নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক খণ্ড সাদা পাতায় পুরো পৃথিবী লিখবো বলে কলম ধরেছি। এক খণ্ড কাঁদা মাটিতে পুরো সবুজ ফলাবো বলে হাল বেয়েছি। এক খণ্ড রঙিন কাগজে পুরো বিশ্ব আঁকবো বলে রং তুলি এনেছি। এক খণ্ড হৃদয়ে পুরো দুনিয়া পুষবো বলে দৃঢ়প্রত্যয়ি হয়েছি।

সাইফ নাদির

এক টুকরো কাগজে পুরো পৃথিবী লিখবো বলে কলম হাতে বসে আছি

সাইফ নাদির › বিস্তারিত পোস্টঃ

শান্তি

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০১

শান্তি খুঁজে ফিরে হয়রান হয়েছি, কোথাও পাইনি। উর্ধ্ব শ্বাসে, উপচে পরা ভিড়ে ও উন্নত সোসাইটিতে শান্তি খুঁজেছি, পাইনি। মাঠে, ঘাটে ও বন্ধু মহলেও শান্তির দেখা মেলেনি। এপিঠ ওপিঠে, এপাশ ওপাশেও শান্তি নেই। উপরে-নিচে, ডায়ে-বায়েও শান্তি নেই। এ শহরে বা ও শহরে, এ দেশে বা সে দেশেও শান্তি নেই। স্বীয় আমিত্ব বিসর্জনেও শান্তি নেই কিংবা স্রোতের সাথে গাঁ ভাসিয়েও শান্তি নেই।
টুপি মাথায় মক্তবে গিয়ে চাটাইয়ের উপর বসে নূরানি কায়দা পড়াতে যে শান্তি ছিলো, এ সি রুমে বসে রসায়ন পদার্থ পড়াতেও সেই শান্তি নেই।
ছোট ভাইয়ের প্লেট থেকে চুপিচুপি মাছের মাথাটা লুকিয়ে ‘‘কাক নিয়ে গেছে’’ বলাতে যে শান্তি ছিলো, নামীদামী রেস্টুরেন্টে পাস্তা খাওয়াতেও সেই শান্তি নেই।
খেলতে গিয়ে জামা ছিড়ে গেলে, মায়ের ভয়ে লুকিয়ে লুকিয়ে সেই জামা সেলাই করে পরাতে যে শান্তি ছিলো, উন্নত ব্রান্ডের গর্জিয়াস কালারের শার্ট পরাতেও সেই শান্তি নেই।
স্কুল পালিয়ে বন্ধুর বাসায় ‘‘জুনিয়র জি’’ দেখায় যে শান্তি ছিলো, ল্যাপটপ নিয়ে বসে ইউটিউবের সব ভিডিও দেখাতেও সেই শান্তি নেই।
বৃষ্টি এলেই গাঁয়ের ছেলে-মেয়েরা মিলে লাফালাফি করাতে যে শান্তি ছিলো, আলী শান সুইমিংপুলেও সেই শান্তি নেই।
নাটাই হাতে রঙবেরঙের ঘুরি উড়াতে যে শান্তি ছিলো, এভারেস্ট জয়েও সে শান্তি নেই।
শান্তি; সে তো স্বর্ণ-হরিন, কোন্ সে গহীন অরন্যে গিয়ে আত্মগোপন করেছে দুনিয়ার তাবক মানুষ খুঁজেও পায়নি।
_______________________________________
শান্তি / সাইফ
পি টি আই রোড, কুষ্টিয়া
বৃহঃবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৮

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.