নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

পথে ঘাটে পর্ব (৬)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪২



আমি সেদিন ঢাকা ময়মনসিং এর রুটের বাসে উঠেছিলাম, এই বাস গুলো মহাখালী পর্যন্ত যায় আর এখানে ওখানে কম থামে একটানে বেশির ভাগ এই বাস গুলো চলে বলে সময় ও কম লাগে, উঠার পর দেখলাম একটাও বারতি সীট নেই। আমি অল্প কিছুক্ষন দাঁড়াবার পরই একদম সবার সামনের সীট এর একজন নেমে গেল, আমি সেখানে গিয়ে বসলাম।

বসতে বসতে হাল্কার উপর চোখে পড়লো ছুঁচোর মত চেহারার এক ছেলে বসে আছে, সকালে ঘুম থেকে উঠে হাত মুখ ধোয়া হয়নি বেশ কয়েকদিন এই রকম চেহারা, সচেতন ভাবে হোক আর অসচেতন ভাবে কেউ এর দিকে দ্বিতীয় বার ফিরে তাকাতে চাইবেনা, আমিও চাইনি। যতটা সম্ভব অন্যদিকে ঘুরে বসে আছি এমন সময় শুরু হল ছেলেটির ফোন আলাপ। প্রথমে ভাবলাম ছেলেটি হয়ত দরকারি কোন কথা সেরে নিচ্ছে কিন্তু পরবর্তীতে একই কথা রিপিট এন্ড রিপিট এন্ড রিপিট হতেই থাকল, তার ফোনে কথোপকথন তুলে দিচ্ছি,

- হ্যালো কিরে কেমন আছস? কোন খোঁজ খবর নাই! যাই হোক কাজের কথায় আসি, আমার একজন মেয়ে লাগবে, (অপর পাশের কথা শুনে কুৎসিত হাসি) আরে হালা আমাদের কোম্পানিতে একটা মেয়ে লাগবে, বস দুইদিন আমারে টাইম দিছে এই দুই দিনের ভেতর জোগাড় করতে হবে, কাজ কি! আরে কাজ কিছুই না খালি গেস্টরা এলে বসতে বলতে হবে আর কিছু না, বেতন মাসে ১৬ হাজার টাকা। শুক্র শনি বন্ধ আর নয়টা ৫ টা অফিস। আর খালি চেহারা সুন্দর হলেই হবে লেখাপড়া কম হলেও চলবে, আরে বুঝস না তেমন কোন কাজ না, খালি গেস্ট আইলে বসতে বলা লাগবে, হ। আচ্ছা আমার কিন্তু খুব দরকার দেখিস কিন্তু তাড়াতাড়ি, পেলে এই নাম্বারে ফোন করে জানাস আমার মোবাইল নাম্বার জিরো ওয়ান নাইন ওয়ান নাইন জিরো জিরো ওয়ান..........।।

ওকে রাখি। সে ফোন রাখছে আবার করছে সেখানেও একই কথা বলছে, আবার রাখছে আবার করছে, খুব ঘন ঘন ব্যাপারটা চলতে থাকল,
- হ্যালো কিরে কেমন আছস? কোন খোঁজ খবর নাই! যাই হোক কাজের কথায় আসি, আমাদের কোম্পানিতে একটা মেয়ে লাগবে............. বস দুইদিন আমারে টাইম দিছে এই দুই দিনের ভেতর জোগাড় করতে হবে......... আরে কাজ কিছুই না খালি গেস্টরা এলে বসতে বলতে হবে আর কিছু না, বেতন মাসে ১৮/১৯ হাজার টাকা। শুক্র শনি বন্ধ আর নয়টা ৫ টা অফিস। আর খালি চেহারা সুন্দর হলেই হবে লেখাপড়া কম হলেও চলবে আমার মোবাইল নাম্বার জিরো ওয়ান নাইন ওয়ান নাইন জিরো জিরো ওয়ান...
আমার Random একই কথা চলায় সন্দেহ হল, সাইডে তাকিয়ে দেখলাম ও আমার দিকে তাকিয়ে তাকিয়েই কথা বলছে আর সেই তাকানোতে আছে কুৎসিত প্রবৃত্তি । লক্ষ্যবস্তু আমি সেটা বুঝতে পেরে বিস্মিত হলাম! আমাকে দেখে আমার লেখাপড়া এতই কম মনেহয়!!
আমি চারদিকে তাকালাম ততোক্ষণে ভরে গেছে বাসটা উঠে গিয়ে অন্য কোথাও বসব কিংবা দাঁড়াবো সেই অবস্থা তখন আর নেই। সাইড থেকে এলার্ম ক্লক বেজেই চলেছে।
আমাদের কোম্পানিতে একটা মেয়ে লাগবে............. বস দুইদিন আমারে টাইম দিছে এই দুই দিনের ভেতর জোগাড় করতে হবে......... বেতন মাসে ২০/২৫ হাজার টাকা।
শুক্র শনি বন্ধ আর নয়টা ৫টা অফিস। আর খালি চেহারা সুন্দর হলেই হবে লেখাপড়া লাগবেনা অথবা কম হলেও চলবে, আমার মোবাইল নাম্বার জিরো ওয়ান নাইন ওয়ান নাইন জিরো জিরো ওয়ান..... ক্রমেই হাজার টাকা করে বেড়ে চলেছে, আর যাকে ফোন করেছে তার স্ক্রিনে নিশ্চয়ই নাম্বার আছে আলাদা করে নাম্বার বলার কি মানে স্পষ্টই বোঝা যায়। আমাদের দেশে শিক্ষিত সল্প শিক্ষিত মেয়েরা আজকাল কেউ পিছিয়ে নেই সবাই কম বেশি নানা কাজেকর্মে যুক্ত, হয়ত অফিস আদালতে অথবা গার্মেন্টস এ, কোন না কোন কাজ তারা জুটিয়েই নেয়। কাজ না থাকলে চেষ্টা করে কাজের, আর সেই সুযোগটাই নিতে চায় এরকম একদল পিশাচ শ্রেণীর প্রাণী।

যেহেতু অধিকাংশ মেয়ে গ্রাম থেকে আসে সল্প শিক্ষিত হয়ে, তাদের জন্য এই অফার হচ্ছে লুফে নেয়ার মত। বস্তুত এই ধরনের কাজের মানে একধরনের prostitution এর আমান্ত্রন ছাড়া আর কিছুই নয়, কিংবা আরও ঘৃণ্য কোন মতলব। তাই রাস্তা ঘাটে মেয়েদের অনেক সাবধানে চলতে হবে, অচেনা অজানা পুরুষের কথায় চাকরীতে যাওয়ার তো প্রস্নই আসেনা। আমি হয়ত বাসের যাত্রীদের কাছে ব্যাপারটা বলতে পারতাম কিন্তু ফলাফল এক্ষেত্রে হতো জিরো।

সবার নিজ নিজ জীবন নিয়ে busy, কে এই ঝামেলার ভেতর পরত, আর পড়লেও একটা বিশাল শ্রেণীর মানুষ মজা নিত মাঝখান থেকে আমি পরতাম বিপাকে। এসবের মাঝে আমি আমার গন্তব্য পৌঁছে গেলাম নামতে নামতে শুনলাম ছেলেটি জোরে জোরে বলছে লেখাপড়া কম হলেও চলবে বেতন ৩০ হাজার টাকা। ১৬ হাজার টাকা লাফ দিয়ে ৩০ হাজারে পৌঁছে গেছে!! আমার মোবাইল নাম্বার জিরো ওয়ান নাইন......

বিঃ দ্রঃ এটা কোন গল্প নয় আমার জীবনে পথে ঘাটে ঘটে যাওয়া ঘটনার বর্ণনা।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০২

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালা কইরা একটা চটকানা মারতেন ওর গালে ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩১

সামিয়া বলেছেন: বিশ্বাস করেন এটাই করতে ইচ্ছে করছিলো তখন।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: গতানুগতিক !! এবারের পর্বটি সাধারণ হয়েছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৪

সামিয়া বলেছেন: হুহুহুহু সত্যি কথা জানানোর জন্য কৃতজ্ঞ

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

পথে-ঘাটে বলেছেন: আমার নামটা নিলেন! কাহিনি সুন্দর হয়ছে তাই মাফ করে দিলাম!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

সামিয়া বলেছেন: হাহাহাহাহা .।। ধন্যবাদ।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১২

মাঘের নীল আকাশ বলেছেন: হাহাহাহাহাহা...কঠিন এক অভিজ্ঞতাকে চমৎকার করে তুলে ধরেছেন!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৩

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ মাঘের নীল আকাশ

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৬

অপর্ণা মম্ময় বলেছেন: এখনো এই দুনিয়ায় আছে কতগুলি ছ্যাবলা যারা মেয়েদেরকে তার ফোন নাম্বার নানা কায়দায় দিতে চায়। এই ছেলেটা পুরনো কায়দায় দিতে চেয়েছিল আপনাকে হয়তবা। চাকুরী ১৬ বা ৩০ হাজার টাকা বিষয় না , এইগুলি ভুং ভাং। বারবার ফোন নাম্বার রিপিট করাটাই ছিল তার মূল উদ্দেশ্য

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

সামিয়া বলেছেন: হুম......

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: থাবড়ানো উচিত ছিল।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪১

সামিয়া বলেছেন: ঠিক,

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৪

শ্রাবণধারা বলেছেন: মনে হয় মানসিক ভাবে অসুস্থ লোকের সংখ্যা অতি দ্রুত বাড়ছে । আর কয়েক কোটি লোকের ঢাকা শহরে ছুঁচোর মাহামারী, গা বাচিঁয়ে চলাটাই অনেক কঠিন । আর আপনি বাসের যাত্রীদের না বলে ভাল করেছেন । এসব ক্ষেত্রে কানে তুলো দিয়ে থাকাটাই ভাল ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

সামিয়া বলেছেন: সেটাই এই রকম পরিস্তিতিতে হজম করা ছাড়া আর কি ই বা করার থাকে। ধন্যবাদ শ্রাবণ ভাইয়া ।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩১

কামরুন নাহার বীথি বলেছেন: এখন সম্মান নিয়ে রাস্তা ঘাটে মেয়েদের চলাই কঠিন! :(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৭

সামিয়া বলেছেন: ঠিক কথা বীথি

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

দুষ্ট পন্ডিত বলেছেন: আপনি ও বলতেন, আমার বাসায় একটা কাজের ছেলে দরকার, আর ফোন নাম্বার টা আইন প্রোয়োগকারী করোর টা দিলে ই হত

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৬

সামিয়া বলেছেন: হা হা হা হা সত্যি যদি তখন এটা মাথায় আসতো .।.।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৭

সাকিব আনোয়ার কণক বলেছেন: শালারে তো দালালমনে হয় ৷

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৬

সামিয়া বলেছেন: হুম .। হবে ওই রকম কোন কিছু।

১১| ২৯ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৫

মাকার মাহিতা বলেছেন: সমাজটা নষ্ট মানুষের ভরে গেছে মনে হয়? প্রতিকার চাই...

২৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৯

সামিয়া বলেছেন: আসলেই! এইগুলার প্রতিকার কবে হবে!!
ভালো থাকুন। ধন্যবাদ।।

১২| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:৫৯

মাআইপা বলেছেন: ওকে ধরে চড়াতে পারলে গায়ের জ্বালা মিটতো।

০৫ ই মে, ২০১৮ রাত ৯:৩২

সামিয়া বলেছেন: একদম ঠিক আসলেই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.