নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

মদের বাহারে না মজে সঠিক পাত্রটি বেছে নাও, যদিবা পারো তুমি!

০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৯

এই দুনিয়ায় আছে হরেক রকমের মদ,
সাবধানে যদি বেছে না নাও, করবে তোমায় অবোধ!


.
খোদা কালো মদটাকে এতোটাই ক্ষমতাশালী করে পাঠিয়েছেন যে, তা পান করে আমরা দু'টি জীবনকেই ত্যাগ করি। অন্যদিকে, খোদা হাশিশের মাঝে দিয়েছেন এমন এক ক্ষমতা যা আমাদের আত্মপলদ্ধি'র সীমা রেখাকে বুঝতে সাহায্য করে। আর, ঘুমকে খোদা তৈরী করেছেন এমন করে যেন তা প্রতিটি চিন্তাকে মুছে দিতে পারে। খোদা মজনুকে এমন ভাবে বানিয়েছেন যে লায়লার কুকুরের শত ঘেউ ঘেউ ডাকও তার ভালোবাসার মাঝে কোন দ্বিধা তৈরী করতে পারে না।
.
এ নশ্বর পৃথিবীতে হাজারো রকমের মদ রয়েছে যা আমাদের মাথা ঘুরিয়ে দিতে পারে। তাই বলে এটা ভেবো না যে, এগুলোর প্রত্যেকেটী আমাদের সমান আনন্দ দিতে পারে! নিজেকে জিজ্ঞাসা করে দেখো তো, ঈসা যে সময়ে খোদার ভালোবাসায় নিজেকে বিলীন করে দিয়েছিলেন, তখন তাঁর গাধাটি বার্লির গামলায় বুঁদ হয়ে থাকেনি?
.
খোদার ভালোবাসায় হারিয়ে যাওয়া সাধুরা যখন তোমার সামনে এসে উপস্থিত হোন, তখন শুধু তাঁদের দেওয়া পানীয়ের পেয়ালাতেই চুমুক দাও, অন্য কারো কাছ থেকে নয়। মনে রেখো, প্রত্যেকটি বস্তু, প্রতিটি জীব আমোদের একেকটি পাত্র। রস পান করার ক্ষেত্রে একজন দক্ষ পন্ডিত হিসেবে নিজেকে তৈরী করো, আর সাবধানতার সাথে মদ বাছাই করে তার স্বাদ নাও।



যে কোন মদই তোমাকে মাতালতার চরম সীমানায় নিয়ে যেতে পারে। অনেকগুলোর মাঝ থেকে একটিকে বাছাই করে নেওয়ার বেলায়, একজন বিচক্ষণ রাজার মতো সব কিছু বিচার করে সবচেয়ে খাঁটিটি হাতে তুলে নাও। সেই মদটি গলায় ঢালো যা নির্ভেজাল ভীতি তৈরী করে কিংবা 'এই মুহুর্তে কি করা প্রয়োজন' সে সম্পর্কে তাড়না জাগায়।
.
সেই মদটিই পান করো যা তোমাকে জাগিয়ে তুলে সামনে বাড়তে সাহায্য করবে, ঠিক যেমন একটি উট একত্বের আভিজাত্যে ধীর পায়ে সামনে এগিয়ে যায়।


মূলঃ দার্শনিক শেখ জালালুদ্দিন রুমী

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা।

২| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: জালালুদ্দিন রুমিও মদ খেতেন এটা জানা ছিল না।

৩| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: উচ্ছমার্গিয় লেখা, মনোযোগ দিয়ে বার বার না পড়লে বুঝা মুশকিল।

৪| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: আমার যখন অনেক টাকা হবে। তখন আমি মদ খাবো। ঘরে মদ এর বোতল সাজিয়ে রাখবো। সিনেমাতে দেখেছি- কি সুন্দর করে মদের বোতল গুলো সাজিয়ে রাখে।

৫| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: চমৎকার হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.