নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://web.facebook.com/salauddin.shahria

সালাউদ্দিন শাহরিয়া

আমার মনের মৃত্যু হয়েগেছে দেহের মৃত্যু বাকি, বিষাক্ত ধুলিমাখা দীর্ঘজটে দেহটা কোথায় রাখি? - সালাউদ্দিন শাহরিয়া

সালাউদ্দিন শাহরিয়া › বিস্তারিত পোস্টঃ

বাঙালি

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৬

সালাউদ্দিন শাহরিয়া

করোনা থেকে বাঁচার জন্য স্কুল কলেজ সহ সকল সরকারি শিক্ষা প্রতিষ্টান ১৫ দিন বন্ধ দেওয়া হয়েছে। কিন্তু বন্ধ পেয়ে বাঙালি দামাল ছেলেরা ট্যুর এর প্লান ফাইনাল করেছে। কক্সবাজার, মাধবকুণ্ড, জাফলংসহ বাংলাদেশের বিভিন্ন যায়গায় যাওয়ার জন্য তাদের এই ১৫ দিন বন্ধ নাকি যথেষ্ট।

এদিকে সরকার বললো সবাই মসজিদে না যেতে। বাড়িতে নামাজ কালাম করতে৷ মসজিদে মানুষজন গেলো না৷ কিন্তু বাঙালি যে পরিমাণ বাজার হাটে, মাঠে-ঘাটে কারণে অকারণে ভিড় করতেই আছে। চায়ের হোটেলে করোনা নাকি করুণা এসব নিয়ে আলোচনা করতেই আছে।

কওমী মাদরাসা বন্ধ দেওয়ার সিধান্ত এখনো দেয়নি বেফাক। তারা বলছে মসজিদ মাদরাসায় আল্লাহর ইবাদত করতে। এদিকে যারা মসজিদে যাওয়া বন্ধ করেছে ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ পেয়ে ভ্রমণ ও আড্ডাবাজি করতেছে এরা আবার কওমি মাদরাসার বন্ধ না হওয়া নিয়ে বিভিন্ন যুক্তি দিয়ে চুলকানো শুরু করতেছে। কওমী মাদরাসার এই বিষয়টি খুব ভালো লেগেছে।

প্রবাসীদেরকে এয়ারপোর্টে ৫০০ টাকার চার্জ করে করোনাভাইরাসমুক্ত সার্টিফিকেট দেওয়া হচ্ছে। এবং ঢুকে যাচ্ছে শতশত করোনা রোগীরা।

যেদিকে হার্ভার্ড এর বিজ্ঞানীরা করোনা নিয়ে কোন সমাধানে আসতে পারছেন না তখন এক বাঙালি ডা. জাকির সাহেব ওপেন চ্যালেঞ্জ করে বসলো। যার কোন ভিত্তি নাই।

ইতালির মামুন স্বপ্ন দেখলো করোনা এর সমাধান 1.Q7+6=13. সেইটা যখন মুফতি ইব্রাহিম ব্যাখ্যা করলেন তখন তাকে নিয়ে ট্রল ও বাঙালির মিডিয়া ৭১ টেলিভিশন বললো এই থিওরি নাকি মুফতি ইব্রাহিমের। তাছাড়া আজহারী, তারেক মনোয়ারসহ ইসলামিক স্কলারদের বিডিও কাট করে ইসলাম বিদ্বেষী মিডিয়া ইসলামের প্রেমে পড়ে তাদের বিরুদ্ধে অপপ্রচার শুরু করলো।

করোনাভাইরাসে আক্রান্ত একজন প্রবাসী ও তার স্ত্রী হয়েছেন। মেডিক্যালে ডাক্তার আসার আগেই স্বামী-স্ত্রী পালিয়েছে।

মানুষ যখন করোনার ভয়ে তার সৃষ্টিকর্তাকে ভুলে যাচ্ছে, সৃষ্টিকর্তার উপাসনা করেনি কিন্তু করোনা এর ভয়ে করতেছে ঠিক তখন 'ওহ! করোনা', 'আহ! করোনা' বলে বাঙালি একটি গানও তৈরি করেছে।

করোনা ভয়ে যখন উন্নয় রাষ্ট্র আতঙ্কিত ঠিক তখন গরিব ও গোলামজাত বাঙালির এম্পি মন্ত্রীরা গাঁজাখুরি কথাবার্তা এবং সেই গাঁজাখুরি কথাবার্তা দিয়ে বাঙ্গালিরাও ট্রল করা নিয়ে ব্যস্থ।

ওহ নো! বলতেই ভুলে গেছি। যখন চায়নাতে করোনা ধরা পড়লো এবং প্রথম সপ্তাহে আরো কয়েকটি দেশে ভাইরাস ছড়িয়ে পড়লো ঠিক তখনই ১০-২০ টাকার মাস্ক ১০০-২০০ টাকা হয়েগেলো।

বাঙালির বিভিন্ন ইতিহাসের অনেক অংশ আমি এখনো বিশ্বাস করি না। ২ হাজার বছরের বাঙ্গালিকে ৩৩টি পরিবার শাসন করেছে। শেষমেশ দুটি রহমান পরিবার শাসন শোষণে আছে। এখন অবদি বাঙ্গালিকে শাসন শোষণ করে আসছে মোট ৩৫টি পরিবার।

আমি যদিও রহমানিয়া আমলের মানুষ সেজন্য রহমানিয়া আমলের কার্যকলাপ দেখে আমার মনে হয় পাকি, ইংরেজ, পাল বাল-ছাল, সেন হেন-তেন এগুলোর আমলেও কি বাঙ্গালি এইরকম ছিলো? হ্যাঁ অবশ্যই ছিলো। ইতিহাসের এক বইয়ের সাথে আরেক বই মিলে না। রহমানিয়া আমলের ইতিহাস দেখুন, আজ থেকে ১৫ বছর আগের বইয়ের সাথে বর্তমান বইয়ে মুক্তিযুদ্ধ নিয়ে ইতিহাস ডে নাইট ডিফ্রেন্ট। রহমানিয়া আমলের দুই রহমান যখন ক্ষমতায় আসে তাদের নিজস্ব ইতিহাস নতুন প্রজন্মকে খাওয়ায়।

২ হাজার বছরের ইতিহাসে বাঙালি গোলাম ছিলো এবং আছে। নিজ যোগ্যতা থেকে একটু বেশি গো-মূত্র পেলেই গোলামি শুরু করে।

রায়ান্ন আর একাত্তর এই দুইটাই বাঙালির একটু সাহসের৷ এরপরেও কি হলো গোলামী তো আছি। কেউ কি পারবে রহমানিয়া পরিবার ছাড়া বাঙ্গালির হাল ধরতে? ৩৩টি পরিবার যেভাবে আমাদের ধরেছে এই দুটিএ সেইম এইভাবে ধরবে। ভবিষ্যতে যে যেই পরিবারতন্ত্র আসবে তারাও এভাবে চালিয়ে যাবে।

যেখানে মহামারী ভাইরাস নিয়ে হাসিঠাট্টা হয় সেই জাতি জীবনে কি করছে আর কি করবে বুঝায় যায় দুর্ঘটনা বসত দুই একটা অবিশ্বাস্য ভালো কাজ ছাড়া।



মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২৬

নেওয়াজ আলি বলেছেন: আল্লাহ তুমি দুনিয়ার সব মানুষকে হেফাজত করো।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২৭

সালাউদ্দিন শাহরিয়া বলেছেন: আমিন

২| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:২৯

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের মানুষ ভালো না। ভালো হওয়ার লক্ষনও তাদের মধ্যে নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.