নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

জমুক মেলা ফেসবুক প্রান্তরে

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৪০

ফেসবুকের সীমান্ত মনে হয় যেন খা খা প্রান্তর। ঠিক শুরুর সময় সেই দু হাজার সাতের মতন। যখন খুব বেশী মানুষ ফেসবুকে ছিলনা। ধীরে ধীরে দেখা হলো আত্মিয় বন্ধু অনেকের সাথে।
যোগাযোগ হলো সহজ। জানা হয়ে যায় প্রতি দিনের দিনলিপি পৃথিবীর সব প্রান্তরের। দেশের অজানা অচেনা মানুষের সাথে যোগাযোগ হলো। হলো ভালো বন্ধুত্ব। পাশাপাশি কিছু বিরক্তিকর মানুষের সাথেও দেখা হয় মাঝে মধ্যে। জমাট হাঁট বাজার বসল ফেসবুক জুড়ে। ফেসবুক কেন্দ্রিক নানা দল বেশ জমজমাট প্রিয় হয়ে উঠল। চেনা হলো সাহিত্য জগতের নবীনদের সাথে। প্রবীনের সাথে ছিল পরিচয়। তারা খুব সচল ছিলেন না অর্ন্তজালে। সময়ের সাথে অনেক মুখ দেখা যেতে লাগল নতুন প্রযুক্তিতে। ব্যক্তিগত যোগাযোগের পাশাপাশি। দিনেদিনে প্রবিনরাও বেশ আগ্রহী হয়ে উঠলেন ফেসবুকে।
আমার আত্মিয় মুরব্বী, আগের প্রজন্ম সবাই যখন ফেসবুকে। দেশের বিভিন্ন স্থান থেকে সবাই যখন এক সাথে জমায়েত হই ফেসবুকে ঘরোয়া আড্ডার মতন, অর্ন্তজাল আড্ডা বেশ আনন্দে সবাই উপভোগ করছি। ঠিক সে সময় দেশে ফেসবুক বন্ধ রাখার আদেশ। হুট করে যেন জরুরী অবস্থা সবাই ঘরে দরজা আটকে বসে আছে, যুদ্ধ অবস্থা। দরজা খুলে বাইরে আসা জটিল।
ভালোর সাথে মন্দের ক্রমাগত বিরোধ। মন্দ গুটি কয় মানুষের জন্য ভুক্তভূগি বিশাল জনগোষ্টি। ভালো প্রযুক্তি, চক্রান্তকারীর উদ্দেশ্যমূলক ব্যবহরে সহজ সুযোগ হলো।
পৃথিবী জুড়ে যে ভাবে নৃশংসতা বেড়ে যাচ্ছে, ভুগছে সাধারন মানুষ । মন্দদের ধরার জন্য বা তাদের কার্যক্রম বন্ধ করার জন্য যদি মেনে নিতে হয় জরুরী অবস্থা, কিছুদিনের জন্য সবার সে বিষয়ে সহযোগীতা করা দরকার।
কিছুদিন আগে প্যারিসে গুলি করে মেরে ফেলল, একশ ঊনত্রিশ জন মানুষ, আহত তিনশ জন। যারা আনন্দরত ছিল নিজেদের মতন, কারো ক্ষতি না করে। তাদের জীবনে, তাদের পরিবারে নেমে এলো চরম বিপর্যয় ভয়াবহ পরিবর্তন। আক্রমণকারীকে ধরার জন্য বেলজিয়াম শহর সাটডাউন করে রাখা হলো। নিয়মিত সব কাজ বন্ধ পুরো পাঁচদিন। ঘরে বসে মানুষ ফেসবুকে যেন কিছু না লেখে সে বিষয়ে আদেশ জারী হলো। বেলজিয়ানরা, সবাই মিলে বিড়ালের ছবি পোষ্ট করতে লাগল দেশ জুড়ে ফেসবুকে, টুইটারে।
ঠিক কি কারণে কিছু চরম পন্থি মানুষ বোমা, চাপাতি, বন্দুক নিয়ে ঘুরে বেড়ায়। অন্যদের মারে নিজেরাও মরে। তারা এসব করে কি আনন্দ পাচ্ছে সে শুধু তারাই বলতে পারবে। এই তো গতকাল আবার ক্যালিফর্নিয়ায় চৌদ্দোজন চলে গেলে অন্য লোকে প্রতি হিংসার আক্রমণে। হাসপাতালে কাতরাচ্ছে আহতরা।
দেশে তিনজন বিদেশীকে মারা হলো। আরো কত রকম চক্রান্ত চলছে সে চক্রান্ত কারীরাই বলতে পারবে। আর বলতে পারবে সরকার যদি আটকাতে পারে চক্রান্তকারীদের।
ফেসবুক জুড়ে কিছু ভিডিও, লিংক ক্রমাগত ঘুরে বেরাচ্ছিল, সাধারন ফেসবুক ব্যবহার কারী ধর্মের লিং দেখেই ভালোবাসায় গদগদ হয়ে শেয়ার করে। তেমন কিছু হাসি অথবা মজার ভিডিও, কিছু নীতিকথা। কিন্তু তারা জানে না। ভিডিওগুলো কোন অসত চক্রান্তকারীর। কিছুদিন আগেই একজন বন্ধুকে সাবধান করেছিলাম এসব লিং শেয়ার না করার জন্য।
ভালো মানুষের লিংগুলো খুব কম নড়াচড়া করে কিন্ত অসতরা এমন ভাবে জাল বিস্তার করে, কোন না কোন ভাবে মানুষ.তাদের বিছানো চকচকে ফাঁদের চক্রান্তে আটকা পরে যায়। ধামিকরা ধর্মের জন্য। সাধারনরা হাসি আনন্দে,কিশোর কিশোরিরা ভালোসার। গুনিজনরা। নানা রকম কোটেশন বা ভিডিও লিংকে। আর এডাল্ট নামক আকর্ষন সবাইকে আকৃষ্ট করে।
জরুরী অবস্থা কাটিয়ে উঠে ফেসবুক আবার চালু হোক সুন্দরের জন্য।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর পোষ্ট।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:১৫

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ মাহমুদুর রহমান সুজন

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ ভোর ৫:২২

কবি এবং হিমু বলেছেন: জরুরী অবস্থ!!! দেশে কি আবার কোন যুদ্ধ লাগলো নাকি?লেখাটা ভালই লাগলো।দেশে ফেসবুক বন্ধ করে জনগনের কি লাভ হলো তা জানি না।তবে আমরা তো মনে হয় এ কদিন ও দেশে মানুষ খুন হলো,নারী নির্যাতন হলো।নাকি এসব কিছু হয়নি??আমার মনে হয় সরকার জনগনের না নিজেদের জীবন আর সমালোচনা বন্ধ করতেই ফেসবুক বন্ধ করেছে।যদি ও হালিম দাদি বা পুলক কাকার ফেসবুক আইডিতে নিয়মিত পোস্ট আর সেলফি চোঁখে পড়ে X(( X((

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২২

রোকসানা লেইস বলেছেন: জরুরী অবস্থা দেশে নয় শুধু পৃথিবী জুড়ে কবি এবং হিমু।
পাখির চেয়েও সহজ এখন মানুষ মারা :(
আমজনতা সব সময় ভূক্ত ভোগী। যদি ভালো হয় তার জন্য না হয় একটু চেষ্টা করা হোক
শুভেচ্ছা কবি এবং হিমু

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি অবশ্য বহু আগেই ফেসবুক ব্যবহার করা বন্ধ করে দিয়েছি। আমার তাই এই নিয়ে কোন মাথা ব্যথাও নেই।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২৩

রোকসানা লেইস বলেছেন: বাহ্ বেশ ভবিষ্যৎ দ্রষ্টা কান্ডারি অথর্ব

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২১

শতদ্রু একটি নদী... বলেছেন: ফেবু নাই ফিরুক আর। তবে যারা আসক্ত ছিলো ফিরলে তা টানা কয়দিনের ঈদ নিয়ে আসবে মনে হয়। স্ট্যাটাস আর জমে থাকা এলবামে ভরে যাবে প্রোফাইল।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২৫

রোকসানা লেইস বলেছেন: ঈদ খুব উপভোগ্য হবে অগ্রিম "ফেসবুক ঈদ" শুভেচ্ছা শতদ্রু একটি নদী...

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৬

সুলতানা রহমান বলেছেন: ভাল্লাগেনা।
ফেইসবুক তো এখনো অনেকে ব্যবহার করতে পারছে। যারা খারাপ উদ্দেশ্যে ব্যবহার করে তারা তো এখনো করতে পারছে।
মাঝখানে যারা বোকা বোকা তারাই পারছেনা।

০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৩৯

রোকসানা লেইস বলেছেন: জটিল এবং কঠিন একদিকে দরজা বন্ধ করলে খিরকি দরজা ঠিক খুঁজে পাওয়া যায়। সব যদি ভালোর জন্য হতো তবে কোন চিন্তা ছিল না।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৫

নীলসাধু বলেছেন: হুম, বক্তব্যে সহমত জানাই। লেখায় ফেসবুকের প্রথম দিকের কিছু কথাও উঠে এসেছে।
প্রযুক্তিকে মানুষ ভালো ভাবে এবং কাজে ব্যাবহার করলে এমন কিছুর মুখোমুখি হতে হতোনা।

ধন্যবাদ আপনাকে।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১১

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ নীলসাধু। বেশীর ভাগ মানুষ ভালো ভাবে প্রযুক্তি ব্যবহার করতে চায়। আপন মনে দিন কাটাতে চায়। কিন্তু কিছু স্বার্থপর মানুষের কাছে জিম্মি হয়ে যায় ভালো। ভালো থাকা।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৯

হাসান মাহবুব বলেছেন: জরুরী অবস্থা কাটিয়ে উঠে ফেসবুক আবার চালু হোক সুন্দরের জন্য। শুভকামনা।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:১০

রোকসানা লেইস বলেছেন: ঠিক বজ্র আটুনি ফসকা গিরো হওয়ার আগে খুলে দেয়া দরকার, সহজ চরাচলের জন্য।
চোখ রাখা হোক ক্ষতিকর বিষয়ের উপর।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪৪

ইমরান মোহাম্মাদ বলেছেন: সুন্দর লেখনী, ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.