নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

সামু\'র সর্বকালের সেরা নির্বাচিত ১২ ব্লগার

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪১

সামু'র সর্বাকালের সেরা ১০-জন ব্লগারের নাম নির্বাচন করা বেশ কঠিন একটি কাজ। এই নির্বাচন নিয়ে প্রশ্ন থাকবেই। কারণ, 'সেরা' কথাটার অর্থ অনেক ভাবেই হতে পারে। পোস্ট দিয়ে সেরা, কমেন্ট করে সেরা, ভিউয়ের দিক দিয়ে সেরা - কত ভাবেই না 'সেরা' হওয়া যায়! আমরা ভোটের মাধ্যমে 'সেরা'-দের বেছে নিয়েছি, ব্লগারদের ভোট থেকে সর্বকালের সেরা ১২-জনের নাম বের করে নিয়ে আসতে পেরেছি। তাঁরা হচ্ছেন-



১) চাঁদগাজী

তিনি সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ বলে মনে করেন। তাঁর মতে- ''শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।'' পোস্ট করেছেন: ১৯৮৯টি, মন্তব্য করেছেন: ৯২১৪৪টি, মন্তব্য পেয়েছেন: ৮৭২৯০টি, ব্লগ লিখেছেন: ৬ বছর ১১ মাস
তাঁকে অনুসরণ করছেন: ৩৫৯ জন ব্লগার এবং তিনি অনুসরণ করছেন: ৭৭৬ জন-কে।

২) রাজীব নুর

পুরো নাম- রাজীব নূর খান। এই ব্লগারের ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে তাঁর বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসেন। সেই সাথে, সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করেন। তিনি নিজেকে একজন ভাল মানুষ বলেই দাবী করেন। কারো দ্বিমত থাকলে সেটা দ্বিমতকারীর সমস্যা। পোস্ট করেছেন: ৪৩৮২টি, মন্তব্য করেছেন: ১০৬৩৫৫টি, মন্তব্য পেয়েছেন: ৭৯৩২২টি, ব্লগ লিখেছেন: ১২ বছর ১ সপ্তাহ। ব্লগার রাজীব অনুসরণ করছেন: ০ জন-কে এবং তাঁকে অনুসরণ করছেন: ৭৭৯ জন ব্লগার।

৩) ডঃ এম এ আলী

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লিখেন ও মুক্ত আলোচনা করেন। তিনি নিজেকে একজন সাধারণ পাঠক ও লেখক হিসেবে মনে করেন। পোস্ট করেছেন: ১৮৫টি, মন্তব্য করেছেন: ১৩৬৯২টি, মন্তব্য পেয়েছেন: ৭৯৫০টি, ব্লগ লিখেছেন: ৫ বছর ১০ মাস, অনুসরণ করছেন: ৫২ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ২৪৭ জন।

৪) আহমেদ জী এস

তিনি পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । তিনি মনে করেন- 'আমি যা আমি তাই ই'। তিনি শয়তানও নন, কিম্বা ফেরেশতা। তিনি একজন মানুষ। আমাদের মতোই দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আমাদের মতো একজন মানুষ। তিনি নিজেকে প্রচন্ড রকমের রোমান্টিক, আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী বলে মনে করেন। পোস্ট করেছেন: ৩৩২টি, মন্তব্য করেছেন: ১৮৮৯৯টি, মন্তব্য পেয়েছেন: ১৩৮৪২টি, ব্লগ লিখেছেন: ১০ বছর ৯ মাস, তিনি অনুসরণ করছেন: ২৬ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৩৬৮ জন।

৫) হাসান মাহবুব

তিনি অনেক উঁচু মানের ব্লগার। এই ব্লগার তাঁর পেইজে এই বাণী লিখে রেখেছেন- ''আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা''। পোস্ট করেছেন: ৩৭৯টি, মন্তব্য করেছেন: ৭৩২০৬টি, মন্তব্য পেয়েছেন: ৫৭১৪৪টি, ব্লগ লিখেছেন: ১৩ বছর ৪ সপ্তাহ, অনুসরণ করছেন: ৯১৫ জন ব্লগারকে এবং তিনি অনুসরণ করছেন: ১৪৪৯ জনকে।

৬) শায়মা

''দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...'' - বাক্যটি তাঁর খুব প্রিয়। শায়মা'র প্রিয় গানের কয়েকটি কলি- ''দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...।'' পোস্ট করেছেন: ২০৭টি, মন্তব্য করেছেন: ৬১৬৩৩টি, মন্তব্য পেয়েছেন: ৫৯১৬৯টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ৯ মাস,
অনুসরণ করছেন : ০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ১৫৭৫ জন।

৭) নতুন

তিনি স্বপ্ন দেখেন নতুন বাংলাদেশের, সোনার বাংলা। শখ ফটোগ্রফি, স্বাধ আছে বিশ্ব দেখার। অবসর সঙ্গী কম্পিউটার আর বই। ভালবাসেন- নিজের জানটুপুটুসকে, নিজেকে, তাঁর মা, মাটি আর দেশকে। পোস্ট করেছেন: ৩১৯টি, মন্তব্য করেছেন: ২০৯১৪টি, মন্তব্য পেয়েছেন : ৭৬৪৭টি, ব্লগ লিখছেন: ১৫ বছর ১০ মাস ধরে, অনুসরণ করছেন: ১০২ জন ব্লগারকে এবং তিনি অনুসরণ করছেন: ৪০৯ জনকে।

৮) জুন

তিনি ব্লগের ইবনে বতুতা। হ্যালেন কেলারের এই উক্তিটি তাঁর খুব প্রিয়- ''The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart,'' পোস্ট করেছেন: ৩২২টি, মন্তব্য করেছেন: ৩৬২৭০টি, মন্তব্য পেয়েছেন: ৩৬০৮২টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ১০ মাস, অনুসরণ করছেন: ২০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৭২৬ জন।

৯) ইমন জুবায়ের

প্রয়াত এই ব্লগার একজন অন্ত্যজ বাঙালী ও আতরাফ মুসলমান ছিলেন। 'জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন, জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন' - এই বাণীটি তাঁরই। পোস্ট করেছেন: ১৫০০টি, মন্তব্য করেছেন: ২৫৫২৩টি, মন্তব্য পেয়েছেন: ৪২৩৭৭টি, ব্লগ লিখেছেন: ১৩ বছর ২ মাস, তিনি অনুসরণ করছেন: ১ জন ব্লগারকে এবং তাঁকে এখনো অনুসরণ করছেন: ১২৮৯ জন।

১০) আখেনাটেন

তাঁর মনটা যদি তুষারের মতো হতো তাহলে কি হতো তা নিয়ে তাঁকে চিন্তিত মনে হয়েছে। তিনি নিজেকে চেনার জন্যে বিনিদ্র রজনী কাটিয়েছেন একা একা। তারপরও, একটুও কূল-কিনারা পাননি কিংবা 'তার' কেশমাত্র দেখা মিলেনি এই ব্লগারের। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা? - এই চিন্তাতেই লিখে যাচ্ছেন এই ব্লগার। পোস্ট করেছেন: ৪৪টি, মন্তব্য করেছেন: ৬৯১০টি, মন্তব্য পেয়েছেন: ৩৬৩০টি, ব্লগ লিখেছেন: ৬ বছর ১ মাস, তিনি অনুসরণ করছেন: ১ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছে: ১০০ জন।

১১) প্রামানিক

ব্লগের ছড়ার রাজা। এটুকু পরিচয়ই মনে হয় যথেষ্ট তাঁর জন্যে। পোস্ট করেছেন: ৬৫১টি, মন্তব্য করেছেন: ২৯০১৭টি, মন্তব্য পেয়েছেন: ২৮৩১৭টি, ব্লগ লিখেছেন: ১০ বছর ৩ মাস, তিনি অনুসরণ করছেন: ১৩৩ জনকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৩৮০ জন ব্লগার।

১২) কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমেরই অংশ বলে তিনি মনে করেন। পোস্ট করেছেন: ৩৫৫টি, মন্তব্য করেছেন: ৯৮৮৮টি, মন্তব্য পেয়েছেন: ৫৭১৯টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ৯ মাস, অনুসরণ করছেন: ০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ১১১ জন।


সামু'র সর্বকালের সেরা নির্বাচিত হওয়ায় এই ১২-জন ব্লগারকে শুভেচ্ছা ও অভিনন্দন।

মন্তব্য ৪৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: সর্বকালের সেরা সাম্প্রদায়িক ও কপিবাজ ব্লগার ১ ও ২।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আপনার মন্তব্যের সাথে আমার এই পোস্টের কোন সম্পর্ক খুঁজে পেলাম না!!! :|

ধন্যবাদ।

২| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: চমৎকার নির্বাচন। ইমন যুবায়ের ভাই তালিকায় আছেন!! ৯ নম্বরে আছেন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


যারা নির্বাচনে ভোট দিয়েছেন, তাঁদের সব্বাইকে শুভেচ্ছা।

আর আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৬

তারেক_মাহমুদ বলেছেন: এই নির্বাচন মোটামুটি ঠিক আছে, আমাদের চেনা গন্ডির মধ্যে যেসব ব্লগার আছেন তাদের মধ্যে ইনাদের নাম আসবেই। বছরের পর বছর ব্লগিং চালিয়ে যাওয়া কঠিন কাজ তাই সবাইকে আমার পক্ষ থেকে কুর্ণিশ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


অনেক ধন্যবাদ, তারেক ভাই। সব্বাইকে অভিনন্দন।

শুভেচ্ছা।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশের ভয়ংকর বেকার সমস্যার মাঝে আপনি নিজের চাকুরী নিজে সৃষ্টি করেছেন এবং পারিবারের জন্য আয় করছেন, ইহা খুবই আশার বাণী; এ'ছাড়া আপনি অন্যদেরও সাহায্য করার জন্য বিবিধ প্রজেক্ট ও এক্সপেরিমেন্ট করছেন; এগুলো আমাকে উৎসাহিত করেছে সব সময়।

ব্লগে কিছু মানুষ আমার আইডিয়া, বিশ্বাস, ভাবনাচিন্তা ও ব্লগিং পছন্দ করেন না; আমি তাঁদের চিনি; আপনার এই ভোট ( কিংবা সার্ভে) এসব মানুষ সম্পর্কে আমাকে আরো পরিস্কার ধারণা দিয়েছে; আপনাকে ধন্যবাদ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আমি চেষ্টা করেছি, আর ব্লগাররা সেই চেষ্টাকে সফল হতে দিয়েছেন।

অনুপ্রেরণাদায়ক বক্তব্যের জন্যে অনেক অন্যে ধন্যবাদ।

আর, অভিনন্দন তো অবশ্যই।

শুভেচ্ছা।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২০

হাসান মাহবুব বলেছেন: নিজের নাম দেখে ভালো লাগলো।

তবে, এই ব্লগার নির্বাচন নিতান্তই সমসাময়িক ব্লগারদের মতামত। এই বারোজনের মধ্যে শুধুমাত্র মৃত ইমন জুবায়ের ভাই ছাড়া সবাই ব্লগে এখনও কমবেশি নিয়মিত। নাফিস ইফতেখার, ফিউশন ফাইভ এর অবদান জানে না। নুশেরা, কাঁকন, তামিম ইরফান, রাশেদ এরাও হারিয়ে গেছে কালের অতলে। সময় বড় নিষ্ঠুর ঘাতক।

এখনও যারা সক্রিয়ভাবে ব্লগিং করে যাচ্ছেন এবং এই তালিকায় স্থান করে নিয়েছেন, তাদের সবার প্রতি অনেক শুভকামনা রইলো।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আপনি অনেক উঁচু মানের ব্লগার, হাসান মাহবুব ভাই।

বাণিজ্য মেলায় আপনার কোম্পানির প্যাভিলিয়নে গিয়ে অনেক অনুপ্রাণিত হয়েছি।

আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি যাদেরকে ফাস্ট সেকেন্ড বানাইছিলাম তারাই ফাস্ট সেকেন্ড হইছে।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



হা, হা, হা!

মহাজাগতিক চিন্তা বিফলে যাবে কি করে!!! কখনোই তা হতে পারে না!!!

অনেক ধন্যবাদ, ভাই।

শুভেচ্ছা।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



এই ভোটে (কিংবা সার্ভেতে ) যাঁরা অংশ নিয়েছেন, সবাইকে ধন্যবাদ। ছোট হলেও, ইহা একটি ভাবনা/১টি প্রজেক্ট, ইহার জন্য ব্লগার শাইয়্যানের টিউশনকে আবারো ধন্যবাদ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আপনাকেও অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫০

আরইউ বলেছেন:


পোস্টে একটা লাইক দিলাম কারণ আপনার এই লেখাটির ফলে সমসাময়িক “ব্লগার“দের মনোভাব, ব্লগিং দৌড় সম্পর্কে একটা ভালো ধারণা পাচ্ছি। পোস্টটির জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার সেরা ব্লগার চোর—প্রমান Click This Link

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



লাইকের জন্যে ধন্যবাদ।

আমার পোস্টে দয়া করে অন্য কোন ব্লগারকে গালাগালি দিবেন না।

আপনার এগের কমেন্ট মুছে দিলাম।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫২

লিখন২০১৬ বলেছেন: বড় ভালো নির্বাচন হইছে। সকলে সতঃস্ফূর্ত অংশগ্রহন করেছেন। আমার নির্বাচনে আমি ১, ৯, ১০ম স্থান ছাড়া কোনো ভোট পাই নাই।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


চেষ্টা চালিয়ে যান। একদিন না একদিন হবে।

শুভেচ্ছা।

১০| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫২

ইনাখ বলেছেন: সামুর রেজিস্টার্ড ব্লগার শুনেছি প্রায় দুই লাখ । অনেকেই সক্রিয় না সেটা ঠিক । তবুও গত ছয় মাসের মন্তব্য আর পোস্ট ধরলে মুটামুটি বলা যায় যে এর মধ্যে হাজার খানিক সক্রিয় ব্লগারের নাম/নিক পাওয়া যাবে। এখন কথা হচ্ছে কতজন এই পোস্টে ভোট দিয়েছে ? যে কয়জন নির্বাচিত হয়েছেন তারা কে কত ভোট পেয়েছেন? সেটা লুকাবার কারণ কি? সার্ভেতে স্যাম্পল সাইজ,পপুলেশন বলতে একটা ব্যাপার আছে। যার সাথে সার্ভের গ্রহণযোগ্যতার প্রশ্ন জড়িত। লক্ষাধিক স্টেকহোল্ডারের কোনো বিষয়ে একশো জনের মতামত প্রকাশযোগ্য না, সেটা না বুঝে ব্লগিং করলেতো খুবই যন্ত্রণার ! সার্ভের গ্রহণযোগ্যতার এই সব গুরুত্বপূর্ণ বিষয়গুলো লুকিয়ে দুই লাখ রেজিস্টার্ড ব্লগারের মধ্যে থেকে পাঁচ/ ছয় অথবা দশ/বারো ভোট পেয়ে সেরা নির্বাচন করার সুযোগ আছে কি (সম্ভবত শেষ দিনের হিসেবে সেরা ব্লগারের প্রাপ্ত ভোট ছিল ৪)? তারমধ্যে ব্লগে লেখাচুরির অপরাধে এই কিছুদিন আগেই জেনারেল হওয়া একজন আর ধর্ম বিদ্বেষের কারণে ছয় সাতটা নিক হারানো আর বেশুমার ব্যান হওয়া একজন সেরা ব্লগার তালিকায় এক আর দুই !!! ব্লগাররা ধর্মবিরোধী নাস্তিক এই ধারণাটার পৃষপোষকতা করলো কারা এই সেরা নির্বাচেনর নামে ? এই পোস্টের রেফারেন্সে নাকি সামু বন্ধের তোড়জোড় শুরু হয়ে যায় ! এই ফাজলামি করার কারণ কি? সামুর ব্লগিংয়ের মান খারাপ হবার পেছনে এই ব্লগারদের অবদান ভুলবার না ।নিশ্চিত ভাবেই সামুর ইতিহাসে আজকের দিনটা সবচেয়ে লজ্জাস্কর দিনগুলোর একট ।কাভা, আপনার কাছে পোস্ট দাতা খেকশিয়াল নিকধারীর সব নিকসহ যেই ব্লগাররা লেখা চোর আর ধর্ম বিদ্বেষীদের সেরা ব্লগারের তকমা দিয়ে সামু ব্লগের এতদিনের সুনাম বাড়ানো সুব্লগারদের সাথে ফাজলামি করলো তাদের সবাইকেই টেম্পোরারি থেকে পার্মানেন্ট ব্যানের দাবি করছি ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আপনি কাকে ধর্ম-বিদ্বেষী বলছেন!!!

'ধর্ম' নিয়ে ব্যবসা করছেন কি?

যদি করে থাকেন, তাহলে এখানে আপনার ভাত নেই।

তবে, আমাদের নির্বাচন নিয়ে গঠনমূলক সমালোচনা ভালো লেগেছে।

ধন্যবাদ।

১১| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০০

শূন্য সারমর্ম বলেছেন:

সামু ব্লগের খন্ডচিত্র পাওয়া গেলো; আপনাকে ধন্যবাদ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



আপনার প্রোফাইল পিকচার ব্ল্যাক কেন!!!

ধন্যবাদ।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৫

ইনাখ বলেছেন: সার্ভার গ্রহণযোগ্যতা নিয়েতো আমি আরো বেশি গঠনমূলক কথা বললাম মন্তব্যে । সেগুলোর উত্তর কিন্তু জরুরি ।
আর বন্যেরা বনে সুন্দর, ব্লগাররা ব্লগে। খেকশিয়াল নিক নেয়া থেকেই আপনার মন মানসিকতা আর রুচির পরিচয়ের গন্ধ বের হচ্ছে ! ধর্মবিদ্বেষী কাকে বলছি সেটাও বোঝার জ্ঞান না থাকলে ব্লগিংটা আপনার কাজ না, আসলে আপনার জায়গাও না মনে হয় । আপনি নিশ্চিন্তে ব্লগ ছেড়ে আপনার নিকের যথাযথ জায়গা খুঁজতে পারেন
। যাহোক আমি ব্লগের হোমরা চোমরা কেউ নই । আপনার পোস্টটা যে সামুর একটা কলঙ্ক পোস্ট আমার সেই ধারনাটাই জানালাম আমার মন্তব্যে । বাকিটা ব্লগ মডারেশনের ইচ্ছে । আপনার চিন্তার কোনো কারণ নেই ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


াপনি হোমরা-চমরা কেউ নন, সেটা জানি, খান সাহেব। ;)

আপনি একজন ধর্ম-ব্যবসায়ী এটা ঠিক কিনা বলুন।

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:০৭

মেহবুবা বলেছেন: ইমন জুবায়ের
স্বপ্নজয়
শায়মা
আরিফ জেবতিক
সুলতানা শিরিন সাজি
সুরঞ্জনা
খায়রুল আহসান
জুল ভার্ন
রাজামশাই
সহেলী

২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


অনেক অনেক ধন্যবাদ, আপু।

শুভেচ্ছা।

১৪| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:২৩

রাজীব নুর বলেছেন: এই পোষ্টে লোকজন এত রাগ দেখাচ্ছে কেন?
সহজ ভাবে নিলেই তো হয়।

শাইয়্যানের টিউশন আপনার এই পোষ্ট টি ব্লগে একদম তরতাজা করে দিয়েছে। পুরো ব্লগ নড়ে চড়ে উঠেছে। আন্তরিক ধন্যবাদ আপনাকে।

২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই।

আপনাকেও অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা।

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৪:০৬

নেওয়াজ আলি বলেছেন: সবাইকে অভিনন্দন ।

২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আমার পক্ষ থেকেও অভিনন্দন।

শুভেচ্ছা।

১৬| ২৮ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩৮

রোবোট বলেছেন: এক কাজ করেন, আরিফ জেবতিক, মোসতাফিজ রিপন, নুশেরা, মেহরাব শাহরিয়ার, ম্যাভেরিক, ভাংগা পেনসিল, মুনীরুদদীন শামীম, মানবী, অমি রহমান পিয়াল, ফারহান দাউদ - এদের ব্লগ গুলো পড়ে আসুন। অনেকেই হ্য়ত অনেক লেখা ড্রাফট করে ফেলেছেন, তারপরও।

২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



পড়েছি। আমাদের নির্বাচিত ব্লগাররা কোনক্রমেই তাঁদের চেয়ে কম নন। বরং, অংক ক্ষেত্রে বেশি।

মনে রাখবেন, রবীন্দ্রনাথকে মানুষ ভুলে যায়নি। ভুলে যায়নি নজরুলকে। এমনকি জসীমউদ্দিন, সত্তেন্দ্রানাথকে কেউ ভুলে যায়নি।

কিন্তু, রবীন্দ্রনাথকে শ্রেষ্ঠ বললে জসীমউদ্দীনকে অসম্মান জানানো হয় না।

আপনাকে ধন্যবাদ।

১৭| ২৮ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪০

বংগল কক বলেছেন: হাসান বালবৈশাখিরে বাদ দিলেন ক্যান?

০২ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



আমি বাদ দেই নাই।

তাঁর নাম আসেনি কোন ব্লগারের কমেন্টে।

ধন্যবাদ।

১৮| ২৮ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট এখন উপকারী পোষ্ট হয়ে গেছে।
এখন সবাই ভালো ব্লগার হতে চেষ্টা করবে। ভালো লিখতে চেষ্টা করবে।

০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


চেষ্টাগুলো সফল হোক।

ধন্যবাদ।

১৯| ২৮ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: কেউ নেই কেউ নেই—ভালোবাসা ঢেউ নেই
সবই যেন লাগে মৃত মৃত্যু পুরী আজ এইখান।

তবু হয় সুদীর্ঘ তালিকা
দশজনে রয় না সীমাবদ্ধ।

কত জনের কত লেখা
কত সুদীর্ঘ সময় যেন এক সহস্রাব্দ।
যদিও যেন সব আজ মৃত
নেই তাই সাজ সাজ রব
সেই সময়ের আনন্দঘন ক্ষণ হয় না উদ্ভব।

হারিয়ে গেছে যেন তা মম ক্ষণিকের শীত নিদ্রায়
এ কেমন বিবেচনা
ভেবে ভেবে দিন যায় রাত যায়
নক্ষত্র আরও কত আছে
নেই শুধু আগের মত
তাই যেন ব্লগের এই হাল
সুস্বাস্থ্য নেই
হয়ে গেছে কঙ্কাল । :)

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:২২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:





জোয়ার-ভাটা চিরদিন থাকবেই,
অন্ধকারের পরে আলো আসবেই! :)

শুভেচ্ছা।

২০| ২৮ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

হাইজেনবার্গ ০৬ বলেছেন: যে বনে বাঘ নাই সে বনে হিয়ালই( ফক্স ) কুত্তা।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:



যেমন- আপনি? :)

ধন্যবাদ।

২১| ২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১১

আরইউ বলেছেন:


আমি ব্লগারদের গালাগালি করিনা। তবে রাম্বলদকে রাম্পাঠাকে তাদের নামে ডাকতেই পছন্দ করি। আর চোরকে চোর বলবোনাতো কী বলবো? আপনিও কি রাম্পাঠা বা রাম্বলদ গোত্রের উপজাত নাকী!

২২| ২৮ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

খায়রুল আহসান বলেছেন: কলাবাগান১, ঠাকুরমাহমুদ এবং রূপক বিধৌত সাধু কে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, আমার মত একজন নগণ্য ব্লগারকে 'নির্বাচনযোগ্য' হিসেবে গণ্য করার জন্য, আপনার এ বিষয়ক প্রথম পোস্টে যথাক্রমে তাদের ৯, ১০ ও ১৯ নং মন্তব্যের মাধ্যমে। একই বিষয়ে আপনার এই পোস্টের ৩ নং মন্তব্যে আমার নামোল্লেখ করার জন্য মেহবুবাকেও আন্তরিক ধন্যবাদ।

২৩| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সকল মন্তব্য সহ পড়ে গেলাম।
যারা তালিকায় স্থান পেয়েছেন সকলের জন্য শুভকামনা।

২৪| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৫

নতুন বলেছেন: সেরাদের লিস্টিতে নাম দেখে খুবই ভালো লাগলো।

তবে আমি ব্লগার বলতে পাঠক এবং মন্তব্য করাক বলতে পারেনা। লিখতে এখনো পারিনা।

তবে দীর্ঘ ১৫ বছরে অনেক নতুন কিছু জেনেছি ব্লগের লেখা থেকে।

২৫| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৬

জুন বলেছেন: এখানে নিজের নাম দেখে সত্যি আমি বিস্মিত। যারা আমার নাম উল্লেখ করেছেন তাদের সহ আপনাকে জানাই অজস্র ধন্যবাদ।

২৬| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:২৮

আখেনাটেন বলেছেন: ওরেব্বাস, এ যে দেখছি বিরাট ব্যাপার ক্যামনে গেদু ক্যামনে??? কবে এ ঐতিহাসিক আয়োজন হলো....? এখানের সকলেতো সচল ব্লগার মনে হচ্ছে....নিশ্চল ডায়নোসররা কোথায়? কেমন হল না ব্যাপারটা...তারপরও ধন্যবাদ...

২৭| ০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২২

তানজীল ইসলাম বলেছেন: কালের আবর্তে অনেক ব্লগারের জৌলুশ আর নেই, শুভেচ্ছা রইলো।
আস্তিক-নাস্তিক, ছাগু বিতর্কে অনেকেই হারিয়ে গেছে।

এক সময় সামু-ই ছিলো দেশের আনাচে-কানাচে থেকে নিউজ পাওয়ার একমাত্র নির্ভরযোগ্য যায়গা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.