নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://web.facebook.com/salauddin.shahria

সালাউদ্দিন শাহরিয়া

আমার মনের মৃত্যু হয়েগেছে দেহের মৃত্যু বাকি, বিষাক্ত ধুলিমাখা দীর্ঘজটে দেহটা কোথায় রাখি? - সালাউদ্দিন শাহরিয়া

সালাউদ্দিন শাহরিয়া › বিস্তারিত পোস্টঃ

অবিশ্বাস্য কম্পিউটারে রোগ!

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১২

সালাউদ্দিন শাহরিয়া

অনেক সমস্যা দেখেছি আমি কম্পিউটারের। অনেক সময় সফটওয়্যারের জন্য আবার অনেক হয় হার্ডওয়্যার এর জন্য কম্পিউটারে সমস্যা দেখা দেয়। কখনো ভাইরাসে আক্রান্ত হলেও। কিন্তু আমি যে সমস্যা/রোগ এর কথা বলব তা কিন্তু আজব ও অবিশ্বাস্য।







কম্পিউটারের বসয় প্রায় ৭ বছর। ৩২ বিট জানের অংশীদারী। ২০১০ সালে তার আগমন আমার কাছে। কোন সমস্যা নাই। সে ধুমধাম করে চলছিল। যা দরকার তা আমাকে বলছিলো। আমি তা পূরণ করি নাই এমন কোনদিন বলতে পারবেনা। যখন বলেছে উইন্ডোজ দরকার আমি তাকে উইন্ডোজ দিয়েছি। যখন বলেছে আপডেট তখন দিয়েছি তাকে আপডেট। কোন কোন সময় নিজের প্রয়োজনবোধ করেছি তাই তাকে নতুন সফটওয়্যার দিয়েছি। যা তাকে কষ্ট দেওয়ার মতো নয়। আসল কথায় আসি হঠাৎ তার রোগ হয়। ।২০১৭ সালের এপ্রিল মাসের শেষার্ধে। এই রোগ গুলো হলো।

১। প্রতিদিন মাগরিবের নামায পড়ে আসার পর ১০ মিনিট চলে তারপর কম্পিউটার অফ হয়ে যায়। আর অন হয় না। যদি মাল্টিপ্লাগে তার সব কেবল গুলো খুলে আবার লাগাই তাতেও কাজ হয় না। আবার এশার নামাযের পর আরো ১৫-২০ মিনিট পর ঠিক হয়ে যায়। তখন কম্পিউটার অন করতে চাইলে অন হয়। আমি প্রথমে মনে করছিলাম হয়তো এমনি। তিনদিন একই রকম ঘটনা ঘটায় আমি অবাক হয়ে গেলাম। তারপর বললাম বড় ভাই এবং বন্ধুদের এরকম সমস্যা। তারা হেসে বলল দূরো!। হয়তো ভোল্টেজ এ সমস্যা হয়। হয়তো এই কয়েকদিন ঠিক মাগরিবের সময় থেকে এশার সময় পর্যন্ত ভোল্টেজ কম থাকে। এজন্য এমন সমস্যা হয়। আমি মনে করলাম হতে পারে। আশ্চর্য কিছু না। তারপর চেক করলাম আমার পাশের দোকানে। দেখলাম আমার একই সমস্যা করতেছে কিন্তু তাদের তো আর অফ হয় না। নিশ্চই কোন সমস্যা আছে। এখানে ভোল্টেজ এর কোন সমস্যা নাই। এই হাস্যকর ঘটনা ফেইসবুকে বা কাউকে শেয়ার করিনি হাসবে বলে। তো বড় ভাইরা ও বন্ধু বান্ধবেরা হাসলেন। হেসে বললেন আযব তো আগে দেখিনি! তারপর আমি মনে করেছিলাম হয়তো কোন প্রোগ্রাম অটোমেটিক ইন্সটল হয়েগেছে যে সন্ধ্যা ৫ থেকে রাত ৮ পর্যন্ত এই সমস্যা করবে (সময়টা অনুমান)। তারপর উইন্ডোজ দিলাম। তারপর একই সমস্যা। একমাস চললো এই চিরুনি অভিজান আমার প্রিয় নিরীহ কম্পিউটারের সাথে। তারপর এমনি এমনি ভালো হয়ে গেল।

২। তারপর আবার আরো দুই তিন মাস চললো ভালো করেই। আবার আরেকটি মহাবিপদের সম্মুখীন। সেটা হলো মাইক্রোসফট ওয়ার্ড
এর সমস্যা। এক্সেল, পাওয়ার পয়েন্ট, এক্সেম ইত্যাদি প্রোগ্রাম গুলো চলে কিন্তু ওয়ার্ড চলেনা। একটা ওয়ার্নিং দেখায়।



এইরকম ওয়ার্নিং দেখানোর পর আমি হতাশ হয়ে পড়ি। তারপর ফেইসবুকে স্ট্যাটাস দেই যে আমার এই রকম সমস্যা হচ্ছে কোন কম্পিউটার বিশেষজ্ঞ থাকলে আমাকে সাহায্য কর। তার পর একজন মিললো। সে বললো। আগে দেখো তোমার উইন্ডোজ ঠিক আছে কিনা। প্রথমে মাই কম্পিউটারে সিলেক্ট করে প্রোপাটিজ এ ক্লিক করে দেখ। উইন্ডোজ একটিভ আছে কিনা আর সিরিয়াল কোড দেওয়া আছে কিনা। আমি হ্যা একটিভ আছে এবং সিরিয়াল কোড আছে। তিনি বললেন। উয়েট। একটু পরে একটা ভিডিও লিংক দিলেন। এই ভিডিও দেখে আমি Run button এ ক্লিক করে CMD তে রাইট button ক্লিক করে Run administrator এ ক্লি করে লিখলাম: net user administrator /active:yes. তারপর যেভাবে ভিডিও দেখাচ্ছিল ঠিক সেইভাবে করলাম। তারপর মনে হয় ফরমেট হলো। ডেক্সটপে যা ছিলো তা ডিলিট হয়ে গেল। ভিতরের সব ড্রাইব ঠিক ছিলো। আবার তাকে ধন্যবাদ জানিয়ে ফেইসবুকে স্ট্যাটাস দিলাম। তখন দেখলাম আগে পোস্টে আরো একজন বের হলো। বলল যেহেতু টিক হয়েগেছে আবার প্রোভলেম হলে আমাকে বলবে। আমি বললাম আচ্ছা। একদিন ভালো চললো। আবারও সেই আগের ওয়ারনিং। তারপর team view এর মাধ্যমে আমার কম্পিউটারে ঢুকে চেষ্টা করলো। ঠিক হলো না। উইন্ডোজ দেই ভালো থাকে ১ দিন। সিএমডি করে আগরে মতো করি বাঁচার সময় একদিন। এই সফটওয়্যার ডিলিট করে অন্য দোকান থেকে আবার আনলাম নতুন করে তারপরও এই সমস্যা। মাইক্রোসট ওয়ার্ড ৭ চালাই। আবারও উইন্ডোজ দিয়ে আপডেট দেই তারপরও আবার ১ দিন তার জীবন। দুই বিশেষজ্ঞ ফেইল।

জানিনা আবার এমনিতেই কোনদিন ঠিক হবে মাইক্রোসফট ওয়ার্ড। আর ভালো থাকবে কয়েকদিন। আবার কোন নতুন রোগেল খেলায় পড়বো বরে আমি আশায় আছি। দোয়া করো মোরে সেই আশা শীঘ্রই পূরণ হয় যেন।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:২২

নুর ইসলাম রফিক বলেছেন: হাহাহাহা হুজুর দিয়া ফু দেওয়ান। কাম অইলেও অইতে পারে।

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: কি যে বলেন আপনি, হা হা হা

২| ৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পানি পড়া লাগলে আমারে কইয়েন। আমার ভালো হুজুর আছে।

আপনি উইন্ডোজ-১০ ব্যবহার করে দেখতে পারেন।

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আচ্ছা আপনার হুজরের কাছে পানি পড়া কাজে লাগতে পারে, হুমমমম।
উইন্ডোজ ১০ ব্যবহার করিনি, করবো। কিন্তু সন্দেহ হচ্ছে একটার পর একটার আগমন।

৩| ৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

ফাহিম সাদি বলেছেন: আবার উইন্ডোজ দিলে, এখন যেই ফাইল/সিডি থেকে দিয়েছেন সেটা থেকে না দিয়ে অন্য কোন ফাইল/সিডি থেকে দিয়েন ।

আর এন্টিভাইরাস ব্যাবহার না করে দেখতে পারেন ? এন্টিভাইরাস অনেক সময় অফিসের দরকারি ফাইল ডিলিট করে দেয় । কেননা আমারা সাধারণত ক্রেক ব্যবহার করি , যা এন্টিভাইরাসের চোখের বালি ।

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আমাকে উইন্ডোজ কেসেটের ভিতর থেকে ক্রেক ফাইল ইনস্টল এর পরামর্শ দেওয়া হয়েছে। আমি তাও করেছি। নতুন সিডি, নতুন মাইক্রোসফট ওয়ার্ড এবং নতুন ভাবে আবারও আপডেট দিছি তবে কাজ হয় নাই।

৪| ৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

এম আর তালুকদার বলেছেন: মনে হয় ভুতে ধরছে, তথ্য প্রযুক্তি উন্নতির বিশেষ অবদান এই যন্ত্রের যার ফলে ভুতেরা বিলুপ্তপ্রায় তাই ভুতের আক্রমণ হতে পারে।

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: হা হা হা! ভূতে আমরটা ধরে লাভ কি ? আমি কোন কিছু আবিষ্কার করিনা এবং করতেও পারবোনা। আমার মতো নিরীহ মানুষের কাছে এমন করে কেনো এই কম্পিউটার। আমাদের স্যার বললেন পেথ ফাইল ডিলিট দিলে হয়ে যেতে পারে। তাও করলাম। হয় নাই। প্রোগ্রামাররা যেভাবে করতে বলেছে সেইভাবে করেও হয় নাই। ব্যার্থ। তবে আমার প্রশ্ন হলো যদি হার্ডওয়্যার সমস্যা হতো তাহলে তো কম্পিউটারের বিভিন্ন সমস্যা হতো। এখন দেখি শুধু ওয়ার্ড হয় না। আগে শুধু মাগরিবের পর থেকে এশার সময় পর্যন্ত পেয়েছিলো। এখন মাইক্রোসফট ওয়ার্ড এ আক্রমন। জানিনা কোনদিন আমাকে আক্রমন করে।

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আর ভূত পেরত এগুলো আমি বিশ্বাস করিনা। শয়তান শুধু মানুষের ঈমান নিয়ে খেলা করে। জ্বীন মানুষের মতো আল্লাহ ইবাদত কিংবা যার যার মতো চলে। জ্বীন আর শয়তান আছে তবে তাদের রীতি সীমাবদ্ধ। ভূত পেরত মানে হলিউড মুভি মাত্র।

৫| ৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

সুমন কর বলেছেন: হাহাহা...অদ্ভুত !!

৩০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আসলেই অদ্ভুত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.