নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://web.facebook.com/salauddin.shahria

সালাউদ্দিন শাহরিয়া

আমার মনের মৃত্যু হয়েগেছে দেহের মৃত্যু বাকি, বিষাক্ত ধুলিমাখা দীর্ঘজটে দেহটা কোথায় রাখি? - সালাউদ্দিন শাহরিয়া

সালাউদ্দিন শাহরিয়া › বিস্তারিত পোস্টঃ

ডালের মজা মূরে, প্রেমের মজা দূরে

১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৩৫

সালাউদ্দিন শাহরিয়া

সামির ও আবির ক্যাম্পাসের পাশে একটি বড় গাছের নিচে বসে আছে। আর গল্প করছে। সামির কিভাবে বৈশাখের দিন কাটাবে। কি করবে। প্রেমিকাকে স্পেশাল পান্তা ইলিশের সাথে কোথায় বেড়াতে যাবে বলছে। আবির সিঙ্গেল। সে কথা শুনছে আর উত্তর দিচ্ছে.. হুম, হুম,হুম। প্রতি কথার উত্তর হুম। জ্বলে পুড়ে তার ভিতর শেষ হয়ে যাচ্ছে সামিরের কথাবার্তা শুনে। প্রথম সামির হচ্ছে উচ্চবৃত্ত ফ্যামিলির ছেলে। তার বাইক আর মেয়ে পটানোর সব কৌশল জানা আছে। কিভাবে কখন কোথায় কোন মেয়েকে ইমোশনালভাবে পঠানো। সামিরের ড্রেসয়াপ সবসময় উন্নত মানের। বাইক সাথে দামী দামী রেস্টুরেন্ট কিন্তু আবির যদিও নিন্ম মধ্যবিত্ত পরিবারের তবুও সামিরের সামান্যতম অহংকার নাই তার বন্ধুর প্রতি। সামির যা যা করবে আবির তা শেয়ার থাকবেই৷ কিন্তু প্রেম ছাড়া। কারণ আবির সিঙ্গেল ও প্রেমে বিশ্বাসী না।

আগামীকাল বৈশাখি মেলা। গাছের নিচে দুই বন্ধু গল্প করছে। হঠাৎ আরেকজন আসলো ক্লাসমেট সিয়াম। এসে বললো কি রে আবির আগামীকাল প্লেন কি। আবির বললো প্লেন বি৷ সবাই হাসলো। বল কি করবি। আবির বললো আমি তো রাজশাহী প্রেম করি। প্রেমিকাকে তো ঢাকায় নিয়ে ঘুরতে পারবো না। এতো দূরে কিভাবে? আবির বললো ফেইসবুকে। সিয়াম বললো এতো দূরে প্রেম করিস। এটা কোন মজা হইলো? আবির তো আর প্রেম করে না। মনকে শান্ত না দেওয়া জন্য বললো-
ডালের মজা মূরে
প্রেমের মজা দূরে।

তুই কি বুঝবি প্রেম সামিরের মতো টাইমপাস প্রেম করিছ৷ এই কথা শুনার পর সামির তো রেগে বললো আবির! তোর মতো ফকির নাকি আমি। তুই প্রেম করিস ফেইসবুকে আমাকে একবারও বলিসনি। নিজেরে সাধু ভাবছ। আর টাইমপাস করি কিন্তু তর মতো ভন্ডামী করি না।
আবিরের মন কালো হয়েগেলো। সামির এতো কিছু বললো তার কিছুই হয়নি ফকির বলায় তার কষ্ট লাগছে। আবির বললো সামির তুই আমাকে ফকির বললি। সামির বললো তুই ফকির না তো কি? তোর পরনে যে টিশার্ট সেটাও আমি কিনে দিছি বসুন্দরা থেকে। তুই আমার যে মেসে থাকিস সেটিও নিম্ন মানের। কোন মাসে আমাকে দিতে তোর মেস ভাড়া। এইসব যখন বলতে লাগলো আবির টিশার্ট খুলে মাটিতে জোরে ফেলে চলে গেলো।

এরপর আর আবিরের কোন খোঁজ নাই৷ মোবাইল অফ৷

আজ বৈশাখি মেলা। সামির তার প্রেমিকাকে নিয়ে ঘুরার, কতো প্লেন। কিন্তু আর হলো না। বন্ধুর টানে সারা ঢাকা শহর খোঁজতে লাগলো। সে যদিও বুঝতে পারছে যা আবিরকে বলেছে ঠিক হয়নি।

আবির মেসে তো নাই সারা শহর খোঁজলো যেখানে যেখানে আড্ডা হতো, যেখানে যেখানে অভিমান হলে খোঁজে পাওয়া যেতো, কোথাও নেই।
সামির তার বন্ধুর জন্য কাঁদতে লাগলো। অবশেষে বিকেল গড়িয়ে আসলো। হঠাৎ নিউজে আসলো একটা ছেলে রাস্তার পাশে পড়ে আছে। ট্রাক ধাক্কা দিতে চলে গেছে। সামির চিনতে পারলো এ তো আবির। তখন তার বুকের বা'পাশে মনে হচ্ছে কালবৈশাখী ঝড় হচ্ছে।

আবির পরপারে চলে গেছে৷ সামিরের সাথে আগেও ঝগড়া হলে সে এতো দূরে চলে যায়নি যেখানে আর খোঁজে পাওয়া যায় না। সামির তার বন্ধুর কথা ভুলতে পারেনি। এবং সে আবিরের সেই কথা স্মরণ করলো যে-ডালের মজা মূরে
প্রেমের মজা দূরে

আবির তুই দূরে চলে গেছিস৷ কিন্তু তোর স্মৃতি আর তোর প্রতি ভালোবাসা শেষ হবার নয়। সামির তার বন্ধুর জন্য প্রতি জুম্মাবার পথশিশুদের সামান্য খাবার দেয়। ৩-৪ জন বা যতজন পায় সামনে। আর কবরের পাশে তো আর প্রতি শুক্রবারে যেতে পারবে না কারণ আবিরের কবর গ্রামের বাড়িতে। অনেক দূর। তাই প্রতি বৈশাখী উৎযাপন করে বন্ধুর কবরের পাশে গিয়ে আবিরের মাগফিরাত ও দোয়া কামনা করে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৪৫

হাবিব বলেছেন: না পাওয়া মাঝেই প্রেমের অমরত্ব....... দেখেন না লাইলি-মজনু, শিরি-ফরহাদ

২| ১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:৩৪

মাহমুদুর রহমান বলেছেন: ভালো লাগলো।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৪২

রাজীব নুর বলেছেন: এযুগের ছেলে মেয়ের মতি গতি আমি বুঝি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.