নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার এখানে টিকে আছেন ব্লগে, দেখে ভাল লাগে।

যেহেতু ব্লগে আমি অনিয়মিত নই তাই কারো লেখা পড়ে ভালো লাগলে মন্তব্য করি। ভাল না লাগলে নীরব দর্শকের ভূমিকায় দেখে যাই। কেটে পরি৷

কে কি লিখবেন এটা ব্লগিয় স্বাধীনতা। যুদ্ধাপরাধীদের বিচারের আগে এসব নিয়ে খুব লিখতাম। দিনরাত ব্যস্ত থাকতাম ব্লগে। সে সময়ের দু একজন ব্লগার এখনো আসে ব্লগে৷ নীল সাধু, হুমায়ুন ফরিদি ভক্ত সেলিম ভাই এখন প্রাচীন জমিদার বাড়ির ক্ষয়ে যাওয়া প্রাচীরের মতো পাহারা দিচ্ছেন ব্লগ৷

কিন্তু যখন দেখি, হাটুর বয়সি কিছু ব্লগার আমি কি হনুরে জাতিয় মন্তব্য করে,পোস্ট দেয়। যাকে তাকে গালাগাল করে। নাম ধরে ডাকে তখন বিরক্তির শেষ থাকে না।

সেনা বাহিনীতে একটা কথা প্রচলিত আছে, "উই আর ফ্রেন্ডলি বাট নট ফ্রেন্ড। " এ কথাটা জুনিয়র অফিসারদের তাদের গন্ডির কথা মনে করিয়ে দেবার জন্য বলা হয়।
আপনি আমি যতো বড় হনুই হই না কেন,কাউকে ব্যক্তিগত আঘাত করার ক্ষমতা রাখি না। কাউকে গালি দিলে সে যদি পালটা গালি না দেয় এটা তার দূর্বলতা নয় ভদ্রতা, এটা তার শিক্ষা৷ নিজের মতের সাথে না মিললেই যে কাউকে রাজাকার, ছাগু ব্লা ব্লা বলা হনুরা কিন্তু ব্লগারের কাতারে পড়ে না। নিজের পোস্টে নিজে একবার ঢুকলেও একটা হিট কাউন্ট হয়৷ তাই এসব নিয়ে পাড়া গরম করার কিছু নেই। দোকানে ফাও খাওয়া লোকটাই কিন্তু খাওয়ার মান নিয়ে প্রশ্ন তুলে।

অন্যকে আপনি যে দৃষ্টিতে দেখছেন সে আপনাকে একই দৃষ্টিতে দেখবে এটাই স্বাভাবিক। ৭ রমজান চলছে শয়তান সাত দিন ধরে শিকল বন্দি তবু ক্যাচালের শেষ নে। শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?









মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৩৭

সোনাগাজী বলেছেন:


আপনি কলকাঠি নাড়ছেন?

২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৪৩

এক চালা টিনের ঘর বলেছেন: তাইতো বলি শয়তান বন্দী থাকলে রমজান ব্লগে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য এই পোস্ট প্রসব করল কে?

৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫০

আরইউ বলেছেন:




সাখাওয়াত,

আপনার এই পোস্টটি বড় অগোছালো হয়েছে। পোস্টে অহেতুক সেনাবাহিনী-সিনিয়র-জুনিয়র নিয়ে এসেছেন। ব্লগে আপনার “হাটুর বয়সি” মানে কী? ব্লগে সিনিয়র-জুনিয়র বলে কিছু নেই।

আপনার বিশ্বাস আপনার কাছে কিন্তু ফান্ডামেন্টালি ভুল কিছু বললে/লিখলে অন্য ব্লগাররা প্রতিক্রিয়া জানাবেনই। আপনি ব্লগে এসে প্রমান ছাড়া দাবী করবেন পৃথিবী কমলালেবুর মত গোল না, শশার মত সিলিন্ড্রিকাল আর সবাই মেনে নেবে, আপনাকে বাহাবা দেবে এটা ভুল প্রত্যাশা।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: গ্রামে বেয়াদপ কিছু সাপ ধরার একটি পদ্ধতি হচ্ছে, বেত গাছের চিকন ছুড়িতে উলটো করে ব্যাঙ গেথে সেটা সাপের গর্তে র মুখে পেতে রাখা হয় তাতে সাপের কর্ম ফতে হয়ে যায়। লোভে চটে টপ গিলে আটকে পরে যন্ত্রণায় অস্থির হয়ে গর্ত থেকে বের হয়ে আসে৷

৪| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫৬

আরইউ বলেছেন:



ওহ, মনে ছিলনা, আপনারতো আবার নাম ধরে ডাকায় সমস্যা! উপরের মন্তব্যে “সাখাওয়াত” এর জায়গায় “জনাব বাবন“ পড়ে নেবেন।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ব্যাপার নাম ধরে ডাকতে পারেন, আমার এতে এলার্জি নেই। তবে কারো কাউকে নাম ধরে ডাকার আগে নিজের নামের ওজনের দিকে একটু মনোযোগ দেওয়া উচিত৷

৫| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫৬

জনারণ্যে একজন বলেছেন: কিন্তু যখন দেখি, হাটুর বয়সি কিছু ব্লগার আমি কি হনুরে জাতিয় মন্তব্য করে,পোস্ট দেয়। যাকে তাকে গালাগাল করে। নাম ধরে ডাকে তখন বিরক্তির শেষ থাকে না।

- জ্বি, ষাঁড় থুক্কু ... স্যার, আপনি ঠিকই কইছেন। বুঝতে পারছি, আপনে একজন '... .. হরিদাস পাল'।

- হাজার হোক, সুপ্রাচীন বলগার বইলা কথা।

৬| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৮

আরইউ বলেছেন:




আপনার প্রতিউত্তর মাথার উপর দিয়ে বেরিয়ে গেছে, কিছুই বুঝতে পারিনি! যাহোক, উত্তেজিত হয়ে কারো মন্তব্যের জবাব না দেয়াই ভালো।

৭| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:১৭

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: বহুদিন মনে হয় বাসে চড়েন না, আপনার মতো হুনুদের জন্য এখনো কিছু বাক্য বাসে লেখা আছে, "জন্ম হোক যথাতথা কর্ম হোক ভালো।"

- জি ষাঁড়, থুক্কু ইয়েস স্যার।

এজন্যই আপনাকে হরিদাস পাল বলা! কেমনে কেমনে জানি বুইঝা ফেলছেন বাসে চড়া হয়না আমার বহুদিন। তবে মাঝে মাঝে হলেও আপনার মতো কয়েকটা 'হরিদাস পাল' এর উপর 'চড়াও' হওয়া হয় মাঝে মাঝে।
'... .. হরিদাস পাল' নামকরণের সার্থকতা আজ প্রমাণিত। নিজ দায়িত্বে ডট ডট পূর্ণ করে অসমাপ্ত বাক্য সমাপ্ত করবেন আশা করি।

ধন্যবাদ।

৮| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৫

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকে মনে হয় রোজায় ধরেছে তাই ইদানিং আবোল তাবোল পোস্ট প্রসব করছেন।

৯| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: নিজের পোস্ট নিজে ক্লিক করলেও ১ টা হিট পাওয়া যায় এটা কি আমাকে উদ্দেশ্য করে বলেছেন? আমার জানা মতে আপনার সাথে আমার কখনোই ক্যাচাল হয়নি।

যাই হোক আপনি যদি আমায় মিন করেন তবে জেনে রাখুন আমার ব্লগে কোন ফেক মন্তব্য হিট ও লাইক নেই। আমি মানুষটাই আপাদমস্তক রিয়েল। খুবই ওপেন হার্টেড ও স্ট্রেট ফরওয়ার্ড। মনে হচ্ছে আপনি মেন্টালি ডিস্টার্ব। তাই রেস্ট নেওয়া বেটার। মনে হিংসা না রেখে আসুন একদিন ইফতার করি। আমার শহরটা ছবির মতো সুন্দর। দাওয়াত রইল। আসুন। সামুর ৪০ জন এর মত ব্লগার আমার সাথে মিট করেছেন। কারও সম্পর্কে প্রকৃত ধারণা পেতে হলে তার সাথে মিশতে হবে। কারও সম্পর্কে বিস্তারিত না জেনে শুধু ব্লগের পোস্ট বা কমেন্ট দিয়ে তাকে জাজ করবেন না প্লিজ।



পরিশেষে ১ প্রশ্ন, ব্লগে ক্যাচাল বা রাজনৈতিক মতানৈক্য হেতু কাউকে পেশা নিয়ে, ব্যক্তি গত জীবন নিয়ে, কারও দু:সময় নিয়ে, কারও পরিবার স্ত্রী টেনে ব্যক্তি আক্রমণ করা কি ঠিক?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: @ পরিশেষে ১ প্রশ্ন, ব্লগে ক্যাচাল বা রাজনৈতিক মতানৈক্য হেতু কাউকে পেশা নিয়ে, ব্যক্তি গত জীবন নিয়ে, কারও দু:সময় নিয়ে, কারও পরিবার স্ত্রী টেনে ব্যক্তি আক্রমণ করা কি ঠিক?
না ঠিক নয় । কারো ব্যক্তিগত কোন বিষয় নিয়ে কটুক্তি করা আইনত অপরাধ । কিন্তু এ কাজটা আপনিও অহরহ করেন । অন্যকে গালি দেওয়া ছেড়ে দিন কেউ আপনাকে গালি দেবে না ।

আপনার ভাষা সুন্দর নয় । কথায় কথায় রিকসাওয়ালাদের মতো গালাগালি করুণে হয়তো এটা আপনার পেশার অংশ । এসব গালাগালি ব্লগে অন্তত পরিত্যাগ করেন । নিজেকে মুসলিম পরিচয় দেন , অথছ আপনার হাত ও মুখ হতে অন্যরা নিরাপদ নয় । আশা করি বুঝতে পেরেছেন , কি বলছি ।

দাওয়াত দিয়েছেন, তার জন্য ধন্যবাদ , আপনার দাওয়াত কবুল করতে পারছি না । চিটাগাং কক্সবাজার দেখার জন্য আপনার ওখানে যেতে হবে এমনটা ভাবা অবান্তর । ধন্যবাদ ..।


১০| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৩:৩৮

মুহাঃ উবায়দুল্লাহ বলেছেন: লেখক বলেছে: শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

শয়তানদের বন্দী করে ফেলা হয় অর্থাৎ তাদেরকে শিকল ও বেড়ি পরানো হয়। ঠিক একইভাবে শিকল ও বেড়ি পরিয়ে অবাধ্য জ্বিনদেরকেও শৃঙ্খলাবদ্ধ করা হয়। কারণ তারা শয়তানদের নেতৃস্থানীয় সদস্য, যারা শুধুমাত্র খারাপ কাজের জন্যই নিয়োজিত থাকে।

তাদেরকে বেড়ি পরানোর হিকমত হলো যেন তারা রোজাদারদের মাঝে কুমন্ত্রণা ছড়াতে না পারে এবং তাদের রোজা নষ্ট করতে না পারে। বলা হয়ে থাকে, অবাধ্য শয়তানের কুমন্ত্রণা কমে যাওয়ায় অধিক প্রতিদান, সাওয়াব ও ক্ষমা পাওয়া মুসলিমদের জন্য সহজ হয়ে যায়। কারণ তখন শয়তান শৃঙ্খলাবদ্ধ থাকার কারণে তাদের পক্ষ থেকে পথভ্রষ্ট করা এবং কুমন্ত্রণা ছড়ানো একেবারেই কমে যায়।

আসলে যারা রমজানের হক সম্পর্কে সচেতন অর্থাৎ যারা রমজান মাসকে পরিপূর্ণরূপে সম্মান করে, রমজানের হক পরিপূর্ণরূপে আদায় করে, রমজানের শর্তসমূহ, রমজানের আদাব-আখলাক পরিপূর্ণরূপে বজায় রাখে, শয়তান শুধু তাদের থেকেই বিরত থাকে। পক্ষান্তরে যারা শুধু খাদ্য আর পানীয় থেকে বিরত থাকে কিন্তু রমজানের আদব সম্পর্কে সচেতন নয়, যথাযথভাবে রমজানের হক আদায় করে না, তারা রমজানের সুবিধাগুলো পায় না। তাদের থেকে শয়তানকে ফিরিয়ে রাখা হয় না।

শয়তানকে কিছু জিনিস থেকে বেঁধে রাখা হয় আর কিছু জিনিস থেকে বেঁধে রাখা হয় না। কিছু মানুষ থেকে বেঁধে রাখা হয় আর কিছু মানুষ থেকে বেঁধে রাখা হয় না। সম্ভবত বিষয়টি এ রকম যে, শয়তান রমজান মাস ছাড়া অন্য সময়ে মানুষকে যত সহজে ফিতনায় ফেলতে পারে, রমজান মাসে ততটা পারে না। কারণ, মানুষ রমজান মাসে রোজা রাখে, কুরআন তিলাওয়াত ও যিকিরে মশগুল থাকে যা তাদের যৌন প্রবৃত্তি, কামনা-বাসনা এবং গুনাহ করার আগ্রহ কমিয়ে দেয়।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বাহ! দারুণ লিখেছেন , এমন লেখা পোস্ট করুন ।

১১| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৩:৫৯

কামাল১৮ বলেছেন: শয়তান বন্দি থাকলে তাতে কি,মানুষতো খোলা থাকে।

১২| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৫:০০

আলামিন১০৪ বলেছেন: মনে হয় শুধু ইবলিশ বাবাজী শিকলে আটক থাকে কিন্তু ওর জীন-মনুষ্য চেলারা তো মুক্ত..দেখতে পাচ্ছেন না কমেস্টে কমেন্টে ওদের সরব উপস্থিতি?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দারুণ বলেছেন , মাথামোটা নিলজ্জ একটা প্রজন্মের সৃষ্টি যা জাতির জন্য দু:খজনক

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৬:১৬

অগ্নিবেশ বলেছেন: জনাব, আপনার হাঁটুর ব্য়স কত? জাতি জানতে চায়।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার পোষ্টের সংখা মাত্র ১টি , যার পোস্ট লেখার যোগ্যতা নাই তার প্রশ্নের উত্তর দেয়া হচ্ছে সময় নষ্ট

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: শয়তান সব ব্যবসায়ীদের ঘাড়ে বসে আছে বাবন ভাই।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শয়তান এই ব্লগে ও আছে আপা । শয়তান চেনার উপায় হচ্ছে, এরা ভালো কথা শুনতে পারে না । কেউ উপদেশ দিলে , ভালো কথা বললে এদের শরীরে আগুন লেগে যায় হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পাগলা হয়ে যায় ...........

১৫| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৬

রানার ব্লগ বলেছেন: অগ্নিবেশ বলেছেন: জনাব, আপনার হাঁটুর ব্য়স কত? জাতি জানতে চায়।

আমারো একই প্রশ্ন !?

আপনি মনে হয় জানেন না , মানুষ কে শয়তান বা কাফের বা অন্যান্য খারাপ শব্দে শব্দায়িত করা ধর্মীয় ভাবে নিষদ্ধ ।

১৬| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৮

রানার ব্লগ বলেছেন: আল্লামা শাইখ সালেহ আল ফাউযান (হাফিযাহুল্লাহ) কে প্রশ্ন করা হয় যে, কখনো কখনো কিছু মানুষ অন্যকে উদ্দেশ্য করে মজার ছলে বলে থাকে ‘অমুক শয়তান’ বা ‘অমুক ইবলিশ’। এর বিধান কী?
তিনি বলেন,
هذا ما يجوز -هذا من الشتم والسب, أن يقال: فلان شيطان, فلان إبليس, او ما أشبه ذلك كلمات قبيحة لا يجوز, لا يجوز أن يقال: فلان فاسق, يا فاسق يا عدو الله فكيف يقال: فلان شيطان, أو فلان إبليس..للأسف! والعياذ بالله
“এটা জায়েজ নয়। ‘অমুক শয়তান, অমুক ইবলিশ’ বা এই জাতীয় শব্দগুলো কুৎসিত গালাগালির অন্তর্ভুক্ত। যা জায়েজ নয়। যেখানে কাউকে উদ্দেশ্য করে, অমুক ফাসেক, বা হে ফাসেক, হে‌ আল্লাহর দুশমন বলা জায়েজ নাই সেখানে কীভাবে “অমুক‌‌ শয়তান বা অমুক ইবলিশ” বলা জায়েজ হতে পারে? দুঃখজনক।আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।”

১৭| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: মানুষের চেয়ে বড় শয়তান দুনিয়াতে আর কিচ্ছু নাই।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মানুষ শয়তায় নয় , মানুষ মানুষই তবে মানুষ শয়তানের আছর প্রাপ্ত

১৮| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: ছাড় দিন। চুপ থাকুন। ওরা থেমে যাবে।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি বিচলিত নই উল্টো মজা নেই । নদী দিয়ে কত কি বয়ে যায় তাতে নদীর কি .......

১৯| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




শয়তান।
সেটা আবার কী?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.