নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বিশুদ্ধ কোন মানব নই, তুমি তোমার মত করে শুদ্ধ করে নিও আমায়

ডার্ক ম্যান

...

ডার্ক ম্যান › বিস্তারিত পোস্টঃ

ব্লগ , মাল্টি নিক এবং কিছু কথা

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২৯



উপরের ছবিটা একটা বইয়ের । নাম - শাহবাগ থেকে হেফাজত । লেখক- ব্লগার জিয়া হাসান ।
যে সব নতুন ব্লগারের ব্লগ শুরুর দিনগুলি নিয়ে ধারণা কম তারা এটা পড়ে দেখতে পারেন।

ব্লগ বর্তমানে কিছু মানুষের লেখালেখি করার বিকল্প মাধ্যম । সাহিত্য থেকে শুরু করে প্রবন্ধ ইতিহাস সবই পাবেন । যে যার সক্ষমতা অনুযায়ী লিখে থাকেন । আমার মত একশ্রেণীর ব্লগার পাবেন যারা শুধুই পাঠক । ব্লগাররা আমাদের সমাজেরই অংশ । আমাদের সমাজে যেমন নানান পেশার বিচিত্র ধারণার লোক রয়েছে এখানেও সেটা বিদ্যমান। অসহিষ্ণুতা এবং অপরের মতামতের উপর শ্রদ্ধাশীল না হওয়া আমাদের জাতীয় চরিত্র ।

নিজের লেখাকে আরও সৃষ্টিশীল করার জন্য পাঠক সমালোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ । যে ব্লগার সমালোচনাকে গুরুত্ব দেন তিনিই হয়ে উঠেন প্রকৃত লেখক। আর যারা শুধুমাত্র প্রশংসামূলক মন্তব্য গ্রহণে ইচ্ছুক তারা হয়ে উঠেন ভার্চুয়াল সেলিব্রেটি । যাদের প্রভাব ভার্চুয়াল জগতে সীমাবদ্ধ এবং তা কিছু সময়ের জন্য ।

একজনের মতামতের সাথে আরেকজনের মতের অমিল হতেই পারে । এটা খুবই স্বাভাবিক বিষয় । অপরের মতামতের বিরুদ্ধে নিজের মত প্রতিষ্ঠা করা যায় ।
এই বিষয়ে লেখক খলিল মাহমুদ তার খ্যাতির লাগিয়া গ্রন্থে বলেন , কারো মতের বিরোধিতা করে নিজের মত প্রতিষ্ঠার একটা সুন্দর পন্থা আছে, তা আমি অনেক ক্ষেত্রেই প্রয়োগ করে থাকি। কোন মহৎ ব্যক্তি কখনো এমন করেছেন কিনা আমার জানা নেই। তবে আমি করি । ব্যাপারটা তেমন কিছুই নয় , বিপক্ষ ব্যক্তির ছোট খাটো দর্শনকে যুুগোত্তীর্ণ , মহৎ এবং মানব কল্যাণকর আখ্যা দিয়ে নিজে যেটা চান সেটাতে গিয়ে বলতে হবে, আসলে আপনার এই মতবাদটা ঐ রকম না , এই রকম -- তারপর নিজের মতবাদটি বলুন। দ্বিতীয় ব্যক্তি ভাববেন , হ্যাঁ , উনি তো আমার সব মতের সাথেই একাত্মতা পোষণ করেছেন , যেহেতু এটার সাথে উনি একমত না তাহলে এ ব্যাপারে উনি যেটা বলেন সেটাই সর্বোত্তম পন্থা ।

ব্লগের শুরু থেকেই মাল্টি নিক ছিল , এখনো আছে ভবিষ্যতেও থাকবে। এটা নিয়ে চিন্তা করার কিছু নেই। তবে এই সুবিধার অপপ্রয়োগ যত কম হতে পারে তত মঙ্গল ।
একজন মানুষের সমাজের প্রতি যেমন দায়বদ্ধতা আছে ঠিক তেমনি ব্লগের প্রতি ব্লগারেরও দায়বদ্ধতা অনেক । এই দায়বদ্ধতা শুধুমাত্র ব্লগের প্রতি না বরং ভাষার প্রয়োগের ক্ষেত্রে আরো বেশী সত্য । ব্লগার পরিচয়ের আড়ালে লুকিয়ে থাকা মানুষটা সম্পর্কে আমরা খুব কম জানি । ভাল মন্দ মিলিয়ে মানুষ । নানান সীমাবদ্ধতার কারণে প্রকৃত পরিচয় দেওয়া সম্ভব হয় না। ব্লগের বাইরে কোন ব্লগারের ব্যক্তিগত কৃতকর্মের দায় ব্লগ কখনো নিবে না কিংবা নিতে পারে না ।

ইতিহাস চর্চা খুব একটা সহজ বিষয় না। ব্লগের ক্ষেত্রে একটু কঠিন । কারণ আমরা কষ্ট করতে রাজি না। অনলাইনে যা পায় তা দিয়ে কাজ চালিয়ে দিতে চায় । আমাদের জানার সীমা অনেক কম । ব্লগে ইতিহাস চর্চার চেয়ে ব্যক্তি পূজায় আগ্রহী । একজন পাবলিক ফিগার যে সবচেয়ে বেশী সমালোচনা পাওয়ার যোগ্য সেটা পূজারি ভুলে যান ।

ভাল থাকুন। ব্লগিং করুন ।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ ব্লগিং।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০২

ডার্ক ম্যান বলেছেন: শুভ ব্লগিং । দিনকাল কেমন চলে

২| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৫৬

রাফা বলেছেন: সত্য কথা সব সময় তিতা হয়। কিছু কিছু লেখা এবং ব্লগারের ভাবভঙ্গী নিয়ে সমালোচনা করলে গ্রহণ করতে পারেনা। সমস্যাটা এখানেই। দুই লাইনের ব্লগ লিখে যদি মনে করি আমি সবজান্তা ।তাহলে সমস্যাটা কার এটা বুঝতে কারো কি কষ্ট হওয়ার কথা⁉️

এই অগোছালো প্লাটফর্মের নামই ব্লগ। কাজেই চলতে থাকুক.......।

ধন্যবাদ,ডা.ম্যান।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০৭

ডার্ক ম্যান বলেছেন: যে কোন প্রতিষ্ঠান শুরুর দিকে এলোমেলো থাকে সেটা স্বাভাবিক । ব্লগে নানা জন নানান রকম উদ্দেশ্য নিয়ে আসে ।

৩| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:০৬

শুভ্রনীল শুভ্রা বলেছেন: '' অসহিষ্ণুতা এবং অপরের মতামতের উপর শ্রদ্ধাশীল না হওয়া আমাদের জাতীয় চরিত্র।'' বেশ ভারী একটা কথা বলেছেন !

আমরা অনেকেই হয়তো সমালোচনা নিতে মানসিকভাবে প্রস্তুত হতে পারিনা। শুধু প্রশংসা পেতে ভালো লাগে। আবার সমালোচনা করবারও কিন্তু ধরণ আছে। দেখা যায় আলোচনা -সমালোচনা করতে গিয়ে অনেকেই ব্যক্তি আক্রমণ করে বসছে, তখন অবধারিতভাবেই পাল্টা আক্রমণ হচ্ছে। ফলাফল, দুইজনের মধ্যে মানসিক দ্বন্দ।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:১১

ডার্ক ম্যান বলেছেন: ব্যক্তি আক্রমণ আর সমালোচনা যে এক জিনিস নয় সেটা আমরা বেশিরভাগ মানুষ বুঝতে পারি না । আক্রমণ আর পাল্টা আক্রমণ যদি কথার মাধুর্য দিয়ে হত, তাহলে ব্লগ হয়ে উঠত প্রাণবন্ত

৪| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেখাটায় কমেন্ট করবো কিনা তা নিয়ে অনেক দ্বিধাগ্রস্ত ছিলাম। কিন্তু শেষ পর্যন্ত মতামত দিচ্ছি। কারণ, অনেক অল্প কথায় অনেক সুন্দর ও সুচিন্তিত কথা বলেছেন, যার সাথে আমার মতের শতভাগ মিলে যায়। যে কথাটা আমার প্রথম মনোযোগ আকর্ষণ করেছে তা অলরেডি উপরে একজন কোট করেছেন - অসহিষ্ণুতা এবং অপরের মতামতের উপর শ্রদ্ধাশীল না হওয়া আমাদের জাতীয় চরিত্র। এত ছোটো কথায় আমাদের চরিত্র প্রকাশ করাটা সত্যিই অসাধারণ একটা ব্যাপার। সব ক্ষেত্রে এটাই আমাদের প্রকৃত চরিত্র।

প্রসঙ্গটা যেহেতু মূলত ব্লগ নিয়ে, সেখানেও এরকম বলা যায়- আমার পোস্ট বেশি বেশি পড়বেন, খবরদার কোনো নেগেটিভ কমেন্ট না, প্রশংসা করতে করতে পোস্ট ফ্লাডেড করে দেবেন- আমাদের বেশিরভাগ ব্লগারের মনোভাব হলো এরকম। তারা চান, তাদেরকে উৎসাহিত করার জন্য খালি প্রশংসাই করতে হবে। হ্যাঁ, প্রশংসার দরকার আছে, একটা নির্দিষ্ট সময় পর্যন্ত, যেমন বাচ্চাদের আদর করা হয় একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত; এরপর সঠিকভাবে পরিণতি প্রাপ্তির জন্য গঠনমূলক মতামত দিতে হবে, তাতে নেগেটিভ কমেন্ট থাকলে সেটা মেনে নিয়ে তা থেকে উত্তরণের চেষ্টাও করতে হবে।

তবে, আমাদেরও সমস্যা আছে। আমরা অনেকেই আবার কোনো কিছুতেই 'ভালো' কিছু চোখে দেখি না। শুধু প্রশংসাকারী এবং শুধু নিন্দাকারী- দুজনেই লেখকের জন্য ক্ষতিকর।

আরো কিছু বলার ছিল, কিন্তু সময় কম বলে লিখলাম না।

ভালো কথা, আমার অনেকগুলো নিক আছে :) এটা আমি অনেক জায়গায় বলেছি। কিন্তু, সেগুলো মাল্টি নিক না, অল্টারনেটিভ বা বিকল্প নিক। বেকায়দায় পড়ে সবগুলো নিক ওপেন করতে হয়েছিল :) এখন অ্যাক্টিভ আছি দুটোতে। বাকিগুলোতে যাওয়ার সময় নাই :)

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:১৯

ডার্ক ম্যান বলেছেন: আমরা অপরের ভাল জিনিস চোখে দেখি কিন্তু প্রশংসা করতে কার্পণ্য করি। গঠনমূলক মন্তব্য না পেয়ে লেখার মান যে নিম্নগামী হয় তা প্রকৃত লেখক বুঝতে পারেন।
আমি নিজেও একজন মাল্টিনিক ধারী

৫| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন:

How team meetings are taking place on Zoom.

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:২২

ডার্ক ম্যান বলেছেন: its not zoom but one kind of man zoo

৬| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্লগে আমি ইতিহাস চর্চা করি
আমি কি নিরাপদ !!!

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:২৫

ডার্ক ম্যান বলেছেন: নিরাপদ অনিরাপদ প্রশ্ন না । আপনার লেখা জন্ম মৃত্যু দিবস কেন্দ্র করে। আমরা যে জাতিগত ভাবে দিবস কেন্দ্রিক ইতিহাস ধারণ করি আপনার লেখা বড় উদাহরণ ।

৭| ০৩ রা মে, ২০২০ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং'এর সুবাদে আমরা আমাদের শিক্ষিতদের ওজন করার সুযোগ পাচ্ছি।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:২৮

ডার্ক ম্যান বলেছেন: ওজন করার মাপকাঠি যদি ভুল যন্ত্র হয় তাহলে সেটা সমস্যা হয়ে দাঁড়ায় । আমরা চাকরি করার মত শিক্ষিত

৮| ০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: যা লিখেছেন তা আপনি কতটুকু মানেন?

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৩১

ডার্ক ম্যান বলেছেন: কতটুকু মানতে পেরেছি সেটা বলতে পারি না। তবে মেনে চলার যে চেষ্টা করি সেটা জানি

৯| ০৩ রা মে, ২০২০ রাত ৮:৪৯

নেওয়াজ আলি বলেছেন: কার লেখা ও মন্তব্য পছন্দ নাও হতে পারে তাই বলে নিজের ইচ্ছা পছন্দ কেন ছাপিয়ে দিতে চায়

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৩২

ডার্ক ম্যান বলেছেন: ব্লগে কেউ কারো উপর মতামত চাপিয়ে দিতে পারে না । কেউ কারো ইচ্ছায় চলে না

১০| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৪৯

নীল আকাশ বলেছেন: মাল্টি হোক কিংবা সিঙ্গেল, মন্তব্য করার সময় কেন শালীনতা থাকবে না? অসভ্যের মতো সহ ব্লগারদের সাথে আচরণ করা হবে?

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:২৯

ডার্ক ম্যান বলেছেন: মাল্টি নিক শুধু নিজের প্রশংসা করার জন্য হলে , তা কতটুকু শালীন তাও বিবেচ্য বিষয়

১১| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়তে এলাম।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:৩০

ডার্ক ম্যান বলেছেন: সবার মন্তব্য এই পোস্টে আশা করি না

১২| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৫২

রিফাত হোসেন বলেছেন: নেওয়াজ আলি বলেছেন: কার লেখা ও মন্তব্য পছন্দ নাও হতে পারে তাই বলে নিজের ইচ্ছা পছন্দ কেন ছাপিয়ে দিতে চায়।

নীল আকাশ বলেছেন: মাল্টি হোক কিংবা সিঙ্গেল, মন্তব্য করার সময় কেন শালীনতা থাকবে না? অসভ্যের মতো সহ ব্লগারদের সাথে আচরণ করা হবে?

একমত।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:৩০

ডার্ক ম্যান বলেছেন: ভাল

১৩| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



নেওয়াজ আলী কোন পোষ্ট বলে মনে হয় না; মন্তব্যের সাথে পোষ্টের কোন সম্পর্ক আমি দেখিনি

০৯ ই মে, ২০২০ রাত ৯:৩৫

ডার্ক ম্যান বলেছেন: উনি উনার মত করে মতামত দিয়েছেন

১৪| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৩২

নয়ন বিন বাহার বলেছেন: পোস্ট আর মন্তব্য দেখেই অনেকটা বুঝা যায় কে কোন মাপের।
মাল্টি নিক দিয়ে এক তরফা প্রশংসামূলক মন্তব্য করলে কি তার ভাগ্য খুলে আকাশে উড়ে বেড়ায়?

০৯ ই মে, ২০২০ রাত ৯:৩৯

ডার্ক ম্যান বলেছেন: পোস্ট আর মন্তব্য দেখে হয়ত কিছুটা আঁচ করা যায় ।
এটা তারাই ভাল বলতে পারবে । এখন যে কয়েকজন মাল্টি নিক ব্যবহার করে , তারা নিজেদের পোস্টে লাইক কমেন্ট করার জন্য করে

১৫| ২৩ শে মে, ২০২০ সকাল ৯:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জীবন থেকে নেয়া।

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৩৫

ডার্ক ম্যান বলেছেন: ব্লগ থেকে নেওয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.