামরার ভাঁজে ভাঁজে জীবনের গল্প লুকিয়ে থাকবে। কত রঙবেরঙের স্বপ্ন বুকের ভেতর চাপা পড়ে থাকবে।
.
ভীষণ একলা হয়ে যাবো তখন। বন্ধুরা একেক করে গৃহবন্দি হয়ে যাবে নানান রোগে-শোকে। অনেকের জীবন প্রদীপ নিভেও যাবে। চলে যাবে পৃথিবীর মায়া-জাল ছিড়ে ফেলে না ফেরার দেশে। চোখ বন্ধ করলেই চিরচেনা মুখগুলো ভেসে উঠবে, আবার চোখ খুললেই হারিয়ে ফেলার শোকে আতকে উঠতে হবে। ওদের সাথে মন খুলে গল্প করতে ইচ্ছা করবে, অথচ হাজার বার ডাকলেও ওদেরকে ফিরিয়ে আনা যাবে না।
.
বিকেলের আড্ডাটা আর জমবে না। চায়ের কাপে চুমুক দিয়ে দায়ে-বায়ে তাকিয়ে থাকলেও শৈশবের কাউকে খুঁজে পাওয়া যাবে না। বিস্তৃত মাঠে ফুটবল বা ক্রিকেট খেলায় আর মেতে উঠা হবে না। কাঁধে কাঁধ মিলিয়ে মানব সেবায় নিয়োজিত সংঘের নেতৃত্ব দেয়াটা আর হবে না। চিরচেনা বটগাছটির ছায়ায় বসে বন্ধুদের সাথে দুষ্টামি করাটা আর হবে না।
.
আমিও চলে যাবো রঙিন এই পৃথিবী ছেড়ে। মনের মত করে সাজানো বাড়িটা থাকবে, আমি থাকবো না। স্মৃতি বিজড়িত ঘরটা আমার ঠিকই থাকবে, শুধু আমিই থাকবো না। টেবিলের উপর মোটা চশমাটাও পড়ে থাকবে, আমি থাকবো না। ঘরের বামপাশের জানালাটা থাকবে, কিন্তু হা করে প্রকৃতি দেখতে থাকা মানুষটি থাকবে না। হারিয়ে যাবে বহুদূরে, কখনো ফিরবে না।
.
জানি, আমি না থাকলেও সবকিছু ঠিক-ঠাক চলবে। প্রিয়জনরা অল্প কয়েক দিন আমার বিয়োগ বেদনায় কান্নাকাটি করবে। একটা সময় এই শূন্যতা আর থাকবে না। কয়েক প্রজন্ম পরে আমার নামটা পর্যন্ত কারো মনে থাকবে না। মাটির ভিতরে বিলীন হয়ে যাবো আমি। আমার কোনো অস্তিত্বই থাকবে না।
...
অল্প কয়েক দিনের এই দুনিয়া সফরে এসে, অনেক কিছুই করার স্বপ্ন দেখেছি আমি। স্বপ্ন পূরণ করতে গিয়ে হাজার বার কষ্টক্লিষ্ট হয়েছি আমি। তবুও একটি স্বপ্নকেও পূর্ণতা এনে দিতে পারিনি।
.
আজ মৃত্যুমুখে পতিত হয়ে বুঝলাম আমি সফরকালে স্বপ্ন দেখা যায় ঠিকই, কিন্তু পূর্ণ করা যায় না।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:০১

সাইফ নাদির বলেছেন: বাস্তব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.