নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বিশুদ্ধ কোন মানব নই, তুমি তোমার মত করে শুদ্ধ করে নিও আমায়

ডার্ক ম্যান

...

ডার্ক ম্যান › বিস্তারিত পোস্টঃ

১৫ই আগস্টের হোতা একমাত্র জিয়া নন বরং তৎকালীন সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় সব জেনারেল

৩১ শে মে, ২০২০ রাত ৯:২৪

আবেগ দিয়ে মানুষের মন জয় করা যায় কিন্তু সত্য ইতিহাস লেখা যায় না । ১৫ই আগস্ট এলে শুধু জিয়াকে গালিগালাজ করা হয় কিন্তু বাকি কালপ্রিটদের কথা কেউ মুখে আনতে চায় না । এর প্রধান কারণ জেনারেল জিয়া ১৫ই আগস্টের সুফল শেষ পর্যন্ত ভোগ করেছিলেন । ১৫ই আগস্ট না হলে বিএনপির জন্ম হত না ।

ইদানিং একটা কথা শোনা যায় , সেনাবাহিনীর বিপথগামী কিছু সদস্য ১৫ই আগস্ট খুন খারাবী করেছেন। আর বাকি সবাই সাধু ছিলেন । সেই সময়ের শীর্ষ কর্মকর্তারা বলেন, গৃহযুদ্ধের আশংকায় তারা নাকি খুনি মেজরদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন নি । অথচ জিয়া হত্যার পর উল্টো ঘটনা । জিয়ার খুনিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সবাই একজোট হল । তখন গৃহযুদ্ধের আশংকা হল না ।

৩ই নভেম্বর নাকি খালেদ মোশারফ বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ক্যু করেন । অথচ সেই তিনি খুনিদের নিরাপদে দেশের বাইরে পাঠিয়ে দিলেন । জিয়াকে বন্দি করে নিজেই সেনাপ্রধান হলেন । জাতীয় চার নেতা জেলখানায় হত্যা হয়ে গেলেও তিনি না জানার ভান করলেন ।

৭ই নভেম্বর ক্যু করলো কর্নেল তাহেরের বিপ্লবী সৈনিক সংস্থা । সিপাহি সিপাহি ভাই-ভাই, অফিসারের রক্ত চাই স্লোগানে স্লোগানে কেঁপে উঠলো ঢাকা ক্যান্টনমেন্ট । আর্মির একজন লেডি ডাক্তারসহ ১২ জন অফিসার প্রাণ হারালেন সৈনিকদের হাতে । যে স্লোগান দিয়ে সৈনিকরা অফিসার হত্যায় মেতে উঠছিল সেই একই স্লোগান দিয়ে ২০০৯ সালে পিলখানায় সেনা কর্মকর্তাদের হত্যা করে বিডিআর জওয়ানরা ।

খালেদ- কর্নেল হুদা- ক্যাপ্টেন হায়দার নিহত হন ভোরে । তাদের মৃত্যু অত্যন্ত রহস্যজনক । কর্নেল তাহের নাকি জেনারেল জিয়া এই হত্যাকাণ্ডের পিছনে সেটা এক অমিমাংশিত বিষয় । যদিও বর্তমানে রাজনৈতিক কারণে শুধুমাত্র জিয়াকে দায়ী করা হয় । কর্নেল তাহের ধোয়া তুলসি পাতা নন। বরং তথাকথিত বিপ্লবীর মুখোশধারী একজন প্রতিবিপ্লবী । জিয়াকে ব্যবহার করে রাষ্ট্র ক্ষমতা দখল করতে চেয়েছিলেন কিন্তু ভুল চালের কারণে ব্যর্থ হলেন । জিয়া জিয়াই । চৌকস গোয়েন্দা হবার কারণে তিনি দ্রতই নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হন। তাহেরের অফিসারবিহিন সেনাবাহিনীর অভিপ্রায় তাকে সে সুযোগ করে দিয়েছিল ।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২০ রাত ৯:৪৮

কল্পদ্রুম বলেছেন: ইতিহাস রচনার কাজ যতদিন রাজনীতিবিদদের হাত থেকে ইতিহাসবিদদের হাতে যাবে না ততদিন এই বিতর্কগুলো থেকে যাবে।তবে জাসদকে বাদ দিয়ে কেন জিয়াকে কেবল ভিলেন বানানো হয় সেটা আমারো প্রশ্ন।

০১ লা জুন, ২০২০ সকাল ৮:৫১

ডার্ক ম্যান বলেছেন: আমাদের দেশে ইতিহাসবিদ নেই বললেই চলে । গত ৪/৫ বছর ধরে মহিউদ্দিন আহমেদ লিখছেন । তবে উনার পিছনে প্রথম আলোর সাপোর্ট আছে ।

২| ৩১ শে মে, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: সত্য ইতিহাস মানুষ জানে। বুঝে।

০১ লা জুন, ২০২০ সকাল ৮:৫২

ডার্ক ম্যান বলেছেন: সত্য ইতিহাস মানুষ জানে না । বুঝে না ।

৩| ৩১ শে মে, ২০২০ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


নেভী প্রধান, এয়ারফোর্স প্রধান, সবাকেই সিআইএ লাইনে এনে রেখেছিলো।

০১ লা জুন, ২০২০ সকাল ৮:৫৩

ডার্ক ম্যান বলেছেন: ঐ সময় আপনি কোথায় ছিলেন । আপনি কি মৌলভি সৈয়দকে চিনতেন ।

৪| ৩১ শে মে, ২০২০ রাত ১১:০৯

নেওয়াজ আলি বলেছেন: ইনু মেনন শফিউল্লা সবাই । কর্নেল তাহের নিয়ে রাজনীতি এরাই করেছে এখনো করে

০১ লা জুন, ২০২০ সকাল ৮:৫৫

ডার্ক ম্যান বলেছেন: বেশিরভাগ সময় আপনার মন্তব্য বোঝা যায় না ।

৫| ৩১ শে মে, ২০২০ রাত ১১:১৩

উদাসী স্বপ্ন বলেছেন: কিন্তু ১৫ ই আগস্টে জিয়ার হাত আছে সেটাও তো লীগ আদালতে প্রমান করতে পারেনি। চেস্টা তো কম করেনি। এখন কোনো একটা ঘটনার বেনিফিসিয়ারী হওয়া তো দোষের কিছু না। যদিও লীগের রাগ ছিলো ইনডেমনিটি বিল।

কিন্তু তারপরও জিয়া কি আসলেই প্লান বা অপারেশনে ছিলো? মানুষের কানাঘুষা বা কথাবার্তা তো অনেক কিছুই বলে। কিন্তু আদৌ জিয়ার প্রত্যক্ষ বা পরোক্ষ অংশগ্রহন ছিলো ?

মনে হয় না

০১ লা জুন, ২০২০ সকাল ৯:০১

ডার্ক ম্যান বলেছেন: ১৫ই আগস্টের ঘটনায় সিআইএ; র হাত ছিল । এটাও প্রমাণিত হয় নাই । জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়েছিল। খন্দকার মোস্তাকের জারি করা ইনডেমনিটি বিল চালু রেখেছিল। এছাড়া রশিদ তো বলেছিল, জিয়া ঘটনার ব্যাপারে জানতেন । আসলে সেই সময়ের সব শীর্ষ সেনা কর্তাই জানতেন । তাদের সম্মতিতে এটা ঘটেছিল ।

৬| ৩১ শে মে, ২০২০ রাত ১১:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মুজিব হত্যার সাথে সিআইয়ে জড়িত ছিল আর জিয়া হত্যার সাথে এরশাদের কুটচাল জড়িত ছিল।এই কুট চালের গেড়াকলেই কাটে এরশাদের বাকি জীবন।জীয়া হত্যা কারিদের নিহিত হবার কারন এরশাদের কুটচাল।অসৎ লোক সাময়িক হয়তো সফল হয় কিন্ত দীর্ঘ সময় হয় না।

০১ লা জুন, ২০২০ সকাল ৯:০৪

ডার্ক ম্যান বলেছেন: মুজিব হত্যার সাথে সিআইএ আর জিয়া হত্যার সাথে র জড়িত , এগুলো ধারণা মাত্র । তারা তো আর খুন খারাবি করে নাই। সেনাবাহিনী করেছে।

৭| ০১ লা জুন, ২০২০ রাত ১:১৭

সত্যপীরবাবা বলেছেন: ডাকাতির মালের ভাগবাটওরা নিয়ে গোলমালেই নিকেষ হয়েছে একে একে।

০১ লা জুন, ২০২০ সকাল ৯:০৬

ডার্ক ম্যান বলেছেন: আন্ধা হাফেজ নামক একজন পীরও এই ঘটনার সাথে জড়িত ছিল বলে শোনা যায়

৮| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:৪৩

খাঁজা বাবা বলেছেন: ১৫ই আগষ্টের প্রথম বেনিফিসিয়ারি কে? তিনি কোন দলেন?

০১ লা জুন, ২০২০ দুপুর ১২:৫৭

ডার্ক ম্যান বলেছেন: খন্দকার মোস্তাক ।

৯| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:৫২

রাােসল বলেছেন: Thanks, pray more more writings about this issues. hope one day we will know the true. And also who is culprit, beneficiary.Why it was happened. Is it for general interest or personal interest.

০১ লা জুন, ২০২০ দুপুর ১২:৫৮

ডার্ক ম্যান বলেছেন: জেনারেল ইন্টারেস্ট বলতে কি বুঝালেন। বুঝলাম না। সবার ব্যক্তি স্বার্থ অবশ্যই ছিল ।

১০| ০১ লা জুন, ২০২০ রাত ৯:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তাকে আপনারা যত বড়ই মনে করেন না কেন দেশের সর্বোচ্চ আদালত কর্তৃক তিনি অবৈধ রাষ্ট্রপতি ঘোষিত হয়েছেন। তিনি অসাংবিধানিক ব্যবস্থায় ক্ষমতা দখল করেছিলেন । তাকে রাষ্ট্রপতি বলা যাবে না।

০২ রা জুন, ২০২০ দুপুর ১২:৫২

ডার্ক ম্যান বলেছেন: সেটা তো এরশাদও হয়েছেন । তাকে বড় মনে করছি নে তবে তিনি একাই খলনায়ক

১১| ০১ লা জুন, ২০২০ রাত ৯:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আরেকটি বিষয় আমার কখনো বুঝে আসে না । সেটা হচ্ছে, মুক্তিযুদ্ধ চলাকালে যে সমস্ত সেনাবাহিনীর সদস্য পশ্চিম পাকিস্তান কর্মরত ছিল বাংলাদেশ স্বাধীন হবার পরে তাদেরকে কেন বাংলাদেশ সেনাবাহিনীতে নেয়া হলো? এটা নেয়ার পেছনে যুক্তি কী?


এ বিষয়ে জনাব চাঁদ গাজীর দৃষ্টি আকর্ষণ করছি।

০২ রা জুন, ২০২০ দুপুর ১২:৫৮

ডার্ক ম্যান বলেছেন: সম্ভবত সামরিক বাহিনীর কলেবর বাড়ানোর জন্য নিয়েছিল । সিদ্ধান্ত যে একেবারে ভুল ছিল ইতিহাস কিন্তু সেটা বলে না । বঙ্গবন্ধুকে রক্ষায় একমাত্র প্রাণ দিয়েছিলেন পাকিস্তান ফেরত কর্নেল জামিল । সেটা কোন মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা না।
কর্নেল জামিল সম্পর্কে জানতে জামিল

১২| ০১ লা জুন, ২০২০ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সত্য ইতিহাস মানুষ জানে না । বুঝে না ।

ভাই বিশ্বাস করুন। মানুষ সব জানে। সব বুঝে।

০২ রা জুন, ২০২০ দুপুর ১:০০

ডার্ক ম্যান বলেছেন: এদেশের মানুষ একসময় বিশ্বাস করতো শেখ কামাল ব্যাংক ডাকাতি করতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছিলেন । যেটা ডাহা মিথ্যা

১৩| ০১ লা জুন, ২০২০ রাত ১০:৫৩

সত্যপীরবাবা বলেছেন: লেখক বলেছেন: আন্ধা হাফেজ নামক একজন পীরও এই ঘটনার সাথে জড়িত ছিল বলে শোনা যায়
আন্ধা হাফেজ পীর কি ডাকাতির মালের ভাগ পাইসিল? নাকি খেয়োখেয়ির মধ্যে তারেও হুতায় দিসে?

০২ রা জুন, ২০২০ দুপুর ১:০২

ডার্ক ম্যান বলেছেন: আন্ধা হাফিজ আইএসআই এজেন্ট ছিল। এরশাদ তার কাছে মাঝে মাঝে আসতেন । সে স্বাভাবিক ভাবে মারা গেছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.