নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ বেরঙের কথা গুলোর আঁকিবুঁকি করি।

শাওন আহমাদ

স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে,স্বপ্নকে ত্যাগ করে নয়,তাকে সঙ্গে নিয়ে চলি।ভালো লাগে ভাবতে, আকাশ দেখে মেঘেদের সাথে গল্প পাততে, বৃষ্টি ছুঁয়ে হৃদয় ভিজাতে, কলমের খোঁচায় মনের অব্যক্ত কথা গুলোকে প্রকাশ করতে...

শাওন আহমাদ › বিস্তারিত পোস্টঃ

এলোমেলো ভাবোনা

২৩ শে জুন, ২০২২ দুপুর ২:২৬

বাসায় বেশকিছু নতুন ফুলের গাছ নিয়ে আসা হয়েছে। আমি বরাবরই ভীষণ রকমের গাছ প্রেমী মানুষ। একেকটা গাছ আমার কাছে একেকটা সন্তানের মতো।

আমার মন খারাপের সঙ্গী,বিষাদের ভাগিদার,নিঃসঙ্গতায় কথা বলার মিত্র সবকিছুতেই গাছের সঙ্গে আমার একটা নিবিড় সম্পর্ক আছে।

গতকাল সন্ধ্যায় নতুন গাছ গুলোর কথা শোনার পর থেকেই ওদের সঙ্গে দেখা করতে খুব ইচ্ছে হচ্ছিল কিন্তু অসুস্থতার কারণে সিঁড়ি ভেঙে ছাদে যাবার শক্তি সঞ্চয় করে উঠতে পারিনি গতকাল।

কিন্তু আজ বিকেলবেলা নিজেকে আর আঁটকে রাখতে পারিনি। ধীরেধীরে ঠিকিই চলে গেছি ছাদে।প্রত্যেকটা গাছেই মৌসুমি ফুল ফুটে আছে। একেটার একেক রঙ, একেক রুপ মুগ্ধ করছিলো আমায়। যদিও বাইরের রঙ আর রুপ দেখে বোঝা যাচ্ছিলো না কোন ফুল ভেতরে কেমন সু-গন্ধ পুষে রেখেছে।

একটি ফুলের গাছ দেখিয়ে আমার ভাতিজাকে বললাম "বাবা আমি যদি এই গাছ হতে পারতাম তাহলে অনেক ভালো হতো। আমার ভাতিজা জিজ্ঞেস করল কেনো? আমি বললাম এরকম সুন্দর ফুলের গাছ হতাম, অনেক সুন্দর সুন্দর ফুল দিতাম। মানুষেরা আমাকে যত্ন করে পুষে রাখতো। তাহলে নিজেকে নিয়ে আর চিন্তা করতে হতো না, মরে যাবার ভয় থাকতো না, কর্মের হিসেব দিতে হতো না, দেখতে হতো না হিংসা, বিদ্বেষ, সংঘাত আর রক্তপাত।

ও কিছুক্ষণ ভেবে উত্তর দিল " আমাদের আগের গাছ গুলোর মতো হলে তো তুমি শুকিয়ে মরে যেতে, কারণ দাদী গাছ গুলো লাগিয়ে হোমটাউন চলে যাবার পর আমরা কেউ আর ছাদেই আসিনি। পানি না দেবার কারণে গাছগুলো শুকিয়ে মরে গেছে!

ওর কথা শুনে মনে একটা বিষাদের হাওয়া খেলে গেলো!অথচ গাছগুলো সঠিক যত্ন পেলে, ফুলে আর সুগন্ধে ছাদটাকে ভরিয়ে রাখতো!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২২ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: গাছের যত্ন নিতে হয়। যত্ন না নিলে গাছ বাঁচে না। গত বছর আমার ছাদে আম গাছের খুব যত্ন নিয়েছিলাম। ৮/১০ কেজি আম পেয়েছিলাম। আম খুব স্বাদ ছিলো। এবার কোনো আম পাইনি। কারন আম গাছের যত্ন নেওয়া হয়নি।

২| ২৩ শে জুন, ২০২২ বিকাল ৪:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: গাছগাছালি সবার ভালো লাগে।

৩| ২৩ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

শাওন আহমাদ বলেছেন: ভাইয়া শুধু গাছ নয় সবকিছু বাঁচিয়ে রাখতেই যত্নের দরকার হয়। হোক তা গাছ কিংবা সম্পর্ক।

৪| ২৩ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:৪০

শাওন আহমাদ বলেছেন: আসলে আমরা সকলেই ভেতরে এক অরণ্য পুষি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.