নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://web.facebook.com/salauddin.shahria

সালাউদ্দিন শাহরিয়া

আমার মনের মৃত্যু হয়েগেছে দেহের মৃত্যু বাকি, বিষাক্ত ধুলিমাখা দীর্ঘজটে দেহটা কোথায় রাখি? - সালাউদ্দিন শাহরিয়া

সালাউদ্দিন শাহরিয়া › বিস্তারিত পোস্টঃ

হ্যালোর খেলা

০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১২

সালাউদ্দিন শাহরিয়া



আমরা ফোন হাতে নিয়ে প্রথম যে শব্দ বলি সেটা হচ্ছে হ্যালো। অনেকেও আবার ভাবতে পারেন কেন হ্যালো বলা হয়, আবার অনেকে হ্যালো বলতে ওহে! বুঝেন। তাছাড়া অনেকে তো জানেনই হ্যালো বলার ইতিহাস। তো আমার আমার হ্যালোর খেলা এই ব্লগ লেখার অন্যতম কারণ বুঝতে পারবে। আলেক জান্ডার গ্রাহাম বলে যখন টেলিফোন আবিষ্কার করলেন তখন তার প্রথম ফোনটা প্রেমিকাকে করলেন এবং তার প্রেমিকার নাম ছিল হ্যালো। সেই থেকে পৃথিবীর প্রায় সবই মানুষ ফোন ধরে হ্যালো বলে। হ্যালো শব্দটি বিশেষত একজন মুসলিম হিসেবে ব্যবহার করা ঠিক নয়। তাছাড়া সৌদিআরবে নিষিদ্ধের সম্ভাবনা রয়েছে হ্যালো বলার। হ্যালো না বলার কারণ হলো- হ্যালো শব্দটি যদি আমরা বিভক্ত করি তাহলে দাড়াঁয় এই যে, হ্যাল অর্থ জাহা্ন্নাম আর হ্যালো অর্থ জাহান্নামী। তাই কাউকে ফোন ধরে হ্যালো (জাহান্নামী) বলা উচিৎ নয়। আমরা কিভাবে নিশ্চিত হতে পারি যে, সে জাহান্নামী যার সাথে কথা বলছি। এইভাবে অনেক শব্দ আছে যা আমাদের ব্যবহৃত হয়। যাই হোক আজ জানা হলো যে, হ্যালো না বলাটা উত্তম। এবং একজন মুসলিম হিসেবে অন্য একজন মানুষকে জাহান্নামী (হ্যালো) বানানো ঠিক নয়। তাহা কবিরা গুনাহ। না জেনে যেহেতু আমরা বলে ফেলি অথবা জেনে অভ্যাস হওয়ার ফলে হ্যালো শব্দটি ব্যবহার করি তারপরে বর্জন করার চেষ্টা করব।এখন আমার ব্লগের হ্যালোর খেলা শুরু করা যাক।###আমাদের মোবাইল হাতে থাকার ফলে আমরা পৃথিবীটা হাতের মুঠোয় মনে হচ্ছে। সেই মোবাইল ফোন দিয়ে কার সাথে কথা বলতে হয় কিভাবে আমরা ভালোই জানি কেননা আমার মানুষ। মানুষ হিসেবে আমাদের বিভেক, জ্ঞান, বুদ্ধি সবেই আছে। পৃথিবীতে কিশোর-কিশোরী, যুবক-যুবতী এবং বৃদ্ধ লোকেরা মোবাইল ছাড়া আছে বলে আমার মনে হয় না। কিন্তু একটা কিশোর কিশোরীর হাতে মোবাইল থাকা মানেই ফেইসবুক চালানো আর মেয়েদের পটিয়ে অথবা ছেলেদের পটিয়ে ফোনালাপ করাটা একটু বেশী জুসের, যদিও সবাই না। আর এই প্রেমের প্রধান আলাপ হয় মোবাইল ফোনে। আর মোবাইল ফোনে কথা বলতেই হ্যালো কেমন আছ!!!!!!!!!!। মানে জাহান্নামী কেমন আছ। যাই হোক আমিও অনেক সময় হ্যালো বলে ফেলি। আল্লাহ আমাকে হেদায়াত করুক। তো মোবাইলে প্রেমিকার সাথে মিষ্টি মিষ্টি কথা বলেই যাচ্ছে। বলছে জান তুমাকে ছাড়া আমার দুনিয়াটা অন্ধকার। তুমি ছাড়া আমি বাঁচবো না। কত বড় মিথ্যুক। আর সারাদিন আস্তে আস্তে মধুর কন্ঠে কথা বলে প্রেমিকার সাথে। প্রেমিকায় সামান্য একটু কড়া হলে ছরি ছরি বলে কত প্রকার মলম ব্যবহার ক্ষমা চায় আর মধুর ভাষায় ফোন আলপ করে। আচ্ছা প্রশ্ন হতে এগুলো করলে আমার চুলকায় কেন ? প্রশ্ন স্বাভাবিক হতে পারে। হ্যাঁ হবেই তো। কারণ সে করুক কিন্তু তার মায়ের সাথে কথা বলতে কি করে। যা আমার সামনে অহর অহর প্রমাণ মিলছে। যখন প্রেমিকার সাথে কথা বলে তখন যদি তার মা অথবা বাবা যদি ফোন দেন তাহলে সে ঘেত-ঘেত করে কথা বলে। মানে রাগাণ্বিত অবস্থায় তাড়াহোড় করে কথা বলে। যদি কোন দরকার থাকে তাও সে মানতে রাজি নয়। আবার অনেক সময় মা-বাবাকে অকাট্ট কথাও বলে ফেলে। কিন্তু প্রেমিকার কাছে হাজারো কষ্টের মাঝে মধুর সুরে তাল মিলিয়ে কথা বলে। অব্যশই সবাইকে আমি বলছি না। যারা এই চরিত্রের অধিকারী তাদেরকে বলছি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


পোস্টে নিজের ছবি দেয়া সঠিক নয়।

০৭ ই জুন, ২০১৭ রাত ৮:৫২

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আমি তো আমার ছবি দেই নাই।

২| ০৭ ই জুন, ২০১৭ রাত ৯:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই কথা সত্য

ভাল লাগল লেখা

০৭ ই জুন, ২০১৭ রাত ১১:৫৭

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: ধন্যবাদ কাজী ফাতেমা ছবি। ও হ্যা ভালো লাগলে আমার প্রোফাইলের অনুসরণ বাটনে ক্লিক করতে ভুলবেননা।

৩| ০৭ ই জুন, ২০১৭ রাত ৯:৩৪

ঘুড্ডির পাইলট বলেছেন: হেল থিকা হেলো ,

০৮ ই জুন, ২০১৭ রাত ১২:০২

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: হেল অর্থ জাহান্নাম আর হেলো অর্থ জাহান্নামী। ধন্যবাদ ঘুড্ডির পাইলট আর ভালো লাগলে আমার প্রোফাইলের অনুসরণ বাটনে ক্লিক করতে ভুলবেননা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.