নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সদয়চিত্তকে দুর্বলতা ভেবোনা,ভেতরের জন্তুটা ঘুমিয়ে আছে,মরেনি!!!

সপ্তাংশু

...আমি আফসানা রশীদ... খুবই সাধারণ একটি মেয়ে যার কিছু অসাধারণ স্বপ্ন আছে!!!!

সপ্তাংশু › বিস্তারিত পোস্টঃ

Suicide: Depression থেকে মুক্তির পথ?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:০৪

বেশ কয়েকমাস আগে Logic এর একটা গান শুনি যার Title হলো 1-800-273-8255. বেশ uncommon আর Interesting লাগলো Title টা।তাই তখনই এর অর্থ খুজে বের করলাম & It made me really surprised.
Actually 1-800-273-8255 হচ্ছে US এর National Suicide Prevention Lifeline!

কেউ প্রচন্ড হতাশ,বিষণ্ণ বা সিদ্ধানহীন্তায় ভুগলে মনের অব্যক্ত কথাগুলো এই নাম্বারে কল দিয়ে share করতে পারে Consultant দের সাথে এবং তারা যথাসম্ভব Support ও Help করার চেষ্টা করে মানসিকভাবে বিপর্যস্ত সেই মানুষগুলোকে।সত্যি কি দারুন একটি উদ্যোগ!

আমাদের এই ছোট্ট পরিসরের জীবনে ১টা বার হলেও মনে চিন্তা আসে যে,আমি যেই Life টা পার করছি,সেটা actually আমার নিজের Life না! চারপাশের সবকিছু কেমন এলোমেলো লাগে,সব ব্যাপারে অন্যের হস্তক্ষেপ প্রাধান্য পায়,সব কিছুতে কেমন যেন একটা সিদ্ধান্তহীনতা কাজ করে।
দিনের পর দিন এভাবে চলতে চলতে একটা সময় মানুষ প্রচণ্ড Depressed হয়ে যায় এবং কোন কোন সময় এই situation থেকে মুক্তির আশায় Suicide এর মত সিদ্ধান্ত নিতেও দ্বিধাবোধ করেনা!

পুরো দুনিয়া জুড়েই সবচেয়ে বেশি Suicideকরে Teenager ছেলেমেয়েরা! এর মূল কারণ তারা তাদের অনুভূতিগুলো ঠিকভাবে express করতে পারেনা। গুরুজনদের সব উপদেশই তখন তেতো লাগে এবং এত মানুষের ভিড়েও নিজেকে একা ও অসহায় মনে করে!একটা ঘর-পরিবার থাকা সত্ত্বেও তাদের নিজের প্রাপ্য জায়গাটুকু তারা ঠিক বুঝে উঠতে পারেনা,নিজের অস্তিত্বকে অবচেতন মনেই একাকীত্বের বাক্সে বন্দী করে ফেলে, আপনজনকে আপন ভাবতেই পারেনা!তখন তারা চারপাশে অন্ধের মত কেবলই একজন সাহায্যকারী বন্ধু খুজতে থাকে!
কেউ কেউ পরিবার পরিজন থেকে সেই Supportটুকু পেলেও,বেশিরভাগই পর্যাপ্ত Attention বা Caring এর অভাবে ভুল পথে পা বাড়ায়। অসৎ সঙ্গ বা Drugs কে সঙ্গী করে নেয় এবং এর সমাপ্তিটা হয় Suicide এর মাধ্যমে!

বাইরে থেকে দেখলে কেউ কোনদিনই জানবে না কার ভিতর কতটুকু depression কাজ করছে! হয়ত Social mediaর সবচেয়ে হাসিখুশি মানুষটিও বাস্তব জীবনে চরম Depressed। সে হয়ত মনের কথাগুলো ব্যক্ত করার মত একজন বন্ধু খুঁজে পাচ্ছেনা। হয়ত পারছেনা কোন psychiatrist এর শরনাপন্ন হতেও, কেননা এ সমাজে তো psychiatrist মানেই পাগলের ডাক্তার!আর সমাজে 'পাগল' উপাধি নিয়ে উপহাসের পাত্র হওয়ার চেয়ে মরে যাওয়াটাই অনেক সহজ মনে করে মানুষ! হায়রে মানুষ!

Suicide কখনোই কোন সমাধান হতে পারেনা এটা সবাই জানে।তারপরও কেন suicide করে মানুষ?এর কয়েক'শ কারণ হয়ত খুঁজে বের করা যাবে। কে কোন Level এর depression বা situation থেকে মুক্তির আশায় suicide করে একমাত্র সেই ব্যক্তিই ভালো জানে।
কিন্তু যারা Suicide করে তারা কি একটিবার চিন্তা করে,তার একটা জীবনের মৃত্যুর ভার তার Lifeএ জড়িত কতগুলো মানুষকে আজীবন বয়ে চলতে হবে! নিজের আবেগকে খুন করার পাশাপাশি আশেপাশের আর দশটি মানুষের আবেগকে খুন করার অধিকার নিশ্চয়ই আমাদের নেই! তবে কেন আমরা suicide মানেই মুক্তি ভাবি?

আসলে এর কোন সঠিক জবাব নেই! আমাদের সমাজ ব্যবস্থাটাই আসলে এরকম। আমরা যুগের পর যুগ এটাই দেখে আসছি প্রেমে ব্যর্থ হলে মরতে হবে, পরীক্ষায় রেজাল্ট খারাপ হলে মরতে হবে, রাস্তায় tease করলে মরতে হবে।আর ধর্ষিত হলে তো আত্নহত্যা তার জন্য ফরজ!ওদিকে ধর্ষক বুক ফুলিয়ে বেঁচে থাকবে,ঘর সংসার করবে,বংশবৃদ্ধি করবে।

শুধুমাত্র নূন্যতম Support, একটু Care এবং একটু ভরসার অভাবে শত শত মানুষ অকালে ঝরে পড়ছে। যেখানে আমরা মনের অব্যক্ত কথা কাউকে বলতে পারবো না,সেখানে কেন মানুষের কথায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্ররোচিত হয়ে suicide করতে যাব? কি লাভ Social media তে কয়েক হাজার follower ও দীর্ঘ একটি friendlist বানিয়ে যেখানে একটি single বন্ধু নেই যে কিনা হবে supportive ও caring! একটি সত্যিকারের বন্ধুর সত্যি বড় অভাব,তাই নয় কি?

আমরা সবকিছুতেই ইউরোপ-আমেরিকাকে follow করি,তাদের বিভিন্ন উদ্যোগকে বাহবা দেই কিন্তু আমরা অনেকেই হয়ত এটা জানিনা, আমাদের দেশেও Suicide Prevention Helpline & Organization আছে।এবং এ সংস্থার নাম 'কান পেতে রই'। সম্পূর্ণ গোপনীয়তা রক্ষা করে তারা ফোনকলের মাধ্যমে mental support দিয়ে থাকে ২৪ ঘন্টা।
এটি সত্যি একটা চমৎকার উদ্যোগ যা বিগত ৪ বছর ধরে বহু মানুষকে সাহায্য করে আসছে!আশা করি, মানুষ নিজের Mental Health নিয়ে সচেতনতার পাশাপাশি এ সংস্থার কল্যাণে অন্তত suicide করার মত বোকামি করতে যাবেনা।

পরিশেষে এটুকুই বলতে চাই, আমাদের Life এই একটাই,সেটা আমরা কখনোই আর ফিরে পাবোনা। তাই কি দরকার Depression কে আটকে রেখে জীবনের সুন্দর মুহূর্তগুলোকে নষ্ট করার ?জীবনে অনেক দেখার বাকী,অনেক উপলব্ধি করার বাকী,অনেক অসম্পূ্র্ণ স্বপ্ন পূরণ বাকী ....সেটা না সম্পূর্ণ করে সাময়িক অবস্থার প্রেক্ষিতে এই জীবনটা নিজের হাতে খুন করার আসলেই কি যৌক্তিক?

যারা হেরে যায় তাদের কেউ মনে রাখেনা,না সমাজ না প্রকৃতি! কিন্তু যারা হেরে যেতে গিয়েও ফিরে আসে,নতুনভাবে যুদ্ধ করে জিতে যায় তাদের সবাই আজীবন মনে রাখে। আর এভাবেই আমাদের ফিরে আসতে হবে, প্রতিনিয়ত জীবনযুদ্ধে বেঁচে থাকতে হবে এবং একটা সময় চিৎকার করে বলতে হবে,"Life is really very Beautiful." একমাত্র তখনই আমাদের এ বেঁচে থাকা সার্থক হবে

গানের লিংক: https://youtu.be/Kb24RrHIbF

'কান পেতে রই' এর ওয়েবসাইট লিংক- http://shuni.org/
এবং ফেসবুক লিংক- https://www.facebook.com/kaan.pete.roi/

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৩

Sujon Mahmud বলেছেন: ভালো পোস্ট

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১২

সপ্তাংশু বলেছেন: ধন্যবাদ!

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৫

আকিব হাসান জাভেদ বলেছেন: উৎসাহ পেলুম। '' কান পেতেই রই' ফোন নাম্বার টা তো দেন নি। ডিপ্রেশন একটি কমন রোগ এখন । সমাজে এদের সংখ্যা দিন দিন গাণিতিক হারে বেড়ে যাচ্ছে । আমাদের পাশে দাড়াতে হবে। সুন্দর কথার বাস্তবিক লেখনি ভালো লাগলো । ভালো থাকবেন। শুভ সকাল।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৩

সপ্তাংশু বলেছেন: কান পেতে রই এর লিংক দেয়া হলো-
http://shuni.org/
ফেসবুক লিংক-
https://www.facebook.com/kaan.pete.roi/

আশা করি উপকৃত হবেন।আপনিও ভালো থাকবেন।শুভ সকাল।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: আমার এক শিক্ষক সব সময় বলেন- লাইফ ইজ বিউটিফুল।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৩

সপ্তাংশু বলেছেন: সত্যিই তাই। জীবন খুব সুন্দর!

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৭

করুণাধারা বলেছেন: খুব দরকারি কিছু কথা আপনি খুব গুছিয়ে চমৎকার ভাবে বলেছেন। আশাকরি অনেকেরই কাজে আসবে- বিশেষ করে কান পেতে রই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩১

সপ্তাংশু বলেছেন: 'কান পেতে রই' এর ফাউন্ডার ইয়েশিম ইকবাল,মুহাম্মদ জাফর ইকবালের মেয়ে। এটি সত্যি এক কথায় দারুন একটি উদ্যোগ যার অস্তিত্ব আছে বেশির ভাগ মানুষই জানেনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.