নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক খণ্ড সাদা পাতায় পুরো পৃথিবী লিখবো বলে কলম ধরেছি। এক খণ্ড কাঁদা মাটিতে পুরো সবুজ ফলাবো বলে হাল বেয়েছি। এক খণ্ড রঙিন কাগজে পুরো বিশ্ব আঁকবো বলে রং তুলি এনেছি। এক খণ্ড হৃদয়ে পুরো দুনিয়া পুষবো বলে দৃঢ়প্রত্যয়ি হয়েছি।

সাইফ নাদির

এক টুকরো কাগজে পুরো পৃথিবী লিখবো বলে কলম হাতে বসে আছি

সাইফ নাদির › বিস্তারিত পোস্টঃ

ওরাই আমার স্বর্গ

১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৮

জীবন মানেই যুদ্ধ। শৈশব-কৈশর খুব ভালো কেটেছে। কষ্ট বলতে কিছুই ছিল না। হেঁসে-খেলেই কাটাতাম সারাক্ষণ। মায়ের মৃদু শাসন, বাবার মিষ্টি আদরে বড় হয়েছি। যখন যা ডিমান্ড করতাম তখন তাই পেতাম। বাবা কখনো আমার পছন্দে দ্বিমত করতেন না বলে যেকোন প্লান সফল করতে কোন বেগ পোহাতে হয়নি কখনো। স্কুলকলেজ, ভার্সিটি চয়েজে শতভাগ স্বাধীনতা ছিল আমার। বাবা শুধু বলতেন, যা করবি ভেবে করিস। তবে হাঁ, ভুল পথে গেলে বাবাই উদ্ধার করতেন হাঁসি মুখে।

এখন আমি বড় হয়েছি। অনেক বড় হয়েছি। সব কিছুই নিজেকে সামলাতে হয়। বাবার ওষুধপথ্য, মায়ের শারীরিক টেমপ্রেচার; সবই খেয়াল করতে হয়। অনেক দায়িত্ব এখন এই কাধে। আজ আর ওই কোমল কাধ কোমল নেই, অনেক শক্ত হয়ে গেছে। দায়িত্ব কাধে ভর করলে অটোমেটিক্যালি শক্ত হয়ে যায়, আমারও তাই হয়েছে। তবে পৃথিবীর সব দায়-দায়িত্ব বোঝা মনে হলেও বাবা-মায়ের প্রতি ঈশ্বর কর্তৃক গুরু দায়িত্ব কখনই বোঝা মনে হয়নি আর হবেও না। বরং এতে আমি স্বর্গসুখের ছোঁয়া পেয়েছি।

আজ আমি অনেক ব্যস্ত। কাজের চাপে অবসর-সুখের ছোঁয়া আমার জন্য কল্পনাতীত বললেই চলে। সকাল থেকে শুরু হয় জীবন যুদ্ধ, যুদ্ধ বিরতি হয় রাতে। সারাদিন কেটে যায় কন্টকাকীর্ণ রণাঙ্গানে। অবিরাম চলে এই যুদ্ধ যুদ্ধ খেলা। কর্মক্লান্তি নিয়ে ঘরের দরজায় নক করার সাথে সাথে যখন মায়ের হাঁস্যজ্জ্বল নূরানি চেহারাটা আমার সামনে উদ্ভাসিত হয় তখনই রণাঙ্গনের বিরামহীন যুদ্ধ-কষ্ট উধাও হয়ে যায়। এক সাথে ডিনার করবে বলে ঘরির কাটার দিকে তাকিয়ে থাকা বাবার মায়াভরা মুখখানা দেখলেই সমস্ত কষ্টক্লেশের লেশমাত্রও আর বাকি থাকে না দেহ-মনে। শুধু দয়াময়ের সমীপে শুকর আদায়ে নিযুক্ত থাকার ইচ্ছে হয়।

তাঁরা দু’জন পাশে থাকলে মনে হয় স্বর্গ আমার সাথে আছে। তাঁদের মায়ার হাত মাথায় রাখলে মনে হয় স্বর্গীয় মুকুট পরার সৌভাগ্য পেয়েছি। কোরআন বলেছে, পরকালে নরখের ভয়ে সন্তান বাবা- মাকে ছেড়ে পালাবে এই ভেবে যে, হায়! আজ যদি বাবা কিংবা মা আমার কাছে নেকি চেয়ে বসে তাহলে তো আমার নেকি কম পড়ে যাবে। কোরআন যা বলেছে তাই-ই হবে। কোরআন কখনো মিথ্যে বলেনা, পরম সত্য তার প্রতিটি বাণী। তবে আমায় যদি সেদিন দয়াময়ের আদালতে জান্নাতি হিসেবে রায় দেয়া হয়, তাহলে আমার সব নেক আমলের প্রতিদান বাবা-মায়ের চরণতলে রেখে দিব। কারণ, বাবা-মা ছাড়া স্বর্গসুখও আমার কাছে নরখের পীড়া তুল্য।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৪

সাইফ নাদির বলেছেন: মনের কথা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.