নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

সু-পরামর্শ বা বানী চিরন্তনী

২৭ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৮

ছবিঃগুগল

(১) এই সমাজ সংসার avoid করে তুমি স্বাভাবিক জীবন যাপন করতে পারবে না, আবার তাদের ইচ্ছে মতন চললে শুধু confused & peculiar life lead করতে হবে, পরাধীন জীবন আর অসফল ক‍্যারিয়ার অথবা পুরো জীবনে কিছুই করতে না পারা জীবন হবে।
অতএব সমাজ ও পরিবারের মানুষকে বুঝতে না দিয়ে তাদের হ‍্যা তে হ‍্যা বলে সামনে এগোতে হবে, করবে তাই যা তোমার কাছে সঠিক মনে হয়, করবে তাই যা তোমার মন করতে বলবে, নিজের কথা শোনো, নিজের সিদ্ধান্ত নিজে নাও, পরিশ্রম করো, সৎ পথে থাকো, তারপর দেখো তোমার সাফল্য ঠেকায় এমন সাধ্য আছে কার।


(২) মানুষের কার্যকলাপের উপর বিশ্লেষণী একটি মতবাদ এইরকম যে, তুমি মানুষের নিরানব্বইটা উপকার করবা, বিনিময়ে মানুষ তা মনে রাখবে না, ভুলে যাবে। এটা common কথা।
ব‍্যাপার হচ্ছে তারা নিরানব্বইটা উপকারের বিনিময়ে এইটাই মনে রাখবে, যেটা তাদের চোখে একটা ভুল ছিল, আরো মজার ব্যাপার হচ্ছে সেই একটা ভুল কাজ তারা মনে রাখবে তুমিই করছো মনে করে, যেই কাজ আসলে তুমি করো নাই।।
আমি গভীর ভাবে ভেবে মানুষের আরো একটি স্বভাব আবিষ্কার করেছি, তা হলো বেশিরভাগ মানুষ অপর মানুষের জন‍্য হয়তো তার পুরো জীবনে একটা উপকার করে থাকতে পারে, কিংবা করেই নাই, উপর্যুপুরি খারাপটাই করেছে এইরকম ঘটনা হলেও, তারা আজীবন এই বিভ্রান্তিতে কাটিয়ে দেয় যে, সে অপরের জন্য কি করে নাই!!?? কোটি কোটি উপকার কইরা ফেলসে, অর্থাৎ অপর লোকের জীবনের একশোটা সাফল্য বা ভালো থাকার মধ্যে ১০০ টা উপকারই তার। অথচ সেই অপর লোকটি তার সামান্য এই উপকারটুকু করলো না? আহা দুনিয়ায় বেইমানে ভরে গেছে!!!


(৩) আমি সবসময় নিজেকে সুখী ভাবি, কারণ আমি কখনো কারো কাছে কিছু প্রত্যাশা করি না, কারো কাছে কিছু প্রত্যাশা করাটা সবসময়ই দুঃখের কারণ হয়ে দাড়ায়। " এটা মহান শেক্সপীয়রের কথা।
আমার কথা হলো নিজেকে সুখী মানুষ করতে হলে, কারো কাছ থেকে ভালো কিছু পাওয়া তো দূরের কথা সব থেকে নিকৃষ্ট ব‍্যবহার, সস্তা ধারণা বা মন্তব্য প্রত্যাশা করা উচিত, কারণ প্রত্যাশা ব্যাপারটা থাকবেই, এবং যেহেতু চারদিকে খারাপটাই হচ্ছে কাজেই খারাপটাই ভাবা নিরাপদ। এতে করে মন কঠিন আঘাত সহ্য করার জন্য পূর্ণ প্রস্তুতি নিতে সক্ষম হয়।

যেহেতু মানুষ মাত্রই পাখির মত মন।।

(৪) মানুষটি ছিল, মানুষটি নাই, মৃত্যু এক নিঃশ্বাসে মানুষকে নাই করে দেয়। জীবন অদ্ভুত, সম্পর্ক অদ্ভুত। প্রতিটি মুহূর্ত অনিশ্চিত আর অদ্ভুত।

(৫) ব্লগে হিট পোস্টের সহজ পন্থাঃ একটা কমেন্টের রিপ্লেতে ২০ টা উত্তর দেন আপনার ব্লগ পোস্ট হিট। আর হ্যাঁ উত্তর দিবেন একটা প্রশ্ন করে যেন মন্তব্যকারী প্রতি মন্তব্য করতে বাধ্য হয়।। এছাড়া অনেকগুলো আইডি খুলে নিজেই নিজেকে কমেন্ট লাইক করতে পারেন যেটাকে মাল্টি নিক বলা হয়।

একটা ব্যাপার আমি লক্ষ্য করেছি পুরানো বেশ কিছু ব্লগারদের একাধিক আইডি ব্লগে আছে, ওয়েল এর কারন হয়তো তাদের হাতে অনেক সময়; ব্লগে যথেষ্ট সময় দেবার সে ভিন্ন ব্যাপার।

পোস্ট হিট করবার আরেকটি সহজ পন্থা, পোষ্টের শেষে এই ব্লগার সেই ব্লগারা আমুক ব্লগার তমুক ব্লগারদের পোস্ট উৎসর্গ কিংবা তাদের নাম উল্লেখ করে ঝুরঝুরে প্রসংশা করবেন ব্যাস। মাঝে মাঝে লিখতে লিখতে কথা প্রসঙ্গে পুরানো পোষ্টের লিঙ্ক অ্যাড করে দেবেন। আর সারাদিন রাত অনলাইনে থাকবেন আর কমেন্ট দেবেন দিতেই থাকবেন কিন্তু।
বাই দা ওয়ে এই সকল রুলস জানা সত্ত্বেও এপ্লাই করার জন্য চারিত্রিক ভাবে প্রস্তুত হতে পারছিনা। সে আমার ব্যর্থতা।

(৬) পোস্ট নির্বাচিত পাতায় দেখতে চাইলে কাল্পনিক ভালোবাসা ভাইয়ের মোবাইলে কল দিবেন, সম্ভব হলে চোখে গ্লিসারিন লাগিয়ে কানতে কানতে ভিডিও কল দিয়া বলবেন আপনার ইহ জনমে একটাই স্বপ্ন পোস্ট নির্বাচিত পাতায় দেখা। ১০০% কাজ হবে কথা দিলাম, কেনোনা কাল্পনিক ভালোবাসা ভাইয়ের মন দয়ার সাগর। By the way ভাইয়ের মোবাইল নাম্বার আপনাদের কাছে থাকলে দিয়েন তো, আমার কোন পোস্ট কোনদিন নির্বাচিত পাতায় দেখি নাই, :(

সু পরামর্শে ফ্লপ পোষ্টের অধিকারিনী সামিয়া।।

মন্তব্য ৪০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:০৬

শাহরিয়ার কবীর বলেছেন:
যেহুতু মানুষ মাত্রই পাখি মত মন ।

আমার কিন্তু পাখির মত মন নেই।একারণে আকাশে উড়তে পারে না। :P

২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:১৪

সামিয়া বলেছেন: আচ্ছা আচ্ছা !!! তাই!

২| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:১৮

আকিব হাসান জাভেদ বলেছেন: উপকার করে ভালো কিছু আশা করা বৃথা । সময়ের সাথে আজ আমরা কত ভালো আছি তা আমরাই ভালো জানি। তাই আমি ভালো কিছু করার আগে খারাপ গুলো চিন্তা করি । তাহলে কিছু শিখা যায় এবং ভালো কিছু করা যায় ।

২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:২০

সামিয়া বলেছেন: হুম গুড রিয়ালাইজেশন।। ধন্যবাদ।।

৩| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:৩৪

আখেনাটেন বলেছেন: সুন্দর কিন্তু চরম বাস্তব কিছু কথা লিখেছেন। শুভবুদ্ধির উদয় হোক আমাদের সকলের।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১২

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাল থাকুন শুভকামনা, আপনার নতুন পোস্ট পড়া হয়নি, আপনার পাতায় ঘুরে আসবো ইনশাল্লাহ।

৪| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:৩৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: কারো উপকার করার যদি সত্যিই ইচ্ছা থাকে তবে তা নিস্বার্থে করা উচিত।
মূলত মানুষ কোন উপকারের সত্যিকার প্রতিদান দিতে পারে না, দিতে সক্ষমও নয়।
বিনিময়তো দিবেন স্বয়ং মহান রাব্বুল আলামিন।
এজন্য যেকোন ভাল কাজের পূর্বে নিয়্যাত শুদ্ধ করতে হবে। কাজটি কি আমি মানুষের প্রশংসা পাওয়ার জন্য করছি না আমার সৃষ্টিকর্তার রাজী খুশীর জন্য করছি । সে ব্যাপারে নিঃসন্দেহ হওয়াটা বাঞ্চনীয়।
আপনার সুচিন্তা উঠে এসেছে পোষ্টে, ভাল লাগল।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১২

সামিয়া বলেছেন: ভাইয়া আমি নিঃস্বার্থ উপকারের কথাই বলেছি,এখানে প্রতিদান বলতে ন্যূনতম হাসি তো মানুষ দিতে পারে? ধন্যবাদ ও শুভকামনা।

৫| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ২:০৩

আহমেদ জী এস বলেছেন: সামিয়া ,




নির্ঝঞ্ঝাট, সুখি হবার ঐ একটাই উপায় - পৃথিবীর কারও কাছে কিছু প্রত্যাশা না করা।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৩

সামিয়া বলেছেন: হ্যাঁ সেটাই ভালো থাকুন ভাইয়া শুভকামনা

৬| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ২:০৪

রাকু হাসান বলেছেন: শেক্সপিয়রের এই লাইনটা ভাল থাকার রসদ জোগায় আমায় ।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৪

সামিয়া বলেছেন: আসলেই, আমাকেও প্রেরণা যোগায়, ভাল থাকুন সুস্থ থাকুন, শুভ কামনা ধন্যবাদ।।

৭| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:১২

মায়ের ভালবাসা বলেছেন: পৃথিবীর প্রতিটি মানুষ চাইবে আমি, আপনি সবাই অন্যের সুরে কথা বলি । অন্যের হ্যাঁ তে সবসময় হ্যাঁ বললে নিজের অস্তিত্তের ও তো একটা ব্যাপার চলে আসে ।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৭

সামিয়া বলেছেন: একদম কারেক্ট,সেজন্যই তো তাদের সাথে পলিটিক্স করতে হবে, সবার হ্যাঁ তে হ‍্যা বলা চলবে না, নিজের সেফটির জন্য, ধন্যবাদ শুভকামনা।

৮| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: বোন আপনি একজন বুদ্ধিমান মানুষ।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৮

সামিয়া বলেছেন: বুদ্ধি থাকলে তো এই কথা শেয়ার করতাম না, চাইতাম না যে কেউ বুদ্ধিমান হোক, হা হা,,ধন্যবাদ ভাইয়া ,ভাল থাকুন শুভ কামনা।

৯| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৮

দরজার ওপাশে আমি বলেছেন: পড়ে ভাল লাগল আর অনেক কিছু জানতে পারলাম ;) আপনি জ্ঞ্যানী মানুষ ।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২০

সামিয়া বলেছেন: আমি জ্ঞ্যানী মানুষ? জ্ঞানী মানুষ না?? :) :(

১০| ২৭ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

নতুন নকিব বলেছেন:



সুন্দর লিখেছেন। ধন্যবাদ।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২১

সামিয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাল থাকুন শুভকামনা

১১| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪৮

করুণাধারা বলেছেন: পোস্ট ভাল লেগেছে। সবচেয়ে ভালো লেগেছে তৃতীয় ভাবনাটি। কিন্তু তিনের পর পাঁচ চলে এসেছে, মাঝে চার নাম্বার বাদ পড়ে গেল কেন?

শুভকামনা রইল সামিয়া।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২৬

সামিয়া বলেছেন: ৪ নম্বর পয়েন্ট বাদ গেছে, এইরকম সহ ব্লগারই তো চাই।
অসংখ্য ধন্যবাদ শুভকামনা, ভাল থাকুন সুস্থ থাকুন, by the way ৪নং পয়েন্ট এ‍্যাড করে দিচ্ছি ওকে টাটা গুড নাইট।

১২| ২৮ শে জুন, ২০১৮ রাত ২:৫৬

দরজার ওপাশে আমি বলেছেন: ( জ্ঞ্যানী--- জ্ঞানী) উহা আমার শৈশবের ভুল , ক্ষমা !

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫২

সামিয়া বলেছেন: শাস্তি :)

১৩| ২৮ শে জুন, ২০১৮ ভোর ৪:২৩

কাওসার চৌধুরী বলেছেন: আাপা, আপনার সুপরামর্শ বা বাণী চিরন্তনী পড়ে ভাল লাগলো। প্রথম চারটি বাণী বেশ ভাল লেগেছে। (৫) নিয়ে কিছু কথা বলবো, আশা করি কিছু মনে করবেন না।

একটি কমেন্টের উত্তরে কী আসলেই বিশটি উত্তর দেওয়া সম্ভব? হয়তো ব্লগে কেউ কেউ আছেন উত্তরে পাল্টা প্রশ্ন করেন, এটা তো খারাপ কিছু না। কমেন্টকারী ইচ্ছা না হলে কমেন্ট না করলেই তো পারেন।

আর পোস্ট কোন ব্লগারের নামে উৎসর্গ করা মানে পোস্ট হিট করা নয়; ঐ ব্লগারকে রেসপেক্ট করা। এটা তো ভাল; এতে ব্লগারদের মধ্যে সম্পর্ক ভাল হয়। এখানে তো খারাপ ভাবার সুযোগ নেই।

আপনি তো আমার খুব পছন্দের একজন ব্লগার/লেখক আপনাকে আমার একটি লেখা উৎসর্গ করার ইচ্ছা আছে। আমি আপনার লেখা পছন্দ না করলে কী উৎসর্গ করার চিন্তা করতাম? এটি রেসপেক্ট আপু, তারচেয়ে বেশি কিছু নয়।

আর ব্লগে কারো একাধিক নিক আছে কিনা জানি না, জানার দরকারই বা কেন হবে। এটা যার যার মনের ব্যাপার। সিনিয়র কারো একাধিক নিক থাকলে আমার তো কোন লাভ-লস নেই।

আপু পোস্টে লাইক দিলাম। ভাল থাকবেন।

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:০২

সামিয়া বলেছেন: একটি কমেন্ট এর রিপ্লেতে ২০ টা উত্তর সম্ভব, কারো কারো ব্লগে গেলে পাবেন। আপনি আপনার দিক থেকে ব‍্যাপারটা ভেবেছেন তাই হয়তো খারাপ ও লেগেছে আপনার। তবে একটা পোস্ট এ যদি ১০জন এক্টিভ ব্লগারের নাম উল্লেখ করা হয় সে তো আসবেই কমেন্ট দিতে চাই না? আমি তো বলিনি এটা দোষের, আমি নতুন যারা ভালো লিখেও কমেন্ট পায় না তাদের বুদ্ধি দিলাম আর কি। একই বুদ্ধি একাধিক নিক খোলার জন‍্য। আমি সকলের ভালো চাই। যেহেতু একটু বুদ্ধি হইছে কাজে লাগাতে দোষ কি?? ধন্যবাদ শুভকামনা।

১৪| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:১৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: ৪নং মন্তব্যের উত্তরের পাশে একটু যোগ করতে চাই- এখন কিন্তু মানুষ প্রাকৃতিক হাসি ভুলে গেছে, বিভিন্ন রকমের হাসি যা আমরা দেখি তার অধিকাংশই মেকী ও কৃত্রিম । ধন্যবাদ জানবেন।

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:০২

সামিয়া বলেছেন: Well said bro...... thanks

১৫| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল আপু। আপনার ১, ২, ৩, ৪ এর সঙ্গে সহমত। তবে কাওসার ভায়ের মত আমিও ৫ নম্বরে সহমত হতে পারলাম না। অবশ্য পাঠকের যদি সমালোচনা করার রাইট থাকে সেই অধিকার থেকে বলছি । অন্যথায় আগাম ক্ষমা প্রার্থী । সস্তায় নাম কেনার উপায় আগেও ছিল আছে থাকবে।সেটা ব্লগেও ব্যতিক্রম নয়। তবে পোষ্ট উৎসর্গ করে সহ ব্লগারদের পারস্পারিক মিথোস্ক্রিয়াকে সম্মান জানানো কখনই চাতুরতা নয় বলে আমার দৃঢ় বিশ্বাস । আর আমরা প্রত্যেকেই কর্মে ব্যস্ত। অবসর সময় বার করে ব্লগিং করি যেটা আপনার একাধিক নিক বার করে লাইক কমেন্ট দেওয়ার দৃষ্টিটিও ঠিক বলে মনে হলনা। তবে যদি কেউ করে থাকে তাহলে তার ব্লগিং স্পিরিটকে নিরুৎসাহ না দেখিয়ে বরং উৎসাহিত করাটা কাম্য নয়কি??

সর্বশেষে বলি আমার পোষ্টেও আপনার মন্তব্য আছে। আপনার সুন্দর অনুপ্রেরণা ধর্মী কমেন্টের জন্য একদিন আপনাকে যদি আমি পোষ্ট উৎসর্গ করে সম্মান দিই তাহলে ছোটো ভায়ের ব্লগ বাড়িতে নিমন্ত্রণ রক্ষা করতে আসবেন না???

অনেক অনেক শ্রদ্ধা ও শুভ কামনা আপুকে।

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:০৭

সামিয়া বলেছেন: ৫নং নতুন আগত ব্লগারদের জন‍্য, কাউসার ভাইকে দেয়া উত্তর টা দেখে নিবেন প্লিজ?? আপনি আমার ছোট ভাই? কিনে? বয়সে না বিদ‍্যায় না বুদ্ধিতে? বয়স কত আপনার?

ধন্যবাদ শুভকামনা।

১৬| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বুদ্ধি থাকলে তো এই কথা শেয়ার করতাম না, চাইতাম না যে কেউ বুদ্ধিমান হোক, হা হা,,ধন্যবাদ ভাইয়া ,ভাল থাকুন শুভ কামনা।


ধন্যবাদ।

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:০৮

সামিয়া বলেছেন: :)

১৭| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১১:৫৯

শামচুল হক বলেছেন: পোষ্ট হিট করার পরামর্শ মন্দ নয়। ধন্যবাদ

২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:০৮

সামিয়া বলেছেন: ধন্যবাদ ভাই আমার।

১৮| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৫

আখেনাটেন বলেছেন: আপনার নতুন পোস্ট পড়া হয়নি, আপনার পাতায় ঘুরে আসবো ইনশাল্লাহ। -- আপনার জন্য নতুন একখান রম্য প্রসব হয়েছে। নাকে রুমাল দিয়ে পড়তে যাবেন। :-P

২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৬

সামিয়া বলেছেন: ওকে

১৯| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার এলাম। আপনি ব্লগিং এ আমার আমার চেয়ে অনেক সিনিয়র। আপনি দু বছর নয় মাস ব্লগিং করছেন। আমারর সবে চার মাস ক্রস করছে। আমার ক্ষুদ্র বুদ্ধিতে আমাদের বাকি পরিচয় doesn't matter . পাশাপাশি ব্লগিং এ আমাদের জন্মবৃত্তান্ত জানানোর সুযোগ নেয় বা অপ্রয়োজনীয় বটে। সে দিক থেকে সহব্লগারদের ' ভাই / আপু ' বলাটা সৌজন্য নয়কি?? আমি ব্লগে বয়সে আমার চেয়ে কে ছোটো বা বড়, এটা মেপে দেখিনা বা দেখানোটাও আমার বিবেকের পরিপন্থী বলে মনে করি। জ্ঞানত চেষ্টা করি কাউকে কথায় আঘাত না করতে। তবুও মনের অজান্তে কেউ ব্যাথা পেলে ক্ষমাপ্রার্থী।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৭

সামিয়া বলেছেন: ভাই আপু বলছেন বলে তো জিজ্ঞেস করিনাই ছোট ভাই।

সর্বশেষে বলি আমার পোষ্টেও আপনার মন্তব্য আছে। আপনার সুন্দর অনুপ্রেরণা ধর্মী কমেন্টের জন্য একদিন আপনাকে যদি আমি পোষ্ট উৎসর্গ করে সম্মান দিই তাহলে ছোটো ভায়ের ব্লগ বাড়িতে নিমন্ত্রণ রক্ষা করতে আসবেন না??? এই মন্তব্বের জন্য জিজ্ঞেস করছি। :)

২০| ২৯ শে জুন, ২০১৮ রাত ৯:২৯

সমূদ্র সফেন বলেছেন: আপু ;আপনি দিনে দিনে ভয়ংকরী হয়ে যাচ্ছেন ।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৫

সামিয়া বলেছেন: আমি নিরীহ মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.