নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোট্ট শহরের সাধারণ ছেলে । পড়তে ভালোবাসি, নতুন কে ভালোবাসি আর ভালোবাসি জ্ঞানচর্চা ।

মোঃ মেহেদী হাসান সজীব

1 2 3 Start

মোঃ মেহেদী হাসান সজীব › বিস্তারিত পোস্টঃ

কিভাবে বাইরের পৃথিবীর সাথে মিশবেন ?

১০ ই মে, ২০১৮ দুপুর ১:১৮

আগের দুটো লেখাতে Introvert কারা ? তাদের বৈশিষ্ট্য কি ? তাদের সমস্যা গুলো কি ? এবং আমার নিজের ইন্ট্রোভার্ট জীবন সম্পর্কে বলেছিলাম । আজকে ৪টি রুলস যেগুলো আমাকে আমার মানসিকতা পরিবর্তনে সাহায্য করেছিলো সেগুলো নিয়ে কিছু কথা বলবো । তাহলে শুরু করা যাক....
---------
আচ্ছা আপনি একজন Introvert, আপনি কম কথা বলেন, নিজেকে গুটিয়ে রাখেন এবং সামাজিক পরিস্থিতিতে আপনার নিজেকে উপস্থাপন করতে অসুবিধা হয় । তো... এখান থেকে বের হতে কি করবেন ? মাথায় আসতে পারে Extrovert হয়ে যাবো । Extrovert হওয়া বা Extrovert দের মতো আচরণ করা আসলে খুব সোজা Belief me… i know । আমি আমার ইন্ট্রোভার্ট জীবনের একাধিক পর্যায়ে একাধিকবার Extrovert হওয়ার চেষ্টা করেছি । আপনি যখন Extrovert দের মতো আচরণ করেন তখন অন্যেরা বুঝতে পারে না আপনি Extrovert না Introvert । কিন্তু সমস্যা হলো আমি যখন এমনকিছু হওয়ার বা সাজার চেষ্টা করি যা আমি নই তখন নিজের ভিতর সবসময় একটা শূন্যতা কাজ করে । মনেহয় আমি নিজেকে ধোঁকা দিচ্ছি । এটা আমি শুধু আমার নিজের ক্ষেত্রে বলছি । আপনাদের এ ব্যাপারে ধারণা বা পছন্দ আলাদাও হতে পারে । যাইহোক... আমি এমন কিছু হতে চাই না যা আমি নই । আমি আমার সমস্যা গুলো পরিবর্তন করতে চাই নিজের পরিচয় কে নয় । তাই... আমি Extrovert হওয়ার চাইতে আরো উন্নত একজন Introvert হওয়ার চেষ্টা করি । এটাকে আপনি Ambivert হওয়াও বলতে পারেন যাদের ভিতর Introvert এবং Extrovert এর গুনাগুণ সমপরিমাণে থাকে তবে আমার ক্ষেত্রে আমি উন্নত ইন্ট্রোভার্ট বলাটাই প্রিফার করি । তাহলে কিভাবে আরো উন্নত একজন Introvert হবেন তার জন্য আমি ৪ টি রুলস ফলো করেছি । এই চারটি রুলস আসলে নিজের মানসিকতায় নিজের ভিতরে পরিবর্তন আনার জন্য । ইন্ট্রোভার্টদের মূল সমস্যা আসলে বাইরের পৃথিবীর সাথে মেশায় । কিন্তু বাইরের পৃথিবীতে যাওয়ার আগে নিজের ভিতর কিছু প্রস্তুতি নেওয়ার দরকার আছে । এই চারটি রুলস হলো নিজের ভিতরের সেই প্রস্তুতি ।
(রুল নং-১) নিজেকে ভালবাসুন এবং সম্মান করুন:- এটাই সবচাইতে গুরুত্বপূর্ণ রুল একজন উন্নত Introvert হওয়ার জন্য । আপনি যদি বলেন আমি ৪টা পারবোনা একটা রুল ফলো করবো তাহলে বলবো এই একটাই ফলো করুন । কারণ এই একটা রুলই আপনাকে বাকি গুলোর দিকে নিয়ে যাবে । ইন্ট্রোভার্টরা অধিকাংশ ক্ষেত্রেই আত্মবিশ্বাসের অভাবে ভোগেন এবং নিজের প্রতি তাদের মজবুত ধারণা থাকে না । নিজেকে ভালবাসুন, নিজেকে সম্মান করুন এবং নিজের প্রতি পজিটিভ ধারণা রাখুন । হয়তো প্রশ্ন আসতে পারে যে “আমি তো জীবনে কিছু করতে পারিনি বা আমার বড় কোন অর্জন নেই ইত্যাদি ইত্যাদি তাহলে আমি কিভাবে নিজেকে ভালবাসবো কিসের জন্য নিজেকে সম্মান করবো ?” এই প্রশ্নটা যখন আমার মাথায় ছিলো তখন আমি নিজেকে বলেছিলাম, হ্যাঁ... হয়তো আমি তিস মার খা কেউ নই, হয়তো আমার কোন বড় অর্জন নেই কিন্তু আমি এটুকু বলতে পারি যে আমি একজন ভালো মানুষ । আমি কাউকে কষ্ট দেই না, কারো অধিকার নষ্ট করি না, কোন অন্যায় করি না । আমি একজন ভালো মানুষ এবং আমার ভিতর বিবেক ও মনুষ্যত্ব বোধ আছে । আমার মনেহয় নিজেকে ভালোবাসার জন্য ও নিজেকে সম্মান করারা জন্য এটুকুই যথেষ্ট । আমি যদি এই বিষয় গুলোকে সম্মান করি তাহলে এগুলো ফলো করার জন্য আমার নিজেকেও সম্মান করা ও ভালোবাসা উচিৎ... তাইনা ?

(রুল নং-২) অন্যদের নিয়ে অতিরিক্ত চিন্তা করা এবং নিজেকে নিয়ে লজ্জিত হওয়া বন্ধ করুন:- সবসময় অন্যরা আপনাকে নিয়ে কি ভাবছে এই চিন্তা বন্ধ করুন । প্রতিটা মানুষের আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকে । আপনার জীবন আপনাকেই বহন করতে হয়, আপনার কষ্ট গুলো আপনাকেই সয্য করতে হয় । আপনার জীবন, আপনার কষ্ট গুলো অন্য কেউ বহন করে না । তাই অন্যেরা আপনার সম্পর্কে কি ভাবে বা আপনাকে কি নজরে দেখে সেটা আপনি নিজে নিজেকে কিভাবে দেখেন নিজের সম্পর্কে কি ভাবেন তার চাইতে কম গুরুত্বপূর্ণ । আপনি সবার মতো হতে পারবেন না এবং আপনি সবার মন যুগীয়ে বা সবাইকে খুশি করেও সবসময় চলতে পারবেন না । আপনি শুধু আপনার নিজের মন যুগিয়ে চলুন, নিজেকে খুশি রাখুন । যে আপনাকে ভালোবাসে সে আপনার খুশীতে তার খুশি খুঁজে নেবে । মনে রাখবেন... আপনার লড়াই আপনাকেই লড়তে হবে তাই, অন্যেরা কি ভাবছে বা আপনার সম্পর্কে কি চিন্তা করছে এগুলো নিয়ে চিন্তা করা অপচয় ছাড়া কিছুই নয় । Just be your self এবং নিজের দিকে খেয়াল রাখুন ।

(রুল নং-৩) নিজেকে ডিফেন্ড করতে শিখুন:- আপনি যখন বাইরে যাবেন তখন এমন অনেক সময় আসবে যখন পরিস্থিতি আপনার অনুকূলে থাকবে না । অনেক সময়য় আসবে যখন আপনার অধিকার নষ্ট করা হবে, আপনাকে গুটিয়ে যেতে বাধ্য করা হবে, আপনার প্রতি অন্যায় হবে ইত্যাদি ইত্যাদি । এই পরিস্থিতি গুলোতে আপনি যদি নিজেকে নিজে রক্ষা করতে না পারেন তাহলে আপনি কোনদিনো বাইরের পৃথিবীর সাথে সফল ভাবে মিশতে পারবেন না । তাই... বাইরে যাওয়ার আগে নিজেকে রক্ষা করতে শিখুন । নিজের অধিকার এবং ক্ষমতা গুলো সম্পর্কে সজাগ হওন । অন্য কাউকে আপনার সরলতার সুযোগ নিতে বা আপনার অধিকার নষ্ট করতে দেবেন না । আমরা ইন্ট্রোভার্টরা নিজের প্রতি খুব ইনসিকিউর ফিল করি । অনেক সময় আমরা আমাদের গলা উঁচু করতে বা নিজের অধিকার গুলো জাহির করতে ভয় পাই । ফলে আমরা নিজেকে গুটিয়ে নেই এবং আমরা পিছিয়ে যায় । নিজের ছোট থেকে ছোট অধিকার গুলোর প্রতি খেয়াল রাখুন । যেমন ধরুন আপনি কোথাও কথা বলছেন । এর মধ্যে ধরুন কেউ আপনার কথার ভিতর ইন্টারাপ্ট করছে । এমন পরিস্থিতিতে গুটিয়ে না গিয়ে তাকে বলুন “আমি কথা বলছি... আমার কথা শেষ হলে তারপর বলুন” । এভাবে নিজের অধিকার ও ক্ষমতা গুলো প্রয়োগ করুন । আবারো বলছি, বাইরে আপনার লড়াই আপনাকেই লড়তে হবে, অন্য কেউ আপনার লড়াই লড়ে দেবে না ।

(রুল নং-৪) সব সময়য় চ্যালেঞ্জিং মানসিকতা রাখুন:- আপনার জন্য কষ্টসাধ্য কাজ গুলোকে সব সময়য় চ্যালেঞ্জ হিসেবে নিন । আসলে আপনি Introvert না Extrovert সেটা কোন সমস্যা না, কিন্তু নিজেকে একটা সীমানায় আটকে ফেলা এটাই হচ্ছে সমস্যা । যেমন ধরুন কেউ বললো আমি Introvert তাই এই কাজটা করতে পারি না বা আমি Extrovert তাই ঐ কাজটা করতে পারি না, এটা ভুল কথা । নিজেকে এরকম একটা গণ্ডির ভিতর আবদ্ধ করাতে আমি বিশ্বাস করি না । হ্যাঁ... আমি একজন Introvert এবং আমার কিছু বৈশিষ্ট্য আছে । তারমানে এই না যে আমি অন্য কাজ করতে অক্ষম । আর আমি যে অক্ষম না সেটা প্রমাণ করতে আমি কাজ গুলোকে চ্যালেঞ্জ হিসেবে নেই । এই চ্যালেঞ্জ অন্য কারো সাথে না, এই চ্যালেঞ্জ আমার নিজের সাথে । আমি এতো সহজে কোনরকম চেষ্টা ছাড়া হাল ছেড়ে দিতে রাজি নই । চ্যালেঞ্জে আপনাকে জিততেই হবে এমন কোন কথা নেই বা আপনি কোন কাজ করবেন কি করবেন না সেই সিদ্ধান্তও আপনার তবে আপনি যে লড়াই করতে ভয় পান না, নিজেকে এটুকু প্রমাণ করলেই যথেষ্ট ।

এই চারটি রুলস নিজের ভিতর ফলো করার চেষ্টা করুন । এগুলো আপনার ভিতর কনফিডেন্স জাগাবে এবং বাইরের পৃথিবীর সাথে মেশার শক্তি যোগাবে । এগুলো আপনার বাইরে যাওয়ার আগাম প্রস্তুতি । নেক্সটে... বাইরের পৃথিবীর সাথে মেশার দ্বিতীয় ধাপ নিয়ে লেখার চেষ্টা করবো । ধন্যবাদ...

এই বিষয়ে আমার আগের দুটি লেখা
--------------------------------------
১। চুপচাপ মানুষেরা.......
২। কেনো ইন্ট্রোভার্টদের জন্য বাইরের পৃথিবীর সাথে মেশা কষ্টকর ?

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৮ দুপুর ১:২৩

শৈকত হাসান বলেছেন: Nice...

২| ১০ ই মে, ২০১৮ দুপুর ১:৫৫

আবু আফিয়া বলেছেন: গুরত্বপূর্ণ পোস্ট, লেখককে ধন্যবাদ

১২ ই মে, ২০১৮ রাত ১২:১৯

মোঃ মেহেদী হাসান সজীব বলেছেন: আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য ।

৩| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।
খুব মন দিয়ে পড়লাম।
আরেকবার পড়তে হবে।

১২ ই মে, ২০১৮ রাত ১২:২০

মোঃ মেহেদী হাসান সজীব বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ...

৪| ১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

কথার ফুলঝুরি! বলেছেন: আমি নিজেও এক সময় কিছুটা Introvert type ছিলাম কিন্তু পরবর্তীতে বিভিন্ন পরিবেশ পরিস্থিতি তে একা একা চলাফেরা করে, পড়াশোনা এবং চাকরি ক্ষেত্রের বিভিন্ন জায়গায় মানুষের সাথে মিশতে মিশতে এখন অনেকটা উন্নত।
আপনার লেখাটি শিক্ষণীয় একটি লেখা, অনেক কিছু আছে শেখার মত।
ধন্যবাদ অনেক আপনাকে, বিষয়গুলো শেয়ার করার জন্য।

১২ ই মে, ২০১৮ রাত ১২:২৫

মোঃ মেহেদী হাসান সজীব বলেছেন: ধন্যবাদ...
হ্যা... জীবনের চাইতে বড় শিক্ষক আর কেউ নেই । তবে অনেকেই আছে যারা চোরাবালি থেকে বের হওয়ার সুযোগ পায় না । তাদের জন্য নিজের আত্মবিশ্বাসই মুক্তির পথ হতে পারে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.